সর্বশেষ আপটেড

এইচএসসি ও আলিম পরীক্ষার রেজাল্ট ২০২০ মার্কশীট ও নম্বরসহ

২০২০ সালে এইচ এস সি ও আলিম পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ জানা গেছে; ডিসেম্বর মাসের শেষের দিকে প্রকাশিত হবে উচ্চ মাধ্যমিক স্তরের এইচএসসি ও আলিম পরীক্ষার রেজাল্ট। ২০২০ সালের ১০ টি শিক্ষাবোর্ড (ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর, বরিশাল, সিলেট, রাজশাহী, মাদ্রাসা ও কারিগরি) এর ২০২০ সালের এইচ এস সি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল দেখার সঠিক ও কার্যকর পদ্ধতি নিয়ে আজকে আপনাদের জানাবো।

আমাদের এই আর্টিকেল অনুসরণ করে আপনি বিভিন্ন বোর্ডের ২০২০ সালের এইচএসসি, আলিম, কারিগরি ও সমমানের পরীক্ষার ফলাফল বা রেজাল্ট খুব সহজে জানতে পারবেন। আমি আজ ০৪ টি সহজ পদ্ধতিতে উচ্চমাধ্যমিক স্তরের সকল বোর্ডের ২০২০ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার পদ্ধতি জানিয়ে দিবো।

এই আর্টিকেল এর মাধ্যমে যেসকল পদ্ধতিতে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন তার কনটেন্ট টেবিল:

  • এসএমএস এর মাধ্যমে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি;
  • eboardresults.com/app এর মাধ্যমে এইচ এস সি ও আলিম এবং সমমানের পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি;
  • educationboardresults.gov.bd/ ওয়েব পোর্টালের মাধ্যমে উচ্চমাধ্যমিক ও সমমানের ফলাফল জানার পদ্ধতি;
  • mail.educationboard.gov.bd এর মাধ্যমে প্রতিষ্ঠানের এইচএসসি ফলাফল ডাউনলোড পদ্ধতি;
  • সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এইচএসসি, আলিম বা সমমানের পরীক্ষার ফলাফল দেখার বা ডাউনলোড করার পদ্ধতি;

তাহলে চলুন সবগুলো পদ্ধতি জেনে নিই এবং এইচ এস সি, আলিম ও সমমানের পরীক্ষার রেজাল্ট বের করায় এক্সপার্ট হয়ে যাই।

এইচএসসি ও আলিম – সমমানের পরীক্ষার রেজাল্ট ২০২০ মার্কশীটসহ দেখার পদ্ধতি-০১

এসএমএস এর মাধ্যমে এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল (রেজাল্ট) দেখার পদ্ধতি:

মোবাইলের মাধ্যমে খুব সহজে আপনি ২০২০ সালের এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল জানতে পারবে। এর জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে নিচের দেওয়া পদ্ধতি অনুসরণ করতে 16222 নম্বরে এসএমএস (SMS) প্রেরণ করতে হবে।

যদিও মেসেজ এর মাধ্যমে পরীক্ষার রেজাল্ট প্রদান করে টেলিটক লিমিটেড কিন্তু দেশের সকল মোবাইল অপারেটর এর নম্বর থেকে ১৬২২২ তে মেসেজ প্রেরণ করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানা যাবে।

মোবাইলে এসএমএস (SMS) এর মাধ্যমে ফলাফল (রেজাল্ট) জানার জন্য আপনার পরীক্ষার, রোল, পাশের সাল, রেজিষ্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। আপনার পরীক্ষার এই তথ্যগুলো সামনে রেখে নিন্মের পদ্ধতি অনুসরণ করে মোবাইলের মেসেজ অপশন থেকে মেসেজ প্রেরণ করুন;

  • প্রথম ধাপ: আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুন।
  • দ্বিতীয় ধাপ: মেসেজ এর বক্সে টাইপ করুন (HSC <স্পেস> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর; যেমন-DHA or COM <স্পেস> রোল নম্বর <স্পেস> পাশের সাল) এবং পাঠিয়ে দিন।
  • ফরম্যাট: HSC COM 364848 2020 এবং পাঠান 16222 নম্বরে। (কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইলে একটি রিপ্লাই এসএমএস মাধ্যমে কাঙ্খিত ফলাফল বা রেজাল্ট জানিয়ে দেওয়া হবে)

ANSER AHAMMAD; HSC BOARD: COMILLA; ROLL: 364848; RESULT: PASSED; GPA: 5. Powered By Teletalk.

  • বোর্ড সমূহের নামের প্রথম তিন অক্ষর দেখুন:
    • DHAKA- DHA
    • CUMILLA- CUM
    • CHATTAGRAM- CHA
    • DINAJPUR- DIN
    • SYLHET- SYL
    • BARISHAL -BAR
    • RAJSHASHI -RAJ
    • MADRASHA -MAD
    • TECHNICAL -TEC

উপরোক্ত এসএমএস পদ্ধতিতে আপনি শুধু ফলাফলের সারসংক্ষেপ পাবেন বিস্তারিত পাওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ ফলাফল বের করে নিতে হবে। এই আর্টিকেল এর দ্বিতীয় পদ্ধতিতে সকল বোর্ডের বিস্তারিত ফলাফলা ডাউনলোড করার পদ্ধতি আলোচিত হবে।

এইচএসসি ও আলিম – সমমানের পরীক্ষার রেজাল্ট ২০২০ মার্কশীটসহ দেখার পদ্ধতি-০২

উচ্চমাধ্যমিক স্তরের এইচএসসি ও আলিম এবং সমমানের পরীক্ষার ফলাফল eboardresults.gov.bd এর মাধ্যমে জানার পদ্ধতি জানুন।

শিক্ষাবোর্ড সমূহের এইচএসসি ও আলিম পরীক্ষার ফলাফল জানার নতুন ওয়েবসাইট eboardresults.gov.bd; খুব দ্রুত অনলাইনে এইচএসসি ও আলিম পরীক্ষার রেজাল্ট জানার জন্য এটি অত্যন্ত চমৎকার একটি সরকারি ওয়েব রেজাল্ট পাবলিকেশন সাইট।

এখানে আপনি সকল বোর্ডের ফলাফল মার্কশীটসহ বিস্তারিত ডাউনলোড করতে পারবেন। নিন্মে পদ্ধতি অনুসরণ করে ২০২০ সালের এইচএসসি ও আলিম এবং সমমানের পরীক্ষার ফলাফল বা রেজাল্ট জেনে নিন।

ধাপ-০১: প্রথমে http://eboardresults.com/app এই ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা নিচের HSC & ALIM 2020 Result বাটনে ক্লিক করুন;

HSC & ALIM Exam Results via eboardresults.com/app

আপনার মোবাইল বা কম্পিউটারে উপরের যেকোন একটি লিংকে ক্লিক করলে নিচের ছবিমত একটি পোর্টাল ওপেন হবে। এখানে আপনার রোল, পাশের সাল আর বোর্ড নির্বাচন করে এইচএসসি ও আলিম পরীক্ষার সকল বোর্ডের রেজাল্ট মার্কশীট ও বিশেষ ক্ষেত্রে নম্বরসহ বের করতে পারবেন।

https://eboardresults.com/app থেকে আপনি সকল বোর্ডের ০৬ ধরনের রেজাল্ট দেখতে পারবেন।

রেজাল্ট এর ধরণ (Results Type) সমূহের বিস্তারিত:

Individual Result (একক) : এই পদ্ধতিতে আপনি শুধুমাত্র একজন শিক্ষার্থীদের আলাদা আলাদা এইচএসসি ও আলিম পরীক্ষার মার্কশীট, নম্বরসহ বিস্তারিত ফলাফল জানতে পারবেন।

Institution Result (প্রাতিষ্ঠানিক ফলাফল): এর মাধ্যমে আপনি যেকোন একটি প্রতিষ্ঠানের সম্পূর্ণ পরীক্ষার্থীদের HSC, ALIM পরীক্ষার ফলাফল বের করতে পারবেন। এর জন্য আপনার প্রতিষ্ঠানের ব্যানবেইজ কর্তৃক প্রদত্ত EIIN নম্বর লাগবে।

  • প্রতিষ্ঠানের EIIN নম্বর কিভাবে বের করবেন।

Center Result (পরীক্ষার কেন্দ্র অনুযায়ী ফলাফল): এই অপশনটি ব্যবহার করে এইচএসসি পরীক্ষার কেন্দ্র অনুযায়ী যতগুলো প্রতিষ্ঠান পরীক্ষায় অংশগ্রহণ করেছে তাদের ফলাফল সামাবি জানা যাবে। এখানে শুধু পরীক্ষার্থীদের রোল ও শুধু জিপিএ উল্লেখ থাকবে।

District Results (জেলা ভিত্তিক রেজাল্ট): এখানে জেলা ভিত্তিক প্রতিষ্ঠান সমূহের ফলাফল সামারি জানা যাবে।

আর দুটি অপশন হলো Institute Analytics এবং Board Analytics: এই দুটি পদ্ধতির মাধ্যমে প্রাতিষ্ঠানিক ফলাফল পর্যালোচনা ও বোর্ড সামগ্রিক ফলাফল পর্যালোচনা যানা যাবে।

https://eboardresults.com/app এর মাধ্যমে মার্কশীট ও নম্বরফর্দ ডাউনলোড করার পদ্ধতি:

এইচএসসি ও আলিম পরীক্ষার ২০২০ সালের বিস্তারিত ফলাফল মার্কশীট ও নম্বরফর্দ ডাউনলোড করার জন্য https://eboardresults.com/app ওয়েবসাইটে প্রবেশ করুন অথবা নিচের বাটনে ক্লিক করুন;

Download HSC Results and Marksheet 2020

নিচের ছবিমত প্রদর্শিত একটি ওয়েবপোর্টাল চালু হবে। যেখানে প্রয়োজনীয় তথ্য প্রদান করে আপনার উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

https://eboardresults.com/app এর মাধ্যমে মার্কশীট ও নম্বরফর্দ ডাউনলোড করার পদ্ধতি
https://eboardresults.com/app এর মাধ্যমে মার্কশীট ও নম্বরফর্দ ডাউনলোড করার পদ্ধতি

উপরে প্রদর্শিত ওয়েবপোর্টাল থেকে মার্কশীট ও নম্বরসহ রেজাল্ট  ডাউনলোড করার জন্য নিন্মোক্ত পদ্ধতি অনুসরণ করুন:

  • ১. প্রথমে Examination বাটন থেকে আপনার পরীক্ষার ধরণ HSC/ALIM/Equivalent নির্বাচন করুন;
  • ২. এরপর Year বাটন থেকে আপনার পরীক্ষার সাল 2020 নির্বাচন করুন;
  • ৩. Board বক্সে ক্লিক করে আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ করেছে যে বোর্ডের নাম নির্বাচন করুন;  (ধরুন আমি কুমিল্লা বোর্ডের একটি মার্কশীট ডাউনলোড করবো সুতরাং আমি Board এর ঘরে Cumilla নির্বাচন করলাম;
  • ৪. Result Type বক্সে যেধরণের রেজাল্ট বের করতে চান তা নির্বাচন করবেন। (আমি একজন পরীক্ষার্থীর মার্কশীট দেখতে চাই তাই আমি Individual অপশনটি নির্বাচন করলাম।
  • ৫. Exam Roll বক্সে আপনার পরীক্ষার এডমিট কার্ডে প্রদত্ত রোল নম্বরটি লিখুন;
  • ৬. Registration No (Optional) এই বক্সে আপনার পরীক্ষার রেজিষ্ট্রেশন নম্বরটি দিন; শুদুমাত্র মার্কশীট ডাউনলোড করতে চাইলে রেজিষ্ট্রেশন নম্বর না দিলেও চলবে। কিন্তু নম্বরসহ মার্কশীট ডাউনলোড করতে চাইলে রেজিষ্ট্রেশন নম্বর দিতে হবে।
  • ৭. Security Code (4 digit): এইচএসসি ও আলিম পরীক্ষার রেজাল্ট মার্কশীট ডাউনলো করার জন্য আপনাকে একটি ক্যাপচা কোড দিতে হবে যা Security Code লেখাটির পাশে পদর্শিত হবে। মনযোগসহকারে কোডটি দেখুন এবং পাশের বক্সে লিখুন;
  • ৮. সবকিছু একবার চেক করে Get Results বাটনে ক্লিক করুন;

উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে তথ্য সাবমিট করলে তথ্যের সঠিকতা সাপেক্ষ্যে আপনার সামনে এইচএসসি বা আলিম বা সমমানের পরীক্ষার্থীর যার ফলাফল বের করতে চাচ্ছেন তার বিস্তারিত তথ্যসহ মার্কশীট চলে আসবে।

HSC, ALIM & Equivalent Results 2020 Marksheet with Number
HSC, ALIM & Equivalent Results 2020 Marksheet with Number

এরপর Print প্রিন্ট বাটনে ক্লিক করে এইচ এস সি ২০২০ সালের মার্কশীট প্রিন্ট করে নিতে পারবেন। এবং Search Again বাটনে ক্লিক করে পুনরায় অন্যকারো ফলাফল বের করতে পারবেন।

https://eboardresults.com এর মাধ্যমে প্রতিষ্ঠানের ফলাফল জানার পদ্ধতি:

কোন বিশেষ প্রতিষ্ঠানের ২০২০ সালের HSC ALIM বা সমমানের পরীক্ষার ফলাফল পিডিএফ PDF Results বের করার জন্য প্রথমে https://eboardresults.com/app সাইটে প্রবেশ করুন;

এরপর রেজাল্ট টাইপ এর বক্স থেকে Institute Results বাটনে ক্লিক করে আপনার প্রতিষ্ঠানের EIIN নম্বর দিন। এরপর সিকিউরিটি কোড প্রবেশ করিয়ে Get Result বাটনে ক্লিক করুন।

HSC প্রাতিষ্ঠানিক ফলাফল eboardresults.com এর মাধ্যমে
eboardresults.com এর মাধ্যমে HSC প্রাতিষ্ঠানিক ফলাফল

তথ্য সঠিক থাকলে আপনার প্রতিষ্ঠানের এইচএসসি ২০২০ রেজাল্ট সামারিসহ রেজাল্ট প্রিন্ট, পিডিএফ ডাউনলোড এবং পিডিএফ ভিউ অপশন আসবে।

এখান থেকে আপনার প্রয়োজনীয় অপশনটি বেছে নিয়ে প্রতিষ্ঠানের ফলাফল জানতে পারবেন  ও প্রয়োজনে ডাউনলোড করে নিতে পারবেন।

এইচএসসি ও আলিম – সমমানের পরীক্ষার রেজাল্ট ২০২০ মার্কশীটসহ দেখার পদ্ধতি-০৩

এইচ এস সি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল মার্কশীটসহ পাওয়ার তৃতীয় পদ্ধতি হলো http://educationboardresults.gov.bd/ ওয়েব পোর্টালের মাধ্যমে;

এই ওয়েব সাইটের মাধ্যমে শুধুমাত্র পরীক্ষার্থীর রোল রেজিষ্ট্রেশন নম্বর ব্যবহার করে নম্বরসহ মার্কশীট ডাউনলোড করা যাবে।

HSC ALIM Results via educationboardresults.gov.bd
HSC ALIM Results via educationboardresults.gov.bd

উপরেল্লেখিত ছবিতে প্রদর্শিত তথ্যগুলো অর্থ্যাৎ আপনার পরীক্ষার নাম, পাশের সাল, রোল নম্বর, রেজিষ্ট্রেশন নম্বর ও প্রদত্ত যোগটির ফলাফল বক্সে লিখে সাবমিট বাটনে ক্লিক করলে কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন।

HSC 2020 marksheet via educationboardresults.gov.bd
HSC 2020 marksheet via educationboardresults.gov.bd

উপরোক্ত পদ্ধতিতে এইচএসসি সমমানের পরীক্ষার মার্কশীট ডাউনলোড করার জন্য রেজিষ্ট্রেশন নম্বর বাধ্যতামূলক।

এইচএসসি ও আলিম – সমমানের পরীক্ষার রেজাল্ট ২০২০ মার্কশীটসহ দেখার পদ্ধতি-০৪

http://mail.educationboard.gov.bd/web/ এই ওয়েবসাইটে প্রবেশ করে আপনি ফলাফল প্রকাশিত হওয়ার সাথে সাথেই প্রতিষ্ঠান ভিত্তিক ফলাফল ডাউনলোড করে নিতে পারবেন।

HSC Results 2020 via mail.educationboard.gov.bd

উপরের বাটনে ক্লিক করুন অথবা http://mail.educationboard.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। লিংক ঠিক থাকলে নিচের ছবিমত পোর্টাল চালু হবে।

উপরে প্রদর্শিত ছবির ঘরগুলোতে Board এর স্থানে আপনার বোর্ডের নাম, EIIN নম্বর এর ঘরে আপনার প্রতিষ্ঠানের EIIN নম্বর আর রেজাল্ট টাইপ এ HSC or Equvalent নির্বাচন করে Get Institute Result বাটনে ক্লিক করলে আপনার প্রতিষ্ঠানের এইচএসসি ২০২০ সালের ফলাফল পিডিএফ কপি ডাউনলোড হয়ে যাবে।

 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ