শিক্ষাঙ্গণ

বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক

বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক: কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের কর্মরত একজন প্রভাষক সম্প্রতি ১০০০ টাকার বাড়ী ভাড়ার অর্থ ফেরত দিয়ে আলোচনায় এসেছেন। গত ২৯ এপ্রিল ২০২১ সোনালী ব্যাংকের ব্রাক্ষ্মনবাড়ীয়া জেলার টিএ রোড শাখা থেকে কারিগরী শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চালানের মাধ্যমে প্রতিবাদ স্বরূপ বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত প্রদান করেন।

এর পর সামাজিক যোগাযোগ মাধ্যমে চালানের কপি প্রকাশ করলে তা রীতিমত ভাইরাল হয়ে যায়। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত সকল স্তরের শিক্ষক-কর্মচারী বিষয়টিকে সাধুবাদ জানিয়ে ধন্যবাদ জ্ঞাপন করেন সেই কলেজ শিক্ষক-কে।

বেসরকারি শিক্ষকদের জন্য প্রদত্ত বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় আসার সেই শিক্ষক বি.বাড়ীয়ার কসবা থানায় অবস্থিত গোপীনাথপুর আলহাজ্ব শাহ আলম ডিগ্রী কলেজ এর ব্যাংকিং বিষয়ের প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

জানা যায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের প্রতি শিক্ষা অধিদপ্তরের ১০০০ টাকা মাসিক ভাড়া প্রদানের প্রতিবাদ স্বরূপ তিনি এই কাজটি করেছেন।

এই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল আলোচনায় ঐ শিক্ষককে বাহবা প্রদান করে সকলকে এই বিষয়ে এগিয়ে আসার আহ্বান জানায় সকলে।

ফেসবুকের সাধারণ শিক্ষকদের আলোচনার কিছু ক্ষুদ্র অংশ তুলে ধরা হলো-

আপনার দেখানো পথে সবাই এগিয়ে আসুক। শিক্ষকরা গরীব হলেও এই ১০০০ টাকা না হলে মরে যাবে না। আর মরণ হলেও আমার -আপনার মৃত্যুর বিনিময়ে বেশিকরা যদি তাদের ন্যয্য অধিকার পায়, সে মরণ আমার ধন্য হবে।

Asim Biswss

বাড়িভাড়া দরকার প্রতি মাসে। আর বোনাস দরকার বছরে ২ বার। কোনটা বেশি দরকার ? বাড়িভাড়া বেশি দরকার তাই আসুন আমরা এই স্যারের মতো সবাই সরকারি কোষাগারে বাড়িভাড়ার নামমাত্র ১০০০/- টাকা সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে ফেরত দেই। এটাই হউক আমাদের প্রতিবাদের কৌশল।

Khokon Mahmud

বিশৃঙ্খলা ভাবে একটা কর্মসূচি পালন করে আন্দোলন সফল হবে না, প্রয়োজন ঐক্য, যাহা ঘোষণা আসবে কেন্দ্রীয় কমিটির মাধ্যমে, অবশ্য প্রতিবাদে সুন্দর একটা পরিকল্পনা হয়েছে।

Kaniz Fatima

সারাদেশের সকল বেসরকারি শিক্ষকদের একযোগে বাড়ি ভাড়া ১০০০ টাকা ফেরত দেওয়া উচিত হবে।

Kausar Ahmed Mojumder

আপনাকে শুধু ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না, অন্তরের মনিকোঠা থেকে অভিনন্দন

Abu Saleh

কেন্দ্রীয় নেতাদের উচিত শিক্ষা হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সবাই বাড়িভাড়া ফেরত দিলে ফলাফল পাওয়া যেত। যে ভাই ফেরত দিয়েছেন তাঁকে ধন্যবাদ কিন্তু তিনি একক ভাবে দুঃসাহসের পরিচয় দিয়েছেন ।

হারুন অর রশীদ

আমি শিক্ষক নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি, আপনারা ২৫% ঈদ বোনাস ফেরত দেয়ার উদ্যেগ নিন!

Md Arifuzzaman Samol

বাড়িভাড়া দরকার প্রতি মাসে। আর বোনাস দরকার বছরে ২ বার। কোনটা বেশি দরকার? বাড়িভাড়া বেশি দরকার তাই আসুন আমরা এই স্যারের মতো সবাই সরকারি কোষাগারে বাড়িভাড়ার নামমাত্র ১০০০/- টাকা সোনালী ব্যাংকের ট্রেজারি চালানের মাধ্যমে ফেরত দেই। এটাই হউক আমাদের প্রতিবাদের কৌশল। আসুন, চলতি মাসে সম্ভব না হলেও আগামী মাস থেকে সবাই একযোগে শুরু করি। দেখি এই রাষ্ট্রব্যবস্থা কতদিন শিক্ষকদের এই বঞ্চনা করে যেতে পারে?

রুদ্র রায়হান

মাত্র ১০০০ টাকা বাড়ি ভাড়া, এ যেন জাতি গড়ার কারিগরদের সাথে একটা অমানবিক প্রহসন।

Abu Taher Miah

একটা নির্দিষ্ট তারিখে সবাই মিলে বাড়ি ভাড়ার টাকা ফিরত দিলে এবং তা পত্রিকায় দিতে পারলে সম্ভবত বিষয়টা সরকারের দৃষ্টিতে আসবে।

Mohammad Kawsar

কর্মসূচীতে সকল শিক্ষকের আশু অংশ গ্রহন করা প্রয়োজন। বহু বছর ধরেইতো ১০০০ টাকা পাচ্ছি , এক মাসের বাড়ি ভাড়া বৃহত্তর স্বার্থে আসুন সবাই ত্যাগ করি।

M Saidur Rahman

আপনার দেখানো পথে সবাই এগিয়ে আসুক। শিক্ষকরা গরীব হলেও এই ১০০০ টাকা না হলে মরে যাবে না। আর মরণ হলেও আমার -আপনার মৃত্যুর বিনিময়ে বেশিকরা যদি তাদের ন্যয্য অধিকার পায়, সে মরণ আমার ধন্য হবে।

Abu Yusuf Rashel

উৎসব ভাতা ফেরত দেয়ার দরকার ছিল। কারন বছরে ২ বার ফেরত দিলেই হতো। এখন আপনাকে ১২ মাস ফেরৎ দেয়া লাগবে। নতুন দৃষ্টান্তের জন্য আপনাকে অভিনন্দন। আপনার এ অভিমান বুঝবে না নির্লজ্জ সরকার।

Abdul Hakim

ধন্যবাদ স্যার,আর কত অপমান সহ্য করবে বেসরকারি শিক্ষক সমাজ, আসুন আমরা সবাই এক হই, ২৫ % ইদ বোনাচ ফেরত দেই।

Aleya Parvin

আধুনিক বাংলাদেশে শিক্ষকদের এত কম বাড়ী ভাড়া।স্যালুট স্যার আপনাকে।

Md Riduanual Hoque

আরও অসংখ্যা ইতিবাচক মন্তব্য এসেছে যা একসাথে তুলে ধরা সম্ভব হয়নি। তবে সকল মন্তব্যই ছিল বাড়ী ভাড়া ফেরত দেওয়া শিক্ষকের পক্ষ্যে।

সবাই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের প্রতি চলমান বৈষম্যের প্রতিকার চেয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেন। সেই সাথে সবাই এক সাথে এই ধরণের প্রতিবাদ করার বিষয়ে মতামত প্রদান করেন।

বাড়ী ভাড়ার ১০০০ টাকা ফেরত দিয়ে আলোচনায় কলেজ শিক্ষক

আপনার যেকোন মন্তব্য মতামত বা লেখনি প্রকাশ করতে চাইলে আমাদের ইমেইল করতে পারেন।

আপনি আরও পছন্দ করতে পারেন-

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ