প্রাথমিক শিক্ষা

প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা প্রকাশ

প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য কোভিড-১৯ এর সময় শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে সহায়তা এবং স্বাস্থ্য বিধি অনুসরণ পূর্বক বাড়ির কাজ প্রদানের জন্য অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী। ৩০ এপ্রিল প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা প্রকাশিত হয়।

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য করোনাভাইরাস কালীন সময়ে সে কোন কার্যক্রম অব্যাহত রাখার জন্য অন্তর্বর্তীকালীন এই পাঠ পরিকল্পনা এবং বাড়ির কাজ প্রদান প্রক্রিয়া চলবে ০২ মে ২০২১ থেকে ২৭ মে ২০২১ পর্যন্ত। 

পরীক্ষামূলক এই পাঠপরিকল্পনা এবং বাড়ির কাজ সফল হলে পরবর্তীতে নতুন করে আবার প্রাথমিক শিক্ষার্থীদের জন্য বাড়ির কাজ প্রদান করা হতে পারে। 

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ২০২১ এর সাথে শিক্ষক ও অভিভাবকদের জন্য বেশ কিছু নির্দেশনা প্রদান করেছেন। 

১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা প্রকাশ

প্রাথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো। পরবর্তীতে প্রতিদিন তারিখ ভিত্তিক প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রত্যেক শ্রেণির বাড়ির কাজ করার পরিকল্পনা প্রকাশ করা হবে। 

প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য প্রতিদিনের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ির কাজ পাওয়ার জন্য বাংলা নোটিশ এর সর্ববৃহৎ ফেসবুক গ্রুপে জয়েন করুন এবং আমাদের পেইজটি লাইক এবং ফলো করে রাখুন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রকাশিত কোভিড-১৯ সময়ে অন্তবর্তী কালীন পাঠ পরিকল্পনার পিডিএফ ফাইলটি এই পোস্টের শেষে দেওয়া হয়েছে। আপনার প্রয়োজনে সেটা ডাউনলোড করে নিতে পারবেন।

প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা সংক্রান্ত সাধারণ নির্দেশনা

১. শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের প্রথম থেকে ক্রমান্বয়ে সকল অনুশীলনীকে বাড়ির কাজ নামে ক্রমিক নম্বর প্রদান করা হয়েছে।

২. বাংলা বিষয়ের বাড়ির কাজ করার ক্ষেত্রে কোন বিষয়বস্তু (গল্প, কবিতা, নাটক, বর্ণনা) পড়তে হবে, তার নির্দেশনা বাড়ির কাজের সাধারণ তথ্য অংশে উল্লেখ করা আছে।

৩. প্রতি সপ্তাহের জন্য মূল পাঠপরিকল্পনার ৬ দিনের পাঠ নির্ধারণ করা হয়েছে।

৪. সাপ্তাহিক পরিকল্পনায় শুক্রবারসহ অন্যান্য জাতীয় ছুটির দিন বাদ দিয়ে শ্রেণি কার্যক্রমের দিনগুলােকে তারিখের কলামে উল্লেখ করা হয়েছে।

৫. মূল পাঠপরিকল্পনায় সাময়িক পরীক্ষার জন্য নির্ধারিত দিনগুলােকে পাঠ দিবস হিসেবে গণ্য করা হয়েছে।

৬. শিখন ঘাটতি পূরণে পূর্বের শ্রেণির আবশ্যকীয় শিখন বিষয়বস্তু শেড দিয়ে চিহ্নিত করা হয়েছে। শেড দেয়া ঘরের সংযুক্ত পূর্ববর্তী পাঠ বা পাঠ্যাংশ বা অনুশীলনগুলাে আগে শিক্ষার্থীদের বুঝিয়ে দিতে হবে, তারপর বর্তমান শ্রেণির পাঠ বা পাঠ্যাংশ বা অনুশীলনী শিক্ষক বুঝিয়ে দিবেন।

৭. যে পাঠের সাথে যে বাড়ির কাজ সম্পর্কিত তা শ্রেণি ও নম্বরসহ টেবিলে উল্লেখ করা হয়েছে। শিক্ষার্থীরা সরবরাহকৃত বাড়ীর কাজগুলাে পূরণ করার আগে তাদের পাঠ্যবইয়ে প্রদত্ত অনুশীলনী বা এক্টিভিটিগুলাে কলম/ পেন্সিল দিয়ে পূরণ করবে, তারপর ওয়ার্কশীটগুলাে পূরণ করবে।

৮. শিখন ঘাটতি পূরণে পূর্বের শ্রেণির পাঠের সাথে সম্পর্কিত বাড়ির কাজ পরবর্তী শ্রেণির বাড়ির কাজের সাথে ক্রমিকনম্বরসহ উল্লেখ করা হয়েছে। বিদেশি ভাষা হিসেবে ইংরেজি বিষয়ের ক্ষেত্রে শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের পড়া, বাড়ির কাজগুলাে করতে শিক্ষার্থীদের অভিভাবকগণ (পিতা-মাতা, ভাই, বােন) সহায়তা করবেন।

৯. লকডাউনের মেয়াদ শেষ হলে পরবর্তী তারিখ থেকে ১ম দিন ধরে পাঠপরিকল্পনা বাস্তবায়ন করতে হবে।

শিক্ষকের জন্য ব্যবহার নির্দেশিকা

১. প্রতি সপ্তাহের নির্দিষ্ট পাঠের বিষয়বস্তু ও সংশ্লিষ্ট বাড়ির কাজ শিক্ষার্থীদের কাছে প্রয়ােজনীয় সহায়তা ও নির্দেশনাসহ পৌঁছানাের ব্যবস্থা গ্রহণ করবেন।

২. নির্দিষ্ট সময় শেষে শিক্ষার্থীদের শিখন অগ্রগতি যাচাই করবেন ও বাড়ির কাজ সংগ্রহ করে তার ভিত্তিতে “শিক্ষার্থী প্রােফাইল তৈরি ও সংরক্ষণ করবেন।

৩. অনলাইন শ্রেণি কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে পাঠপরিকল্পনায় নির্দিষ্ট তারিখের নির্ধারিত পাঠ (শিখন ঘাটতি পূরণ পরিকল্পনাসহ) উপস্থাপন করবেন।

৪. পাঠ উপস্থাপনার সাথে সাথে ঐ পাঠের জন্য নির্ধারিত বাড়ির কাজ শিশুদের যথাযথ নির্দেশনাসহ বুঝিয়ে দিবেন।

৫. সকল কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করবেন।

এই পাঠপরিকল্পনায় নিম্নবর্ণিত ক্রমে বিষয়সমূহ বিন্যস্ত করা হয়েছে:

১। বাংলা, ২। ইংরেজি, ৩। প্রাথমিক গণিত, ৪। প্রাথমিক বিজ্ঞান, ৫। বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ৬। ইসলাম ও নৈতিক শিক্ষা, ৭। হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, ৮। খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা, এবং ৯। বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা;

প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা

পিডিএফ ডাউনলোড করুন

শ্রেণি ভিত্তিক প্রতিদিনের পাঠ পরিকল্পনা দেখুন:

  • ১ম শ্রেণির প্রতিদিনের অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ীর কাজ
  • ২য় শ্রেণির প্রতিদিনের অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ীর কাজ
  • ৩য় শ্রেণির প্রতিদিনের অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ীর কাজ
  • ৪র্থ শ্রেণির প্রতিদিনের অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ীর কাজ
  • ৫ম শ্রেণির প্রতিদিনের অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও বাড়ীর কাজ

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ