সর্বশেষ আপটেড

পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত করে যেটি সবচেয়ে ভয়াবহ তার কারণসহ ব্যাখ্যা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা কেমন আছো? আশা করছি ভালো আছো। তোমাদের নবম শ্রেণি ১৮তম সপ্তাহ পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এই আর্টিকেলে তোমাদের জন্য রয়েছে নবম শ্রেণি ১৮তম সপ্তাহ পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান– পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত করে যেটি সবচেয়ে ভয়াবহ তার কারণসহ ব্যাখ্যা। মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ো।

কোভিড-১৯ পরিস্থিতিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (এনসিটিবি) কর্তৃক প্রণয়নকৃত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের জন্য ২০২১ খ্রিঃ শিক্ষাবর্ষের পাঠ্যসূচির আলােকে নির্ধারিত গ্রিড অনুযায়ী ১৮তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২৮ সেপ্টেম্বর ২০২১ তারিখে প্রকাশিত হয়েছে।

৯ম শ্রেণির ১৮তম সপ্তাহ পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

শ্রেণি: নবম; বিভাগ: বিজ্ঞান; বিষয়: পদার্থ বিজ্ঞান; অ্যাসাইনমেন্ট নম্বর: ০৪

অ্যাসাইনমেন্ট:

তােমার চার পাশে অসংখ্য সংঘর্ষের ঘটনা ঘটে। এদের মধ্য থেকে যে কোন পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত কর এবং সংঘর্ষ গুলির মধ্যে যেটি সবচেয়ে ভয়াবহ তার কারণসহ ব্যাখ্যা কর।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

প্রকৃতি, সংবাদ মাধ্যম, ইন্টারনেট থেকে তথ্য সংগ্রহ।

নবম শ্রেণি ১৮তম সপ্তাহ পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান

পদার্থবিজ্ঞানের ভাষায় সংঘর্ষ (ইংরেজি: Collision) বা সংঘাত বলতে অতি অল্পসময়ের জন্য বৃহৎ কোন বল ক্রিয়া করে বস্তুর গতির হঠাৎ ও ব্যাপক পরিবর্তন করাকে বোঝায়। ক্রিকেট ব্যাট দিয়ে বলকে আঘাত করা, ক্যারামের স্ট্রাইকার দিয়ে গুটিকে আঘাত করা, কামান থেকে গোলা নিক্ষেপ, ইত্যাদি এর অন্তর্গত। একটি আলফা কণা যখন স্বর্ণ নিউক্লিয়াসের অতি নিকটে আসে, তখন তারা পরস্পরকে প্রচন্ড ভাবে বিকর্ষণ করে, এটিও সংঘর্ষ। কিন্তু বাস্তবিক ক্ষেত্রে সংঘর্ষ হলো দুটি বা তার অধিক বস্তুর মধ্যে সংঘাত।

নিচে কিছু ঘটনা উল্লেখ করা হলোঃ-

ঘটনা-১ঃ

আমি একদিন সি-এন-জি করে যখন ফুলগাজী হতে ফেনী যাচ্ছি তখন আমি দেখলাম, আমার গাড়ির সামনের গাড়ি বারবার তার সামনের বাস টিকে অতিক্রম করতে চাচ্ছে। অবশেষে CNG ড্রাইভার অনেক স্পিডে যখন চালালো তখন রাস্তা বেশি প্রসস্থ না থাকার কারণে CNG ড্রাইভার বিপরীত দিক থেকে আসা গাড়িগুলো যো লেনে চলে সেখানে ঢুকে পড়ে। ততক্ষণাৎ ঔদিক থেকে আসা একটি ট্রাক গাড়িটিকে আঘাত করে, যেখানে ৩ জনের মৃত্যু ও ২ জন অনেক আঘাত পায়।

ঘটনা-২ঃ

আমি একদিন যখন দোকানে বসে চা খাচ্ছিলাম,তখন দেখলাম একটা ছোট বাচ্চা রাস্তা পার হচ্ছে, তখন একটি কার অনেক জোরে এসে তাকে আঘাত করে সাথে সাথে শিশুটি সেখানে মারা যায়। গাড়িটি গিয়ে একটি গাছকে আঘাত করে এবং গাড়ির মধ্যে যারা আছে তারা সবাই গুরুতর আঘাত পায়।

ঘটনা-৩ঃ

আমি একদিন রিকশা করে যখন যাচ্ছিলাম তখন ফেনী রেলওয়ে স্টেশনে দেখলাম। ট্রেন আসার সংকেত দিচ্ছে, দুদিকে গাড়ি বন্ধের জন্য বাধ দিয়েছে। স্টেশন কর্মচারী ট্রেন আসতে নির্দেশনা দিচ্ছে, এমন সময় একটি গাড়ি বিপরীত দিক এসে চলে যেতে চাচ্ছিলো। হঠাৎ ট্রেন এসে একটি বারি দিয়ে একদিকে সবাইকে পেলে দিল, হাসপাতালে নেয়ার আগে সবাই মারা গেল।

ঘটনা-৪ঃ

আমি একদিন ফেনীর মহিপালে এক প্রয়োজনে গিয়েছিলাম। হঠাৎ রাস্তার দিকে তাকানোর কিছুক্ষণ পর গা শিহরিত হয়ে উঠল।একটি মোটর সাইকেল অনেক জোরে এসে রাস্তা ক্রস করার সময় একটি ট্রাকের সাথে সংঘর্ষ ঘটল এবং মোটর চালক সাথে সাথে মারা গেল এবং দেহের বিভিন্ন অংশ আলাদা হয়ে ভিন্ন ভিন্ন জায়গায় পড়ল।

ঘটনা-৫ঃ

এটি আমাদের গ্রামের বাড়ির ঘটে যাওয়া ঘটনা। একদিন প্রায় সন্ধ্যার সময় আমি বাড়ির দিকে যাচ্ছিলাম হঠাৎ দেখি দুদিক থেকে দুটি সাইকেল হর্ন দিতে না দিতে, একটি সাইকেলের চাকা অপর সাইকেলের চাকার সাথে সংঘর্ষে লিপ্ত হয়ে সাইকেল দুটি একত্রিত হয়ে , একটি কুয়ার মধ্যে পড়ে যায়।এবং দুজনেই আঘাত পায়।

উপরোক্ত ঘটনা সবগুলোর মধ্যে নিচেরটা শুধু কম বিবেচনার যোগ্য। বাকী সব আমাদের নানান কর্মকাণ্ডের কারণে হয়ে আসছে। নিচে এসব দুর্ঘটনার কারণ উল্লেখ করা হলোঃ-

  • ১. যানবাহনের যান্ত্রিক ত্রুটি। 
  • ২. চালকদের অসতর্কতা। 
  • ৩. লাইসেন্সবিহীন কিংবা অনভিজ্ঞ চালক কর্তৃক গাড়ি চালনা। 
  • ৪. কখনাে কখনাে চালক থাকা অবস্থায় হেলপার কর্তৃক গাড়ি চালনা।
  • ৫. একে অপরকে ওভারটেক করার প্রবণতা। 
  • ৬. অতিরিক্ত গতিবেগের কারণে নিয়ন্ত্রণ হারানাে । 
  • ৭. কখনাে কখনাে নিজের অজান্তে চালকের ঘুমিয়ে পড়া। 
  • ৮. অতিরিক্ত যাত্রী বোঝাই কিংবা মাল বােঝাই করা। 
  • ৯. অমসৃণ ও আঁকাবাঁকা রাস্তা। 
  • ১০. অতি পুরাতন জীর্ণ সেতু। 
  • ১১. মহাসড়কে রিকশা, টেম্পু কিংবা অটো রিকশা চলাচল। 
  • ১২. চালকদের মাদকাসক্তি বিশেষত ট্রাক চালকদের মাদকাসক্তি। 
  • ১৩. পথচারীদের অসতর্ক চলাচল। 
  • ১৪. দুর্বল আইন কিংবা আইন প্রয়ােগের দুর্বলতা। 
  • ১৫. দুর্ঘটনা সংঘটনকারী চালকের উপযুক্ত শাস্তি বিধান না হওয়া। 

উপরে বর্ণিত সব সংঘর্ষ ভয়াবহ, আর এই ভয়াবহ সংঘর্ষ ঘটার পিছনের কারণ উল্লেখ করা হলো।

এই ছিল তোমাদের নবম শ্রেণি ১৮তম সপ্তাহ পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান– পাঁচটি সংঘর্ষের ঘটনা সনাক্ত করে যেটি সবচেয়ে ভয়াবহ তার কারণসহ ব্যাখ্যা

আপনার জন্য আরো কিছু তথ্য…

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ