তথ্য ভান্ডারমাদ্রাসা অ্যাসাইনমেন্ট

বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির প্রতি আচরণ কেমন হওয়া উচিত

ষষ্ঠ শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা কেমন আছ সবাই? তোমাদের জন্য পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট হিসেবে বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির প্রতি আচরণ কেমন হওয়া উচিত একটি প্রবন্ধ লিখতে দেওয়া হয়েছে। যথাযথ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য ২০২১ সালের ষষ্ঠ শ্রেণীর পঞ্চম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট এর উত্তরটি দেওয়া হল। 

এটি অনুসরণ করার মাধ্যমে ষষ্ঠ শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা ২০২১ শিক্ষাবর্ষের পঞ্চম সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর সুন্দর ভাবে লিখতে পারবে এবং সর্বোচ্চ নম্বর পেতে পারো। তোমরা কি হুবহু কপি না করে এখান থেকে আইডিয়া সংগ্রহ করে তোমাদের নিজেদের মতো করে বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তরটি লেখার চেষ্টা করবে। 

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা

২০২১ শিক্ষাবর্ষে এটি ৬ষ্ঠ শ্রেণির বাংলা বিষয়ের ২য় এ্যাসাইনমেন্ট এর আগে প্রথম সপ্তাহে ৬ষ্ঠ শ্রেণি বাংলা বিষয়ের ১ম এ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল। ৫ম সপ্তাহের বাংলা সংক্ষিপ্ত পাঠ্যসূচী হিসেবে মিনু গল্প নির্বাচন করে এ্যাসাইনমেন্ট প্রস্তুত হয়েছে। শিক্ষার্থীরা মিনু গল্পের পাঠ-২ অধ্যয়ন করে অপরের প্রতি শ্রদ্ধাবোধ এবং মানুষের প্রতি ভালোবাসা বিষয়ে জানতে পারবে এবং নির্ধারিত এ্যাসাইনমেন্ট লিখবে।

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা (চারুপাঠ)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম:  মিনু (গদ্য), পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু পাঠ নম্বর- ০২ (মিনু)

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীর প্রতি তােমার আচরণ কেমন হওয়া উচিত বা অনুচিত তা একটি ছকের মাধ্যমে তুলে ধরো।

৬ষ্ঠ শ্রেণি ৫ম সপ্তাহের বাংলা এ্যাসাইনমেন্ট উত্তর

এসাইনমেন্ট এর প্রদত্ত নির্দেশনা এবং মূল্যায়ন নির্দেশ অনুসরণ করে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ২০২১ সালের পঞ্চম সপ্তাহের বাংলাদেশ অ্যাসাইনমেন্ট এর বাছাই করার নমুনা উত্তর দেওয়া হল। এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা তোমাদের বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীদের সাথে একই রকম আচরণ করা উচিত সে বিষয়ে উত্তর লিখতে পারবে। 

বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির প্রতি তোমার আচরণ কেমন হওয়া উচিত বা অনুচিত

ভূমিকা: যে সকল শিশুর ইন্দ্রিয় ক্ষমতা বুদ্ধি বা শারীরিক ক্ষমতা এতটাই ভিন্ন যে কারণে তাদের জন্য বিশেষ শিক্ষা বা বিশেষ ব্যবস্থা গ্রহণের প্রয়োজন হয়, সেই সকল শিশুকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলা হয়।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশু কারা: বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলতে সেইসব শিশুদের বুঝায় সমবয়স্কদের তুলনায় যাদের বুদ্ধি সংবেদন, শারীরিক বৈশিষ্ট্য, ভাব বিনিময় ক্ষমতা ও সামাজিক ক্ষেত্রে উল্লেখযোগ্য মাত্রার কম বা বেশি হয় তাকেই ব্যতিক্রমী শিশু বলে আখ্যায়িত করা হয়। অর্থাৎ যারা সাধারণের বাইরে তারাই বিশেষ চাহিদা সম্পন্ন শিশু। 

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের শিক্ষাদানের ক্ষেত্রে নির্দিষ্ট কিছু শিক্ষা পদ্ধতি ভালো ফল দেয়। এ ধরনের শিশুদের যদি জটিল বিষয়কে সহজ-সরলভাবে ধাপে ধাপে উপস্থাপন করে শেখানো যায় তবে তারা সহজে বুঝতে পারবে। শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা পদ্ধতির মাধ্যমে শিশুদের শিক্ষাদান করা যেতে পারে। 

আমার শ্রেণিতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু থাকলে তার প্রতি আমার অনেক দায়-দায়িত্ব থাকবে।

বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীর প্রতি আমার আচরণ যেমন হওয়া উচিত বা অনুচিত তা একটি ছকের মাধ্যমে তুলে ধরা হলো-

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুর প্রতি আমার আচরণ যেমন হওয়া উচিত-

আমার শ্রেণীতে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু থাকলে বা সহপাঠী থাকলে তার প্রতি আমার কি রকম আচরণ হওয়া উচিত তা নিচে একটি তালিকার মাধ্যমে দেওয়ার চেষ্টা করলাম-

  • বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রথম সারিতে বসানোর ব্যবস্থা করতে পারি।
  • তাদেরকে কথা বলার বা দেখানোর সুযোগ  দেওয়ার ব্যবস্থা করতে পারি।
  • কিছু না বুঝলে অথবা বুঝতে অসুবিধা হলে বুঝিয়ে দিতে পারি।
  • সহজ, সরল ও সাবলীল ভাষায় তাদের সাথে কথা বলতে পারে।
  • তাদের সাথে সর্বদা ভালো আচরণ করতে পারি।
  • তাদেরকে যে কোন সমস্যায় সর্বোচ্চ সহযোগিতা করতে পারি।
  • তাদের কোনো অসুস্থতা দেখা দিলে বিলম্ব না করে শিক্ষকদের জানাতে পারি।
  • তাদেরকে সব সময় হাসিখুশি তথা বিনোদনের মধ্যে রাখতে পারি।
  • শ্রেণীর অন্যান্য শিক্ষার্থীরাও  যেন তাদের প্রতি  সহানুভূতিশীল হতে পারে সে ব্যবস্থা করতে পারি।
  • তাদের সাথে ভাই বোনের মতো আচরণ করতে পারি l

বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠির আমার আচরণ যেমন হওয়া উচিত নয়-

শ্রেণিকক্ষে বিশেষ চাহিদা সম্পন্ন সভাপতি থাকলে তার প্রতি আমাদের যে রকমের আচরণ করা উচিত নয় তার একটি তালিকা দেয়া হলো-

  • তাদেরকে পেছনে রেখে সামনের সারিতে বসা উচিত নয়।
  • তাদের সাথে কথা বলা উচিত নয়।
  • তাদেরকে কথা বলায় বাধা দেওয়া উচিত নয়।
  • তাদের সাথে কখনোই খারাপ আচরণ করা উচিত নয়।
  • তাদেরকে কখনোই প্রতিবন্ধী কিংবা অটিস্টিক বলা যাবে না।

উপসংহারঃ উপরোল্লিখিত তথ্যের মাধ্যমে আমরা জানতে পারলাম আমাদের শ্রেণীতে বিভিন্ন রকমের সহপাঠি থাকবে যার মধ্যে বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীদের প্রতি আমাদের বিশেষ যত্নশীল হওয়া উচিত। তাদের প্রতি সহমর্মী হওয়া তাদেরকে বিভিন্ন কাজে সহযোগিতা করা সহ তাদেরকে নিজেদের মতো করে নেওয়া আমাদের নৈতিক দায়িত্ব।

ষষ্ঠ শ্রেণির বন্ধুরা এই ছিল তোমাদের 2021 সালের পঞ্চম সপ্তাহের বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্টের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সাথে আমাদের কিরুপ আচরণ হওয়া উচিত অনুচিত সে প্রসঙ্গে একটি নমুনা উত্তর।

তোমাদের জন্য উত্তরটি প্রধান করেছে কুমিল্লা সরকারি মহিলা কলেজের ছাত্রী খাদিজাতুল স্বর্ণা

ষষ্ঠ শ্রেণির ২০২১ সালের পঞ্চম সপ্তাহের কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ে এর নমুনা উত্তরটি দেখুন

আপনার জন্য আরও কিছু বিশেষ তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

তোমাদের প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ ডট কম এর এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান করা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে। এছাড়াও তোমার মনে থাকা যেকোন প্রশ্ন এখানে করার সুযোগ রয়েছে; নিয়মিত আপডেট পাওয়ার জন্য অ্যাপটি ডাউনলোড করে নাও।

মোঃ ওবায়েদুল হক

প্রধান শিক্ষক, চৌকুড়ী উচ্চ বিদ্যালয়,

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ