তথ্য ভান্ডার

ক্ষেত্রফল ও আয়তন নির্ণয়; দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার সাহায্যে

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণীর চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর বিজ্ঞান বিষয়ের নির্ধারিত কাজ বা বাড়ির কাজের নমুনা উত্তর নিয়ে হাজির হলাম। আজকের আর্টিকেল পড়ে তো ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট ক্ষেত্রফল ও আয়তন নির্ণয়; দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতার সাহায্যে সম্পন্ন করতে পারবে।

৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের বিজ্ঞান এ্যাসাইনমেন্ট ২০২১

তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট হিসেবে বিজ্ঞান পাঠ্যবই এর প্রথম অধ্যায় বৈজ্ঞানিক প্রক্রিয়া পরিমাপ এর পাঠ ১ থেকে ১২ পর্যন্ত বিভিন্ন বিষয়ের উপর সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে নির্ধারিত কাজটি দেওয়া হয়েছে।

এ্যাসাইনমেন্ট বা নিধারিত কাজ:

তােমার পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে খাতায় লিখ।
  • ১. পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল নির্ণয় কর।
  • ২. এটি ঘরের কতটুকু জায়গা (আয়তন) দখল করেছে তা বের কর।
  • ৩. পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে কত লিটার পানি ধরবে তা যৌক্তিক কারণসহ ব্যাখ্যা কর।

৬ষ্ঠ শ্রেণির ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান উত্তর

ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য অ্যাসাইনমেন্ট প্রদত্ত নির্দেশনা এবং সংকেতসমূহ ব্যবহার করে একটি বাছাই করা উত্তর প্রদান করা হলো। এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান বিষয়ে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট খুব সহজে লিখতে পারবে। 

সমাধান

নির্দেশনা মোতাবেক আমার পড়ার টেবিলের পড়ার টেবিলের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা একটি স্কেলের সাহায্যে পরিমাপ করে পেলাম: টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, প্রস্থ ৫০ সেন্টিমিটার এবং উচ্চতা ৪০ সেন্টিমিটার।

১. পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল নির্ণয়;

সমাধান: এখানে, টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, টেবিলের প্রস্থ ৫০ সেন্টিমিটার পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল = দৈর্ঘ্য X প্রস্থ ( ১০০ X ৫০ ) বর্গ সেন্টিমিটার

৫০০০ বর্গ সেন্টিমিটার

৫০০০/(১০০) বর্গমিটার। = ০.৫ বর্গমিটার সুতরাং, পড়ার টেবিলের পৃষ্ঠের ক্ষেত্রফল = ০.৫ বর্গমিটার

২. এটি ঘরের কতটুকু জায়গা (আয়তন) দখল করেছে তা বের করা;

সমাধান:  এখানে, টেবিলের দৈর্ঘ্য ১০০ সেন্টিমিটার, প্রস্থ ৫০ সেন্টিমিটার এবং উচ্চতা ৪০ সেন্টিমিটার যতটুকু জায়গা আয়তন দখল করেছে তা হল-  দৈর্ঘ্য X প্রস্থ X উচ্চতা = (১০০ X ৫০ X ৪০) ঘন সেন্টিমিটার = ২,০০,০০০ ঘন সেন্টিমিটার সুতরাং, ২,০০,০০০ ঘন সেন্টিমিটার আয়তনের জায়গা দখল করেছে।

প্রশ্ন-৩. পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে কত লিটার পানি ধরবে তা যৌক্তিক কারণসহ ব্যাখ্যা করা হল।

সমাধান: ২ নং হতে পাই, টেবিলের আয়তন = ২,০০,০০০  ঘন সেন্টিমিটার সিজিএস পদ্ধতিতে আয়তনের একক ঘন সেন্টিমিটার। তরল পদার্থের আয়তন মাপা হয় লিটারে। আমরা জানি, ১০০০ ঘন সেন্টিমিটার = ১ লিটার ১ ঘন সেন্টিমিটার = ( ১ / ১০০০ )  লিটার ২,০০,০০০  ঘন সেন্টিমিটার = ( ১ X ২০০০০০) / ১০০০ লিটার = ২০০ লিটার। সুতরাং, পড়ার টেবিল যে আয়তনের জায়গা দখল করে সে আয়তনের একটি পাত্রে ২০০ লিটার পানি ধরবে। যৌক্তিক কারন সহ ব্যাখ্যা করা হলো । আরো দেখুন-
সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন। প্রতিসপ্তাহের এ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন সহযোগিতা পেতে নিচের Download From PlayStore বাটনে ক্লিক করে বাংলা নোটিশ ডট কম এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ