সর্বশেষ আপটেড

এইচএসসি ২০২১ অর্থনীতি ১ম ও ২য় পত্র সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান

অর্থনীতি Orthoniti সাধারণ শিক্ষা ব্যবস্থায় উচ্চ মাধ্যমিক স্তরে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অন্যতম একটি নৈর্বাচনিক বিষয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্তের আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে অর্থনীতি বিষয়ে দশটি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে। এইচএসসি ২০২১ অর্থনীতি বিষয়ে অ্যাসাইনমেন্ট ও সমাধান বা উত্তর বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য বিস্তারিত উল্লেখ করা হলো। এখানে থাকবে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অর্থনীতি Orthoniti বিষয়ে সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট,  অ্যাসাইনমেন্ট এর সর্বোত্তম সমাধান, অ্যাসাইনমেন্ট এর সাপ্তাহিক শিরোনামসমূহ।

প্রতি সপ্তাহে মানবিক বিভাগের অর্থনীতি বিষয়ে অ্যাসাইনমেন্ট ও এর সমাধান সমুহ প্রকাশিত হওয়ার সাথে সাথে তোমাদের জন্য এই পোষ্টটি আপডেট করে দেয়া হবে। তোমরা চাইলে এটি বুকমার্ক করে নিতে পারো অথবা প্রতি সপ্তাহে এই লিংকে প্রবেশ করে সর্বশেষ আপডেট কি দেখে নিতে পারো। 

এইচএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট

দেশের সরকারি-বেসরকারি কলেজ সমূহে অধ্যায়নরত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অ্যাসাইনমেন্ট এর মধ্যে অর্থনীতি বিষয়ে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হবে। প্রতি সপ্তাহে প্রকাশিত ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর সাথে মানবিক বিভাগের নৈর্বাচনিক বিষয় হিসেবে অর্থনীতি একটি অ্যাসাইনমেন্ট থাকতে পারে। 

HSC 2021 Economics Assignment

এইচএসসি পরীক্ষা ২০২১ সাপ্তাহিক এ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মানবিক বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমূহ নির্ধারিত নিয়মে তাদের ওয়েবসাইটে প্রকাশ করবে।

এইচএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট অর্থনীতি

দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম ফিলাপকৃত মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অর্থনীতি বিষয়ে প্রথম ও দ্বিতীয় পত্র থেকে সর্ব মোট দশটি অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে। 

এই এসাইনমেন্ট সমূহ ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ধারাবাহিকভাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

HSC Examination 2021 Assignment Economics Assignment

এইচএসসি পরীক্ষা ২০২১ অর্থনীতি ১ম ও ২য় পত্র অ্যাসাইনমেন্ট, কভার পেইজ,  অ্যাসাইনমেন্ট এর শিরোনাম, লেখার নিয়ম, মূল্যায়ন রুবিক্স নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণের বিষয়সমূহ নিয়ে আমাদের আজকের আয়োজন।

নিচের টেবিলটিতে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অর্থনীতি বিষয়রে এর সবগুলো অ্যাসাইনমেন্ট ধারাবাহিকভাবে দেওয়া হল। এসাইনমেন্ট এর পাশে থাকা বিস্তারিত বাটনে ক্লিক করে তোমরা মানবিক বিভাগের অর্থনীতি বিষয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট সমূহ বিস্তারিত দেখে নিতে পারো।

[ninja_tables id=”10141″]

এইচএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

ঢাকা, কুমিল্লা, চট্টগ্রাম, বরিশাল, দিনাজপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক পরীক্ষার্থীদের মানবিক বিভাগের অন্যতম নৈর্বাচনিক বিষয় অর্থনীতি (Orthoniti) প্রথম ও দ্বিতীয় পত্রের নির্ধারণ করা অ্যাসাইনমেন্ট সমূহের বাছাই করা নমুনা উত্তর বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নিয়মিত প্রদান করা হয়।

আমাদের অভিজ্ঞ শিক্ষক ও মেধাবী শিক্ষক মন্ডলী প্রতিনিয়ত এইচএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর মেধা ও মনন খাটিয়ে শিক্ষার্থীদের জন্য নমুনা প্রস্তুত করে প্রদান করে থাকেন।

HSC 2021 Economics Assignment Answer or Solution

এখানে প্রকাশিত অর্থনীতি বিষয়ে অ্যাসাইনমেন্টের উত্তর সমূহ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক নির্ধারিত অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করে প্রস্তুত করা হয়।

একজন শিক্ষার্থী এগুলো অনুসরণ করে নিজের মেধা মনন কে কাজে লাগিয়ে সৃজনশীলভাবে অ্যাসাইনমেন্টের উত্তর সম্পন্ন করলে মূল্যায়নে শিক্ষকগণ ২০২১ সালের এইচ এস সি পরীক্ষার অর্থনীতি বিষয়ে অ্যাসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর দিতে বাধ্য থাকবে।

এইচএসসি ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট শিরোনাম

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের এইচ এস সি পরীক্ষার অর্থনীতি বিষয়ে এর সবগুলো এসাইনমেন্ট এর শিরোনাম উপরের টেবিলে খুব সুন্দর ভাবে গুছিয়ে দেওয়া হল। এছাড়া প্রতিটি প্রশ্নের সাথে সেই অ্যাসাইনমেন্টের শিরোনামসমূহ উল্লেখ করা থাকে যেমন শিক্ষার্থীরা ২০২১ সালের এইচ এস সি ও আলিম পরীক্ষার নমুনা অ্যাসাইনমেন্ট কাভার পেইজ এ খুব সুন্দর ভাবে লিখতে হবে।

মূল্যায়নের ক্ষেত্রে অ্যাসাইনমেন্টের ক্রমিক নম্বর এবং এসাইনমেন্ট এর শিরোনাম অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তাই এটি লেখার ক্ষেত্রে খুব সর্তকতা অবলম্বন করা উচিত।

কাবার পেইজে শিক্ষার্থীরা এসাইনমেন্টের ক্রমিক নম্বর ইংরেজিতে লিখবেন এবং শিরোনাম বাংলায় লিখবে। 

মানবিক বিভাগ ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সকল অ্যাসাইনমেন্ট

মানবিক থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী বন্ধুদের জন্য সকল সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক বিভাগের জন্য নির্ধারণ করা সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট সমূহ খুব সুন্দরভাবে সংগ্রহ করে নিচে প্রদান করা হলো। 

সংশ্লিষ্ট বিষয়ের পাশে থাকা বিস্তারিত বাটনে ক্লিক করে ২০২১ সালের এইচএসসি পরীক্ষা মানবিক বিভাগের সকল নৈর্বাচনিক বিষয় এর অ্যাসাইনমেন্ট সমূহ দেখে নেয়া যাবে। 

সেই সাথে মানবিক বিভাগের ২০২১ সালের এসএসসি পরীক্ষার সকল অ্যাসাইনমেন্টের উত্তর সমাধান সমূহ সাথে থাকবে যা শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট লিখতেন সহযোগিতা করবে।

[ninja_tables id=”9713″]

এইচএসসি পরীক্ষা ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান লেখার কৌশল

শিক্ষার্থীরা প্রতি সপ্তাহে প্রকাশিত এবং অর্থনীতি (Orthoniti) বিষয়ে অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন রুবিক্স বা মূল্যায়ন করার নির্দেশনা সমূহ যথাযথভাবে অনুসরণ করে প্রতিটি প্রশ্নের উত্তর লেখার চেষ্টা করবে।

অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পত্র সেই অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ ও প্রশ্ন সমূহ উল্লেখ করা থাকে। শিক্ষার্থীরা পরিপূর্ণভাবে অ্যাসাইনমেন্টের ক্রাইটেরিয়া পূরণ করতে পারবে একজন শিক্ষক শতভাগ নম্বর প্রদান করবেন এবং লেখার পারদর্শিতার ওপর তাদের অতি উত্তম, উত্তম, ভালো অগ্রগতি প্রয়োজন হিসেবে মূল্যায়ন করবেন।

অ্যাসাইনমেন্ট লেখার ক্ষেত্রে অবশ্যই শিক্ষার্থীরা উপরোক্ত নমুনা উত্তর সমূহ অনুসরণ করে নিজেদের স্বকীয়তা ও সৃজনশীলতা বজায় রেখে পরিবর্তন করে লিখতে হবে।

অর্থনীতি (Orthoniti) বিষয়ে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর লেখার ক্ষেত্রে নিচের ধাপ সমূহ অনুসরণ করা যেতে পারে-

১. ২০২১ সালের এইচ এস সি পরীক্ষার্থীদের অর্থনীতি বিষয়ক অ্যাসাইনমেন্ট প্রশ্ন সমূহ;

অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ২০২১ সালের এইচ এস সি পরীক্ষার মানবিক বিভাগ থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অর্থনীতি (Orthoniti) বিষয়ক প্রথম ও দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডট কম এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। যা সংগ্রহ করে শিক্ষার্থীরা প্রিন্ট করার মাধ্যমে ব্যবহার করবেন অথবা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে সেসকল অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন শিক্ষার্থীদের নিকট প্রেরণ করবেন।

২. এইচ এস সি পরীক্ষা ২০২১ অর্থনীতি বিষয়ে এসাইনমেন্ট সমাধান করা বা উত্তর লেখা;

শিক্ষার্থীরা যে কোন মাধ্যম থেকে সংগৃহীত অ্যাসাইনমেন্টের টপিক সমূহ অনুসরণ করেন অর্থনীতি বিষয়ে সংশ্লিষ্ট অ্যাসাইনমেন্টের প্রশ্ন টি সম্পূর্ণভাবে অধ্যয়ন করে নিবে।

প্রতিটি প্রশ্নপত্রের অর্থনীতি প্রথম অথবা দ্বিতীয় পত্রের পাঠ্য বইয়ের অধ্যায় নম্বর,  অ্যাসাইনমেন্ট শিরোনাম, শিখনফল সমূহ এবং নির্দেশনা সমূহ উল্লেখ করা থাকে। 

শিক্ষার্থীরা অর্থনীতি এসাইনমেন্ট এর প্রশ্নপত্র থাকা শিখনফল অনুযায়ী সংশ্লিষ্ট বইয়ের ষষ্ঠ অধ্যায় থেকে পাঠ সম্পন্ন করার পর এসাইনমেন্ট পেপার এ উল্লেখিত নির্দেশনা সমূহ বা ধাপসমূহ অনুসরণ করে এসাইনমেন্ট এর সমাধান লিখবে। 

অ্যাসাইনমেন্ট এর সমাধান লেখার ক্ষেত্রে ইন্টারনেট, ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুক, উইকিপিডিয়া,  এনসাইক্লোপিডিয়া ও অন্যান্য তথ্য ভাণ্ডার থেকে নমুনা তথ্য বা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন নিজের মেধাকে কাজে লাগিয়ে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। 

এক্ষেত্রে কোন উৎস থেকে সরাসরি অ্যাসাইনমেন্ট কপি করলে বা অন্য কোনো শিক্ষার্থীর এসাইনমেন্ট এর সাথে অ্যাসাইনমেন্ট মিলে গেলে সেগুলো সরাসরি বাতিল করে দেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

৩. অর্থনীতি অ্যাসাইনমেন্ট কভার পেজ লেখা;

শিক্ষার্থীরা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ডের জন্য নির্ধারিত নমুনা অ্যাসাইনমেন্ট কভার পেজ ব্যবহার করে উত্তরপত্রের সাথে সংযুক্ত করে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিবে। 

এসাইনমেন্ট এর কভার পেজ অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ মূল্যায়ন করে সংশ্লিষ্ট শিক্ষকগণ অর্থনীতি বিষয়ক অ্যাসাইনমেন্ট এর ফলাফল সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে এবং প্রতিষ্ঠান সংরক্ষণ করতে হবে। 

শিক্ষার্থীরা সঠিকভাবে এসাইনমেন্ট এর কভার পেজ না ব্যবহার করলে শিক্ষকদের জন্য অ্যাসাইনমেন্ট মূল্যায়ন অত্যন্ত কঠিন হয়ে পড়বে এবং শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট বাতিল করে দেয়া হবে। 

৪. অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্র এসাইনমেন্ট জমা দান: 

শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট অথবা প্রতিষ্ঠান যথাযথ স্বাস্থ্যবিধি মেনে মানবিক অর্থনীতি প্রথম ও দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট সমূহ জমা দিবে।

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমেও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসাইনমেন্ট জমা দেওয়া যাবে তবে সে ক্ষেত্রে ওই শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে যদি অ্যাসাইনমেন্ট গ্রহণ করে থাকে।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ