শিক্ষাঙ্গণ

৬ষ্ঠ-১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রদান ও জমার তথ্য প্রেরণ করতে নির্দেশ মাউশির

দেশের সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের অধ্যায়নরত মাধ্যমিক ৬ষ্ঠ-১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রদান ও জমা-গ্রহণের তথ্য প্রেরণ করতে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

মাধ্যমিক স্তরের (৬ষ্ঠ-৯ম শ্রেণির) এবং ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য প্রণীত এ্যাসাইনমেন্ট প্রদান, জমা-গ্রহণ ও তথ্য প্রেরণ প্রসঙ্গে ২৩ জুন ২০২১ একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে।

মাধ্যমিক ৬ষ্ঠ-১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রদান ও জমা-গ্রহণের তথ্য প্রেরণ করা প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়-

চলমান কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি শ্রেণি কার্যক্রমে সম্পৃক্ত করতে না পারায় শিক্ষা মন্ত্রণালয় বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

ইতােমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ২০২০ সাল থেকে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত এ্যাসাইনমেন্ট কার্যক্রম চলমান রয়েছে এবং ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মােতাবেক পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির ভিত্তিতে শিক্ষাথীদের শিখন কার্যক্রমে পুরােপুরি সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনার জন্য বিষয়ভিত্তিক মূল্যায়ন রুব্রিক্সসহ এ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রতি সপ্তাহের শুরুতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ও ২০২২ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য গ্রিড অনুযায়ী এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হচ্ছে।

কোভিড-১৯ অতিমারির কারণে যে সকল এলাকায় লকডাউন চলছে ঐ সকল এলাকার আঞ্চলিক উপপরিচলক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার স্থানীয় প্রশাসন ও প্রতিষ্ঠান প্রধানদের সাথে আলােচনার মাধ্যমে শিক্ষার্থীদের নিকট থেকে ক্ষেত্র বিশেষ বিতরণকৃত এ্যাসাইনমেন্ট জমার তারিখ পুন:নির্ধারণ করতে পারবেন।

যে সকল শিক্ষার্থী লকডাউনের কারণে যথাসময়ে এ্যাসাইনমেন্ট গ্রহণ করতে পারবে না তাদেরকে পরবর্তী সুবিধাজনক সময়ে প্রতিষ্ঠান প্রধানগণ এ্যাসাইনমেন্ট গ্রহণ ও জমার সুযােগ প্রদান করবেন।

কোভিড-১৯ অতিমারির কারণে স্বাস্থ্য বিধিকে কোনক্রমেই উপেক্ষা করা যাবে না। এ বিষয়ে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ এবং নিমােক্ত ছক মােতাবেক ২৮/০৬/২০২১ খ্রি. তারিখের মধ্যে তথ্য সংগ্রহ করে আঞ্চলিক উপপরিচালকগণ সংরক্ষণপূর্বক মাউশি অধিদপ্তর-কে অবহিত করবেন।

মাধ্যমিক ৬ষ্ঠ-১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রদান ও জমা-গ্রহণের তথ্য প্রেরণ করা প্রসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়-

৬ষ্ঠ-১০ম শ্রেণি এ্যাসাইনমেন্ট প্রদান ও জমার তথ্য প্রেরণ নমুনা ফরম্যাট ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট গ্রহণ বিতরণ ও মূল্যায়ন সংক্রান্ত এক্সেল ফরম্যাটে প্রস্তুত করে দেয়া হলো।

নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে অ্যাসাইনমেন্ট সংক্রান্ত তথ্য প্রেরণের ফরমেট ডাউনলোড করতে পারবেন। এটি ইউনিকোড ফন্ট এ প্রস্তুত করা তাই আপনারা যে কোন কম্পিউটারের যে কোন ভার্সনে ওপেন করতে পারবেন।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ