সর্বশেষ আপটেড

সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে আমার অভিমত

৬ষ্ঠ শ্রেণির কোমলমতী শিক্ষার্থী বন্ধুরা, আশা করছি তোমরা খুব ভালো আছো। আজ তোমাদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি। এই আর্টিকেলে তোমাদের জন্য রয়েছে ষষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর/ সমাধান : ‘মানুষ জাতি’ কবিতার বিষয়বস্তুর আলােকে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে আমার অভিমত ব্যক্ত করণ।

২১ সেপ্টেম্বর ২০২১ এর নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠ্যক্রম মূল্যায়নের লক্ষ্যে ৬ষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। তাই তোমাদের জন্য উপযুক্ত নির্দেশনা অনুসরণ করে ষষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর/ সমাধান করেছি।

৬ষ্ঠ শ্রেণি ১৭তম সপ্তাহ বাংলা অ্যাসাইনমেন্ট

Class Six 17th Week Assignment Bangla

অ্যাসাইনমেন্ট: ‘মানুষ জাতি’ কবিতার বিষয়বস্তুর আলােকে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে তােমার অভিমত ব্যক্ত কর।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

তােমার পাঠ্যবইয়ের মানুষ জাতি’ কবিতা ও তার বিষয়বস্তু পড়বে এবং নৈতিক শিক্ষা ও মানব কল্যাণ সম্বলিত বিভিন্ন ধরণের গল্প, কবিতা উপন্যাস পড়বে এবং প্রয়ােজনে। ইন্টারনেটের সাহায্য নিবে।

ষষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর

মানুষ জাতি কবিতার বিষয়বস্তুর আলোকে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে আমার অভিমত নিম্নে ক্রমান্বয়ে ব্যক্ত করা হলোঃ

আমরা সবাই মানুষ। জাতপাত বলে আমাদের মাঝে কোনো ভিন্নতা নেই। জাত নিয়ে আমরা যতই গর্ব করি না কেন, আমাদের আসল জাত, আসল পরিচয় হলো—আমরা মানুষ। মানুষ যতই নিজেদের মধ্যে বৈষম্য সৃষ্টি করুক না কেন, প্রকৃতপক্ষে সব মানুষই সমান ও এক। এই পৃথিবী জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবারই বাসভূমি।

১. মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “এক পৃথিবীর স্তন্যে লালিত”এখানে কবি বোঝাতে চেয়েছেন, মা যেমন তার সব সন্তানকে একই মমতা স্নেহ দিয়ে লালন-পালন করেন। তেমনি এই পৃথিবী ও আমাদেরকে সমান মায়া মমতা দিয়ে লালন পালন করেন।সুতারং, সকল মানুষ সমান।

২. মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “একই রবি শশী মোদের সাথি” এখানে কবি বোঝাতে চেয়েছেন,আমাদের সূর্য, চাঁদ একই। সবাই একই সূর্য, চাঁদের নিচে বাস করি।তাই মানুষে মানুষে ভেদাভেদ রাখা উচিত না।

৩. মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “শীতাতপ ক্ষুধা তৃষ্ণার জ্বালা সবাই আমরা সমান বুঝি।” এখানে কবি বোঝাতে চেয়েছেন, শীত এবং তাপের অনূভুতি ধনী গরিব সবাই সমান বুঝি। তৃষ্ণার জ্বালার অনূভুতি টাও সবার কাছে একই। তাই, কিভাবে এবং কেন আমরা মানুষে মানুষে ভেদাভেদ করি?

সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে আমার অভিমত

৪.মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “কালো আর ধলো বাহিরে কেবল ভিতরে সবার সমান রাঙা।” এখানে কবি বোঝাতে চেয়েছেন, কালো আর সাদা মানুষের বাহ্যিক রঙ কিন্তু সবার ভিতরে রক্তের রঙ কিন্তু লাল। তাই,মানুষে মানুষে ভেদাভেদ রাখা উচিত না।

৫.মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “দোসর খুঁজি ও বাসর বাঁধি গো।” এখানে কবি বোঝাতে চেয়েছেন, মানুষে মানুষে ভেদাভেদ ভুলে বন্ধু বা সাথি খুঁজে সম্প্রতি গড়ে তোলা উচিত।

৬. মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “বাহিরের ছোপ আঁচড়ে সে লোপ ভিতরের রং পলকে ফোটে।” এখানে কবি বোঝাতে চেয়েছেন,কোথাও যদি আমাদের একটু কেটে যায়, তখন আমাদের ভিতরের সব লাল রং টা দেখা যায়। সুতরাং, সব মানুষ সমান।

৭. মানুষ জাতি কবিতায় কবি বলেছেন, “বংশে বংশে নাহিকো তফাত বনেদি কে আর গড়-বনেদি।” এখানে কবি বোঝাতে চেয়েছেন, বংশ ভেদে পার্থক্য সৃষ্টি করা উচিত না। কে কোন বংশ থেকে এসছে, কে সম্ভান্ত্র পরিবার থেকে, কে নিম্ন শ্রেণির পরিবার থেকে এসেছে এসব নিয়ে তফাৎ করা উচিত না।

এটিই তোমাদের ষষ্ঠ শ্রেণির ১৭তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্টের উত্তর/ সমাধান : ‘মানুষ জাতি’ কবিতার বিষয়বস্তুর আলােকে সমাজে মানুষে মানুষে সৃষ্ট ভেদাভেদ দূরীকরণে আমার অভিমত ব্যক্ত করণ।

আপনার জন্য আরো কিছু তথ্য…

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ