সর্বশেষ আপটেড

অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান; SSC 2021 Higher Math Solution

২০২১ সালের বিজ্ঞান বিভাগের এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান; SSC 2021 Higher Math Solution সংক্রান্ত একটি আর্টিকেল নিয়ে এলাম। আশা করছি এটি অনুসরণের মাধ্যমে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট সমাধান খুব সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্ট সমাধান

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট : অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান;

তুমি একটি আজব দেশে ঘুরতে গিয়েছ। সেখানে দেখলে একটি গাছের নিচে পাশাপাশি ১০ টি বাক্স রাখা আছে। প্রতিটি বাক্সের গায়ে একটি করে ভগ্নাংশ লেখা আছে। বাক্সগুলাে এমনভাবে সাজানাে আছে যেন ভগ্নাংশগুলাের ক্রম নিচের চিত্রের মত দেখা যায়;

ভগ্নাংশগুলাের যােগফলকে লঘিষ্ঠ আকারে প্রকাশ করলে যে ভগ্নাংশটি পাওয়া যায় তা হলো m/k

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি) :

ক) a/b এর লঘিষ্ঠ আকার নির্ণয় কর; (a অথবা b এর মান নির্ণয় কর;)

খ) m/k নির্ণয় কর; (প্রত্যক বাক্সের ভগ্নাংশকে লঘিষ্ট আকারে প্রকাশ কর;)

গ) m, k, m, k, m, k, … অনুক্রমের সাধারণ পদ নির্ণয় কর; (1,0,1,0,1,0, … এবং 0,1,0.1,0,1, … অনুক্রমের দুটির সাধারণ পদ ব্যবহার করবে;)

ঘ) বাক্সের সংখ্যা অসীম হলে প্রতিটি বাক্সের গায়ে প্রাপ্ত ভগ্নাংশের হরগুলাে দ্বারা তৈরিকৃত ধারার n তম আংশিক সমষ্টি নির্ণয় কর;

ঙ) যেকোনাে একটি বাক্সের ভগ্নাংশকে। আবৃত্ত দশমিকে রূপান্তর করে অনন্ত গুণােত্তর ধারায় প্রকাশ কর অত:পর ধারাটির অসীমতক সমষ্টি (যদি থাকে), তবে তা নির্ণয় কর;

অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান; SSC 2021 Higher Math Solution

অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান; SSC 2021 Higher Math Solution

এটিই ছিল তোমাদের ২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট অসীম ধারা সংক্রান্ত সমস্যা সমাধান; SSC 2021 Higher Math Solution.

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান

[ninja_tables id=”10942″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ