সর্বশেষ আপটেড

ব্যক্তি জীবনে হযরত “সুলাইমান (আ) ও হযরত মুসা (আ) এর জীবনাদর্শের অনুসরণীয় দিক সমূহ

তোমরা কি ৮ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা এর উত্তর বা সমাধান সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান– ব্যক্তি জীবনে হযরত “সুলাইমান (আ) ও হযরত মুসা (আ) এর জীবনাদর্শের অনুসরণীয় দিক সমূহ- এ বিষয়ে ৩০০ শব্দের মধ্যে একটি নিবন্ধ।

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে শিক্ষার্থীরা। শিক্ষকেরা মূল্যায়ন করে যথাযথ নিয়মে সংরক্ষণ করবেন। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৮ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ ইসলাম ও নৈতিক শিক্ষা এর বাছাইকরা সমাধান।

অষ্টম শ্রেণি ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর ১৯তম সপ্তাহ

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

ব্যক্তি জীবনে হযরত “সুলাইমান (আ) ও হযরত মুসা (আ) এর জীবনাদর্শের অনুসরণীয় দিক সমূহ- এ বিষয়ে ৩০০ শব্দের মধ্যে একটি নিবন্ধ লিখ।

সংকেত :

১। আদর্শ জীবনচরিত পাঠের গুরুত্ব
২। হযরত সুলাইমান (আ) এর যেসব গুণ অনুসরণীয় তার তালিকা
৩। হযরত মুসা (আ) এর জীবনের বিভিন্ন মোজেজার তালিকা
৪। হযরত মুসা (আ) এর জীবনী থেকে প্রাপ্ত শিক্ষা

৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার কাঙ্খিত উত্তর এখানে প্রকাশ করেছি।

আদর্শ জীবনচরিত পাঠের গুরুত্ব

মানুষ সৃষ্টির প্রধান উদ্দেশ্য হলাে আল্লাহর ইবাদত করা, আল্লাহর বিধি| নিষেধ মান্য করা। আর এই বিধিনিষেধ মান্য করার জন্য অবশ্যই একটা নির্দিষ্ট নীতিমালা প্রয়ােজন। যাকে আমরা আদর্শ বলতে পারি। মহান আল্লাহর পক্ষ থেকে আগত নবী-রাসূলগণের জীবনে এগুলাে আমাদের জন্য আদর্শ।

জীবনচরিত পাঠের মধ্য দিয়ে মানুষ মানবমনের বিচিত্র সমস্যার সমাধান ঘটায়। মানুষের অনাগত ভবিষ্যতের অন্ধকার পথে অগ্রসর করে নিয়ে যাওয়ার জন্য কোন একটি আলোক-বর্তিকার প্রয়োজন পড়ে। জীবনচরিত সে দায়িত্ব পালন করে থাকে। জীবনকে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় আদর্শের পরিচয় পাওয়া যায় জীবনচরিতের মধ্যে।

হযরত সুলাইমান (আ) এর যে সব গুণ অনুসরণীয়-

হযরত সুলাইমান (আ) আল্লাহর নবী ছিলেন। তিনি হযরত দাউদ (আ) এর কনিষ্ঠপুত্র। পৃথিবীর যে চারজন বাদশা পুরাে পৃথিবীকে শাসন করেছে হযরত সুলাইমান (আ) তার মধ্যে অন্যতম।

সুলায়মান (আঃ)-এর জীবনী থেকে শিক্ষণীয় বিষয় সমূহ:

  • ১. নবুয়ত ও খেলাফত একত্রে একই ব্যক্তির মাধ্যমে পরিচালিত হওয়া সম্ভব।
  • ২. ধর্মই রাজনীতির প্রধান চালিকা শক্তি। ধর্মীয় রাজনীতির মাধ্যমেই পৃথিবীতে প্রকৃত শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব।
  • ৩. প্রকৃত মহান তিনিই যিনি সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়েও অহংকারী হন না। বরং সর্বদা আল্লাহর প্রতি বিনীত থাকেন।
  • ৪. শত্রুমুক্ত কোন মানুষ দুনিয়াতে নেই। সুলায়মানের মত একচ্ছত্র এবং অপ্রতিদ্বন্দ্বী বাদশাহর বিরুদ্ধেও চক্রান্ত, ষড়যন্ত্র ও মিথ্যাচার চালানাে হয়েছে।
  • ৫. সম্পূর্ণ নিঃস্বার্থভাবে প্রজাসাধারণের কাজ করলেও তারা অনেক সময় বুঝে বিরােধিতা করে। যেমন বায়তুল মুকাদ্দাস মসজিদের নির্মাণ কাজ সমাপ্ত না হওয়ায় আল্লাহ বাকী সময়ের জন্য সুলায়মানের প্রাণহীন | দেহকে লাঠিতে ঠেস দিয়ে দাঁড় করিয়ে রাখেন জিন মিস্ত্রী ও জোগাড়েদের ভয় দেখানাের জন্য। যাতে তারা কাজ ফেলে রেখে চলে না যায় এবং নতুন চক্রান্তে লিপ্ত হবার সুযােগ না পায়।

হযরত মুসা (আ) এর জীবনের বিভিন্ন মোজেজা-

মুসা আলাইহিস সালামকে নয়টি মু’যিজা দেওয়া হয়েছিল।

ولقد آتينا موستی پسنع آيات بينات فاستأن بني إسرائيل إذ جاءهم فقال له فزعون إلي لأ ك يا
موسی مسحورا

অর্থঃ আপনি বণী-ইসরাঈলকে জিজ্ঞেস করুন, আমি মূসাকে নয়টি প্রকাশ্য নিদর্শন দান করেছি। যখন তিনি তাদের কাছে আগমন করেন, ফেরাউন তাকে বললঃ হে মূসা, আমার ধারণায় তুমি তাে জাদুগ্রস্থ। (বনী ইসরাঈলঃ১০১) সেগুলাে হলাে—

  • (১) লাঠি, যা সাপে পরিণতি হতাে।
  • (২) সাদা হাত, যা বগলের ভেতর থেকে বের করার পর চমকাতে থাকত।
  • (৩) জাদুকরদের জাদুকে প্রকাশ্য জনসমক্ষে পরাভূত করা।
  • (৪) এক ঘােষণা অনুযায়ী সারা দেশ দুর্ভিক্ষকবলিত হওয়া এবং তারপর একের পর এক।
  • (৫) তুফান,
  • (৬) পঙ্গপাল,
  • (৭) শস্যকীট,
  • (৮) ব্যাঙ এবং
  • (৯) রক্তের আপদ অবতীর্ণ হওয়া।

মুসা (আ) এর জীবনী থেকে প্রাপ্ত শিক্ষাঃ

  • নম্র ও উত্তম ব্যবহার।
  • সুস্পষ্ট বক্তৃতা ও বিবৃতি দান।
  • উৎসাহ ও ভীতিসঞ্চার উভয়ের মাঝে সমন্বয় সাধন।
  • সর্বোত্তম পন্থায় বিরােধীদের বক্তব্য খণ্ডন।
  • অনুকুল প্রতিকূল সর্বাবস্থায় দ্বীনে হকের উপর অবিচল থাকা।

এই ছিল তোমাদের ৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান– ব্যক্তি জীবনে হযরত “সুলাইমান (আ) ও হযরত মুসা (আ) এর জীবনাদর্শের অনুসরণীয় দিক সমূহ- এ বিষয়ে ৩০০ শব্দের মধ্যে একটি নিবন্ধ।

আরো দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ