সর্বশেষ আপটেড

৬ষ্ঠ শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা

সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এ সপ্তাহের প্রকাশিত দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করছে বাংলাদেশ শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ৬ষ্ঠ শ্রেণির বিজ্ঞান এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে দুটো এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রকাশিত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে ৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রদান করা হয় যা এই পোস্টে শিক্ষার্থীদের জন্য পিডিএফ আকারে প্রদান করা হলো। এর আগে গত সপ্তাহে ষষ্ঠ শ্রেণির অ্যাসাইনমেন্ট ইংরেজি ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দেয়া হয়েছিল।

কোভিড-19 মহামারী করোনাভাইরাস এর প্রাদুর্ভাব থেকে শিক্ষক শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ গত ২০২০ সাল থেকে অদ্যাবধি বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে পাট কার্যক্রম মূল্যায়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে দ্বাদশ সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রকাশিত হয়।

ষষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১

দেশের সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের এসাইনমেন্ট প্রকাশের রুটিন বা গ্রেড অনুযায়ী ৬ষ্ঠ শ্রেণির দ্বাদশ সপ্তাহের নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ হলো পাঠ্যবই – বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারণ করা শর্ট সিলেবাস এর আলোকে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রকাশিত দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা পূর্বের ন্যায় নির্ধারিত নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

[ninja_tables id=”10862″]

Class 6 12th Week Assignment 2021

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে তাদের প্রাপ্ত দ্বাদশ সপ্তাহ ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট এর বিষয় সমূহ ও যথানিয়মে সমাধান করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্যবিধি মেনে জমা দিতে হবে।

শিক্ষকগণ ষষ্ঠ শ্রেণীর দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেখার পারদর্শিতার ওপর নির্ভর করে শিক্ষার্থীদের বিভিন্ন মানদণ্ডে বিশেষভাবে মূল্যায়ন করবেন এবং শিক্ষকগণ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদানকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অ্যাসাইনমেন্ট খাতা মূল্যায়ন করবেন।

২০২১ সালের ৬ষ্ঠ শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে ২১ আগস্ট ২০২১ থেকে এবং শিক্ষার্থীরা নির্দেশনা অনুযায়ী অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় ২৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে জমা দিতে হবে।

৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১

৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১
৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১

বিষয়: বিজ্ঞান, অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায় অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-তৃতীয়: উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর বিষয়বস্তু:

পাঠ- ১ ও ২: কোষ;

পাঠ- ৬ ও ৩: একটি জীবকোষের গঠন;

পাঠ- ১০ ও ৯: জীবদেহে কোষের ভূমিকা;

পাঠ- ৮ ও ৭: নিউক্লিয়াস;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিহ্নিত চিত্র আঁক। এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ কর।

২. কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর গঠন চিত্রসহ বর্ণনা কর।

নির্দেশনা:

১. পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে উদ্ভিদকোষ ও প্রাণিকোষের চিত্র অঙ্কন করে এদের সাদৃশ্য ও বৈসাদৃশ্য উল্লেখ করবে।

২. শিক্ষার্থী কোষের সকল শারীরবৃত্তীয় কাজ নিয়ন্ত্রনকারী অঙ্গানুর চিত্র পােস্টার পেপারে/ক্যালেন্ডারের উল্টো পাতায়/আর্টপেপারে আঁকবে এবং এর গঠন বর্ণনা করবে।

৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১

৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১
৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট ২০২১

বিষয়: কর্ম ও জীবনমূখী শিক্ষা, অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায় অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-প্রথম: কর্মেই আনন্দ

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর বিষয়বস্তু:

পাঠ- ৯: সৃজনশীলতার ধারণা;

পাঠ- ১০: কাজের ক্ষেত্রে সৃজনশীলতা;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তােমার বাড়ি ও আশেপাশের ফেলে দেওয়া বস্তু (কাগজ/খবরের কাগজ/ বােতল/বাক্স/পাতা) দিয়ে ঘর সাজানাের একটি সামগ্রী তৈরি কর। (প্রস্তুত প্রনালী লিখে জমা দিতে হবে)

নির্দেশনা:

ক) লিখিত প্রস্তুত প্রনালী অনুযায়ী নির্ধারিত সামগ্রী তৈরি করবে;

খ) অ্যাসাইনমেন্টে উল্লেখিত বস্তুগুলাে ছাড়াও আশে পাশের ফেলে দেওয়া যেকোনাে বস্তু ব্যবহার করতে পারবে;

৬ষ্ঠ শ্রেণি দ্বাদশ সপ্তাহ এ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের ষষ্ঠ শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্টের বিষয়সমূহ এক পাতায় পিডিএফ আকারে দেওয়া হলো। নিচের দেয়া ডাউনলোড বাটনে ক্লিক করে ষষ্ঠ শ্রেণির দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ডাউনলোড করে নিন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ