আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত

শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাপ্রতিষ্ঠান,  শিক্ষক কর্মচারী এবং ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ অনুদান প্রাপ্ত সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। ৩০ জন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর অফিশিয়াল ওয়েবসাইটে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় করতে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের তালিকা প্রকাশ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

এই বিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী ও শিক্ষার্থীদের তালিকা এবং বরাদ্দকৃত অর্থ বিতরণের নির্দেশনা প্রদান করা হয়।

এইবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী, ও ছাত্র-ছাত্রীদের অনুকূলে বরাদ্দকৃত অর্থ বিতরণ এর লক্ষ্যে ১২০ টি শিক্ষা প্রতিষ্ঠান, ২০০ জন শিক্ষক-কর্মচারী,  ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্র ছাত্রী ১৮০৮ জন, নবম-দশম শ্রেণীর ছাত্র ছাত্রী ১৩১২ জন,  একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীর ৯৩৩ জন, স্নাতক বা তার উপরের ৮৪০ জন শিক্ষার্থীকে মনোনীত করে তালিকা প্রকাশ করা হয়।

আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান,  শিক্ষক ও শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোঃ ফজলুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক কর্মচারী  ও সাত ছাত্রছাত্রী অনুকূলে বরাদ্দকৃত অর্থ বিতরণ প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়- 

চলতি ২০২০-২১ অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী এবং ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ অনুদানের খাতে বরাদ্দ অর্থ ৫ কোটি ৯৯ লাখ ৯৭ হাজার টাকা আর্থিক অনুদান বাবদ শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের নামের পাশে বর্ণিত হারে চুক্তি মোতাবেক বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদ এর পক্ষে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সংযুক্ত তালিকা অনুযায়ী নির্মুক্ত শর্তে বিতরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

উপবৃত্তি বিতরণ সংক্রান্ত যে সকল শর্ত দেয়া হয়েছে তা হলো-

১. চুক্তির শর্ত অনুযায়ী বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদ এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড ঢাকা মনোনীত শিক্ষা প্রতিষ্ঠান,  শিক্ষক কর্মচারী ছাত্র-ছাত্রীদের নামের পাশে বর্ণিত অর্থ বিতরন করবেন এবং বিতরণ শেষে বিস্তারিত প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ দাখিল করবেন;

২. উল্লেখিত কোন শিক্ষাপ্রতিষ্ঠান,  শিক্ষক কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের নাম যদি দুইবার মঞ্জুরি থাকে সে ক্ষেত্রে একটি মঞ্জুরের বিপরীতে মঞ্জুরীকৃত টাকা বিতরণ করবেন;

৩.  শিক্ষা প্রতিষ্ঠান অনুকূলে বরাদ্দকৃত অর্থ শিক্ষাপ্রতিষ্ঠান ব্যাংক হিসাব নম্বর প্রদান করবেন। 

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-কর্মচারী, এবং ছাত্র ছাত্রীদের নামের তালিকা আলাদা আলাদা পিডিএফ আকারে প্রকাশ করা হলো।

পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আর্থিক অনুদান পাওয়ার আবেদন শুরুর তারিখ আবেদনের পদ্ধতি এবং বিস্তারিত তথ্য পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন।

শিক্ষা মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বিশেষ আর্থিক অনুদানপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তালিকা

২০২০-২১ অর্থবছরের সংশোধিত পরিচালন বাজেটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ অধীনে ১২০ টি শিক্ষা প্রতিষ্ঠানকে মনোনীত করে নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও স্নাতক পর্যায়ের স্কুল ও কলেজ সমূহের বিশেষ আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিশেষ শিক্ষা অনুদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানকে এক লক্ষ টাকা করে তাদের সংশ্লিষ্ট ব্যাংক একাউন্টে প্রেরণ করা হবে। 

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২-২১ অর্থবছরের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো তালিকা আলাদা করে পিডিএফ আকারে প্রকাশ করা হলো। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে শুধুমাত্র প্রতিষ্ঠানগুলো তালিকা দেখে নিতে পারেন। 

শিক্ষা মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বিশেষ আর্থিক অনুদানপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের তালিকা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে  নিম্ন-মাধ্যমিক,  মাধ্যমিক,  ও উচ্চ মাধ্যমিক স্তরের  স্কুল ও কলেজ  এবং স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে কর্মরত অসচ্ছল, কর্মক্ষম এবং দুরারোগ্য ব্যধিতে আক্রান্ত ২০০ জন শিক্ষক-কর্মচারী কে ২০২০-২১ অর্থবছরে বিশেষ আর্থিক অনুদান প্রদান করার জন্য মনোনীত করা হয়েছে।

আর্থিক অনুদানের জন্য মনোনীত শিক্ষক ও কর্মচারীগণ তাদের মোবাইল ব্যাংকিং একাউন্ট নগদ এর মাধ্যমে জনপ্রতি ৩০ হাজার টাকা করে প্রাপ্ত হবেন। নির্ধারিত সময়ে তাদের নগদ একাউন্টে প্রাপ্ত টাকা পৌঁছে যাবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত বিশেষ আর্থিক অনুদান প্রাপ্ত শিক্ষকদের তালিকা দেখার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

২০২০-২১ অর্থবছরের শিক্ষামন্ত্রণালয়ের বিশেষ আর্থিক অনুদানপ্রাপ্ত ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণির শিক্ষাথীর্দের তালিকা

বিশেষ আর্থিক অনুদান প্রদান নীতিমালা অনুযায়ী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ১৮৩৮ জন শিক্ষার্থীকে অনুদান প্রদানের জন্য মনোনীত করেছেন।

দেশের জুনিয়র স্কুল ও  হাই স্কুলসমূহে অধ্যায়নরত যে সকল শিক্ষার্থী নীতিমালা অনুসরণ করে ২০২০-২১ অর্থবছরের শিক্ষা মন্ত্রণালয়ের বিশেষ অনুদান প্রাপ্তির আবেদন করেছে তাদের আবেদন যাচাই-বাছাই করার পর মন্ত্রণালয় এই সকল শিক্ষা নির্ধারণ করে একটি তালিকা প্রকাশ করেছে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ কর্তৃক পরিচালিত বিশেষ আর্থিক অনুদান এর জন্য ২০২০-২১ অর্থবছরের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের তালিকা পিডিএফ আকারে আলাদা করে দেওয়া হল। ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর বিশেষ অনুদান প্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা দেখে নিন। 

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *