অনলাইন শিক্ষা

পরিবার ও সমাজে আমার ভূমিকা

প্রত্যেক মানুষেরই তার পরিবারে এবং সমাজে কিছু ভূমিকা রয়েছে। আজকের আলোচনায় আমরা জানবো পরিবার ও সমাজে আমার ভূমিকা শীর্ষক এসাইনমেন্ট নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয়। কয়েকটি কাজ করার মাধ্যমে আমরা শিক্ষার্থীদের পরিবারে এবং সমাজে তাদের ভূমিকা কি সেই বিষয়গুলো তুলে আনার চেষ্টা করব। 

পরিবারের একেক সদস্যের আচার-আচরণ একেক রকম। এবং একেক জায়গায় পরিবারসমূহের আচরণ ও ভিন্নতা রয়েছে। সমাজ, সংস্কৃতি এবং রাজনৈতিক প্রেক্ষাপটের উপর পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্নের ভিন্নতা দেখা যায়। এই আলোচনায় আমরা নিজের সহপাঠী সম্পর্কে জেনে এবং নিজের পরিবার সম্পর্কে সহপাঠীদের সাথে আলোচনা করে কয়েকটি তথ্য খুঁজে বের করব এবং সেগুলোর আলোকে প্রজেক্ট তৈরি করব। 

আরও পড়ুনঃ আমার মধ্যে একজন আত্মমর্যাদাবান মানুষ হিসেবে যেসকল বৈশিষ্ট্য আছে

কাজ-১: চলো একে অপরের পরিবার সম্পর্কে জানি

সহপাঠীরা প্রথমেই নিজেদের সাথে আলোচনা করে আমরা একে অন্যের পরিবার সম্পর্কে তথ্য নিব এবং একে অপরের পরিবার সম্পর্কে জানব।  প্রথমেই নিজের পরিবার সম্পর্কে তথ্য লিখে সেগুলো সহপাঠীদের সাথে শেয়ার করা লাগবে। 

ক) নিজ পরিবার

পরিবার ও সমাজে আমার ভূমিকা সংক্রান্ত এই কার্যক্রমের প্রথমেই নিজ পরিবার সম্পর্কে সহপাঠীদের সাথে আলাপ করবো। একে অন্যের নিকট থেকে তথ্য নিব এবং নিজের তথ্য শেয়ার করবো।

ছক-১:  আমার পরিবারের তথ্য

এখানে আমরা আমাদের পরিবারের সদস্যদের ভৌগোলিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে আত্মপরিচয় তুলে ধরব এবং আমার পরিবারের আচরণিক প্যাটার্ন উল্লেখ করব। 

পরিবার ও সমাজে আমার ভূমিকা
কারও পরিবার সম্পর্কে জানার নমুনা প্রশ্ন (পরিবার ও সমাজে আমার ভূমিকা)

এখানে শিক্ষার্থীদের জন্য ছক এক মোতাবেক ‘আমার পরিবারের তথ্য’ সমূহের নমুনা উত্তর দেওয়া হলো। তোমরা তোমাদের মত করে নিজের তথ্য দিয়ে তথ্যগুলো লিখবে।

বিষয়বস্তুবিবরণ
নামরাহিম উদ্দিন
বয়স
পেশা
শিক্ষা
ভৌগোলিক প্রেক্ষাপট
সামাজিক প্রেক্ষাপট
সাংস্কৃতিক প্রেক্ষাপট
রাজনৈতিক প্রেক্ষাপট
পরিবার ও সমাজে আমার ভূমিকা

আরও পড়ুনঃ গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক

নমুনা উত্তর:

নাম: রাহিম উদ্দিন

বয়স: ১২ বছর

পেশা: ছাত্র

শিক্ষা: নবম শ্রেণি

ভৌগোলিক প্রেক্ষাপট: আমি রাহিম উদ্দিন বাংলাদেশের একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করি। বর্তমানে আমরা ঢাকায় বসবাস করেন এবং একটি মাধ্যমিক বিদ্যালয়ে লেখাপড়া করি।

সামাজিক প্রেক্ষাপট: আমি একটি মধ্যবিত্ত পরিবারের সদস্য। আমার পরিবারে চারজন সদস্য রয়েছে – মা, বাবা, বোন এবং তিনি নিজে। তিনি সমাজে একজন সম্মানিত ব্যক্তি হিসেবে পরিচিত হতে চাই।

সাংস্কৃতিক প্রেক্ষাপট: আমার পরিবার আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যকে খুবই গুরুত্ব দেন। আমরা বাংলা ভাষা ও সাহিত্য ভালোবাসি এবং নিয়মিত বই পড়ি। এছাড়াও, আমি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করি।

রাজনৈতিক প্রেক্ষাপট: আমি একজন সচেতন নাগরিক এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত। আমাদের পরিবারের সদস্যরা নিয়মিত ভোট দেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

আরও পড়ুনঃ বাংলাদেশের সংস্কৃতিকে সমৃদ্ধ করার জন্য শিল্প-চারুকলা চর্চা গুরুত্বপূর্ণ

আমার পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্ন

নিচের নমুনা অনুসরণ করে তোমার পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্ণ লিখতে পারো। এখানে এই তথ্যের স্থানে তোমার পরিবারের তথ্য বা আচরণিক লিখবে।

বিষয়বস্তুবিবরণ
নাম
বয়স
পেশা
আচরণিক বৈশিষ্ট্য
সামাজিক আচরণ
সাংস্কৃতিক আচরণ
রাজনৈতিক আচরণ
পরিবারের সদস্যদের আচরনিক প্যাটার্ন লেখার জন্য নমুনা ছক
আশা করছি, উপরোক্ত তথ্যগুলো ব্যবহার করে তুমি পরিবারের সদস্যদের ভৌগোলিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে আত্মপরিচয় এবং তোমার পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্ন। 

খ) নিজ ও সহপাঠীর পরিবারের আচরণের বৈচিত্র

পরিবার ও সমাজে আমার ভূমিকা অ্যাসাইনমেন্ট এর এই পর্যারে আমরা কাজ ১ এর দ্বিতীয় অংশ নিজ ও পরিবারের আচরণের বৈচিত্র নিয়ে কাজ করবো। এখানে চারজন করে কয়েকটি দল গঠন করবো এবং দুটো থিমের উপর নিজ পরিবারের তথ্যগুলো পর্যালোচনা করে থিমের আলোকে তথ্য সাজিয়ে নিব।

থিমের আলোকে তথ্য সাজাই

আমার ও সহপাঠীর পরিবারের সদস্যদের ভৌগোলিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে আত্মপরিচয়ের বৈচিত্র্য;আমার ও সহপাঠীর পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য;

আরও দেখুনঃ দলবদ্ধ হয়ে কাজ করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবো

ভৌগোলিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে আত্মপরিচয়ের বৈচিত্র্য

বিষয়বস্তুআপনার পরিবারের সদস্যসহপাঠীর পরিবারের সদস্য
নাম
বয়স
পেশা
শিক্ষা
ভৌগোলিক প্রেক্ষাপট
সামাজিক প্রেক্ষাপট
সাংস্কৃতিক প্রেক্ষাপট
রাজনৈতিক প্রেক্ষাপট
পরিবার ও সমাজে আমার ভূমিকা শীর্ষক প্রজেক্ট এর প্রথম কাজ এর দ্বিতীয় অংশ: থিম অনুসারে আমরা আমাদের নিজ নিজ পরিবারের সদস্যদের আত্মপরিচয় ও আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য লিখবো এবং নিজ ও সহপাঠীর পারিবারের ভৌগলিক অবস্থান, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে এই বৈচিত্র্য খুঁজবো। 

নাম: রাহিম উদ্দিন

বয়স: ৪৫ বছর

পেশা: শিক্ষক

শিক্ষা: স্নাতকোত্তর ডিগ্রি

ভৌগোলিক প্রেক্ষাপট: রাহিম উদ্দিন বাংলাদেশের একটি ছোট গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তিনি ঢাকায় বসবাস করেন এবং একটি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

সামাজিক প্রেক্ষাপট: রাহিম উদ্দিন একটি মধ্যবিত্ত পরিবারের সদস্য। তার পরিবারে চারজন সদস্য রয়েছে – স্ত্রী, দুই সন্তান এবং তিনি নিজে। তিনি সমাজে একজন সম্মানিত ব্যক্তি হিসেবে পরিচিত।

সাংস্কৃতিক প্রেক্ষাপট: রাহিম উদ্দিন তার সাংস্কৃতিক ঐতিহ্যকে খুবই গুরুত্ব দেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্য ভালোবাসেন এবং নিয়মিত বই পড়েন। এছাড়াও, তিনি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

রাজনৈতিক প্রেক্ষাপট: রাহিম উদ্দিন একজন সচেতন নাগরিক এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত। তিনি নিয়মিত ভোট দেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

আরও দেখুনঃ শস্য পর্যায়ের সুফল পেতে হলে শস্য পর্যায়ের ব্যবহার

নাম: সুমন আহমেদ

বয়স: ৪০ বছর

পেশা: ব্যবসায়ী

শিক্ষা: স্নাতক ডিগ্রি

ভৌগোলিক প্রেক্ষাপট: সুমন আহমেদ চট্টগ্রামে জন্মগ্রহণ করেন এবং বর্তমানে সেখানেই বসবাস করেন।

সামাজিক প্রেক্ষাপট: সুমন আহমেদ একটি উচ্চবিত্ত পরিবারের সদস্য। তার পরিবারে পাঁচজন সদস্য রয়েছে – স্ত্রী, তিন সন্তান এবং তিনি নিজে। তিনি সমাজে একজন প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত।

সাংস্কৃতিক প্রেক্ষাপট: সুমন আহমেদ তার সাংস্কৃতিক ঐতিহ্যকে গুরুত্ব দেন এবং নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তিনি চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার ও সংস্কৃতির প্রতি আগ্রহী।

রাজনৈতিক প্রেক্ষাপট: সুমন আহমেদ একজন সচেতন নাগরিক এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত। তিনি নিয়মিত ভোট দেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

আমার ও সহপাঠীর পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য

এই পর্যায়ে আমরা নিজ ও সহপাঠীর পরিবারের সদস্যদের আচরণের বৈচিত্র নির্ধারণ সংক্রান্ত দলগত কাজের দ্বিতীয় অংশটি অর্থাৎ ‘ আমার ও সহপাঠীর পরিবারের সদস্যদের  আচরণিক বৈচিত্র লিখব। 

বিষয়বস্তুআপনার পরিবারের সদস্যসহপাঠীর পরিবারের সদস্য
নাম
বয়স
পেশা
আচরণিক বৈশিষ্ট্য
সামাজিক আচরণ
সাংস্কৃতিক আচরণ
রাজনৈতিক আচরণ

নমুনা উত্তর:

নিজ পরিবারের সদস্যের পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য

নাম: রাহিম উদ্দিন
বয়স: ৪৫ বছর
পেশা: শিক্ষক

আচরণিক বৈশিষ্ট্য: রাহিম উদ্দিন একজন ধৈর্যশীল এবং সহানুভূতিশীল ব্যক্তি। তিনি সবসময় অন্যদের সাহায্য করতে প্রস্তুত থাকেন এবং তার ছাত্রদের প্রতি খুবই যত্নশীল।

সামাজিক আচরণ: রাহিম উদ্দিন সমাজে একজন সম্মানিত ব্যক্তি হিসেবে পরিচিত। তিনি নিয়মিত সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

সাংস্কৃতিক আচরণ: রাহিম উদ্দিন তার সাংস্কৃতিক ঐতিহ্যকে খুবই গুরুত্ব দেন। তিনি বাংলা ভাষা ও সাহিত্য ভালোবাসেন এবং নিয়মিত বই পড়েন। এছাড়াও, তিনি বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

রাজনৈতিক আচরণ: রাহিম উদ্দিন একজন সচেতন নাগরিক এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত। তিনি নিয়মিত ভোট দেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

আরও পড়ুনঃ গাছের পাতা ঝলসে পড়া, গাছের পাতা ঢলে পড়ার কারণ

সহপাঠীর পরিবারের সদস্যদের আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য

নাম: সুমন আহমেদ
বয়স: ৪০ বছর
পেশা: ব্যবসায়ী

আচরণিক বৈশিষ্ট্য: সুমন আহমেদ একজন উদ্যমী এবং উদ্যোগী ব্যক্তি। তিনি সবসময় নতুন ব্যবসায়িক সুযোগ খুঁজে বের করেন এবং তার কর্মচারীদের প্রতি যত্নশীল।

সামাজিক আচরণ: সুমন আহমেদ সমাজে একজন প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত। তিনি নিয়মিত সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

সাংস্কৃতিক আচরণ: সুমন আহমেদ তার সাংস্কৃতিক ঐতিহ্যকে গুরুত্ব দেন এবং নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তিনি চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবার ও সংস্কৃতির প্রতি আগ্রহী।

রাজনৈতিক আচরণ: সুমন আহমেদ একজন সচেতন নাগরিক এবং দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবগত। তিনি নিয়মিত ভোট দেন এবং সমাজের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন করেন।

থিম অনুসারে আমরা নিজ ও সহপাঠীর পরিবারের সদস্যদের আত্মপরিচয় ও আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য লিখি। এজন্য আমরা নিজ ও সহপাঠীর পরিবারের ভৌগোলিক অবস্থান, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে এই বৈচিত্র্য খুঁজবো। এই বৈচিত্র্যগুলো ব্যাখ্যা করে লিখে প্রকাশ করি। এই বৈচিত্র্যগুলো তুলে ধরার জন্য আমরা প্রয়োজনে সহপাঠীর নাম ব্যবহার করতে পারি। এই কাজটি আমরা – নিজ ও সহপাঠীর পরিবারের আত্মপরিচয় ও আচরণিক প্যাটার্নের বৈচিত্র্য নামে খাতায় লিখি।

গ) পরিবারের আমার অবস্থান ও ভূমিকা

একটি পরিবারে সকল সদস্যেরই প্রত্যেকের বয়স এবং কাজ অনুযায়ী পরিবারের কিছু অবস্থান এবং ভূমিকা থাকে।  এখানে আমরা আমার পরিবারে আমার অবস্থান এবং ভূমিকা নিয়ে একটি কাজ করব।  প্রথমে পরিবারের কাঠামো বিশ্লেষণ করে আমার পরিবারে আমার অবস্থান ও ভূমিকা সম্পর্কে লিখব এবং এটি আমাদেরকে এককভাবেই করতে হবে।

পরিবারে আমার অবস্থান ও ভূমিকা

আমার নাম রাকিব হাসান। আমি নবম শ্রেণীতে পড়ি এবং আমার বয়স ১৫ বছর। আমাদের পরিবারটি একটি মধ্যবিত্ত পরিবার। আমাদের পরিবারে পাঁচজন সদস্য রয়েছে – বাবা, মা, বড় ভাই, ছোট বোন এবং আমি নিজে।

নমুনা উত্তর

বাবা: আমার বাবা একজন সরকারি কর্মকর্তা। তিনি আমাদের পরিবারের প্রধান এবং পরিবারের সকল গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেন। তিনি আমাদের পরিবারের আর্থিক দায়িত্ব পালন করেন এবং আমাদের সকলের জন্য একটি নিরাপদ ও সুরক্ষিত পরিবেশ নিশ্চিত করেন।

মা: আমার মা একজন গৃহিণী। তিনি আমাদের পরিবারের সকল গৃহস্থালি কাজ করেন এবং আমাদের সকলের যত্ন নেন। তিনি আমাদের পড়াশোনার প্রতি খুবই যত্নশীল এবং সবসময় আমাদের পড়াশোনায় সাহায্য করেন।

বড় ভাই: আমার বড় ভাই বিশ্ববিদ্যালয়ে পড়েন। তিনি আমাদের পরিবারের একজন দায়িত্বশীল সদস্য এবং সবসময় আমাদের ছোটদের সাহায্য করেন। তিনি আমার পড়াশোনায় সাহায্য করেন এবং আমাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন।

ছোট বোন: আমার ছোট বোন পঞ্চম শ্রেণীতে পড়ে। সে খুবই চঞ্চল এবং সবসময় খেলার মধ্যে থাকে। আমি তাকে পড়াশোনায় সাহায্য করি এবং তার সাথে খেলাধুলা করি।

আমার ভূমিকা: আমি আমাদের পরিবারের একজন দায়িত্বশীল সদস্য হিসেবে আমার দায়িত্ব পালন করি। আমি নিয়মিত পড়াশোনা করি এবং আমার পড়াশোনার পাশাপাশি পরিবারের বিভিন্ন কাজে সাহায্য করি। আমি আমার ছোট বোনকে পড়াশোনায় সাহায্য করি এবং তার সাথে খেলাধুলা করি।

এছাড়াও, আমি আমার মা-বাবার বিভিন্ন কাজে সাহায্য করি এবং পরিবারের সকল সদস্যের সাথে ভালো সম্পর্ক বজায় রাখি।

আমাদের পরিবারে সকল সদস্যের মধ্যে ভালো সম্পর্ক রয়েছে এবং আমরা সবাই একে অপরকে সাহায্য করি। আমি আমার পরিবারের একজন গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে আমার দায়িত্ব পালন করি এবং পরিবারের সকলের সাথে মিলেমিশে থাকি।

প্রিয় পাঠক আশা করছি আপনি খুব ভালোভাবেই নিজ পরিবার,  নিজ ও  সহপাঠীর পরিবারের আচরণের বৈচিত্র,  পরিবারের আমার অবস্থান ও ভূমিকা সংক্রান্ত কাজগুলো ভালোভাবে সম্পন্ন করতে পেরেছেন।  এ পর্যায়ে আমরা দ্বিতীয় ধাপে প্রবেশ করব অর্থাৎ পরিবার থেকে সমাজে যে সকল কাজ রয়েছে সেগুলো নিয়ে পর্যালোচনা করে নির্ধারিত কাজগুলো করব। 

আরও পড়ুনঃ মানসম্মত বীজ উৎপাদনের জন্য যে শর্তগুলো পালন করতে হবে

কাজ-২: পরিবার থেকে সমাজ

পরিবার ও সমাজে আমার ভূমিকা: এখানে পরিবার থেকে সমাজ সংক্রান্ত কিছু কাজ বা প্রতিবেদন পাঠের মাধ্যমে আমরা নববর্ষে আমার ও সহপাঠীর পরিবার এবং প্রতিবেদন পাঠ করে সাক্ষাৎকার এবং প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য উপস্থাপন করব।  এখানে যেন নমুনাগুলো ফলো করলে আশা করছি আপনি বিষয়টি সম্পন্ন করতে পারবেন। 

ক) নববর্ষে আমার ও সহপাঠীর পরিবার

বাংলা নতুন বছর বা নববর্ষ বাঙালি জাতির ইতিহাস ঐতিহ্য সম্বলিত একটি জাতীয় অনুষ্ঠান।  সামাজিক ও সাংস্কৃতিক প্রেক্ষাপট বিবেচনায় সারা দেশের মানুষ অত্যন্ত আনন্দমুখর পরিবেশে এই দিনটি উদযাপন করে থাকে।  আমরা নিজেরাও আমাদের পরিবারে এসব অনুষ্ঠানে উদযাপন করি। 

সেই সাথে আমাদের সহপাঠীরাও তাদের নিজেদের মতো করে সাধ্যের মধ্যে বাংলা নববর্ষের বিভিন্ন আয়োজন সম্পন্ন করার মাধ্যমে বাংলা নববর্ষ উদযাপন করে।  এখানে আমরা বৈজ্ঞানিক পদ্ধতিতে  অনুসন্ধানের ধাপ  অনুসরণ করে  সহপাঠীদের সাথে জোড়া গঠন করব এবং কিছু প্রশ্ন তৈরি করব।

জোড়া গঠন ও প্রশ্ন তৈরি: আমরা জোড়ায় বসি। আমরা সহপাঠীর পরিবার কীভাবে নববর্ষ উদযাপন করে এবং এই উৎসব উদযাপনে প্রাকৃতিক ও সামাজিক উপাদানের কোনো প্রভাব আছে কীনা-বিষয়ে কিছু প্রশ্ন তৈরি করব। এরপর একে অপরের সাক্ষাৎকারের মাধ্যমে প্রশ্নগুলো থেকে তথ্য সংগ্রহ করব।

লক্ষ্য রাখব প্রতিজনের সাক্ষাৎকারের জন্য নির্ধারিত সময় ১৫ মিনিট। ফলে দুজনের সাক্ষাৎকারের জন্য প্রতিজোড়ায় ৩০ মিনিট পাব। সাক্ষাৎকার থেকে প্রাপ্ত প্রশ্নের উত্তর আমরা খাতায় লিখে রাখব। এরপর আমরা নিচের প্রতিবেদনটি পড়ব।

আরও দেখুনঃ একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী এক নয়।

বৈজ্ঞানিক তথ্য অনুসন্ধান পদ্ধতি অনুসরণ করে তৈরিকৃত কয়েকটি প্রশ্ন এবং নমুনা উত্তর

১. আপনার পরিবার নববর্ষ কিভাবে উদযাপন করে?

উত্তর: আমার পরিবার নববর্ষ উদযাপন করে খুবই আনন্দের সাথে। আমরা সকলে মিলে সকালে পান্তা ভাত ও ইলিশ মাছ খাই। এরপর আমরা বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করি এবং সন্ধ্যায় আতশবাজি দেখি।

২. নববর্ষ উদযাপনে আপনার পরিবারের কোন প্রাকৃতিক উপাদান (যেমন: আবহাওয়া, ঋতু) প্রভাব ফেলে?

উত্তর: নববর্ষ উদযাপনে আমাদের পরিবারের উপর বসন্ত ঋতুর প্রভাব থাকে। এই সময়ে আবহাওয়া খুবই মনোরম থাকে এবং চারপাশে ফুলের সৌন্দর্য আমাদের উদযাপনকে আরও আনন্দময় করে তোলে।

৩. নববর্ষ উদযাপনে আপনার পরিবারের কোন সামাজিক উপাদান (যেমন: সংস্কৃতি, ধর্ম, সামাজিক রীতি) প্রভাব ফেলে?

উত্তর: আমাদের পরিবারের নববর্ষ উদযাপনে বাংলা সংস্কৃতির প্রভাব রয়েছে। আমরা বাংলা নববর্ষের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করি এবং বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করি। এছাড়াও, আমরা আমাদের প্রতিবেশীদের সাথে শুভেচ্ছা বিনিময় করি।

৪. নববর্ষ উদযাপনে আপনার পরিবারের কোন বিশেষ খাবার বা পোশাকের ব্যবহার হয়?

উত্তর: নববর্ষে আমাদের পরিবারের বিশেষ খাবার হলো পান্তা ভাত ও ইলিশ মাছ। এছাড়াও, আমরা পায়েস, মিষ্টি এবং অন্যান্য ঐতিহ্যবাহী খাবার তৈরি করি। পোশাকের ক্ষেত্রে, আমরা সবাই নতুন পোশাক পরিধান করি, বিশেষ করে সাদা পাঞ্জাবি ও লাল পাড়ের শাড়ি।

৫. নববর্ষ উদযাপনে আপনার পরিবারের সদস্যদের মধ্যে কোন বিশেষ কার্যক্রম বা অনুষ্ঠান হয়?

উত্তর: নববর্ষে আমাদের পরিবারের সদস্যরা সকলে মিলে সকালে পান্তা ভাত খাওয়ার পর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। আমরা গান, নাচ এবং নাটক উপভোগ করি। সন্ধ্যায় আমরা আতশবাজি দেখি এবং পরিবারের সদস্যদের সাথে সময় কাটাই।

আরও দেখুনঃ বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির প্রতি আচরণ কেমন হওয়া উচিত

খ) প্রতিবেদন পাঠ

এই পর্যায়ে আমরা বাংলাদেশের জাতীয় অনুষ্ঠান পহেলা বৈশাখ সম্পর্কে একটি প্রতিবেদন পাঠ করবো।  আমরা অনেকেই হয়তো জানি না পয়লা বৈশাখ উদযাপনের ঐতিহাসিক কিছু প্রেক্ষাপট রয়েছে।  এই প্রতিবেদনে সেই প্রেক্ষাপট  সম্পর্কে ধারণা পাওয়া যাবে। 

পয়লা বৈশাখের ঐতিহাসিক প্রেক্ষাপট সম্পর্কে বিবিসি নিউজ এর প্রকাশিত প্রতিবেদনের অংশবিশেষ

গ) সাক্ষাৎকার ও প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্যকে খাতায় উপস্থাপন

আমরা ইতোমধ্যে নিজ ও সহপাঠীর পরিবারে উদযাপিত পহেলা বৈশাখ সম্পর্কে প্রশ্নোত্তরের মাধ্যমে তথ্য সংগ্রহ করেছি। উপরের প্রতিবেদন থেকে পহেলা বৈশাখের ইতিহাস সম্পর্কে জেনেছি। এই দুটো তথ্যে উৎস থেকে আমরা যে তথ্য সংগ্রহ করেছি তা নিচে উল্লেখিত দুটি বিষয়ে বিশ্লেষণ করব। জোড়ায় আমাদের মতামত উপস্থাপন করব। এরপর এককভাবে পহেলা বৈশাখ উদযাপনে প্রকৃতি ও সমাজের প্রভাব শীর্ষক একটি প্রতিবেদন লিখব। প্রতিবেদনে নিচের দুটি বিষয় উদাহরণ সহকারে যুক্তি দিয়ে খাতায় উপস্থাপন করব।

বিষয়: ১ পহেলা বৈশাখ উদযাপনের ইতিহাসে বাংলার ভূ-প্রকৃতি ও সামাজিক উপাদানের প্রভাব

বিষয়: ২ পহেলা বৈশাখ উদযাপন বাঙালির সংস্কৃতিতে পরিণত হওয়ার পেছনে প্রকৃতি ও সমাজের প্রভাব

সবশেষে আমরা জোড়ায় সহপাঠীর কাজের মূল্যায়নের জন্য সতীর্থ মূল্যায়ন রুব্রিক্সটি খাতায় লিখে পূরণ করব। ২০ মিনিটের মধ্যে আমরা এই কাজটি সম্পন্ন করব।

আরও পড়ুনঃ একজন কৃষক গ্রামের আর্থ সামাজিক উন্নয়নে যেভাবে ভূমিকা পালন করেন

নমুনা প্রতিবেদন (পরিবার ও সমাজে আমার ভূমিকা)

পহেলা বৈশাখ উদযাপনে প্রকৃতি ও সমাজের প্রভাব

পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ, বাঙালি সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশ। এই উৎসবের ইতিহাস এবং উদযাপনে প্রকৃতি ও সমাজের প্রভাব বিশ্লেষণ করে দেখা যায় যে, এটি কেবল একটি সাংস্কৃতিক অনুষ্ঠান নয়, বরং বাংলার ভূ-প্রকৃতি ও সামাজিক উপাদানের সাথে গভীরভাবে জড়িত।

বিষয়-১: পহেলা বৈশাখ উদযাপনের ইতিহাসে বাংলার ভূ-প্রকৃতি ও সামাজিক উপাদানের প্রভাব

বাংলার ভূ-প্রকৃতি এবং সামাজিক উপাদান পহেলা বৈশাখ উদযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলার কৃষিভিত্তিক সমাজে ফসল কাটার মৌসুমের শেষে নতুন বছরের সূচনা উদযাপন করা হতো। মুঘল সম্রাট আকবরের সময়ে, কৃষকদের সুবিধার্থে বাংলা সন প্রবর্তন করা হয়েছিল, যা পরবর্তীতে পহেলা বৈশাখ উদযাপনের ভিত্তি স্থাপন করে। বাংলার নদী, মাঠ এবং ঋতুর পরিবর্তন এই উৎসবের সময়কে নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

উদাহরণ: বাংলার কৃষকরা ফসল কাটার পর নতুন বছরের শুরুতে পহেলা বৈশাখ উদযাপন করতেন। এই সময়ে তারা নতুন ফসলের জন্য প্রার্থনা করতেন এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে আনন্দ উদযাপন করতেন। বাংলার নদী ও মাঠ এই সময়ে সবুজে ভরে উঠত, যা উদযাপনের আনন্দকে আরও বাড়িয়ে তুলত।

বিষয়-২: পহেলা বৈশাখ উদযাপন বাঙালির সংস্কৃতিতে পরিণত হওয়ার পেছনে প্রকৃতি ও সমাজের প্রভাব

পহেলা বৈশাখ উদযাপন বাঙালির সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। বাংলার প্রকৃতি এবং সমাজের প্রভাব এই উৎসবকে একটি সর্বজনীন উৎসবে পরিণত করেছে। মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী মেলা, পান্তা-ইলিশ খাওয়া ইত্যাদি সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে এই দিনটি উদযাপিত হয়। প্রকৃতির সৌন্দর্য এবং সমাজের ঐক্যবদ্ধতা এই উৎসবকে আরও রঙিন এবং প্রাণবন্ত করে তোলে।

উদাহরণ: পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা একটি গুরুত্বপূর্ণ অংশ। এই শোভাযাত্রায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক উপাদান প্রদর্শিত হয়, যা বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরে। এছাড়াও, বৈশাখী মেলায় বিভিন্ন ধরনের পণ্য ও খাবারের স্টল বসে, যা সমাজের বিভিন্ন স্তরের মানুষের মধ্যে ঐক্য ও সম্প্রীতি বৃদ্ধি করে।

উপসংহার

পহেলা বৈশাখ উদযাপনে বাংলার ভূ-প্রকৃতি এবং সামাজিক উপাদানের প্রভাব অপরিসীম। এই উৎসব কেবল একটি নতুন বছরের সূচনা নয়, বরং বাংলার প্রকৃতি ও সমাজের সাথে গভীরভাবে জড়িত একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান। প্রকৃতি এবং সমাজের এই প্রভাব পহেলা বৈশাখকে বাঙালির সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত করেছে।

সতীর্থ মূল্যায়ন (পরিবার ও সমাজে আমার ভূমিকা)

সতীর্থ মূল্যায়নের ছকটি নিচের ছবিতে দেয়া আছে তোমরা সেটি অনুসরণ করার মাধ্যমে জোড়ায় সহপাঠীর কাজের মূল্যায়নের জন্য সতীর্থ মূল্যায়ন রুবিকটি খাতায় লিখে পূরণ করতে পারবে। 

সতীর্থ মূল্যায়ন

কাজ-৩: চেতনায় দেশ ও মানুষ

আমরা এরমধ্যে বুঝতে পেরেছি বাঙালির সংস্কৃতি পহেলা বৈশাখ উৎসব উদযাপনে রয়েছে ঐতিহাসিক প্রেক্ষাপট। পাকিস্তান আমলে আমরা দেখেছি এই উৎসব উদযাপনের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে তৎকালীন সরকার। কিন্তু বাঙালিরা তাদের অস্তিত্ব ও শেকড় ধরে রেখেছে।

তারা নিজেদের ওপর ধেয়ে আসা সব ষড়যন্ত্রকে রুখে দিয়েছে। এজন্যইতো আমরা সাহসী, দেশপ্রেমিক ও আবেগী জাতি। ভালোবাসি মা ও দেশকে। দেশ যেনো আমাদের মা। মাকে যেমন আমরা শ্রদ্ধা করি, বুকে জড়িয়ে ধরে স্বর্গের তৃপ্তি বোধ করি। ঠিক তেমনি দেশের মাটিও যেনো আমাদের জন্য স্বর্গতুল্য। এই মাটির গন্ধ, বাতাস, নির্মল আকাশ যেনো আমাদের কাছে মায়ের মতো প্রিয়।

মুক্তিযুদ্ধে আমাদের দেশের অনেক সন্তান যুদ্ধ করেছেন, দেশের জন্য আত্মত্যাগ করেছে। আমরাও দেশের সন্তান। এখন মুক্তিযুদ্ধ নেই কিন্তু দেশ ও মানুষের জন্য আমরা এখন কী করতে পারি? বাঙালিরা একত্রিত হয়ে মুক্তিযুদ্ধ করেছে দেশের স্বার্থে। ঠিক তেমনি আমাদেরও এক হয়ে কাজ করতে হবে। আমরা সবাই মিলে একসাথে ভালো কাজ করলেই দেশ ও মানুষের অগ্রগতি হবে।

তাই আমরা আবার দলে বসে যাবো। দলে বসে আমরা একটি কর্মপরিকল্পনা করব। কর্মপরিকল্পনাটি হবে এলাকার মানুষের জন্য নিঃস্বার্থভাবে একটি কাজ করার পরিকল্পনা। আমরা এই কাজটি দলের সবাই মিলে কখন, কীভাবে ও কার সহায়তায় করব তা ঠিক করবো। এই কাজটির মাধ্যমে কতজন মানুষ কীভাবে উপকৃত হবে তাও নির্ধারণ করব। প্রত্যেকে খাতায় আমরা এই কর্মপরিকল্পনা লিখব।

আপডেট: স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব বিষয়ক অনুচ্ছেদ

এলাকার মানুষের জন্য নিঃস্বার্থ একটি কাজের কর্মপরিকল্পনা

পরিকল্পনার নাম: এলাকার মানুষের জন্য একটি স্বাস্থ্য সচেতনতা কর্মসূচি

লক্ষ্য: এলাকার মানুষের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করা এবং স্বাস্থ্যকর জীবনযাপনের অভ্যাস গড়ে তোলা।

কার্যক্রম:

স্বাস্থ্য শিবির আয়োজন (পরিবার ও সমাজে আমার ভূমিকা):

তারিখ ও সময়: আগামী মাসের প্রথম শুক্রবার, সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

স্থান: স্থানীয় কমিউনিটি সেন্টার।

কার্যক্রম: বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা (রক্তচাপ, ডায়াবেটিস, চোখের পরীক্ষা ইত্যাদি), স্বাস্থ্য পরামর্শ, এবং প্রাথমিক চিকিৎসা।

স্বাস্থ্য সচেতনতা সেমিনার:

তারিখ ও সময়: আগামী মাসের দ্বিতীয় শনিবার, বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত।

স্থান: স্থানীয় স্কুলের হলরুম।

কার্যক্রম: স্বাস্থ্য বিশেষজ্ঞদের দ্বারা স্বাস্থ্য সচেতনতা বিষয়ক আলোচনা, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ব্যায়ামের গুরুত্ব, এবং রোগ প্রতিরোধের উপায়।

স্বাস্থ্য সচেতনতা প্রচারাভিযান (পরিবার ও সমাজে আমার ভূমিকা):

তারিখ ও সময়: আগামী মাসের তৃতীয় সপ্তাহে, প্রতিদিন বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত।

স্থান: এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান।

কার্যক্রম: লিফলেট বিতরণ, পোস্টার লাগানো, এবং মাইকিং করে স্বাস্থ্য সচেতনতা বার্তা প্রচার।

সহায়তা:

স্থানীয় স্বাস্থ্য বিভাগ: স্বাস্থ্য শিবিরে ডাক্তার ও নার্সদের উপস্থিতি নিশ্চিত করা।

স্থানীয় স্কুল ও কমিউনিটি সেন্টার: স্থান ব্যবহারের অনুমতি প্রদান।

স্বেচ্ছাসেবক দল: লিফলেট বিতরণ, পোস্টার লাগানো, এবং মাইকিং কার্যক্রমে সহায়তা করা।

উপকারভোগী:

১. এলাকার সকল বাসিন্দা, বিশেষ করে বয়স্ক ও শিশু।

২. স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির মাধ্যমে দীর্ঘমেয়াদে এলাকার মানুষের স্বাস্থ্য উন্নত হবে।

এই শিক্ষার্থী বন্ধুরা আশা করছি তোমরা উপরও তথ্যগুলো অনুসরণ করে তোমাদের নিজেদের মতো করে পরিবার ও সমাজে তোমার ভূমিকা শীর্ষ প্রজেক্ট ভালোভাবে উপস্থাপন করতে পারবে।  অন্যান্য বিষয়ের প্রজেক্ট সংক্রান্ত সহায়তা পাওয়ার জন্য আমাদের ফেসবুক গ্রুপে যোগদান করো,  আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব কর এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ধন্যবাদ। 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ