সর্বশেষ আপটেড

লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত

সুপ্রিয় শিক্ষার্থীরা, এসএসসি ২০২১ হিসাব বিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট হিসেবে তোমাদেরকে লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত শিরোনামে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। আজ তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের ৬ষ্ঠ সপ্তাহে দেওয়া হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান করার চেষ্টা করবো যাতে তোমরা খুব ভালোভাবে অ্যাসাইনমেন্ট লিখতে পারো এবং ভালো ফলাফল অর্জন করতে পারো।

তোমরা কোনোভাবেই এখান থেকে সরাসরি কপি করবেনা শুধু এখান থেকে ধারণা নিয়ে লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত সংক্রান্ত এসএসসি ২০২১ ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে।

এসএসসি পরীক্ষা ২০২১ ষষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান

লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত শিরোনামে এসএসসি পরীক্ষা ২০২১ ষষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্নগুলো নিচের ছবিতে দেওয়া আছে। তোমরা প্রথমে অ্যাসাইনমেন্ট প্রশ্নে প্রদত্ত শিরোনাম, পাঠ্যসূচী ও নির্দেশনাগুলো ভালোভাবে পড়ে নাও যাতে লিখতে সহজ হয়।

নিচের ছবিতে হিসাব বিজ্ঞান ষষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট দেখে নাও

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট: লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত;

সহায়ক তথ্য:

সাফওয়ান এন্টারপ্রাইজ এর ২০২০ সালের মার্চ মাসে কতিপয় লেনদেন নিম্নরূপ;

  • মার্চ ১২ ৪% বাট্টায় সিয়াম ব্রাদার্স এর কাছ থেকে প্রতি ফুট ৬০ টাকা দরে ৪৫০ ফুট পাইপ ক্রয়; বিমা খরচ ১,২০০ টাকা; চালান নং ২০;
  • মার্চ-১৫ মদিনা ট্রেডার্স এর নিকট হতে থেকে প্রতি ফুট ৩০ টাকা দরে ৪৮০ ফুট বৈদ্যুতিক তার ক্রয়; কারবারি বাট্টা ২.৫%। চালান নং ২৫। শর্ত ৩/১৫, নিট ৩০;
  • মার্চ ১৭ সিয়াম ব্রাদার্সকে পরিমাণে অতিরিক্ত হওয়ায় ২০ ফুট পাইপ ফেরত দেয়া হল। ডেবিট নােট নং-০৮;
  • মার্চ ২০ মদিনা ট্রেডার্সকে ৩০ ফুট বৈদ্যুতিক তার নষ্ট থাকার কারণে ফেরত দেয়া হল। ডেবিট নােট নং-১১;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি) :

  • ক) কারবারি বাট্টা ও নগদ বাট্টার মধ্যে তুলনামূলক বিশ্লেষণ করা;
  • খ) লেনদেন হতে ক্রয় জাবেদা প্রস্তুত করা;
  • গ) লেনদেন হতে ক্রয় ফেরত জাবেদা প্রস্তুত করা;

লেনদেন লিপিবদ্ধকরণে বিশেষ জাবেদা প্রস্তুত

(ক) কারবারি বাট্টা ও নগদ বাট্টার মধ্যে তুলনামূলক বিশ্লেষণ

সাধারণ অর্থে কোন বস্তুর নির্ধারিত মূল্য অপেক্ষা কম মূল্যে ক্রয় সম্ভব হলে যতটুকু মূল্য পরিশোধ করা হলো তাই বাট্টা।ব্যবসাপ্রতিষ্ঠানে এই বাট্টা দেওয়া ও পাওয়া উভয় হয়ে থাকে।

কারবারি বাট্টা : বিক্রেতা পণ্যের বিক্রয় মূল্য নির্ধারণ করে। বিক্রয় বৃদ্ধির জন্য বিক্রেতা যখন পূর্ণ নির্ধারিত বিক্রয় মূল্য অপেক্ষা কম মূল্যে পণ্য বিক্রয় করে তা কারবারি বাট্টা হিসেবে গণ্য করা হয। এই কারবারি বাট্টা বিক্রেতার জন্য বিক্রয় বার্তা এবং ক্রেতার জন্য ক্রয় বাট্টা । ক্রেতা-বিক্রেতা কেউই এইবার তার হিসাব রাখে না। প্রকৃত যে মূল্যে ক্রয় বিক্রয় হয়েছে তাই হিসেবে লিপিবদ্ধ করা হয়।

নগদ বাট্টা : ব্যবসায়ী ক্রয় বিক্রয় প্রায় বাকিতে সংঘটিত হয়। ক্রেতা বিক্রেতার মাঝে দেনাপাওনা দ্রুত নিষ্পত্তির জন্য বিক্রেতা ক্রেতাকে যে টাকা ছাড় দেয় তাই নগদ বাট্টা। এই বাট্টা বিক্রেতার জন্য প্রদত্ত বাট্টা এবং ক্রেতার জন্য প্রাপ্ত বাট্টা। উভয় পক্ষ তাদের হিসাবের বইতে এই বার্তা লিপিবদ্ধ করে।

(খ) লেনদেন হতে ক্রয় জাবেদা প্রস্তুত

সাফওয়ান এন্টারপ্রাইজের ক্রয় জাবেদা

ক্রয় জাবেদা

নোট-১ : সিয়াম ব্রার্দাস এর নিকট থেকে ক্রয় =(মোট ক্রয়-কারবারী বাট্টা)+বিমা খরচ

= (৬০×৪৫০)-(৬০×৪৫০×৪%)+১২০০

= ২৭০০০-১০৮০+১২০০

=২৭১২০টাকা

নোট-২:মদিনা ট্রের্ডাস এর নিকট থেকে ক্রয় =(মোট ক্রয়-কারবারী বাট্টা)

= (৩০×৪৮০)-(৩০×৪৮০×২.৫%)

= ১৪৪০০-৩৬০

=১৪০৪০টাকা

গ) লেনদেন হতে ক্রয় ফেরত জাবেদা প্রস্তুত

সাফওয়ান এন্টারপ্রাইজের ক্রয় ফেরত জাবেদা

ক্রয় ফেরত জাবেদা

নোট-১ : সিয়াম ব্রার্দাস এর নিকট থেকে ক্রয়কৃত পন্য ফেরত =(মোট ক্রয়-কারবারী বাট্টা)

=(৬০×২০)-(৬০×২০×৪%)

= ১২০০-৪৮

=১১৫২টাকা

নোট-২ : মদিনা ট্রের্ডাস এর নিকট থেকে ক্রয়কৃত পন্য ফেরত =(মোট ক্রয়-কারবারী বাট্টা)

=(৩০×৩০)-(৩০×৩০×২.৫%)

= ৯০০-২২.৫

=৮৭৭.৫টাকা

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান

[ninja_tables id=”10942″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ