সর্বশেষ আপটেড

৬ষ্ঠ শ্রেণি ১৬তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ও সমাধান

১৬তম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১৫ সেপ্টেম্বর ২০২১ এর নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠ্যক্রম মূল্যায়নের লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বোঝার সুবিধার্থে ১৬তম সপ্তাহের নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও লেখার নির্দেশনা এবং বিস্তারিত দেয়া হল। শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুব সহজে ডাউনলোড করে নিতে এবং শিক্ষার্থীদের মাঝে বিতরন করে সেগুলো ভালো ভাবে সম্পন্ন করে পুনরায় জমা নিতে পারে।

Class Six 16th Week Assignment Answer

২০২১ সালের দেশের সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম পত্র থেকে কোভিড-১৯ সংক্রান্ত একটি রচনা।

এছাড়াও ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর তৃতীয় অধ্যায় বিশ্ব ভৌগলিক পরিমন্ডলে বাংলাদেশ থেকে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে সুন্দরবনের গুরুত্ব শীর্ষক একটি পোস্টার।

৬ষ্ঠ শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

Class: Six; Group: All; Subject: English; Assignment No. 05

Lesson and name Of the Lesson: Lesson 9: Health is wealth.

Assignment:

Covid-19 has been the most difficult headache for the whole world. Vaccine against Covid-19 has just come out and is not available for all. During this, health and hygiene are very crucial issues. Now, write an assignment including the following points:

a) What is Covid-19 and what are common symptoms of it?

b) What is the Covid situation in Bangladesh (number of infections, death, recovery) so far?

c) What should we do to prevent Covid-19?

d) What traditional medication could be considered as precautions?

Write 150 words.

Instruction:

This assignment relates to our traditional medication. This medication is not for Covid-19 treatment. This is to raise awareness of traditional medications or/and traditional beliefs for better immunity.

৬ষ্ঠ শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

৬ষ্ঠ শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

শ্রেণি: ৬ষ্ঠ; বিভাগ: সকল; বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-তৃতীয়; ভৌগােলিক পরিমণ্ডলে বাংলাদেশ।

অ্যাসাইনমেন্ট: ইউনেস্কো ঘােষিত বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে সুন্দরবনের গুরুত্ব তুলে ধরে একটি পােস্টার উপস্থাপন তৈরি করাে।

শিখনফল/বিষয়বস্তু:

পাঠ -১ ভারত উপমহাদেশের নগর সভ্যতা।

পাঠ -২। উয়ারী-বটেশ্বর।

পাঠ- ৩ মহাস্থানগড় (পুন্ড্র নগর)

পাঠ – ৪ ও ৫ প্রাচীন বিশ্বসভ্যতা।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১। উপস্থাপনে সুন্দরবনের বিভিন্ন তথ্য ও ছবি ব্যবহার করা বাঞ্ছনীয়।

২। ছবি হাতে আঁকা বা অন্য কোনাে উৎস থেকে সংগ্রহ করা যেতে পারে।

৩। পােস্টারে সুন্দরবনের গুরুত্ব বুলেট পয়েন্টে উপস্থাপন করা যাবে।

৬ষ্ঠ ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের সুবিধার্থে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অ্যাসাইনমেন্ট বিতরণের কার্যক্রমকে সহজ করতে বাংলা নোটিশ ডটকমের পক্ষ থেকে ষষ্ঠ শ্রেণীর অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে আলাদা করে দেয়া হলো। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে ষষ্ঠ শ্রেণীর এক পাতায় ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও।

আপনার জন্য আরো কিছু তথ্য…

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ