শিক্ষা প্রশাসন ও ব্যবস্থাপনা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদে শিক্ষক চাহিদা চেয়েছে এনটিআরসিএ

বেসরকারি (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি) শিক্ষাপ্রতিষ্ঠান সময়ের কাছে বিষয় ভিত্তিক শূন্য পদের তালিকা চেয়ে একটি চিঠি প্রেরণ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ। সকল জেলা শিক্ষা অফিসারদের প্রতি প্রদানকৃত এই চিঠিতে নতুন করে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শূন্যপদের শিক্ষক চাহিদা প্রেরণের নির্দেশনা প্রদান করে একটি নমুনা ছক দেওয়া হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান ও জেলা শিক্ষা অফিসার মহোদয়গণকে আগামী ১৫ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে এনটিআরসিএর প্রদানকৃত নির্ধারিত ছক অনুযায়ী নির্দিষ্ট ইমেইল এড্রেস সফট কপি এবং হার্ডকপি এনটিআরসি এর কার্যালয়ে প্রেরণ করার এই নির্দেশনা প্রদান করা হয়।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ’র  শিক্ষাতথ্য ও শিক্ষা মান এর সদস্য এবিএম শওকত ইকবাল শাহিন স্বাক্ষরিত বেসরকারি (স্কুল, কলেজ,  মাদ্রাসা ও কারিগরি) শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক শূন্য পদের তালিকা প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়-

উপর্যুক্ত বিষয় ও সুস্থ স্মারকের পরিপ্রেক্ষিতে তার সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ১ নং সূত্রে বর্ণিত পরিপত্রের ২ নং অনুচ্ছেদের প্রতিবছর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষকগণের শূন্য পদের তালিকা সংগ্রহ পূর্বক উক্ত তালিকা সঠিকতা যাচাই করে এনটিআরসি এর অনুকূলে প্রেরণ প্রেরণ করার জন্য জেলা শিক্ষা অফিসারগনকে দায়িত্ব প্রদান করা হয় হয়েছে।

এছাড়া বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬ এর ৩ ক বিধি অনুযায়ী জেলা শিক্ষা অফিসারগন তার সংশ্লিষ্ট উপজেলা বা থানা শিক্ষা অফিসারের নিকট হতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের শিক্ষকগণের শূন্য পদের তালিকা সংগ্রহ করবেন মর্মে নির্দেশনা রয়েছে।

বর্ণিত পরিপত্র এবং পরীক্ষা বিধিমালা উক্ত নির্দেশনা অনুযায়ী ২০২১ সালে তার জেলাধীন বা উপজেলা সমূহের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহের শিক্ষকগণের শূন্য পদের তালিকা প্রয়োজন।

উল্লেখ্য, ৩০ জানুয়ারি ২০২০ সালে দেশের ৮৭৫৮ টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৫৪৩০৪ জন শিক্ষককে শূন্যপদে রিকুইজেশন পাওয়া যায়।

এমতাবস্থায় শিক্ষামন্ত্রণালয় ৩০/১২/২০১৫ তারিখের পরিপত্র এবং বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও বিধিমালা ২০০৬ এর বিধি অনুযায়ী গত ৩০ জানুয়ারি ২০২০ তারিখে প্রদানকৃত ই-রিকুইজেশন পদ বাদ দিয়ে ২০২১ সালের ৩০ নভেম্বরের মধ্যে যে সকল শূন্যপদ হবে তার তালিকা নির্মোক এর কার্যালয় এবং সফট কপি মাইক্রোসফট এক্সেলে ইংরেজিতে টাইপ করে office@ntrca.gov.bd আগামী ১৫ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল। 

উল্লেখ্য শূন্যপদের হিসাব ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজন হবে।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ