সর্বশেষ আপটেড

সপ্তম শ্রেণি ১৬তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট ও সমাধান

১৬তম সপ্তাহে সপ্তম শ্রেণীর মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। ১৫ই সেপ্টেম্বর ২০২১ এর নির্ধারিত এসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠ্যক্রম মূল্যায়নের লক্ষ্যে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।

আমরা শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সহজভাবে বোঝার সুবিধার্থে ১৬তম সপ্তাহের নির্ধারিত বিষয় সমূহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও লেখার নির্দেশনা এবং এ বিষয় বিস্তারিত দেয়া হল। এবং শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো সহজে ডাউনলোড করে নিতে ও শিক্ষার্থীদের মাঝে বিতরন করে সেগুলো ভালো ভাবে সম্পন্ন করে পুনরায় জমা নিতে পারে।

Class Seven 16th Week Assignment Answer

দেশের সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্টে সপ্তম শ্রেণির ইংরেজি প্রথম পত্রের চতুর্থ ইউনিট থেকে কোভিড-১৯ সংক্রান্ত ১৫০ শব্দের একটি প্রবন্ধ।

এছাড়াও সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্য এর তৃতীয় অধ্যায় এর পরিবারে শিশুর বেড়ে ওঠা থেকে কোভিড-১৯ শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা নিয়ে কয়েকটি প্রশ্ন দেওয়া হয়।

সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের ইংরেজি অ্যাসাইনমেন্ট

Class: Seven; Group: All; Subject: English; Assignment No. 05

Chapter and Title of the Chapter: Unit-04 People Who Make a Difference.

Assignment:

Think of your family and pandemic situation .Now write a project work answering the following questions.

1) How many members are there in your family and get each member’s name, age and what

What does he / she do? (In a box.)

2) Do the family members share each other’s work and how in COVID-19 situation?

What kind of activities does each member do to be safe from COVID19 before going outside, after coming from outside and at the time staying at home? Write 150 words.

Lesson no and Title: Lesson-07 The homemaker (2) Other lessons

  1. Lesson 1: A teacher(1)
  2. Lesson 2: A teacher(2)
  3. Lesson 4: Fixed price shop.
  4. Lesson 5: Morality shop.
  5. Lesson 6: The homemaker (1)

সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট

শ্রেণি: সপ্তম; বিভাগ: সকল; বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-তৃতীয়; পরিবারে শিশুর বেড়ে ওঠা।

অ্যাসাইনমেন্ট:

৩. কোভিড-১৯ পরিস্থিতিতে তােমার মতাে শিশুদের সুষ্ঠু সামাজিকীকরণে কী ধরনের বাধা সৃষ্টি হয়েছে তা চিহ্নিত কর এবং এই বাধাগুলাে দূরীকরণে পরিবার, সমাজ ও বিদ্যালয়ের কাছ থেকে কী ধরনের সহযােগিতা প্রত্যাশা কর তা ব্যাখ্যা কর।

* এই নির্ধারিত কাজটি করার সময় নিম্নলিখিত বিষয়গুলাে বিবেচনায় নিতে হবে।

ক. সামাজিকীকরণের সুস্পষ্ট ধারণা প্রদান করবে।

খ. শিক্ষার্থীদের নিজ নিজ অভিজ্ঞতা প্রদান করবে।

গ. এই পরিস্থিতিতে যে ধরনের বাধার সম্মুখীন হয়েছে তা নির্দিষ্ট করবে।

ঘ. প্রত্যাশাগুলাে বাস্তব প্রেক্ষাপটে তুলে ধরবে।

শিখনফল/বিষয়বস্তু:

পাঠ-১: পরিবারের ধারণা ও ধরন।

পাঠ-২: বাংলাদেশের গ্রাম ও শহরের পরিবার।

পাঠ-৩: পরিবর্তনশীল পরিবার ও শিশুর সামাজিকীকরণ।

পাঠ-৪ : শিশুর সামাজিকীকরণে পরিবারের সদস্য ও তাদের পারস্পারিক সম্পর্কের ভূমিকা।

সপ্তম ১৬তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের সুবিধার্থে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অ্যাসাইনমেন্ট বিতরণের কার্যক্রমকে সহজ করতে বাংলা নোটিশ ডটকমের পক্ষ থেকে সপ্তম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ আকারে আলাদা করে দেয়া হলো। 

নিচের দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে সপ্তম শ্রেণীর এক পাতায় ১৬ তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নাও।

আপনার জন্য আরো কিছু তথ্য…

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ