সর্বশেষ আপটেড

রেওয়ামিল প্রস্তুতকরণ ও অশুদ্ধি সংশােধন সহায়ক তথ্য

ব্যবসা শিক্ষা বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য এইচএসসি পরীক্ষা ২০২১ ৭ম সপ্তাহের হিসাববিজ্ঞান ১ম পত্র বিষয়ের অ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর- রেওয়ামিল প্রস্তুতকরণ ও অশুদ্ধি সংশােধন সহায়ক তথ্য নিয়ে আজকে হাজির হলাম।

এই আলোচনা সঠিকভাবে অনুশীলনের মাধ্যমে তোমরা দেশের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সপ্তম সপ্তাহের ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রদানকৃত হিসাববিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্ট এর সমাধান/ উত্তর খুব ভালো ভাবে সম্পন্ন করতে পারবে। আমরা এইচএসসি পরীক্ষা ২০২১ এর হিসাববিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্টের দেওয়া নির্দেশনা সমূহ যথাযথভাবে অনুসরণ করে প্রশ্নে উল্লেখিত নির্দেশনাসমূহ ধারাবাহিকভাবে আলোচনা করার চেষ্টা করব যাতে তোমাদের অ্যাসাইনমেন্ট লিখতে সুবিধা হয়।

এইচএসসি ২০২১ ৭ম সপ্তাহ হিসাববিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্ট

এইচএসসি পরীক্ষা ২০২১; বিভাগ: ব্যবসায় শিক্ষা; বিষয়: হিসাববিজ্ঞান ১ম পত্র; বিষয় কোড: ২৫৩;

অ্যাসাইনমেন্ট: রেওয়ামিল প্রস্তুতকরণ ও অশুদ্ধি সংশােধন সহায়ক তথ্য:

প্রিমিয়াম জেনারেল স্টোর এর হিসাবের বই থেকে ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে নিম্নে উল্লিখিত খতিয়ানের জের সংগ্রহ করা হয়:

  • মূলধন ৩০,০০০ টাকা; বিক্রয় খতিয়ানের জের ২০,০০০ টাকা।
  • নগদ তহবিল (১-১-২০২০) ১০,০০০ টাকা।
  • ভাড়া খরচ ১৭,০০০ টাকা;
  • ব্যাংক জমা (৩১-১২-২০২০) ৮,০০০ টাকা, নগদ তহবিল (৩১-১২-২০২০) ১২,০০০ টাকা।
  • কমিশন আয় ২০,০০০ টাকা।
  • ক্রয় খতিয়ানের জের ১৬,০০০ টাকা; যন্ত্রপাতি ২৪,০০০ টাকা।
  • প্রারম্ভিক মজুদ পণ্য ৮,০০০ টাকা; সাধারণ সঞ্চিতি ২২,০০০ টাকা।
  • ক্রয় ৩৭০০০ টাকা; বিক্রয় ৫৭,০০০ টাকা।
  • নমুনা পণ্য বিতরণ ১২,০০০ টাকা।
  • সমাপনী মজুদ পণ্য ৪,০০০ টাকা।
  • ব্যাংক জমাতিরিক্তি {১-১-২০২০) ৬,০০০ টাকা; উত্তোলন ৭,০০০ টাকা।

৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে রেওয়ামিল প্রস্তুতের পর নিম্নের ভুলগুলাে উদঘাটিত হয়:

  • ১) বিক্রয় হিসাবে ৪,৫০০ টাকা কম লেখা হয়েছে।
  • ২} ক্যাশ বাক্স থেকে ১০,০০০ টাকা হারিয়ে যায়, যা হিসাবভূক্ত হয়নি।
  • ৩) পণ্য ক্রয় ৭০০০ টাকা, ক্রয় হিসাবে ২,০০০ টাকা ডেবিট করা হয়েছে।
  • ৪) ৯,০০০ টাকা মূল্যের যন্ত্রপাতি ক্রয়, ক্রয় হিসাবে হিসাবভূক্ত হয়েছে।
  • ৫) ভাড়া ২,০০০ টাকা প্রদান করে, ভাড়া হিসাবে ক্রেডিট করা হয়েছে।
  • ৬) মালিক কর্তৃক পণ্য উত্তোলন ৫০০ টাকা ভুলবশত উত্তোলন হিসাবে ৫,০০০ টাকা ডেবিট করা হয়েছে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

  • ১. বিভিন্ন প্রকার ভুল সম্পর্কিত ধারণা অর্জন।
  • ২. রেওয়ামিল প্রস্তুতকরণ
  • ৩. অনিশ্চিত হিসাব সম্পর্কিত বাস্তব ধারণা অর্জন।
  • ৪. রেওয়ামিল মিলে যাওয়া সত্বেও যে সকল ভুল ধরা পড়ে না সে সম্পর্কিত বাস্তব ধারণা অর্জন।
  • ৫. সংশোধনী দাখিলা প্রস্তুতকরণ।
  • ৬. সংশােধিত রেওয়ামিল প্রস্তুতকরণ।

এইচএসসি পরীক্ষা ২০২১ ৭ম সপ্তাহের হিসাববিজ্ঞান ১ম পত্র বিষয়ের অ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর

বিভিন্ন প্রকার ভুল সম্পর্কিত ধারণা

করণিক ভুল : এ জাতীয় ভুল সাধারণত হিসাবরক্ষক ও তার বিভাগীয় কর্মচারীদের অসাবধানতার বা অদক্ষতার কারণে হয়ে থাকে। করণিক ভুল কি আবার চার ভাগে ভাগ করা যায়, 

১। বাদ পড়ার ভুল :

লেনদেন সংঘটিত হওয়া সত্বেও তা ভুলে প্রাথমিক হিসাব বইয়ের লেখা না হলে খতিয়ানের কোন হিসাবে লিপিবদ্ধ হবে না ।আবার লেনদেন প্রাথমিক বইয়ের লিপিবদ্ধ হলেও তা খতিয়ানের কোন দিকে তথা ডেবিট বা ক্রেডিট কোথাও লিপিবদ্ধ করা হলো না। এজাতীয় ভুল কে বাদ পড়ার ভুল বলা হয়। এ ধরনের ভুলের কারণে জামিলের উভয়দিকে কম টাকা লেখা হবে ফলে জামিল মিলে যাবে কিন্তু ভুল থেকে যাবে। যেমন মিস্টার সীমান্তের নিকট বাকিতে পণ্য বিক্রয় ৫০০০ টাকায় টিভি ক্রয় বইতে মোটেও লিখা হলোনা। ফলের খতিয়ানের কোথাও তোলা হলো না। কিন্তু রেওয়ামিল  মিলে যাবে। 

২। লেখার ভুল :

প্রাথমিক হিসাবের বই তে কোন লেনদেনের অর্থের পরিমাণ কমবেশি লেখা হলে তার খতিয়ানের সংশ্লিষ্ট হিসাবের উভয় দিকেই উক্ত কম বা বেশি লেখা হবে ।এ ভুলের কারণে রেওয়ামিল মিলে যেতে কোন অসুবিধা হবে না। যেমন রতনের নিকট ৫০০০ টাকা পণ্যদ্রব্য বিক্রয় করা হয়েছিল যদি বিক্রয় বইতে ৫০০০ টাকার জায়গায় ৫০০০০ টাকা লিখা হয় তাহলে রতন হিসাব ও বিক্রয় হিসাব উভয় হিসাবে ৪৫০০০ টাকা বেশি লেখা হবে এবং রেওয়ামিল মিলে যাবে। 

রেওয়ামিল প্রস্তুতকরণ ও অশুদ্ধি সংশােধন সহায়ক তথ্য

৩। বেদাখিলার ভুল :

প্রাথমিক হিসাবের বই হতে খতিয়ানের হিসাবে স্থানান্তরের সময় একটি হিসাব এর পরিবর্তে অন্য একটি হিসাবের সঠিক দিকে টাকার অংক লেখা হলে যে ভুল হয় তাকে বেদাখিলার  ভুল বলে। এজাতীয় ভুল রেওয়ামিলে ধরা পড়বে না। যেমন কালামের নিকট হতে ২০০০০টাকা নগদ পাওয়া গেল.।এটি ডেবিট দিকে নগদান হিসেবে ঠিকই লেখা হয়েছে কিন্তু ক্রেডিট দিকে কালামের পরিবর্তে সালামের হিসাবে  ক্রেডিট করা হয়েছে। এতেও রেওমিল মিলে যাবে কিন্তু হিসাবে গরমিল থেকে যাবে। 

৪। পরিপূরক ভুল :

হিসাবরক্ষকের অজ্ঞাতসারে একটি ভুল অন্য একটি ভুল দাখিলা দ্বারা উভয় দিকে সমান হয়ে গেলে তাকে পরিপূরক ভুল বলা হয়। যেমন শিহাবের হিসাবে ৫০০ টাকা ডেবিট হওয়ার কথা ছিল ভুলে এটি ৫০০ টাকা ডেবিট হয়ে গেছে। আবার জামিলের হিসাবে 5000 টাকা ক্রেডিট হওয়ার কথা ছিল ভুলে ৫০০০ টাকা ক্রেডিট হয়ে গেছে ফলে উভয় দিকে ৪৫০০ টাকা কম লেখা হয়েছে কিন্তু এ ভুলের জন্য রেওয়ামিল  মিলে যাবে। 

রেওয়ামিল প্রস্তুতকরণ

সংশোধনী জাবেদা

এটিই ছিল এইচএসসি পরীক্ষা ২০২১ ৭ম সপ্তাহের হিসাববিজ্ঞান ১ম পত্র বিষয়ের অ্যাসাইনমেন্ট এর বাছাইকরা উত্তর- রেওয়ামিল প্রস্তুতকরণ ও অশুদ্ধি সংশােধন সহায়ক তথ্য

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ