সর্বশেষ আপটেড

অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া

২০২১ সালের এইচএসসি পরীক্ষার তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট হিসেবে অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া সংক্রান্ত একটি কাজ দেয়া হয়েছে। এইচএসসি পরীক্ষা ২০২১ হিসাব বিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট, লেখার নির্দেশনা ও বাছাই করা সেরা নমুনা উত্তর নিয়ে হাজির হলাম।

বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ঃ অংশীদারি ব্যবসায় হিসাব থেকে;

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্রের দ্বিতীয় এসাইনমেন্ট নেয়া হয়েছে পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় অংশীদারি ব্যবসায়ের হিসাব থেকে।

এইচএসসি পরীক্ষা ২০২১ হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পত্র দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করেন শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবেন এবং যথানিয়মে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

এসাইনমেন্টের সম্পন্ন করতে গিয়ে শিক্ষার্থীরা অংশীদারি ব্যবসায়ের উপাদানসমূহের ব্যাখ্যা দিতে পারবে, শক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমীমাংসিত বিষয়সমূহ নিষ্পত্তি করতে পারবে, লাভ লোকসান আবন্টন হিসাব তৈরি করে অংশীদারদের মুনাফা নির্ণয় করতে পারবে, অংশীদারদের মূলধন হিসাব এবং অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে পারবে।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং মূল্যায়ন নির্দেশনা, শিরোনাম নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্রের এসাইনমেন্ট উল্লেখ করা হলো 

বিষয়ঃ হিসাব বিজ্ঞান ২য় পত্র, অ্যাসাইনমেন্ট নং-০২, অধ্যায়- দ্বিতীয় (অংশীদারি ব্যবসায় হিসাব)

অ্যাসাইনমেন্টঃ অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া

সহায়ক তথ্য:

আবুল, আবদুল ও আসাদুল একটি অংশীদারি কারবারের তিনজন অংশীদার। ২০২০ সালের ১ জানুয়ারি আবুল ৩,০০,০০০ টাকা, আবদুল ২,৫০,০০০ টাকা এবং আসাদুল ২,০০,০০০ টাকা মূলধন স্বরূপ সরবরাহ করেন।

আবদুল প্রতি মাসে ৫০০ টাকা নগদ উত্তোলন করেন এবং আসাদুল বছরের মাঝামাঝি ২,০০০ টাকার পণ্য উত্তোলন করেন।

আবুল কারবার পরিচালনা করেন এবং এ কারণে তিনি প্রতি মাসে ২,৫০০ টাকা বেতন পাবেন। আর্থিক স্বল্পতার কারণে ১ এপ্রিল আসাদুল ১০,০০০ টাকা ঋণ প্রদান করেন এবং আবুল ১ জুন ২০,০০০ টাকা অতিরিক্ত মূলধন সরবরাহ করেন।

আংশীদারি চুক্তি অনুযায়ী উত্তোলনের উপর বার্ষিক ১০% সুদ ধার্য করতে হবে। আবুল ব্যবসায়ে তার সার্বক্ষণিক সহায়তা করার জন্য বন্টনযােগ্য লাভের উপর কমিশন ধার্য করার পরবর্তী লাভের উপর ৫% হারে কমিশন পাবেন।

আবদুলের বেতন ডেবিট করার পর কিন্তু অন্যান্য সমন্বয় সাধন করার পূর্বে ব্যবসায়ের নিট লাভ ১,১০,০০০ টাকায় উপনীত হয়।

নির্দেশনা (সংকেত ধাপ পরিধি)

ক. চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহের নিস্পত্তিরকরণ।

খ. অংশীদারদের মধ্যে লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করতে হবে।

গ. অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে হবে।

ঘ. অংশীদারদের মুলধন হিসাব প্রস্তুত করতে হবে (পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও স্থিতিশীল মূলধন পদ্ধতিতে)

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

ক. চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহের নিস্পত্তিরকরণ-

অংশীদারি ব্যবসায় পরিচালনা বা কোন প্রকার বিরোধ নিষ্পত্তির যাবতীয় বিষয়াদির অংশীদারী চুক্তিপত্রে উল্লেখ থাকে। অংশীদারী চুক্তিপত্রের উল্লেখ নেই, এমন কোন ঘটনা ব্যবসায়ে সংঘটিত হলে তা বাংলাদেশ বলবৎযোগ্য ১৯৩২ সালের অংশীদারি আইন এর মাধ্যমে সমাধান করতে হবে। তাই চুক্তির অবর্তমানে প্রযোজ্য কয়েকটি বিধান নিম্নে উল্লেখ করা হলো-

১. অংশীদারগণকে সমান হারে মূলধন সরবরাহ করতে হবে।

২. অংশীদারগণ ব্যবসায় থেকে সমান পরিমাণ অর্থ উত্তোলন করার অধিকারী হবে।

৩. অংশীদার কর্তৃক সরবরাহকৃত মূলধন এবং উত্তোলনের উপর কোন প্রকার সুদ ধার্য করা যাবে না।

৪. ব্যবসায়ের লাভ-লোকসান অংশীদারদের মধ্যে সমান হারে বন্টন করতে হবে।

৫. ব্যবসায় পরিচালনা ও ব্যবস্থাপনায় সকল অংশীদার সমান অধিকার ভোগ করবে।

৬. ব্যবসায় পরিচালনায় অংশগ্রহণের জন্য কোন অংশীদার বেতন-ভাতা ও কমিশন দাবি করতে পারবে না।

৭. ব্যবসায়ের প্রয়োজনে তৃতীয় পক্ষ বা কোন অংশীদার এর নিকট থেকে ঋণ গ্রহণ করা হলে উক্ত ঋণের বিপরীতে শতকরা ৬ টাকা হারে সুদ প্রদান করতে হবে।

৮. ব্যবসা এর যাবতীয় হিসাব ও দলিলপত্রাদি প্রধান অফিস এর সংরক্ষিত থাকবে।

অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া

৯. হিসাব ও দলিলপত্রাদি পরিদর্শন করা এবং এর প্রতিলিপি গ্রহণ করার ক্ষেত্রে সকল অংশীদার সমান অধিকার ভোগ করবে।

১০. ব্যবসায় পরিচালনা ও ব্যবস্থাপনায় কোন প্রকার অনৈক্য দেখা দিলে সংখ্যাগরিষ্ঠ অংশীদারদের সিদ্ধান্ত অনুযায়ী তা মীমাংসা করতে হবে।

১১. ব্যবসায়ের সকল অংশীদার একমত না হলে অর্থাৎ অংশীদারদের সর্বসম্মত সিদ্ধান্ত ছাড়া ব্যবসায় কোন অংশীদার নেওয়া যাবেনা। এমনকি কোনো অংশীদারকে বহিষ্কারও করা যাবে না।

১২. ব্যবসা এর সকল প্রকার দায় ও দেনার জন্য সকল অংশীদার সমান ও যৌথ ভাবে দায়ী থাকবে। ক্ষেত্রবিশেষে কোন অংশীদার এককভাবে দায়ী থাকতে পারে।

১৩. ব্যবসায়ের স্বার্থে কোন অংশীদার তার ব্যক্তিগত অর্থ খরচ করলে অথবা ক্ষতিগ্রস্ত হলে ব্যবসায় থেকে তার খরচের টাকা পরিশোধ করতে হবে বা ক্ষতিপূরণ দিতে হবে।

১৪. কোন অংশীদার এর ব্যক্তিগত আচরণ বা কার্যকলাপ দ্বারা ব্যবসায় ক্ষতিগ্রস্থ হলে ওই অংশীদার ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে।

১৫. প্রত্যেক অংশীদারের হিসাব পত্র ও দলিলপত্রাদি পরিদর্শন ও প্রতিলিপি পাওয়ার অধিকার থাকবে।

১৬. অংশীদারদের সর্বসম্মতভাবে লাভ লোকসান ও বন্টন হার মূলধনের পরিমাণ পুনঃনির্ধারণ করা যাবে।

১৭. অংশীদারদের সর্বসম্মত সিদ্ধান্ত অনুসারে ব্যবসায়ের বিলোপসাধন এবং বিলোপ সাধন উত্তর হিসাব নিকাশ করা যাবে।

অংশীদারদের মধ্যে লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত-

অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত

মুলধন হিসাব প্রস্তুত (পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও স্থিতিশীল মূলধন পদ্ধতিতে)

অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

তৃতীয় সপ্তাহে ব্যবসায় শিক্ষা বিভাগের অন্যান্য বিষয়ের অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর

[ninja_tables id=”10246″]

২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের তৃতীয় সপ্তাহে অন্যান্য বিষয়ের অ্যাসাইনমেন্ট

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের তৃতীয় সপ্তাহে অন্যান্য নির্বাচনের বিষয়ে বাছাই করা সেরা উত্তর দেখার জন্য নিচে টেবিলটি অনুসরণ করুন- 

[ninja_tables id=”10239″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ