সর্বশেষ আপটেড

২০২২ আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা, পদার্থ, অর্থনীতি ও পৌরনীতি

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তকবোর্ড কর্তৃক প্রণীত ২০২২ সালের আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ২০২২ আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা, পদার্থ, অর্থনীতি ও পৌরনীতি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। বাংলা নোটিশ ডট কম এর পাঠকদের জন্য ২০২২ সালের আলিম পরীক্ষার ৪র্থ সপ্তাহের বাংলা ১ম পত্র, পদার্থ বিজ্ঞান ১ম পত্র, পৌরনীতি ও সুশাসন ১ম পত্র, অর্থনীতি ১ম পত্র বিষয়ের অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ প্রদান করা হলো।

শিক্ষকগণ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নির্ধারণ করা নিয়ম অনুসরণ করে ২০২২ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সরকারি-বেসরকারি মাদ্রাসাসমূহের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট বিতরণ, গ্রহণ ও মূল্যায়ন ছক অনুযায়ী প্রদান করে যথাসময়ে গ্রহণ করবেন।

শিক্ষার্থীরা প্রত্যেকটি সাবজেক্টে দেওয়া নির্দেশনা সংকেত ও পরিধি অনুযায়ী এসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

২০২২ আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট

প্রাণঘাতী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ রোধকল্পে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত মোতাবেক গত মার্চ ২০২০ থেকে সকল স্তরের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। 

ক্লাসের সংযুক্ত করতে না পারায় শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের সর্বমোট ৩০ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি।

২০২২ সালের আলিম পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয় ৩০ জুন ২০২১; বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য মাদ্রাসার আলিম দ্বাদশ শ্রেণীর চতুর্থ সপ্তাহে অ্যাসাইনমেন্ট ও অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য প্রকাশ করা হল।

২০২২ আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা, পদার্থ, অর্থনীতি ও পৌরনীতি

আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রণীত চতুর্থ সপ্তাহের গ্রিডসহ অ্যাসাইনমেন্ট প্রেরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদেরকে শিক্ষা প্রতিষ্ঠানের সরাসরি শ্রেণি কার্যক্রমে এখনাে সম্পৃক্ত করা যায়নি। ইতােমধ্যে ২০২২ সালের আলিম পরীক্ষার পাঠ্যসূচি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিরভিত্তিতে আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারীদের জন্য প্রথম পর্যায়ে (সূত্রোক্ত ১) ৭টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি এবং উল্লেখিত ৭টি বিষয়সহ দ্বিতীয় পর্যায়ে (সূত্রোক্ত ২) ৩২টি বিষয়ের মূল্যায়ন রুব্রিক্সসহ অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক এ অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে।

আলিম পরীক্ষা ২০২২-এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বাের্ড (NCTB) কর্তৃক পুনর্বিন্যাসকৃত মূল্যায়ন রুব্রিক্সসহ চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত ‘বাংলা’, ‘পদার্থবিজ্ঞান’, ‘অর্থনীতি এবং পৌরনীতি ও সুশাসন বিষয়ের অ্যাসাইনমেন্ট গ্রিডের সফটকপি ও হার্ডকপি গ্রিড অনুযায়ী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরােধ করা হলাে।

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ১ম পত্র

শ্রেণিঃ আলিম দ্বাদশ, বিভাগঃ সকল, বিষয়ঃ বাংলা ১ম পত্র, এ্যাসাইনমেন্ট নং-৩

অ্যাসাইনমেন্টঃ ‘বিদ্রোহী কবিতার আলােকে কবির বিদ্রোহী সত্তার স্বরূপ নির্ধারণ এবং বর্তমান সময়ে কবিতাটির প্রাসঙ্গিকতা যাচাই

শিখনফল/বিষয়বস্তুঃ জাতি, ধর্ম, বর্ণ, গােত্র, পেশা, ক্ষুদ্র নৃগােষ্ঠী নির্বিশেষে সকল মানুষের প্রতি সমমর্যাদার মনােভাব ব্যক্ত করতে পারবে।

(সংকেত/ধাপ/পরিধি):

১. ‘বিদ্রোহী কবিতায় কবি নিজেকে যে যে রূপে উপস্থাপন করেছেন, তা খুঁজে বের করা।

২. কবিতায় যেসব ঐতিহ্য ও পুরাণের ব্যবহার করা হয়েছে, তা উল্লেখ করা।

৩. কবির বিদ্রোহী-সত্তা সমাজের যেসব অসাম্যের বিরুদ্ধে কথা বলে, সেগুলাে চিহ্নিত করা।

৪. বর্তমান সময়ের নানারকম অসাম্যের প্রেক্ষাপটে ‘বিদ্রোহী’ কবিতার প্রাসঙ্গিকতা যাচাই।

৫. বানান ও ভাষাশৈলীর ব্যাপারে মনােযােগী থাকা।

আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পদার্থ বিজ্ঞান ১ম পত্র

অ্যাসাইনমেন্টঃ অ্যাসাইনমেন্ট ১ এর সমস্যাটি আবার চিন্তা করা যাক এবার, Fig-1 এ 1.5 kg ভরটির সাথে যুক্ত সুতাটি টেবিলের মাঝের একটি ছিদ্র দিয়ে প্রবেশ করানাে আছে এবং 2 kg ভরটি আগের মতনই ঝুলানাে আছে। 1.5 kg ভরটি এবার সমদ্রুতিতে ঘূর্ণায়মান অবস্থায় রাখা হয়েছে। ঘর্ষণ গুণাঙ্ক আগের মতই 0.2;

(ক) সমদুতিতে ঘূর্ণায়মান 1.5 kg ভরের জন্য নিউটনেরসমীকরণ লেখ?

(খ) 1.5 kg ভরটি সমদুতিতে ঘূর্ণায়মান অবস্থায় থাকার ফলে কাজ কত?

(গ) যদি 2 kg ভরটিকে স্থির | অবস্থায় রাখতে হয় তাহলে 1.5 kg ভরটির দুতি কত হওয়া দরকার?

(ঘ) যদি ঘর্ষণ থাকার কারণে 1.5 kg ভরের দুতি কমতে থাকে তাহলে 2 kg ভরটির বেগ বনাম সময়ের গুণগত গ্রাফ আঁক?

শিখনফল/ বিষয়বস্তুঃ নিউটনের গতি সূত্রের ব্যবহার করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): নিউটনিয়ান বলবিদ্যা;

আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পৌরনীতি ও সুশাসন ১ম পত্র

অ্যাসাইনমেন্ট-৩ঃ মূল্যবােধ, আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক কীভাবে মূল্যবােধ ও নৈতিকতাকে প্রভাবিত করে বিশ্লেষণ কর।

শিখনফলঃ আইন ও নৈতিকতার সম্পর্ক বিশ্লেষন করতে পারবে স্বাধীনতা ও সাম্যের ধারণা ব্যাখ্যা করতে পারবে আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক মূল্যায়ন করতে পারবে গণতান্ত্রিক মূল্যবোেধ ব্যাখ্যা করতে পারবে সুশাসন প্রতিষ্ঠায় মূল্যবােধের গুরুত্ব বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত ধাপ পরিধি): মূল্যবােধ ও নৈতিকতার ধারণা আইন, স্বাধীনতা ও সাম্যের ধারণা আইন, স্বাধীনতা ও সাম্যের পারস্পরিক সম্পর্ক ও গুরুত্ব;

আলিম ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট অর্থনীতি ১ম পত্র

অ্যাসাইনমেন্টঃ (দ্বিতীয় অধ্যায়: ভোক্তা ও উৎপাদকের আচরণ)

অ্যাসাইনমেন্টঃ রমিজ বাজার থেকে প্রতি কেজি পেয়ারা ৮০ টাকা, ৭০টাকা ও ৬০ টাকা হলে যথাক্রমে ১৫ কেজি, ২০ কেজি ও ২৫ কেজি পেয়ারা ক্রয় করতে আগ্রহী।অন্যদিকে পেয়ারা বিক্রেতা উক্ত দামে বাজারে পেয়ারা সরবরাহ করতে চায় যথাক্রমে ২৫ কেজি, ২০ কেজি ও ১৫ কেজি। উল্লেখিত তথ্যের ভিত্তিতে পেয়ারার বাজারের ভারসাম্য বিশ্লেষণ কর।

শিখনফল/বিষয়বস্তুঃ চাহিদার ধারণা ব্যাখ্যা করতে পারবে। চাহিদা বিধিকে সূচি এবং রেখাচিত্রে রূপ দিয়ে ব্যাখ্যা করতে পারবে। যােগানের ধারণা ব্যাখ্যা করতে পারবে। যােগানবিধিকে সূচি ও রেখাচিত্রে রূপ দিতে পারবে। সূচি, রেখাচিত্র এবং গাণিতিকভাবে ভারসাম্য দাম ও পরিমাপ নির্ধারণ করতে পারবে।

নির্দেশনা (সংকেত ধাপ পরিধি): চাহিদা ও যােগানের ধারণা, চাহিদা ও যােগানের সূচি, চাহিদা ও যােগানের চিত্রাঙ্কন, ভারসাম্য দাম ও পরিমাণ, তথ্যের ভিত্তিতে পেয়ারার বাজারের ভারসাম্য বিশ্লেষণ (উদ্দীপকের তথ্যসমূহ হতে রেখাচিত্র অঙ্কন করা প্রয়ােজন)

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ