প্রথম শ্রেণির ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ

প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়রন শিক্ষার্থীদের জন্য অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা ও পরীক্ষা মূলক বাড়ীর কাজ প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী ন্যাপ। করোনা ভাইরাস তথা কোভিড-১৯ এর ক্ষতি কাটিয়ে উঠতে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রণীত এই কার্যক্রমে অংশ হিসেবে প্রথম শ্রেণির ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ দেওয়া হল।

প্রথম শ্রেণির ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ

অন্তবর্তীকালীন পাঠ পরিকল্পনা অনুযায়ী ২/৫/২০২১ রোজ-রবিবার প্রথম শ্রেণির বাংলা, ইংরেজি ও গণিত বিষয়ের পাঠ দেওয়া আছে। শিক্ষকগণ শিক্ষার্থীদের নিকট অনলাইনে বা অফলাইনে পাঠ ও বাড়ীর কাজ পৌছাবেন।

শ্রেণি: ১ম, বিষয়: বাংলা, পাঠ-১, শিরোনাম: আমার পরিচয়, পিরিয়ড-১

শিক্ষার্থীরা তাদের আমার বাংলা বইয়ের পাঠ-১ আমার পরিচয় পড়বে ও অনুশীলন করবে। প্রথম শ্রেণির বাংলা বইয়ের ১ম পৃষ্ঠায় এই পাঠটি পাওয়া যাবে।

ছাত্র/ছাত্রীরা এই পাঠের দেওয়া ছবিটি দেখবে এবং নিজের পরিচয় তুলে ধরার চেষ্টা করবে। প্রথমে নিচে দেওয়া ছবিটি সম্পর্কে বিভিন্ন তথ্য খুজে বার করতে এবং পরবর্তীতে তা অনুশীলন করে নিজের সম্পর্কে বলবে।

প্রথমে নিচের ছবিটি দেখুন এবং ছবি সম্পর্কে বলুন

প্রথম শ্রেণির বাংলা ২ মে ২০২১ এর পাঠ ও বাড়ীর কাজ
প্রথম শ্রেণি, আমার বাংলা বই, পাঠ-১

উপরের ছবিতে কি দেখতে পাচ্ছো?

উত্তর: উপরের ছবিটি একটি গ্রামের পরিবারের ছবি। এখানে বাবা, মা, ভাই ও বোন মিলে তাদের পরিবার। ছবিতে দেওয়ার এই পরিবারের পিতা কৃষি কাজ করেন। তিনি জমিতে গাজরের চাষ করছেন।

তাদের মা বাড়ীতে গৃহস্থালী কাজ করেন। তিনি বাড়ীর পাশের জমিতে লাগানো লাউ গাছের পরিচর্চা করছেন। তারা বাড়ীতে শাক-সবজীর পাশাপাশি মুরগী পালন করেন।

তারা দুই ভাই-বোন একসাথে বিদ্যালয়ে যায়। বিদ্যালয়ে যাওয়ার সময় তারা বাবা-মাকে বিদায় জানায়।

তোমরা তোমাদের নিজেদের মতামত উপস্থাপন করবে।

কাজ: উপরে র্বণিত ছবিটি দেখে তুমি যা বুঝতে পেরেছো তার আলোকে তোমার নিজের সম্পর্কে বলার চেষ্টা কর।

তোমার নিজের সম্পর্কে বল!

নমূনা উত্তর: আমার নাম আবদুল্লাহ আল আরিয়ান। আমি প্রথম শ্রেণিতে পড়ি। আমার বাড়ীতে বাবা, মা ও বোন আছেন। আমাদের চারজনের পরিবার। আমার বাবা একজন কৃষক। তিনি বাড়ীর পাশের জমিতে ধান, গম, ও সবজী চাষ করেন।

আমার মা বাড়ীতে বিভিন্ন গৃহস্থালী কাজ করেন। তিনি মুরগী পালন করেন, পরিত্যাক্ত জমিতে ফসল চাষ করেন।

আমি এবং আমার বোন একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ি। আমরা নিয়মিত বিদ্যালয়ে যাই।

শ্রেণি: ১ম, বিষয়: ইংরেজি, ইউনিট-১, শিরোনাম: Greetings, পিরিয়ড-১

ইংরেজি ২ মে বাড়ীর কাজ
Class One, English, 2nd May

প্রথম শ্রেণির ইংরেজি বইয়ের ২য় পৃষ্ঠার ইউনিট-১ এর লেসন: ১ থেকে ৩ এর A পাঠ্যাংশ থেকে ২ মে ২০২১ এর পাঠ দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা তাদের English For Today for Class 1 বইয়ের ২ নং পৃষ্ঠায় থাকা A অংশের ছবিটি দেখবে, শুনবে এবং বলবে।

Look at the picture: What do you see in this picture? ছবিটি দেখ: এই ছবিতে তুমি কি কি দেখতে পাচ্ছ?

In English: Pictures exchanging greetings with classmates as they enter a school. Here three friends are exchanging greetings between them. They say good morning to each other.

বাংলা: এটি বিদ্যালয়ে প্রবেশের সময় সহপাঠীদের সাথে শুভেচ্ছা বিনিময়ের ছবি। এখানে তিনজন বন্ধু তাদের মধ্যে শুভেচ্ছা বিনিয়ম করছে। তারা একে অন্যকে গুড মর্নিং বলে শুভেচ্ছা জানাচ্ছে।

কাজ: শিক্ষক/অভিভাবকগণ শিক্ষার্থীদের এই পাঠ পড়াবেন, বলবেন এবং তাদের সাথে অনুশীলন করবেন।

শ্রেণি: ১ম, বিষয়: গণিত, পাঠ-১, শিরোনাম: তুলনা করি

প্রথম শ্রেণির গণিত বইয়ের ১ম পৃষ্ঠা থেকে পাঠ-১ তুলনা করি থেকে দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা শিক্ষক ও অভিভাবকদের সহায়তায় প্রদত্ত ছবিগুলোতে বিভিন্ন বিষয় তুলনা করতে শিখবে।

নিচের ছবিটি লক্ষ্য করো এবং তুলনা করো এই পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা কম-বেশি, হালকা-ভারী ও ছোট বড় তুলনা করতে শিখবে।

শ্রেণি: ১ম, বিষয়: গণিত, পাঠ-১, শিরোনাম: তুলনা করি

ছবি-১: কম-বেশি তুলনা

১ নং ছবিতে দুটো গ্লাসে কমলা লেবুর জুস রয়েছে। প্রথম গ্লাসে বেশি জুস রয়েছে এবং দ্বিতীয়টিতে কম জুস রয়েছে। শিক্ষার্থীরা এর মাধ্যমে কম-বেশি তুলনা করবে এবং শিক্ষক-অভিভাবকের কাছে তা প্রকাশ করবে।

ছবি-২: হালকা-ভারী তুলনা

২নং ছবিতে একটি মেয়ে বেলুন উড়াচ্ছে এবং তাকে হাসিখুশি দেখাচ্ছে আর একটা ছেলে একটি কুমড়া নিয়েছে তাকে কষ্ট পেতে দেখা যাচ্ছে। মেয়েটি বেলুন উড়াচ্ছে, বেলুন হালকা এবং ছেলেটা কুমড়া নিয়েছে কুমড়া ভারী।

ছবি-৩: লম্বা-খাটো তুলনা

এই ছবিতে দুটো পতাকা দেখানো হয়েছে। প্রথম পতাকাটি লম্বা স্ট্যান্ড দেওয়া হয়েছে এবং দ্বিতীয়টি খাটো স্ট্যান্ড দেওয়া হয়েছে। ছবিটি বিশ্লেষণ করে শিক্ষার্থীরা লম্বা-খাটো তুলনা করতে পারবে।

ছবি-৪: ছোট-বড় তুলনা

৪ নং ছবিতে দুটো গরু দেখানো হয়েছে যার মধ্যে একটি বড় এবং অন্যটি ছোট। ছবি বিশ্লেষন করে শিক্ষার্থীরা ছোট বড় ‍তুলনা করা শিখবে।

এই ছিল প্রথম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২ মে ২০২১ এর পাঠ ও পরীক্ষামূলক বাড়ীর কাজ। শিক্ষকগণ শিক্ষার্থীদের নিকট পাঠ এবং বাড়ীর কাজ সরবরাহ করবেন।

শিক্ষক-অভিভাবকরা চাইলে বাংলা নোটিশ ডট কম এর এই পাঠটি শেয়ার করে শিক্ষার্থীদের পাঠ প্রদান করতে পারেন। এতে আপনাদের সময় ও শ্রম দুটো বাঁচবে।

প্রতিদিন শ্রেণি ভিত্তিক পাঠ ও বাড়ীর কাজ পাওয়ার জন্য বাংলা নোটিশ ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং আমাদের ফেসবুক গ্রুপে যোগ দিন।

আগামী কালের বাড়ীর কাজ প্রকাশিত হবে আমাদের ফেসবুক গ্রুপে। এখনি যোগ দিন

আপনার জন্য আরও কিছু তথ্য:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *