সর্বশেষ আপটেড

রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয়

পঞ্চম সপ্তাহে ২০২১ সালের এসএসসি বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের রসায়ন পাঠ্যবই থেকে রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয় সংক্রান্ত একটি অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার পঞ্চম সপ্তাহের বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ , বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয় সমাধান করার জন্য শিক্ষার্থীদের সুবিধার্থে একটি নমুনা উত্তর প্রদান করা হলো।

এটি অনুসরণ করে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার পঞ্চম সপ্তাহের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট খুব ভালো ভাবে সম্পন্ন করতে পারবে এবং রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয় সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর সুন্দর ভাবে লিখতে পারবে।

এসএসসি পরীক্ষা ২০২১ পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট রসায়ন

আজকের অ্যাসাইনমেন্টের সম্পন্ন করার সুবিধার্থে বিজ্ঞান বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমূহ প্রথমে আলোচনা করা হলো এরপর সে সকল প্রশ্নের ধারাবাহিক উত্তর দেওয়ার চেষ্টা করা হয়েছে।

বিজ্ঞান বিভাগের রসায়ন পাঠ্য বইয়ের তৃতীয় অধ্যায় পদার্থের গঠন এবং চতুর্থ অধ্যায় পর্যায় সারণি থেকে তৃতীয় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

নিচের ছবিতে ২০২১ সালের এসএসসি পরীক্ষার রসায়ন বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো

এসএসসি পরীক্ষা ২০২১ পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট রসায়ন
বিষয়অ্যাসাইনমেন্ট নম্বরঅ্যাসাইনমেন্ট শিরোনাম
রসায়ন০৩রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয়

অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ তৃতীয় অধ্যায়: পদার্থের গঠন ও চতুর্থ অধ্যায়: পর্যায় সারণী

অ্যাসাইনমেন্ট শিরোনাম: রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি বর্ণনা এবং কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার আণবিক ভর নির্ণয়।

ক) এক টেবিল চামচ পরিমাণ কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডা একটি স্বচ্ছ কাচের গ্লাসে নাও;

খ) এতে দুই টেবিল চামচ পরিমাণ ভিনেগার অথবা লেবুর রস যােগ;

গ) পরিবর্তন পর্যবেক্ষণ কর। রাসায়নিক বিক্রিয়ার সমীকরণ, উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার আণবিক ভর নির্ণয় সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন;

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক) কাজগুলাে করার সময় পরীক্ষণ সংশ্লিষ্ট সতর্কতা অবলম্বন করতে হবে;

খ) প্রতিবেদনে যে সব বিষয় থাকতে হবে;

গ) সতর্কতাসহ পরীক্ষণ সংশ্লিষ্ট উপকরণের ব্যবহার;

ঘ) রাসায়নিক পরিবর্তন পর্যবেক্ষণ করে বিক্রিয়ার সমীকরণ;

ঙ) উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ ও বিক্রিয়ার সমীকরণ;

চ) কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার প্রধান উপাদানের আপেক্ষিক আণবিক ভর নির্ণয়;

এসএসসি পরীক্ষা ২০২১ পঞ্চম সপ্তাহ রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

পঞ্চম সপ্তাহে ২০২১ সালের এসএসসি পরীক্ষার বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পত্র দেওয়া মূল্যায়ন এবং অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে তোমাদের জন্য একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

আশা করছি এটি অনুসরণ করার মাধ্যমে তোমরা এসএসসি ২০২১ রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি বর্ণনা এবং কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার আণবিক ভর নির্ণয় খুব ভালোভাবে লিখতে পারবেন এবং মূল্যায়নের সর্বোচ্চ নম্বর পাবে।

রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি বর্ণনা এবং কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার আণবিক ভর নির্ণয়

এখন আমরা ধাপে ধাপে ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের রসায়ন বিষয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট এ দেওয়া মূল্যায়ন রুবিক্স ও নির্দেশনা অনুসরণ করে প্রতিটি প্রশ্নের ধারাবাহিক উত্তর প্রদানের মাধ্যমে রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি বর্ণনা এবং কাপড় কাচা সােডা অথবা বেকিং সােডার আণবিক ভর নির্ণয় সম্পন্ন করব ইনশাল্লাহ।

নিচের দেওয়া উত্তর গুলো অনুসরণ করে নিজেদের মেধা মনন ও স্বকীয়তাকে কাজে লাগিয়ে ২০২১ সালের এসএসসি পরীক্ষার রসায়ন বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট এর উত্তরটা লিখে নাও এবং যথাসময়ে স্বাস্থ্যবিধি মেনে তোমার শিক্ষকের নিকট জমা দিবে।

পরীক্ষণের নাম: একটি স্বচ্ছ কীচের গ্লাসে বেকিং সোডা ও ভিনেগারের বিক্রিয়া এবং বিক্রিয়া থেকে উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ।

পরীক্ষণের যে সকল উপকরণ নিয়েছিলাম: ১। ভিনেগার, ২। বেকিং সোডা, ৩। কাঁচের গ্লাস, ৫। দিয়াশলাই;

একটি স্বচ্ছ কীচের গ্লাসে বেকিং সোডা ও ভিনেগারের বিক্রিয়া এবং বিক্রিয়া থেকে উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ

পরীক্ষণটি যে ভাবে সম্পূর্ণ করেছিলাম (পরীক্ষণ সম্পন্ন করার ধাপ সমূহ):

ক) এক টেবিল চামচ পরিমাণ বেকিং সোডা একটি স্বচ্ছ কাচের গ্লাসে নিয়েছিলাম।

খ) এতে দুই টেবিল চামচ পরিমাণ ভিনেগার যোগ করেছিলাম।

গ) পরিবর্তন পর্যবেক্ষণ করে দেখেছিলাম যে কমল পানীয় গ্লাসে ঢালে যে রকম বুদবৃদ উৎপন্ন হয় ঠিক সেই রকম বৃদবুদ বেকিং সোডা ও ভিনেগারের মিশ্রনের ফলে উৎপন্ন হয়।

রাসায়নিক বিক্রিয়াঃ

ভিনেগার (CH3COOH) সাথে বেকিং সোডা (NaHCO3) মিশ্রিত করলে সোডিয়াম এসিটেট (CH3COONa), পানি (H2O), কার্বন ডাই অক্সাইড (CO2) গ্যাস উৎপন্ন হয়।

NaHCO3 + CH3COOH ——-> CH3COONa (সোডিয়াম অ্যাসিটেড) + H2O (i) (পানি) + CO2 (কার্বন ডাই অক্সাইড)

উৎপন্ন গ্যাস কার্বন ডাই অন্ত্রাইড শনাক্তকরণ:

১. আমরা যদি দিয়াশলাই এর কাঠি জ্বালিয়ে গ্লাসের সামনে ধরি, দেখবো তা নিভে গেছে কারণ আমরা জানি CO2 আগুন নিভাতে সাহায্য করে। বিক্রিয়ায় CO2 গ্যাস তৈরি হওয়ার আগুন নিভে গেছে।

২. আমরা উপরে ঢাকনার মাধ্যমে গ্যাস গুলো যদি নিয়ে চুনের পানির মধ্যে চালনা করি তাহলে দেখব চুনের পানি ঘোলাটে হয়েছে। কারণ CO2 আর CaO বিক্রিয়া করে চুনের পানি তৈরি করে, যার কারণে তা ঘোলাটে হয়।

কার্বন ডাই অক্সাইডের ভৌত ধর্ম

ক) কার্বন ডাই অক্সাইড বর্শহীন, গন্ধহীন, সামান্য অঙ্গ স্বাদযুক্ত গ্যাস।

খ) এই গ্যাস বাতাসের চেয়ে প্রায় দেড় গুণ ভারী। গ)CO2 জলে দ্রাব্যতপ প্রয়োগে দ্রাব্যতা বাড়ে।

রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয়

কার্বন ডাই অক্সাইডের রাসায়নিক ধর্ম:

ক) দহন শীলতা: কার্বন ডাই অক্সাইড নিজের দাহ্য নয় এবং দহনে সাহাষ্যও করে না কাবন ডাই অক্মাইড অক্সিজেন অপেক্ষা ভারী হওয়ায় গ্লাসের নিচে থাকে গ্লাসটির মুখ হালকা নিচু করে একটি জলন্ত কাঠি ধরলে আগুনের শিখা ধপ করে নিভে যায়।

অ্যাসিড ধর্ম:

কার্বন ডাই অক্সাইড একটি আল্সিক অক্সাইড। তাই কার্বন ভাই অক্সাইড জলে দ্রবীভূত হয়ে এসিড উৎপন্ন করে। এবং ক্ষার বা ক্ষারকের সঙ্গে বিক্রিয়া করে লবণ এবং পানি উৎপন্ন করে।

পানির সাথে বিক্রিয়া: জলীয় দ্রবণে কার্বন ডাই অক্সাইড কার্বনিক এসিড উৎপন্ন করে। সেই জন্য এর জলীয় দ্রবণ নীল লিটমাসকে লাল করে।

CO2+H2O = H2CO3

ক্ষারক বা ক্ষারের সাথে বিক্রিয়া:

একটি আঙ্গিক অক্সাইড, সেই জন্য ক্ষার বা ক্ষারকের সঙ্গে বিক্রিয়া করে কার্বনেট লবণ উৎপন্ন করে। সোডিয়াম হাইড্রোক্সাইড দ্রবণের মধ্যে দিয়ে অতিক্রম করালে সোডিয়াম কার্বনেট লবণ উৎপন্ন হয়।

চুনের পানির সাথে বিক্রিয়া:

চুনের পানির মধ্যে দিয়ে অতিক্রম করালে প্রথমে অদ্রাব্য ক্যালসিয়াম কার্বনেট উৎপন্ন হয় ফলে স্বচ্ছ চুনজল ঘোলা হয়ে যায়।

রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয়

বেকিং সোডার আপেক্ষিক আণবিক ভর নির্ণয়:

কোনো মৌলিক বা যৌগিক পদার্থের অনূতে যে পরমাণুগুলো থাকে তাদের আপেক্ষিক পারমানবিক ভর নিজ নিজ পরমাণু সংখ্যা দিয়ে গুণ করে যোগ করলে প্রাপ্ত যোগফলেই হলো এ অণুর আপেক্ষিক আণবিক ভর।

আপেক্ষিক পারমানবিক ভরকে পারমানবিক ভর এবং আপেক্ষিক আণবিক ভরকে সাধারণভাবে আণবিক ভর হিসেবে বিবেচনা করা হয়।

এখন NaHCO3 অণুতে উপস্থিত সোডিয়াম (Na) এর আপেক্ষিক পাবমানবিক ভর 23 এবং পবমাণু সংখ্যা 1, হাইড্রোজেন (H) এর আপেক্ষিক পাবমানবিক ভর 1এবং পরমাণু সংখ্যা 1, কার্বন ( C) এর আপেক্ষিক পাবমানবিক ভর 12 এবং পরমাণু সংখ্যা 1 এবং অক্মিজেন (O) এর আপেক্ষিক পারমানবিক ভর 16 এবং পবমাণু সংখ্যা 3

অতএব, NaHCO3 এর আপেক্ষিক আণবিক ভর 23×1+1×1+12×1+16×3 =84

বন্ধুরা এই ছিল তোমাদের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের রসায়ন তৃতীয় এসাইনমেন্ট এর নমুনা উত্তর। আশা করছি এর অনুসরণের মাধ্যমে তোমরা রসায়ন বিষয়ের তৃতীয় সম্পন্ন করতে পারবে এবং রাসায়নিক বিক্রিয়া পর্যবেক্ষণ, বিক্রিয়ার সমীকরণ ও উৎপন্ন গ্যাসের শনাক্তকরণ পদ্ধতি এবং বেকিং সোডার আনবিক ভর নির্ণয় করে যথা সময়ে তোমাদের বিষয়ে শিক্ষকের নিকট জমা দিয়ে সর্বোচ্চ নম্বর পাবে।

উত্তরদাতা, শাখাওয়াত হোসেন;

পঞ্চম সপ্তাহে বিজ্ঞান বিভাগের অন্যান্য বিষয়ের সমাধান বা উত্তর

[ninja_tables id=”10648″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের রসায়ন বিষয়ের অন্যান্য অ্যাসাইনমেন্ট ও সমাধান

[ninja_tables id=”9256″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ