টিভিতে প্রচারিত গণিত ক্লাসে শিক্ষিকার ভুল! কি বললেন মহাপরিচালক

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া সংসদ টিভি চ্যানেলে প্রচারিত ঘরে বসে শিখি কার্যক্রমের তৃতীয় শ্রেণীর গণিত বিষয়ে শিক্ষার একটি ভুল নিয়ে তুমুল আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। টিভিতে প্রচারিত গণিত ক্লাসে শিক্ষিকার ভুল! কি বললেন মহাপরিচালক

এই নিয়ে বিভিন্ন জন বিভিন্ন রকমের মন্তব্য করছেন। কেউ বলছেন অযোগ্য শিক্ষককে ক্লাস নিতে দেওয়া হয়েছে কেউ বলছেন এটা প্রোগ্রামারের ভুল।

বিভিন্ন অনলাইন পত্রিকা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর বিষয়টি নজরে আসে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের। প্রচারিত ক্লাসে ভুল প্রসঙ্গে মহাপরিচালক বলেন-

সংসদ টিভিতে প্রচারিত প্রাথমিকের ওই ক্লাস টি বিষয়ে চিন্তা করছেন তারা। তিনি বলেন ক্লাসটি সংশোধন করে পূর্ণ প্রচার করা হবে এবং পরবর্তীতে এ ধরনের ভুল যেন না হয় সে জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংসাটিভিতে ক্লাস প্রচার এর আগে এগুলো যাচাই বাছাই করা হয় কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন- এক্সপার্ট যিনি আছেন তিনি যাচাই করেই ক্লাস প্রচারের ব্যবস্থা করেন। অনাকাঙ্ক্ষিত ভাবে এই ভুলটি থেকে গেছে। এই বিষয়ে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি এবং ভবিষ্যতে যেন এ ধরনের ভুল না হয় সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ২৮ এপ্রিল ২০২০ সংসদ টিভিতে প্রচারিত গণিত বিষয়ের ক্লাসে বিপত্তি ঘটে।

এদিন রুটিন মোতাবেক তৃতীয় শ্রেণির গণিত ক্লাস নিচ্ছিলেন এক শিক্ষিকা। যে ক্লাসে তিনটি সংখ্যা তথা ৪১৬, ২৫৯ ও ৩৯’র যোগফল ৭১৪ হওয়ার কথা থাকলেও ভুলবশত লেখেন ৬৮৪। যার ভিডিও স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে বিষয়টি ব্যপক সমালোচনার জন্ম দেয়।

প্রচারিত ক্লাসে অনাকাঙ্ক্ষিত ভুল প্রসঙ্গে বিষয়টিকে সহজভাবে নেওয়ার জন্য সর্বস্তরের জনগণকে অনুরোধ করেন প্রাথমিকের পরিচালক।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে শিক্ষিকার অনাকাঙ্ক্ষিত এই ভুলটি নিয়ে শিক্ষকরাই সবচেয়ে বেশি সমালোচনার ঝড় তোলেন। শিক্ষকদের বিভিন্ন গ্রুপে একটি পোস্ট করে বিভিন্ন আক্রমনাত্মক অপমান মূলক বিভিন্ন স্ট্যাটাস দেন শিক্ষকগণ।

শিক্ষকদের এমন কিছু স্ট্যাটাস এ আপত্তিকর ভাবে উপস্থাপন করা হয়েছে যেটা একজন শিক্ষক থেকে কখনোই কাম্য নয়।

শিক্ষকদেরকে নিয়ে পরিচালিত এই সকল গ্রুপে আরো কিছু পোষ্ট স্ট্যাটাস ঘাটে দেখা গেছে সবগুলো পোস্টেই আলোচনা-সমালোচনা মে বিভিন্ন অশ্লীল মন্তব্য এবং বিভিন্ন রকমের অবাঞ্চিত আলোচনা সমালোচনা করা হচ্ছে।

এসকল গ্রুপে বিভিন্ন শিক্ষক কোন কিছু জানতে চাওয়া পাওয়া দাবি-দাওয়া নিয়ে পোস্ট করলে সেগুলোর বিপরীতে বিভিন্ন অশালীন মন্তব্য চোখে পড়ে, যা কখনোই একজন শিক্ষকের পোস্ট থেকে আশা করা যায় না।

মানুষ ভুলের উর্ধে নয় যেকোনো যে কেউ যেকোনো ভুল করতে পারে। সংসদ টিভিতে প্রচারিত ক্লাস টি ও একটি অনাকাঙ্ক্ষিত ভুল।

বিষয়টি সহজভাবে দেখে পরামর্শমূলক আলোচনা পর্যালোচনা করা যেতে পারে।

এইদিকে আলোচিত সেই শিক্ষকের পাশে দাঁড়িয়েছে অনেক শিক্ষক নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *