সর্বশেষ আপটেড

পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন

সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা যারা এইচএসসি ২০২২ পরীক্ষার্থী আছো তারা নিশ্চয়ই এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজছো। তোমাদের এই অন্বেষণের কথা মাথায় রেখেই আজকের প্রতিবেদনটি তৈরি করেছি। আজকের আলোচনায় থাকছে এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্টের উত্তর (তোমার পরিবারের/আত্মীয়-স্বজনের/প্রতিবেশীর মধ্য থেকে চিকিৎসক/শিক্ষক/কাউন্সিলর/সমাজকর্মী/শিল্পপতি/গার্মেন্টস কর্মীর পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন) প্রণয়ন করা হলো।

এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র ১ম অ্যাসাইনমেন্ট

চলমান কোভিড ১৯ অতিমারির কারণে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যহত হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনয়নের জন্য অ্যাসাইনমেন্ট কার্যক্রম চালু করা হয়েছে। বিভিন্ন গুচ্ছ বিষয় থেকে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য পঞ্চম সপ্তাহের সর্বমোট ২০ টি বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেন কর্তৃপক্ষ যার মাধ্যমে শিক্ষার্থীদের শিখন মূল্যায়ন করে শিক্ষকগণ তথ্য সংরক্ষণ করবেন। এ পরিপ্রেক্ষিতে কোভিড ১৯ সংক্রমণ রােধে সরকার ঘােষিত স্বাস্থ্যবিধি যথাযথ প্রতিপালনপূর্বক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরােধ করা হলাে।

এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট-০১; প্রতিবেদন; অধ্যায়-প্রথম

অ্যাসাইনমেন্ট : তোমার পরিবারের/আত্মীয়-স্বজনের/প্রতিবেশীর মধ্য থেকে চিকিৎসক/শিক্ষক/কাউন্সিলর/সমাজকর্মী/শিল্পপতি/গার্মেন্টস কর্মীর পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন প্রণয়ন করো;

শিখনফল ও বিষয়বস্তু :

  • ১। মনোবিজ্ঞানের বিভিন্ন শাখা সমূহ ও তার পরিধি বর্ণনা করতে পারবে (অধ্যায়-০১);

নির্দেশনা /সংকেত/ধাপ/পরিধি :

  • অ্যাসাইনমেন্ট উল্লেখিত যেকোনো একটি পেশায় নিয়োজিত ব্যক্তি নির্বাচন করতে হবে;
  • সর্বোচ্চ পাঁচটি পেশা ভিত্তিক প্রশ্ন তৈরি করে ব্যক্তির সাক্ষাৎকার গ্রহণ করতে হবে;
  • উত্তর প্রদানের মাধ্যম দিয়ে দেশের লক্ষ উদ্দেশ্য ও কর্মসংস্থান নির্ণয় করতে হবে;
  • মনোবিজ্ঞানের চেয়ে শাখার সাথে ব্যক্তির পেশাগত লক্ষ্য-উদ্দেশ্যের মিল পেয়েছো তা বর্ণনা করতে হবে;

এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্টের উত্তর

বিষয়: একজন চিকিৎসকের পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণ।

ভূমিকা: মনোবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা হলো পরীক্ষণ মনোবিজ্ঞান। মনোবিজ্ঞানের এই শাখার মাধ্যমে একজন ব্যক্তি বা গোষ্ঠীর নানা ধরনের বিষয় সম্পর্কে ধারণা লাভ করা যায়। এ প্রতিবেদনে আমি আমার পরিচিত চিকিৎসকের পেশাগত দক্ষতা মূল্যায়নের জন্য গ্রহণকৃত সাক্ষাৎকার উপস্থাপন করব। তিনি বর্তমানে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

পদ্ধতি: সাক্ষাৎকার গ্রহণের জন্য একটি নিবিড় একজন চিকিৎসককে পাঁচটি প্রশ্ন করা হয়। প্রশ্নোত্তর পর্বের সময় ছিল ৩০ মিনিট। তিনি নির্ধারিত সময়ে সকল প্রশ্নের উত্তর সুন্দরভাবে এবং স্বাভাবিক ভাবে উপস্থাপন করেছেন। নিম্নে চিকিৎসকের নিকট গ্রহণকৃত সাক্ষাৎকারের প্রশ্ন ও উত্তর তুলে ধরা হলো-

প্রশ্ন নং-১ : আপনি কেন চিকিৎসা পেশা বেছে নিয়েছেন?

চিকিৎসক : ধন্যবাদ আপনাকে প্রশ্ন করার জন্য। আমি যখন ক্লাস ফাইভে পড়াশুনা করি, তখন আমার বড় ভাই বিনা চিকিৎসায় মারা যায়। আমাদের আর্থিক অবস্থা তেমন ভালো ছিল না। কিন্তু আমার ভাইয়ের চিকিৎসার খরচ ছিল অনেক বেশি। অর্থের অভাব ও চিকিৎসার ফি বেশি হওয়ার কারণে আমার ভাইকে বাঁচানো সম্ভব হয়নি। আমি তখন থেকেই সিদ্ধান্ত গ্রহণ করি, আমি যদি ভালো করে পড়াশোনা চালিয়ে যেতে পারি তাহলে ডাক্তারি পড়বো এবং পরবর্তীতে একটি হাসপাতাল নির্মাণ করে গরীব অসহায়দের বিনামূল্যে চিকিৎসা প্রদান করব। আমার প্রথম লক্ষ্য বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে চেষ্টা অব্যাহত রয়েছে।

প্রশ্ন নং -২: বর্তমানে আপনি কি আপনার পেশায় সন্তুষ্ট?

চিকিৎসক : আমি আমার কাজে পুরোপুরি সন্তুষ্ট। বিশেষ করে আমার কাজের ক্ষেত্রে। আমি সময় মত আমার চেম্বারে বসে রোগীদের সেবা প্রদান করে থাকি। প্রাইভেট চিকিৎসার পরিবর্তে গুরুত্বের সহিত আমি হাসপাতালেই চিকিৎসা প্রদান করে থাকি।

প্রশ্ন নং-৩: আপনি বর্তমান সময় পর্যন্ত আসতে কি কি বাধার সম্মুখীন হয়েছেন?

চিকিৎসক : মধ্যবিত্ত পরিবার থেকে এত বড় পথ পাড়ি দেওয়া; বুঝতেই পারছেন খুব একটা সহজসাধ্য ছিল না। তবে নিজের মধ্যে একাগ্রতা ও লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা সকল বাধা পেরিয়ে আমাকে এপর্যন্ত নিয়ে এসেছে।

প্রশ্ন নং-৪: বর্তমানে করোনাকালীন সময়ে আপনি আপনার কর্মপরিকল্পনা কিভাবে সাজিয়েছেন?

চিকিৎসক : আমরা সকলেই একটি সংকটকালীন সময় পার করছি। এর প্রভাব সারা বিশ্বের সকল পেশার ব্যক্তিদের উপর পড়েছে। বিভিন্ন দেশের স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা। আমি কোভিড রোগী ও সাধারণ রোগীর চিকিৎসার ক্ষেত্রে ব্যাপক সর্তকতা অবলম্বন করে থাকি। কোভিড রোগীর চিকিৎসার ক্ষেত্রে পর্যাপ্ত সর্তকতা অবলম্বন করে চিকিৎসা প্রদান করে থাকি। তাছাড়া সাধারণ রোগের চিকিৎসার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে নিরাপদ দূরত্ব বজায় রেখে সেবা প্রদান করে থাকি। আমাদের ভুলে গেলে চলবেনা কোভিড রোগীর পাশাপাশি অন্যান্য রোগীদেরকেও আমাদের সেবা প্রদান করতে হয়।

প্রশ্ন নং-৫: বর্তমান মহামারীতে অনলাইন ভিত্তিক চিকিৎসাসেবা কতটুকু কার্যকর বলে আপনি মনে করেন?

চিকিৎসক : মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার উদ্যোগে এবং সফল নেতৃত্বে আমরা আজ ডিজিটাল বাংলাদেশে অবস্থান করতে পারছি। অনলাইনে চিকিৎসাসেবা প্রদানের মাধ্যমে আমরা প্রতিনিয়ত অনেক রোগীকে চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলতে সক্ষম হয়েছি। তাছাড়া অনলাইনে কোভিড টিকা রেজিস্ট্রেশনের মাধ্যমে সুন্দরভাবে টিকাদান কর্মসূচি চালিয়ে নেওয়া সম্ভব হচ্ছে।

সাক্ষাৎকার : ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান সময় ব্যয় করে আমাদেরকে তথ্য দিয়ে সাহায্য করার জন্য।

চিকিৎসক : আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

সারাংশ : উল্লিখিত সাক্ষাৎকার থেকে ধারণা পাওয়া যায় যে, ডাক্তাররা তাদের সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে বর্তমান সঙ্কট পরিস্থিতি মোকাবেলা করার চেষ্টায় আছেন।

মনোবিজ্ঞানের ‘চিকিৎসা মনোবিজ্ঞান’ শাখার সাথে লক্ষ্য ও উদ্দেশ্য সম্পূর্ণ মিল রয়েছে। নিম্নে লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে মিল গুলো লেখা হলো :

  • চিকিৎসা মনোবিজ্ঞানীগণ ও সাক্ষাৎকাররত ডাক্তারের মতো বিভিন্ন হাসপাতাল, স্কুল, কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা প্রদান করেন।
  • চিকিৎসা মনোবিজ্ঞানীগণ বিভিন্ন অভিজ্ঞতা প্রয়োগ করে রোগের মূল্যায়ন করে থাকেন।
  • রোগীকে পরামর্শ প্রদান করে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনেন।
  • রোগীদের পাশাপাশি ডাক্তারদের মানসিক শক্তি বাড়ানোর কাজ করে থাকেন।
  • করোনাকালীন সময়ে ঘরবন্দি জীবন ও অর্থনৈতিক দুরবস্থার কারণে মানুষ যে বিকারগ্রস্থ অবস্থায় পৌঁছেছে, তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে কাজ করছেন মনোবিজ্ঞানীগণ।

উল্লেখিত দিক বিশ্লেষণ করলে দেখা যায় যে, উভয় শাখার মধ্যে উদ্দেশ্য ও লক্ষ্যের মিল রয়েছে।

এই ছিল তোমাদের এইচএসসি ২০২২ ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র অ্যাসাইনমেন্টের উত্তর- তোমার পরিবারের/আত্মীয়-স্বজনের/প্রতিবেশীর মধ্য থেকে চিকিৎসক/শিক্ষক/কাউন্সিলর/সমাজকর্মী/শিল্পপতি/গার্মেন্টস কর্মীর পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন প্রণয়ন।

আরো দেখুন-

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখো ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখ এবং অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ