প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির ৯ মাসের সংক্ষিপ্ত সিলেবাস

প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির ৯ মাসের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ)। ১ মার্চ থেকে ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পাঠ পরিকল্পনা প্রকাশ করে নেপ।

করোনা মহামারীর কারণে ২০২০ শিক্ষাবর্ষের ঘাটটি পূরণ ও ২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক পাঠ পরিকল্পনা প্রণয়ন করা হয়।

করোনা ভাইরাসের কারণে প্রাথমিক শিক্ষা কার্যক্রম ২০২০ সালের পূরো সময় বন্ধ থাকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মতো প্রাথমিকের জন্যও এ পূনবিন্যাসকৃত পাঠ পরিকল্পনা ও সিলেবাস  প্রস্তুত করা হয়েছে।

প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা বলছেন, স্কুল খোলার পর ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত যতটুকু সিলেবাস পড়ানো সম্ভব সেই বিষয়টি বিবেচনায় রেখে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য  ২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রণীত পূনবিন্যাসকৃত পাঠ পরিকল্পনাটি তুলে ধরা হলো।

প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির ৯ মাসের সংক্ষিপ্ত সিলেবাস

ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *