তথ্য ভান্ডার

চুক্তি অংশীদারী ব্যবসায়ের মূল ভিত্তি – কপিরাইট

চুক্তি অংশীদারী ব্যবসায়ের মূল ভিত্তি ও কপিরাইট: মূলধনের স্বল্পতার কারণে উদ্যোক্তাগণ অনেক সময় ব্যবসার পরিধি বৃদ্ধি করতে পারেন না। ব্যবসা এর পরিধি বৃদ্ধি এবং বৃহৎ পরিসরে ব্যবসা সম্প্রসারণ করার লক্ষ্যে অংশীদারি ব্যবসায়ের উদ্ভব হয়। আজকে আমি তোমাদের সাথে চুক্তি অংশীদারী ব্যবসায়ের মূল ভিত্তি ও কপিরাইট নিয়ে আলোচনা করবো।

অংশীদারী ব্যবসায়:

একাধিক ব্যক্তি মিলে নিজেদের প্রিয় সংগঠন একত্রিত করে যখন নতুন কোন ব্যবসায় সংগঠন গড়ে তুলে তখন তাকেই অংশীদারি ব্যবসা বলে অভিহিত করা হয়।

আমাদের দেশে অনেক যেমন ব্যবসায় সংগঠন আছে যারা অনেকে মিলে একসাথে শুরু করেছে এবং তা সমৃদ্ধি পথ দেখেছে।

অংশীদারি ব্যবসায় কিছু সীমাবদ্ধতা থাকলেও অনেকগুলো সুযোগ সুবিধাও রয়েছে।

কয়েকজন মিলে অল্প অল্প করে পুঁজি দিয়ে অনেক বড় অঙ্কের টাকা জমিয়ে একটি বড় ধরনের ব্যবসা শুরু করা যায় অংশীদারি ব্যবসায় এর মাধ্যমে।

অংশীদারি ব্যবসার অন্যতম একটি মূল ভিত্তি হলো চুক্তি। ব্যবসায়ী পার্টনার দের সাথে কাজ করার জন্য ভবিষ্যৎ জটিলতা নিরসন কল্পে অবশ্যই অংশীদারি ব্যবসায় চুক্তি বদ্ধ হতে হয়।

আজকে আমরা আলোচনা করব চুক্তি অংশীদারি ব্যবসার মূল ভিত্তি এই বিষয়টি নিয়ে।

অংশীদারি ব্যবসার চুক্তিপত্র:

দুই বা ততোধিক ব্যক্তির মধ্যে সম্পাদিত চুক্তির মাধ্যমে অংশীদারি ব্যবসায় গঠিত হয়। অংশীদারী ব্যবসায় চুক্তি মৌখিক বা লিখিত দুই ধরনের হতে পারে।

লিখিত চুক্তি আবার নিবন্ধিত হতে পারে। লিখিত বা মৌখিক যাইহোক অংশীদারি ব্যবসার শুরু হয় চুক্তির মাধ্যমে।

  • ১. ব্যবসায় শুরুতেই চুক্তিবদ্ধ হলে ভবিষ্যতে অংশীদারি ব্যবসায়ের জটিলতার সমাধান করা সহজ।
  • ২. চুক্তির মাধ্যমে অংশীদারি ব্যবসায় অংশীদারদের কর্মবন্টন করা যায়।
  • ৩. সঠিক যুক্তি প্রণয়নের মাধ্যমে অংশীদারি ব্যবসায় অংশীদারদের লাভ-লোকসান নির্ধারণ করা যায়।
  • ৪. চুক্তির মাধ্যমে অংশীদারদের দায়িত্ব ক্ষমতাও অধিকার বর্ণনা করা হয়।
  • ৫. চুক্তির মাধ্যমে অংশীদারি ব্যবসার প্রকৃত উদ্দেশ্য অফ দা ইত্যাদি নির্ধারণ করা যায়
  • ৬. সঠিকভাবে চুক্তি প্রণয়নের মাধ্যমে অংশীদারি ব্যবসায়ের প্রত্যেক অংশীদারের প্রদত্ত মূলধনের পরিমাণ ও পরিশোধ পদ্ধতি নির্ধারণ করা হয়।
  • ৭. ব্যবসা পরিচালনার সঠিক নিয়মাবলী অংশীদারি ব্যবসায় চুক্তির মাধ্যমে নির্ধারণ করা যায়।
  • ৮. সঠিক যুক্তি প্রণয়নের মাধ্যমে অংশীদারি ব্যবসায় প্রত্যক্ষভাবে ব্যবসা পরিচালনাকারিকে নির্ধারণ করা যায়।
  • ৯. অংশীদারি ব্যবসায় সঠিক এবং লিখিত চুক্তির মাধ্যমে ভবিষ্যতে অংশীদারদের মধ্যে কোন বিরোধ দেখা দিলে তা মীমাংসা করন পদ্ধতি আলোচনা করা হয়।

উপরোক্ত আলোচনা থেকে বুঝতে পারলাম অংশীদারি ব্যবসায় পরিচালনা করার জন্য অংশীদারদের মধ্যে অবশ্যই একটি অংশীদারি চুক্তিপত্র প্রণয়ন করতে হবে।

অন্যথায় ক্ষুদ্র-মাঝারি বড় যেকোনো ধরনের ব্যবসা প্রতিষ্ঠান স্থায়িত্ব লাভ করবে না।‌

কপিরাইট কাকে বলে:

কপিরাইট একটি গুরুত্বপূর্ণ বুদ্ধিবৃত্তিক সম্পদ যা রক্ষা করার ব্যবস্থা না করলে এর স্বত্বাধিকারী বা মালিক ক্ষতিগ্রস্ত হয়।

কপিরাইট এর মাধ্যমে সাহিত্য, শিল্প ও অন্যান্য শিল্পকলা সৃষ্টিকারীকে তার সৃষ্ট মেধা সম্পদ ব্যবহারের একচ্ছত্র অধিকার প্রদান করা হয়।

গল্প, নাটক, প্রবন্ধ, কবিতা জাতীয় সাহিত্যকর্ম, চিত্রকর্ম, চলচ্চিত্র, সঙ্গীত, যন্ত্রসংগীত, স্থাপত্যকলা কপিরাইট দ্বারা সংরক্ষিত হয়। ‌

বন্ধুরা এই ছিল তোমাদের জন্য আজকের আয়োজন। আশা করছি ব্যবসায় উদ্যোগ বিষয়ের ৩য় এস্যাইনমেন্ট এর উত্তর সঠিকভাবে করতে পারবে।

তোমাদের জন্য আজকের টিউনটি পাঠিয়েছে সুমাইয়া ইয়াছমিন, ঢাকা

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সবার আগে পেতে বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং ফেসবুক পেইজ Like ও Follow করে রাখুন;

ইউটিউবে শিক্ষা সংক্রান্ত তথ্য পেতে Bangla Notice ইউটিউব চ্যানেল Subscribe করে রাখুন।

দেশের নামকরা প্রতিষ্ঠানের শিক্ষকরা এবং মেধাবী শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে নিচ্ছে বাংলা নোটিশ এর ফেসবুক গ্রুপে; তুমিও যোগ দাও > গ্রুপ লিংক

তোমার জন্য আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ