একাদশ শ্রেণি ভর্তিভর্তি বিজ্ঞপ্তিসহজ সমাধান

একাদশ শ্রেণির ভর্তি ফি সোনালীসেবার মাধ্যমে পরিশোধ মাধ্যমে প্রেরণ পদ্ধতি

সোনালী ব্যাংক একাদশ শ্রেণির ভর্তি ফি ই-সোনালীসেবার মাধ্যমে পরিশোধ মাধ্যমে প্রেরণ পদ্ধতি চালু করেছে; দেশের প্রথম সারির বানিজ্যিক ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড এর ই-সোনালী সেবা অ্যাপ ব্যবহার করে সবগুলো মোবাইল অপারেটর ও ইন্টারনেট ব্যাংকিং সার্ভিস এর মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি আবেদনের অনলাইন ফি ও রেজিষ্ট্রেশন ফি প্রেরণ করতে পারবে। একাদশ শ্রেণির ভর্তি ফি ই-সোনালীসেবার মাধ্যমে পরিশোধ মাধ্যমে প্রেরণ পদ্ধতি; একাদশ শ্রেণির ভর্তি ফি ই-সোনালীসেবার মাধ্যমে পরিশোধ মাধ্যমে প্রেরণ পদ্ধতি নিয়ে আজকে আলোচনা করব।

শিক্ষার্থীরা ঘরে বসেই একাউন্ট খুলতে পারবে।

  • পড়ুন: ই-সোনালী সেবার মাধ্যমে ঘরে বসেই সোনালী ব্যাংকের একাউন্ট খোলার নিয়ম

বাংলা নোটিশ ডট কম এর আজকের আয়োজন ই-সোনালী সেবা অ্যাপের মাধ্যমে একাদশ শ্রেণির ভর্তি আবেদন ফি ও রেজিষ্ট্রেশন ফি প্রেরণ এর পদ্ধতি; টিউনটি শেষ পর্যন্ত পড়বেন এবং আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখবেন।

[jnews_element_ads google_publisher_id=”ca-pub-6056894837962779″ google_slot_id=”5924278665″]

“সোনালী ই-সেবা (Sonali eSheba)” এর ব্যবহার বিধি

একাদশ শ্রেণিতে ভর্তি (XI Class Admission)

“সোনালী ই-সেবা” মোবাইল অ্যাপের এর মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীগণ আবেদন ফি ও রেজিন্ট্রেশন ফি প্রদানের জন্য নিষ্মে প্রদর্শিত ধাপগুলো অনুসরণ করুনঃ

সোনালী ই-সেবা অ্যাপ ডাউনলোড

ধাপ-১: এপটি খুলুন এবং “একাদশ শ্রেণিতে ভর্তি আইকনে ক্লিক করুন।সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ

ধাপ-২: ফি টাইপ (আবেদন ফি/রেজিস্ট্রেশন ফি) নির্বাচনপূর্বক প্রয়োজনীয় তথ্য প্রদান করুন।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১

 

ফি টাইপ (আবেদন ফি/রেজিন্ট্রেশন ফি) নির্বাচন করুন এবং আপনার এস.এস.সি. পরীক্ষার রোল নম্বর, শিক্ষাবোর্ডের নাম (ডপভাউন থেকে নির্বাচন করুন), পাশের সাল এবং মোবাইল নম্বর প্রদান করে “Check” বাটনে ক্লিক করুন। ভুল তথ্য প্রদান করে থাকলে “Clear” বাটনে ক্লিক করে পুনরায় সঠিক তথ্য প্রদান করে “Check” বাটনে ক্লিক করুন।

ধাপ-৩ প্রদত্ত তথ্যের সঠিকতা যাচাই করুন।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১৬

ডিসপ্লেতে প্রদর্শিত সকল তথ্য (নাম, এস.এস.সি. পরীক্ষার রোল নম্বর, শিক্ষাবোর্ডের নাম, পাশের সাল, মোবাইল নম্বর এবং ফি এর পরিমাণ) সঠিক আছে কি না তা চেক করুন। তথ্য সঠিক থাকলে ফি পরিশোধের জন্য “Payment Request” বাটনে ক্লিক করুন।

[jnews_element_ads google_publisher_id=”ca-pub-6056894837962779″ google_slot_id=”5924278665″]

ধাপ-৪: আপনার সুবিধাজনক পদ্ধতিতে ফি পরিশোধ করুন।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১৬

ফি পরিশোধের জন্য “OK” বাটনে ক্লিক করার পর চিত্রে প্রদর্শিত Sonali Payment Gateway পেজ প্রদর্শিত হবে। উক্ত পেজ থেকে এবার আপনি আপনার পছন্দমত যে কোন একটি অপশন ব্যবহার করে ফি পরিশোধ করতে পারবেন সোনালী ব্যাংক লিমিটেডের যে কোন শাখায় আপনার একাউন্ট থাকলে আপনি “Account Transfer” আইকনে ক্লিক করে আপনার কাউন্ট থেকেই ফি পরিশোধ করতে পারবেন।

আপনি সোনালী ব্যাংক লিমিটেডের ডেবিট/ক্রেডিট/প্রি-পেইডধারী হলে কার্ড চিহ্নিত আইকনে ক্লিক করে আপনার কার্ডের মাধ্যমেই ফি পরিশোধ করতে পারবেন। এছাড়া যে কোন ব্যাংকের ভিসা/মাস্টার কার্ড, এমেক্স কার্ড, ডাচ-বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড, মোবাইল ব্যাংকিং (bKash, Rocket, UCash) ব্যবহার করেও আপনি ফি পরিশোধ করতে পারবেন।

ধাপ-৫ (ক): সোনালী ব্যাংক লিমিটেড এর আপনি যদি আপনার একাউন্ট থেকে ফান্ড ট্রাব্সফারের মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১৫

আপনি যদি একাউন্ট হতে ফান্ড ট্রাসফারের মাধ্যমে ফি পরিশোধ করতে চান তাহলে “Account Transfer” আইকনে পরিশোধ ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হবে। আপনার সোনালী ব্যাংক লিমিটেডের একাউন্ট নম্বর, একাউন্টের নাম, একাউন্টের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর নির্দিষ্ট ফিলন্ডে প্রদান করে “Submit Request” বাটনে ক্লিক করুন। এরপর ব্যাংক একাউন্টের সঙ্গ সংযুক্ত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে একটি OTP (One Time Password) প্রেরিত হবে, যা উপরে প্রদর্শিত তৃতীয় ছবিতে প্রদর্শিত SMS ফিল্ডে প্রদান করে “Submit Confirmation” বাটনে ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে এবং ব্যাংক থেকে একটি SMS নোটিফিকেশন মোবাইল নম্বরে প্রেরিত হবে।

[jnews_element_ads google_publisher_id=”ca-pub-6056894837962779″ google_slot_id=”5924278665″]

ধাপ-৫ (খ): সোনালী ব্যাংক লিমিটেড এর এপ গর জেবা ভিতর পেইড কার্র্ডের মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১৪

আপনি যদি সোনালী ব্যাংক লিমিটেডের ডেবিট/ক্রেডিট/প্রিপেইড কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করতে চান তাহলে কার্ড চিহ্নিত আইকনে ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হলে “VISA”আইকনে ক্লিক করুন। আপনার ডেবিট/ক্রেডিট/প্রি-পেইড কার্ডের নম্বর, কার্ডের মেয়াদয়োতীর্ণের মাস ও সাল, কার্ডধারীর নাম এবং কার্ডের পিছনের অংশ হতে। সিকিউরিটি কোড তুতীয় ছবিতে প্রদর্শিত ফিল্ডে প্রদান করে “Pay now” বাটনের ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে এবং ব্যাংক থেকে একটি SMS নোটিফেকেশন মোবাইল নাম্বরে প্রেরিত হবে।

ধাপ-৫ (গ): যে কোন ব্যাংকের ভিসা/ মাষ্টার কার্ডের মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১৩

আপনি যদি যে কোন ব্যাংকের ভিসা/মাষ্টার কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করতে চান তাহলে “Cards”আইকনে ক্লিক করে “MasterCard” বা “QCash” বা “VISA” আইকনে ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হলে “VISA” বা
“MasterCard” বা “Q চিহ্নিত” আইকনে ক্লিক করুন। আপনার ভিসা/মাস্টার কার্ডের নম্বর, কার্ডের মেয়াদয়োত্তীর্ণের মাস ও সাল, কার্ডধারীর নাম এবং কার্ডের পিছনের অংশ হতে উরিটি কোড তৃতীয় ছবিতে প্রদর্শিত ফিল্ডে প্রদান করে “Pay now” বাটনে ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে এবং ব্যাংক থেকে একটি SMS নোটিফিকেশন মোবাইল নম্বরে প্রেরিত হবে।

[jnews_element_ads google_publisher_id=”ca-pub-6056894837962779″ google_slot_id=”5924278665″]

ধাপ-৫ (ঘ): ডাচ-বাংলা ব্যাংকের নেক্সাস কার্ডের মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১২

আপনি যদি ডাচ-বাংলা ব্যাংকের নেক্সাস কার্ডের মাধ্যমে ফি পরিশোধ করতে চান তাহলে “Cards” আইকনে ক্লিক করে
“DBBL NEXUS” আইকনে ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হলে কার্ডধারীর নাম, নেক্সাস কার্ডের নম্বর, কার্ডের পিন ছবিতে প্রদর্শিত ফিন্ডে প্রদান করে “Submit” বাটনে ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে এবং ডাচ-বাংলা ব্যাংক থেকে একটি SMS নোটিফিকেশন মোবাইল নম্বরে প্রেরিত হবে!

ধাপ-৫ (৩): মোবাইল ব্যাংকিং bKash এর মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ ১১

আপনি যদি মোবাইল ব্যাংকিং bKash এর মাধ্যমে ফি পরিশোধ করতে চান তাহলে “Mobile Banking” আইকনে ক্লিক করে
bKash আইকনে ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হলে আপনার রকেট একাউন্ট নম্বর ও পিন প্রদানপূর্বক “Confirm” বাটনে ক্লিক করুন। এরপর আপনার বিকাশ নাম্বারে এসএমএস এর মাধ্যমে একটি Verification Code প্রেরিত হবে, যা উপরে তৃতীয় ছবিতে প্রদর্শিত bKash Verification Code ফিলল্ডে প্রদান করে “Confirm” বাটনে ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে। এবং বিকাশ থেকে একটি এসএমএস নোটপিকেশন মোবাইল নম্বারে প্রেরিত হবে।

[jnews_element_ads google_publisher_id=”ca-pub-6056894837962779″ google_slot_id=”5924278665″]

ধাপ-৫ (চ): মোবাইল ব্যাংকিং Rocket এর মাধ্যমে ফি পরিশোধ।

সোনালীসেবার মাধ্যমে ফি পরিশোধ-৪

আপনি যদি মোবাইল ব্যাংকিং Rocket এর ফ্রি পরিশোধ করতে চান তাহলে “Mobile Banking” আইকনে ক্লিক করে Rocket আইকনে ক্লিক করুন। উপরে প্রদর্শিত দ্বিতীয় ছবির ন্যায় পেজ প্রদর্শিত হলে আপনার আপনার রকেট আইকনে একাউন্ট নাম্বার ও পিন প্রদান পূর্বক ” Submit ” বাটনে ক্লিক করলে সফলভাবে ফি পরিশোধিত হবে এবং “Submit” থেকে একটি SMS নোটিফিকেশন মোবাইল নম্বরে প্রেরিত হবে।



 

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ