ফরম ও ম্যানুয়াল

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র: জন্ম নিবন্ধনে সঠিক তথ্য থাকা বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজন নাগরিকের দেশের নাগরিক বিভিন্ন সুবিধা পাওয়ার জন্য এই সনদের ব্যবহার কম নয়। আজ আমরা জানবো অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে।

জন্ম নিবন্ধনে তথ্যের গড়মিল নিয়ে সমস্যায় নেই এমন মানুষের সংখ্যা অনেক কম। বিশেষ করে বর্তমান সময়ে জন্ম নিবন্ধনের সাথে একজন ব্যক্তির সকল তথ্যে মিল না থাকলে বিভিন্ন সময় নানাবিধ সমস্যার সমুক্ষিন হতে হয়।

তাই জন্ম নিবন্ধনের কোনো প্রকার ভুল থাকলে তা সংশোধন করে নেওয়া আবশ্যক একটি বিষয়। কিন্তু তাতেও সমস্যার শেষ নেই আমাদের দেশে। জন্ম নিবন্ধন সংক্রান্ত কোনো কাজে ইউনিয়ন পরিষদে গিয়ে ভোগান্তির অভিজ্ঞতা আমাদের অনেকের আছে।

কিন্তু এর মাঝেও বড় সুখবর হল, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বর্তমানের সরাসরি অনলাইনে আপনার জন্ম নিবন্ধনে বিভিন্ন সংশোধনের জন্য একটি অনলাইন পোর্টাল চালু করেছেন।

এর মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন সংক্রান্ত বিভিন্ন সেবা ঘরে বসেই নিতে পারবেন। সঠিকভাবে অনলাইন পোর্টালে আবেদন জমা দিলে ১০ থেকে ১৫ দিনের মধ্যেই আপনার সঠিক জন্ম নিবন্ধন অনলাইন কপি হাতে পেয়ে যাবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজনীয় কাগজপত্র

অনলাইনে হোক আর অফলাইনে হোক জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য এর স্বপক্ষ্যে আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। যা সংশোধনের পক্ষ্যে প্রামাণিক দলিল হিসেবে উপস্থাপিত হবে।

১. আবেদনকারীর জন্ম নিবন্ধন (যা অনলাইনে নিবন্ধিত থাকতে হবে);

২. পিতা ও মাতার জন্ম নিবন্ধন (যা অনলাইনে নিবন্ধিত থাকতে হবে);

৩. শিক্ষাগত যোগ্যতা সনদ/টিকা সনদ অথবা তথ্য প্রমাণের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ কোনো সনদ;

কিছু গুরুত্বপূর্ণ নোট: আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

১. যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে।

এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে।

পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

২. যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন।

এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

৩. যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন।

এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার অনলাইন আবেদনের পদ্ধতি:

আপনার জন্ম নিবন্ধনের অনলাইন আবেদন করার জন্য নিচের দেখানো ধাপগুলো অনুসরণ করে তথ্য সংশোধনের আবেদন সাবমিট করুন।

ধাপ-১: জন্ম নিবন্ধন সংশোধন পোর্টালে লগইন ও নিবন্ধিত ব্যক্তির তথ্য অনুসন্ধান

জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন অনলাইন আবেদন করার জন্য এই লিংকে প্রবেশ করুন http://bdris.gov.bd/br/correction অথবা এখানে ক্লিক করুন;

আপনার সামনে নিচের ছবিরমত জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন আবেদন ফরম পোর্টাল চালু হবে। প্রদত্ত নিদের্শনা অনুসরণ করে পরর্বতী ধাপে প্রবেশ করুন।

http://bdris.gov.bd/br/correction পোর্টালের জন্ম তথ্য সংশোধন ফরমে প্রথমে যার জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তার জন্ম নিবন্ধন নম্বর প্রবেশ করুন।

এখানে প্রথমে আপনার অনলাইন নিবন্ধন নম্বর ১৭ ডিজিট প্রবেশ করুন এবং জন্ম তারিখ ড্রপ ডাউন মিনু থেকে নির্বাচন করে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। তথ্য সঠিক থাকলে নিচে নিবন্ধিত ব্যক্তির তথ্য প্রদর্শন করবে।

প্রর্দশিত তথ্যের পাশে থাকা নির্বাচন করুন একশন বাটনে ক্লিক করুন। আপনি কি নিশ্চিত? নাম একটি কনফার্মেন মেসেজ প্রদর্শন করবে। সেখানে কনফার্ম বাটনে ক্লিক করুন। তারপর আপনাকে পরবর্তী ধাপে নিয়ে যাবে।

বিশেষ দ্রষ্টব্য: অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য অবশ্যই নিবন্ধিত ব্যক্তির জন্ম সনদটি অনলাইনে থাকতে হবে এবং জন্ম সনদ নম্বর ১৭ সংখ্যার হতে হবে। অন্যথায় জন্মসনদ অনলাইন করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ধাপ-২: নিবন্ধন কার্যালয়ের ঠিকানা নির্বাচন

এই ধাপে আপনার যে ইউনিয়ন বা পৌরসভার অধীনে জন্ম নিবন্ধনটি করা হয়েছে সে ঠিকানা নির্বাচন করতে হবে। এরজন্য নিচের ছবিতে দেখানে নির্দেশনা অনুসরণ করুন;

ধাপ-২

এখানে প্রথমে দেশ ড্রপ ডাউন মেনু থেকে যে দেশ থেকে অনলাইন জন্ম নিবন্ধন করা হয়েছে সে দেশ নির্বাচন করুন; বাংলাদেশ নির্বাচন করলে বিভাগ অপশন থেকে বিভাগ ও ছবিতে প্রর্দশিত আবশ্যিক তথ্যগুলো নির্বাচন করুন।

সকল তথ্য নির্বাচন হয়ে গেলে পরর্বতী বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করুন। এই ধাপে আপনার জন্ম নিবন্ধন সংশোধনের মূল কার্যক্রম সম্পন্ন করতে হবে।

ধাপ-৩: সংশোধনের আবেদন ফরম পূরণ;

আপনার জন্ম নিবন্ধনে তথ্য সংশোধনের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ। এখানে আপনি তথ্য সংশোধনের জন্য প্রয়োজনীয় তথ্য এন্ট্রি করবেন। নিচে ছবিরমত ফরমটি আগে ভালোভাবে পড়ুন এবং প্রয়োজনীয় তথ্য দিন।

ধাপ-৩ : চাহিত তথ্য এন্ট্রি

১. বিষয় নির্বাচন: প্রথমে বিষয়ের ড্রপ ডাউন মিনু থেকে সংশোধনের বিষয় নির্বাচন করুন। আপনি চাইলে যেসকল বিষয় সংশোধনের আবেদন করতে পারবেন তাহল-

ক. নাম (বাংলায় ও ইংরেজিতে), খ. পিতা ও মাতার নাম (বাংলায় ও ইংরেজিতে), গ. জন্ম তারিখ, ঘ. জাতীয়তা, ঙ. লিঙ্গ, ও চ. জাতীয় পরিচয়পত্র;

আপনার যে তথ্যটি সংশোধন করার প্রয়োজন তা নির্বাচন করার পর চাহিত সংশোধিত তথ্য বক্সটি সক্রিয় হবে। এখানে আপনার সঠিক তথ্যটি প্রদান করে সংশোধনের কারণ হিসেবে ভুল লিপিবদ্ধ করা হয়েছে নির্বাচন করুন।

একাধিক তথ্য সংশোধনের প্রয়োজন হলে আরও তথ্য সংযোজন করুন বাটনে ক্লিক করে সংশোধনের প্রয়োজনীয় সকল তথ্য দিন।

২. ঠিকানা সংক্রান্ত তথ্য এন্ট্রি: সংশোধনের জন্য প্রয়োজনীয় তথ্যাদি এন্ট্রি করার পর আপনার জন্ম স্থানের ঠিকানা, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানার তথ্য দিন।

দেশ, বিভাগ, ডাকঘর (বাংলায় ও ইংরেজিতে), গ্রাম / পাড়া / মহল্লা (বাংলায় ও ইংরেজিতে), বাসা ও সড়ক ( নাম, নম্বর ) সঠিকভাবে এন্ট্রি করুন।

৩. আবেদনকারীর তথ্য: নিবন্ধিত ব্যক্তির তথ্যাদি সংশোধনের জন্য যিনি আবেদন করছে তার তথ্য প্রদান করুন।

আবেদনাধীন ব্যক্তির সহিত সম্পর্ক নির্বাচন করুন এবং আবেদনকারীর নাম, আবেদনকারীর ঠিকানা, ফোন নম্বর,
ইমেইল প্রদান করুন।

সংশোধনের আবেদনকারী পিতা,মাতা ব্যতিরেকে অন্য কেউ হলে তার জন্ম নিবন্ধন নম্বরজাতীয় পরিচয়পত্র নম্বর  প্রদান করুন।

আবেদনকারীর তথ্য ও আপলোড করার পদ্ধতি

৪. আবেদনরে স্বপক্ষ্যে প্রয়োজনীয় তথ্যাদি আপলোড:

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদনের স্বপক্ষ্যে প্রয়োজনীয় তথ্য আপলোড করার জন্য সবুজ চিহ্নিত সংযোজন বাটনে ক্লিক করুন;

আপনার প্রত্যাশিত ফাইলটি নির্বাচন করে অপেন বাটনে ক্লিক করুন। আপনার নির্বাচিত ফাইলটি প্রিভিউ দেখাবে এবং এর পাশে থাকা File Type ড্রপডাউন মিনু থেকে আপনার সংযুক্তির ধরনটি নির্বাচন করে আপলোড করার জন্য Start বাটনে ক্লিক করুন;

৫. আবেদন ফি পেমেন্ট: জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য আপনাকে প্রয়োজনীয় ফি চালান অথবা অনলাইন ফি পরিশোধ পদ্ধতি ব্যবহার করে পরিশোধ করতে হবে।

আপনি যদি অনলাইন পেমেন্ট পদ্ধতি ব্যবহার করতে চান তাহলে ফি আদায় বাটনে ক্লিক করুন এবং চালান এর মাধ্যমে ফি পরিশোধ করে থাকলে চালান এর মাধ্যমে নির্বাচন করুন।

চালান এর মাধ্যমে ফি পরিশোধ করে থাকলে- চালান নং, চালান জমা দেয়ার তারিখ, চালান পরিশোধের মাধ্যম, ব্যাংক, জেলা ও ব্যাংক ব্রাঞ্চ সঠিকভাবে এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করুন।

চাহিত তথ্যাদি আবেদনের প্রযোজ্যতা থাকলে আপনার অনলাইন আবেদনটি সাবমিট হবে এবং নিচের ছবিরমত একটি সফল মেসেজ Success, আবেদনপত্রটি সফল ভাবে সাবমিট করা হয়েছে আসবে।

৬. পরবর্তী কার্যক্রম: আবেদন দাখিল হওয়ার পর প্রিন্ট বাটনে ক্লিক করে, আবেদনপত্রটি প্রিন্ট করে প্রয়োজনীয় কাহজপত্রসহ নির্ধারিত তারিখের মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধকের নিকট (ইউনিয়ন বা পৌরসভায়) দাখিল করুন।

সংশ্লিষ্ট কার্যালয় আপনার আবেদনটি যাচাই বাছাই করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবেন। নিবন্ধন সঠিক হওয়ার পর আপনার অনলাইন জন্ম নিবন্ধনটি হাতে পেয়ে যাবেন।

ঘরে বসে বাংলাদেশের যেকোন স্থানের জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করার জন্য নিচের ঠিকানায় যোগাযোগ করতে পারেন। এই প্রতিষ্ঠান আপনাকে অনলাইনে আবেদন সংক্রান্ত যাবতীয় সহযোগিতা স্বল্পমূল্যে করে দিবে।

  • নাম: স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক;
  • মোবাইল: 01886-111052, ইমেইল: shopnonetwork75@gmail.com

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইন আবেদন সংক্রান্ত সকল দ্বায়ভার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের। বাংলা নোটিশ ডট কম এর জন্য কোনো দায়ভার গ্রহণ করবেনা।

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ