শিক্ষা বৃত্তি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদান আবেদন ফরম ও নিয়মাবলি

আজ আপনাদের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কতৃক প্রদত্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদান আবেদন ফরম ও নিয়মাবলি নিয়ে আলোচনা করবো।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ দেশের অনগ্রসর শিক্ষা প্রতিষ্ঠান সমূহকে এককালীন ১,০০,০০০ (এক লক্ষ) টাকা আর্থিক অনুদান দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে একটি প্রতিষ্ঠান পর পর দুই বছর আর্থিক অনুদানের আবেদন করতে পারবেনা।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদান আবেদন ফরম ও নিয়মাবলি:

আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে অনুদানের অর্থ প্রাপ্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন জমা দেওয়ার জন্য https://eksheba.gov.bd/service/?id=BDGS-1611119078 এই লিংকে ক্লিক করুন অথবা নিচের আবেদন করুন বাটনে ক্লিক করুন;

আবেদন করুন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদান সেবা সংশ্লিষ্ট তথ্য:

প্রয়োজনীয় কাগজপত্র: আবেদনের কারণ সংক্রান্ত ছবি আপলোড করুন;

আর্থিক অনুদান সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি: বিনামূল্যে

অনুদান প্রাপ্তির সেবা প্রদানের সময়সীমা: ৯০ কার্যদিবস (ব্যাংকিং পদ্ধতিতে অর্থ প্রদান করা হবে)

আবেদন ফরম পূরণের নিয়মাবলী:

১। আবেদন ফরমের প্রদত্ত লাল মার্ক চিহ্নিত ঘরগুলো অবশ্যই পূরণ করুন। অন্যান্য ঘরগুলো পূরণ ঐচ্ছিক। (চাইলে পূরণ করবেন না হলে প্রয়োজন নেই)

২। আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পূর্বে প্রয়োজন হলে সংরক্ষণ করা যাবে এবং পরবর্তীতে সেবা ব্যবস্থাপনা অপশন হতে ড্রাফট আবেদন পুনরায় শুরু করা যাবে।

৩। আবেদন দাখিলের পর প্রতিটি আবেদনের জন্য একটা স্বতন্ত্র ট্রাকিং নম্বর প্রদান করা হবে যেটা ব্যবহার করে সেবা ব্যবস্থাপনা অপশন হতে আবেদনের অগ্রগতি জানা যাবে।

উপরোক্ত নির্দেশনাগুলো পূরণ সাপেক্ষ্যে আবেদন করুন বাটনে ক্লিক করুন। আবেদন করুন এখনি

আপনার সামনে অনলাইন আবেদন ফরম চালু হবে। এখানে আমার সরকার MyGov একসেবা পোর্টালে আপনার পূর্বের একাউন্ট করা থাকলে মোবাইল নম্বর ও পিনকোড দিয়ে লগইন করুন;

নতুন ব্যবহারকারী হলে নিবন্ধন বাটনে ক্লিক করে নিবন্ধন সম্পন্ন করুন।

যে মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করেছেন উক্ত নম্বরটি এবং মোবাইল নম্বরে প্রেরিত পিনকোড ব্যবহার করে লগইন করুন।

পিনকোড ভুলে গেলে পিনকোড পুনরুদ্ধার বাটনে ক্লিক করুন।

অন্যথায় নতুন একাউন্ট আমার সরকার একসেবা পোটার্লে রেজিষ্ট্রেশন করার জন্য নিবন্ধন লেখার উপর ক্লিক করুন। নিবন্ধন বাটনে ক্লিক করার আপনার সামনে আমার সরকার MyGov একসেবা পোর্টালে নিবন্ধন বা রেজিষ্ট্রেশনের ফরম চালু হবে।

ব্যক্তি হিসেবে রেজিষ্ট্রেশন করতে চাইলে ব্যক্তি রেডিও বাটনে ক্লিক করুন অথবা প্রতিষ্ঠান হিসেবে রেজিষ্ট্রেশন করতে চাইলে প্রতিষ্ঠান রেডিও বাটনে ক্লিক করুন।

যেহেতু আমরা একটি প্রতিষ্ঠানের জন্য আর্থিক অনুদানের আবেদন করতে চাচ্ছি সুতরাং আমরা প্রতিষ্ঠান রেডিও বাটনে ক্লিক করবো।

প্রতিষ্ঠান রেডিও বাটনে ক্লিক করার পর প্রতিষ্ঠান হিসেবে রেজিস্ট্রেশন করার জন্য প্রয়োজনীয় তথ্য চেয়ে একটি ফরম চালু হবে।

ফরমে আপনার প্রতিষ্ঠান মোবাইল নম্বর ইংরেজিতে প্রদান করে, প্রতিষ্ঠান নাম তারপর প্রতিষ্ঠান ঠিকানা লিখে নিবন্ধন বাটনে ক্লিক করুন।

আপনি চাইলে তথ্যগুলো বাংলায় অথবা ইংরেজিতে পূরণ করতে পারেন। তবে তার ঘর গুলো অবশ্যই পূরণ করতে হবে।

বন্ধন বাটনে ক্লিক করার পর আপনার প্রদত্ত মোবাইল নম্বরে একটি পিন কোড যাবে এবং ব্রাউজারে আপনার নিবন্ধন সংক্রান্ত একটি মেসেজ প্রদর্শন করবে। এবং কিছুক্ষণের মধ্যে আপনাকে লগইন পরনে রিডিরেক্ট করে নিবে।

আপনার প্রদত্ত মোবাইল নম্বরের পিন কোড টি সংগ্রহ করে মোবাইল নম্বর এবং পিনকোড ইংরেজিতে প্রদান করে লগইন বাটনে ক্লিক করুন।

কোন কারনেই পিন কোড ভুলে গেলে আপনার পিন কোড পুনরুদ্ধার করার জন্য পিন কোড পুনরুদ্ধার বাটনে ক্লিক করুন।

লগ ইন করার জন্য আপনার মোবাইলে পুনোরায় পাঠানো হবে। পিনকোড ব্যবহার করে লগইন করবেন। আপনাকে খুব ৫ সেকেন্ডের মধ্যে লগইন ফরমে নেয়া হবে।

লগইন ফরমে রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নম্বরটি দিয়েছেন সে মোবাইল নম্বরটি এবং রেজিস্ট্রেশন করার পর আপনার মোবাইলে আসা পিনকোড এই প্রদান করে লগইন বাটনে ক্লিক করুন।

প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর আপনার সামনে আবেদন করার অপশন মানে আবেদন করুন বাটনটি প্রদর্শিত হবে। এই বাটনে ক্লিক করলে আপনার সামনে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা প্রতিষ্ঠান সমূহের জন্য বিশেষ আর্থিক অনুদান ফরম আসবে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জন্য বিশেষ আর্থিক অনুদান প্রাপ্তির জন্য যে সকল তথ্য পূরণ করতে হবে তাহলো-

বিভাগ, জেলা, উপজেলা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম*, শিক্ষা প্রতিষ্ঠানের ধরন, আবেদনের কারণসমূহ, প্রতিষ্ঠানের EIIN নম্বর: এগুলো ড্রপ ডাউন মিনু থেকে নির্বাচন করতে হবে।

আবেদনের কারণসমূহ: মেরামত ও সংস্কার, আসবাবপত্র, খেলাধুলার সরঞ্জাম, প্রতিষ্ঠানকে প্রতিবন্ধীবান্ধব করণ (এগুলো থেকে যেকোন একটি কারণ নির্বাচন করা যাবে।

  • প্রতিষ্ঠান প্রধানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নং (ইংরেজি)*
  • প্রতিষ্ঠান প্রধানের নাম (ইংরেজি)*,
  • প্রতিষ্ঠান প্রধানের নাম (বাংলায়)*
  • মোবাইল নম্বর (ইংরেজি)*

বিশেষ অনুদান প্রাপ্তির জন্য বিদ্যালয়ের নামে থাকা ব্যাংক একাউন্টের তথ্যাবলী:

ব্যাংকের নাম, ব্যাংকের শাখা নাম, ব্যাংক একাউন্ট নম্বর সঠিকভাবে প্রদান করতে হবে। অন্যথায় বিশেষ অনুদানের অর্থ প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হতে পারে।

সংযুক্তি: ১. আবেদনের কারণ সংক্রান্ত ছবি আপলোড করুন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক অনুদান ফরমে চাহিত সকল তথ্য সঠিক ভাবে প্রদান করে তথ্য যাচাই-বাছাই সাপেক্ষে আবেদন প্রেরণ করুন বাটনে ক্লিক করুন। পরবর্তীতে এডিট করার জন্য ভবিষ্যতে জন্য সংরক্ষণ করুন বাটনে ক্লিক করুক।

আবেদন সঠিকভাবে সাবমিট হওয়ার পর আপনার সামনে নিচে প্রদত্ত ছবির মত একটি মেসেজ আসবে।

এই ছিল আমাদের আজকের আয়োজন পরবর্তীতে আরও অনেক বিষয় টিউটোরিয়াল শিক্ষাসংক্রান্ত বিভিন্ন তথ্য পেতে আমাদের ফেসবুক পেইজ টি লাইক করে রাখুন এবং বাংলা নোটিশ ডটকম নিয়মিত ভিজিট করুন।

বিশেষ আর্থিক শিক্ষা অনুদান সংক্রান্ত আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা, বিডি রোস্টার, সাহসী বার্তা, বঙ্গ আয়না;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ