শিক্ষা বোর্ড সমূহ

অনলাইনে সকল শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি পদ্ধতি ও নির্দেশনা

কোভিড-১৯ সামাজিক সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০২১ ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের মূল্যায়নের জন্য অ্যাসাইনমেন্ট পদ্ধতি চালু করেছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১-২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে প্রকাশিত এসাইনমেন্ট সমূহ ফলাফল প্রকাশের জন্য শিক্ষা বোর্ড সমূহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট পোর্টালে আপলোড করতে হবে। অনলাইনে সকল শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি পদ্ধতি ও নির্দেশনা জানাবো আপনাদের।

দেশের সকল শিক্ষাবোর্ডের আওতাধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ জন্য অনলাইনে অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি করার নির্দেশনা ও পদ্ধতি সমূহ প্রকাশ করেছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

শিক্ষা প্রতিষ্ঠানসমূহ নির্ধারিত নির্দেশনা অনুসরণ করেই ২০২১ ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর যথানিয়মে অনলাইন পোর্টাল এন্ট্রি করতে হবে এবং এর আলোকেই শিক্ষার্থীদের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে।

অনলাইনে সকল শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি পদ্ধতি ও নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বাের্ড ঢাকা, রাজশাহী, যশাের, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর, ময়মনসিংহ, বাংলাদেশ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বাের্ড এর সমন্বয়ে গঠিত আন্তঃশিক্ষা বাের্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ কমিটির আহবায়ক প্রফেসর এস, এম, আমিরুল ইসলাম স্বাক্ষরিত ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমাদান সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বলা হয়-

১. ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারীর কারণে ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা গ্রহণ করা হবে।

২. ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীর পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ আবশ্যক।

৩। ক) ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

খ) আংশিক বিষয়ে অকৃতকার্য(এক/দুই বিষয়ে অকৃতকার্যপরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। উদাহরণস্বরুপ একজন আংশিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী বাংলা(আবশ্যিক বিষয়) ও রসায়ন(নৈর্বাচনিক বিষয়)-এ অকৃতকার্য হলে সেক্ষেত্রে শুধু রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে।

গ) আবশ্যিক ও চতুর্থ বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে না।

৪। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বাংলাদেশ, ঢাকা এর ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের জন্য প্রদত্ত অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা মােতাবেক সম্পন্ন করবে এবং সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিবে।

শিক্ষা প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ এই পদ্ধতিটি বাংলা নোটিশ ডটকম এর পক্ষ থেকে বিস্তারিত আলোচনা করা হলো যাতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ খুব সহজে সকল শিক্ষা বোর্ডের অ্যাসাইনমেন্টের নম্বর খুব ভালোভাবে অনলাইনে এন্ট্রি করতে পারে।

অনলাইনে সকল শিক্ষাবোর্ড অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি

ইতিমধ্যে দেশের সকল শিক্ষা বোর্ড সেই শিক্ষা বোর্ডের আওতাধীন মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান সরকারি বেসরকারি স্কুল সমূহের জন্য অনলাইনে এসএসসি পরীক্ষার মাধ্যমিক পর্যায়ের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি করার নির্দেশনা প্রদান করেছেন।

আপনার কাঙ্খিত বোর্ডের নামের পাশে থাকা বিস্তারিত দেখুন বাটনে ক্লিক করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত এসাইনমেন্ট সমূহের নম্বর এন্ট্রি করুন সংক্রান্ত নির্দেশনা ও পদ্ধতি সমূহ বিস্তারিত দেখে নিন।

[ninja_tables id=”12080″]

২০২১ ও ২০২২ এসএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি পদ্ধতি

তবে সকল শিক্ষা বোর্ডের ই মূল উদ্দেশ্য অ্যাসাইনমেন্টের নম্বর সমূহ যথা সময়ে সংগ্রহ করে পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর ফলাফল ও এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা। আমরা কয়েকটি ধাপে অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রি করেন সংক্রান্ত পদ্ধতি গুলো জানবো এবং সঠিকভাবে আমাদের শিক্ষা প্রতিষ্ঠান অ্যাসাইনমেন্ট সংক্রান্ত তথ্য গুলো আপলোড করব।

Time needed: 23 hours

নিম্নে প্রদত্ত ধাপগুলো অনুসরণ করে আপনার প্রতিষ্ঠানে ২০২১ ও ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহের নম্বর এন্ট্রি করার কাজটি সম্পন্ন করুন। 

  1. শিক্ষা বোর্ডের অ্যাসাইনমেন্ট নম্বর এন্ট্রি সফটওয়্যারে প্রবেশ;

    প্রতিটি প্রতিষ্ঠানকেই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে জেএসসি ও এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন সংক্রান্ত ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে অ্যাসাইনমেন্ট ডাটা এন্ট্রি প্যানেলে প্রবেশ করতে হবে।

    কোন কারণে প্রতিষ্ঠান রেজিস্ট্রেশন বা eSIF এর পাসওয়ার্ড হারিয়ে গেলে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক বরাবর নতুন পাসওয়ার্ড প্রাপ্তির আবেদন করে উক্ত প্যানেলে প্রবেশ করতে হবে।

  2. অ্যাসাইনমেন্টের বিষয়ভিত্তিক নম্বরফর্দ প্রিন্ট

    অ্যাসাইনমেন্ট নম্বরের এন্ট্রি পোর্টালে প্রবেশ করার পর শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য নম্বর এন্ট্রি করার সুবিধার্থে ফাঁকা নম্বর ফর্দ দেয়া থাকবে।

    পরীক্ষার্থীদের নাম রোল আর রেজিস্ট্রেশন সম্বলিত ফাঁকা অ্যাসাইনমেন্ট নম্বর ফর্দ প্রিন্ট করার পর তা সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট সরবরাহ করতে হবে।

    প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আলাদাভাবে অ্যাসাইনমেন্ট এর নম্বর প্রদান করার সফটওয়্যারে প্রবেশের নির্দেশনা আমাদের এই পোষ্টে দেওয়া আছে।

    দয়া করে উপরে সংশ্লিষ্ট বোর্ডের নামের পাশে দেওয়া বিস্তারিত দেখুন বাটনে ক্লিক করে আপনি সেই বোর্ডের অ্যাসাইনমেন্ট নম্বরে সংক্রান্ত তথ্য গুলো দেখে নিতে পারেন।

    সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে Assignment এর বিষয়ভিত্তিক ফাঁকা নম্বরফর্দ প্রিন্ট করে দায়িত্বপ্রাপ্ত
    নির্ধারিত শিক্ষককে তাঁর অংশ সরবরাহ করতে হবে।

    অ্যাসাইনমেন্টের বিষয়ভিত্তিক নম্বরফর্দ প্রিন্ট

  3. বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট নম্বরফর্দ পূরণ

    ফাঁকা নম্বরফর্দে শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর থাকবে। দায়িত্বপ্রাপ্ত শিক্ষককে ইতােমধ্যে শিক্ষার্থী যে Assignment জমা দিয়েছে সেই Assignment-এর (শিক্ষার্থীর নাম, রেজিস্ট্রেশন নম্বর নিশ্চিত হয়ে) Top Sheet এর SSC Roll. No. লেখার জন্য নির্ধারিত ফাঁকা ঘরে মােটা কালির কলম দিয়ে (লাল কালির Sign Pen ব্যবহার করলে ভালাে হবে) SSC Roll. No. লিখতে হবে।

    বিষয়ভিত্তিক প্রতিটি Assignment এর জন্য দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষককে বরাদ্দকৃত
    Assignment-এ উপরােক্ত নিয়মে Roll.No.তুলতে হবে। একইভাবে ১ থেকে ৮ টি
    Assignment এর Top Sheet এ Roll. No. তুলতে হবে।

    প্রতিটি Assignment-এ উপরােক্ত কাজগুলাে করতে হবে। একটি Assignment এর মূল্যায়ন ও Roll. No. বসানাে শেষ হলে Assignment গুলাে Roll. No. অনুযায়ী ক্রমানুসারে
    সাজিয়ে রাখতে হবে।

  4. অ্যাসাইনমেন্ট এর নম্বরফর্দ প্রতিষ্ঠানের প্রধানের নিকট জমাদান

    দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট শিক্ষক Assignment এর বিষয়ভিত্তিক ফাঁকা নম্বর ফর্দে Roll. No. Registration No. নাম ইত্যাদি সর্বোচ্চ সতর্কতার সাথে মিলিয়ে লাল কালির বল পয়েন্ট কলম ব্যবহার করে সংশ্লিষ্ট শিক্ষার্থীর Assigmnent-এর (১ থেকে ৮ পর্যন্ত প্রতিটি Assignment) নম্বর আলাদা আলাদাভাবে তুলতে হবে।

    নম্বরফর্দের প্রতিটি Assignment এর নম্বর তােলা শেষ হওয়ার পর প্রতি পৃষ্ঠার নির্ধারিত স্থানে সংশ্লিষ্ট শিক্ষককে স্বাক্ষর দিয়ে প্রতিষ্ঠান প্রধানের নিকট জমা দিতে হবে।

    উল্লেখ্য, সংশােধনের প্রয়ােজন হলে ঘষামাজা বা ফুয়িড ব্যবহার না করে, এক টান দিয়ে কেটে সংশোধন করতে করে স্বাক্ষর দিতে হবে।

  5. প্রতিষ্ঠান প্রধান কর্তৃক অ্যাসাইনমেন্ট নম্বর অনলাইনে এন্ট্রি

    প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট শিক্ষক কর্তৃক সরবরাহকৃত নম্বর ফর্দের প্রতি পৃষ্ঠায় স্বাক্ষর করবেন এবং তাঁর প্রতিনিধির মাধ্যমে ঢাকা শিক্ষা বাের্ডের Website এ Assignment Marks Entry Panel-এ Entry করাবেন। এক্ষেত্রে সংশ্লিষ্ট শিক্ষকও উপস্থিত থেকে প্রয়ােজনে Entry-এর কাজে Help করতে পারেন।

  6. টেম্পরারী লিস্ট প্রিন্ট ও ফাইনাল সাবমিট

    প্রতিটি Assignment এর নম্বর এন্ট্রি শেষ হলে Temporary List প্রিন্ট করতে হবে এবং সংশ্লিষ্ট শিক্ষক পুনরায় যাচাই করে কোন সংশােধন থাকলে লাল কালির কলম ব্যবহার করে তা সংশােধন করবেন এবং স্বাক্ষর করবেন। কোন সংশােধন থাকলে সংশ্লিষ্ট শিক্ষককে নিজ দায়িত্বে পুনরায় Panel এর মাধ্যমে সংশােধন করতে হবে।

    সংশােধন শেষে Final Submit বাটনে Click করে একটি Assignment এর এন্ট্রি কার্যক্রম শেষ করতে হবে। উল্লেখ্য, Final Submit দেয়ার পর আর সংশােধনের সুযােগ থাকবে। একটি Assignment এন্ট্রি শেষ হলে সংশ্লিষ্ট শিক্ষককে Raw নম্বর ফর্দ ফেরত দিতে হবে।

  7. স্বাক্ষর সম্পাদন ও তথ্য সংরক্ষণ

    উপরােক্ত নিয়মে সবগুলাে Assignment এর নম্বর এন্ট্রি শেষ হলে Final Submit করে চুড়ান্ত প্রিন্ট আউট (Final Print) নিয়ে প্রতি পৃষ্ঠায় স্বাক্ষর করে এক কপি প্রতিষ্ঠান প্রধান সংরক্ষণ করবেন এবং মুল কপি সংশ্লিষ্ট শিক্ষক সংরক্ষণ করবেন।

    বাের্ড থেকে যেকোনাে Assignment এর পুনঃনিরীক্ষণ বা পুনঃমূল্যায়নের জন্য চাইলে সংশ্লিষ্ট শিক্ষকের নিকট সংরক্ষিত Assignment এবং নম্বর ফর্দের সংশ্লিষ্ট পৃষ্ঠার স্বাক্ষরিত কপি বাের্ডে নির্ধারিত সময়ে জমা দিবেন। উল্লেখ্য সংরক্ষিত Assignment এবং নম্বর ফর্দ বাের্ডে জমা দেওয়ার সময় চাহিত Assignment কোন অবস্থায় পুনঃমূল্যায়ন করা যাবে না।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ