বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক

বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক: কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত একজন প্রভাষক সম্প্রতি ১০০০ টাকার বাড়ী ভাড়ার অর্থ ফেরত দিয়ে আলোচনায় এসেছেন। গত ২৯ এপ্রিল ২০২১ সোনালী ব্যাংকের ব্রাক্ষ্মনবাড়ীয়া জেলার টিএ রোড শাখা থেকে কারিগরী শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চালানের মাধ্যমে প্রতিবাদ স্বরূপ বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত প্রদান করেন।

এর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চালানের কপি প্রকাশ করলে তা রীতিমত ভাইরাল হয়ে যায়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল স্তরের শিক্ষক-কর্মচারী বিষয়টিকে সাধুবাদ জানিয়ে ধন্যবাদ জ্ঞাপন করেন সেই কলেজ শিক্ষক-কে।

বেসরকারি শিক্ষকদের জন্য প্রদত্ত বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় আসার সেই শিক্ষক বি.বাড়ীয়ার কসবা থানায় অবস্থিত গোপীনাথপুর আলহাজ্ব শাহ আলম ডিগ্রী কলেজ এর ব্যাংকিং বিষয়ের প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

জানা যায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের প্রতি শিক্ষা অধিদপ্তরের ১০০০ টাকা মাসিক ভাড়া প্রদানের প্রতিবাদ স্বরূপ তিনি এই কাজটি করেছেন।

এই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনায় ঐ শিক্ষককে বাহবা প্রদান করে সকলকে এই বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানায় সকলে।

ফেসবুকের সাধারণ শিক্ষকদের আলোচনার কিছু ক্ষুদ্র অংশ তুলে ধরা হলো-

আপনার দেখানো পথে সবাই এগিয়ে আসুক। শিক্ষকরা গরীব হলেও এই ১০০০ টাকা না হলে মরে যাবে না। আর মরণ হলেও আমার -আপনার মৃত্যুর বিনিময়ে বেশিকরা যদি তাদের ন্যয্য অধিকার পায়, সে মরণ আমার ধন্য হবে।

Asim Biswss

বাড়িভাড়া দরকার প্রতি মাসে। আর বোনাস দরকার বছরে ২ বার। কোনটা বেশি দরকার ? বাড়িভাড়া বেশি দরকার তাই আসুন আমরা এই স্যারের মতো সবাই সরকারি কোষাগারে বাড়িভাড়ার নামমাত্র ১০০০/- টাকা সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে ফেরত দেই। এটাই হউক আমাদের প্রতিবাদের কৌশল।

Khokon Mahmud

বিশৃঙ্খলা ভাবে একটা কর্মসূচি পালন করে আন্দোলন সফল হবে না, প্রয়োজন ঐক্য, যাহা ঘোষণা আসবে কেন্দ্রীয় কমিটির মাধ্যমে, অবশ্য প্রতিবাদে সুন্দর একটা পরিকল্পনা হয়েছে।

Kaniz Fatima

সারাদেশের সকল বেসরকারি শিক্ষকদের একযোগে বাড়ি ভাড়া ১০০০ টাকা ফেরত দেওয়া উচিত হবে।

Kausar Ahmed Mojumder

আপনাকে শুধু ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না, অন্তরের মনিকোঠা থেকে অভিনন্দন

Abu Saleh

কেন্দ্রীয় নেতাদের উচিত শিক্ষা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সবাই বাড়িভাড়া ফেরত দিলে ফলাফল পাওয়া যেত। যে ভাই ফেরত দিয়েছেন তাঁকে ধন্যবাদ কিন্তু তিনি একক ভাবে দুঃসাহসের পরিচয় দিয়েছেন ।

হারুন অর রশীদ

আমি শিক্ষক নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি, আপনারা ২৫% ঈদ বোনাস ফেরত দেয়ার উদ্যেগ নিন!

Md Arifuzzaman Samol

বাড়িভাড়া দরকার প্রতি মাসে। আর বোনাস দরকার বছরে ২ বার। কোনটা বেশি দরকার? বাড়িভাড়া বেশি দরকার তাই আসুন আমরা এই স্যারের মতো সবাই সরকারি কোষাগারে বাড়িভাড়ার নামমাত্র ১০০০/- টাকা সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে ফেরত দেই। এটাই হউক আমাদের প্রতিবাদের কৌশল। আসুন, চলতি মাসে সম্ভব না হলেও আগামী মাস থেকে সবাই একযোগে শুরু করি। দেখি এই রাষ্ট্রব্যবস্থা কতদিন শিক্ষকদের এই বঞ্চনা করে যেতে পারে?

রুদ্র রায়হান

মাত্র ১০০০ টাকা বাড়ি ভাড়া, এ যেন জাতি গড়ার কারিগরদের সাথে একটা অমানবিক প্রহসন।

Abu Taher Miah

একটা নির্দিষ্ট তারিখে সবাই মিলে বাড়ি ভাড়ার টাকা ফিরত দিলে এবং তা পত্রিকায় দিতে পারলে সম্ভবত বিষয়টা সরকারের দৃষ্টিতে আসবে।

Mohammad Kawsar

কর্মসূচীতে সকল শিক্ষকের আশু অংশ গ্রহন করা প্রয়োজন। বহু বছর ধরেইতো ১০০০ টাকা পাচ্ছি , এক মাসের বাড়ি ভাড়া বৃহত্তর স্বার্থে আসুন সবাই ত্যাগ করি।

M Saidur Rahman

আপনার দেখানো পথে সবাই এগিয়ে আসুক। শিক্ষকরা গরীব হলেও এই ১০০০ টাকা না হলে মরে যাবে না। আর মরণ হলেও আমার -আপনার মৃত্যুর বিনিময়ে বেশিকরা যদি তাদের ন্যয্য অধিকার পায়, সে মরণ আমার ধন্য হবে।

Abu Yusuf Rashel

উৎসব ভাতা ফেরত দেয়ার দরকার ছিল। কারন বছরে ২ বার ফেরত দিলেই হতো। এখন আপনাকে ১২ মাস ফেরৎ দেয়া লাগবে। নতুন দৃষ্টান্তের জন্য আপনাকে অভিনন্দন। আপনার এ অভিমান বুঝবে না নির্লজ্জ সরকার।

Abdul Hakim

ধন্যবাদ স্যার,আর কত অপমান সহ্য করবে বেসরকারি শিক্ষক সমাজ, আসুন আমরা সবাই এক হই, ২৫ % ইদ বোনাচ ফেরত দেই।

Aleya Parvin

আধুনিক বাংলাদেশে শিক্ষকদের এত কম বাড়ী ভাড়া।স্যালুট স্যার আপনাকে।

Md Riduanual Hoque

আরও অসংখ্যা ইতিবাচক মন্তব্য এসেছে যা একসাথে তুলে ধরা সম্ভব হয়নি। তবে সকল মন্তব্যই ছিল বাড়ী ভাড়া ফেরত দেওয়া শিক্ষকের পক্ষ্যে।

সবাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের প্রতি চলমান বৈষম্যের প্রতিকার চেয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেন। সেই সাথে সবাই এক সাথে এই ধরণের প্রতিবাদ করার বিষয়ে মতামত প্রদান করেন।

বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক

আপনার যেকোন মন্তব্য মতামত বা লেখনি প্রকাশ করতে চাইলে আমাদের ইমেইল করতে পারেন।

আপনি আরও পছন্দ করতে পারেন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *