বৃত্তি ও উপবৃত্তিমাধ্যমিক ও উচ্চশিক্ষাসমন্বিত উপবৃত্তি

উপবৃত্তিতে বাদপড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রিসহ পূর্বের তথ্য সংশোধনের সুযোগ

উপবৃত্তিতে বাদপড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রিসহ পূর্বের তথ্য সংশোধনের সুযোগ: প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃক পরিচালিত সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর আওতাধীন সমন্বিত উপবৃত্তি কর্মসূচি এর ২০১৯-২০ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি এবং ২০২০ সালের ষষ্ঠ শ্রেণির উপবৃত্তির জন্য HSP-MIS এন্ট্রিকৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধন ও বাদ পড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি করার সুযোগ দিয়েছে কর্তৃপক্ষ।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক শরীফ মর্তুজা মামুন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে সমন্বিত উপবৃত্তি কর্মসূচিতে ২০২০ সালের ষষ্ঠ শ্রেণির এন্ট্রিকৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধন এবং বাদ পড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির জন্য নতুন করে এই সুযোগ দেওয়া হয়। ‌

উপবৃত্তিতে বাদপড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রিসহ পূর্বের তথ্য সংশোধনের সুযোগ থাকবে ২৬ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গন এন্ট্রিকৃত নতুন তথ্যাদি যাচাই করবেন ২৭ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে। ‌

২০১৯-২০ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণি এবং ২০২০ সালের ৬ষ্ঠ শ্রেণির উপবৃত্তির জন্য HSP MIS এ এন্ট্রিকৃত শিক্ষার্থীদের তথ্য সংশােধন ও বাদ পড়া যােগ্য শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিটি হল-

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১১শ শ্রেণি এবং ২০২০ সালের ৬ষ্ঠ শ্রেণির উপবৃত্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তথ্য HSP MIS এ এন্ট্রি সমাপ্ত হয়েছে।

এন্ট্রিকৃত শিক্ষার্থীর মধ্যে কিছু কিছু শিক্ষার্থীর অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বরের স্থানে শূন্য রয়েছে এবং অন্যান্য তথ্যেও ভুল পরিলক্ষিত হয়েছে।

এছাড়া কিছু প্রতিষ্ঠান নির্বাচিত যােগ্য শিক্ষার্থীর তথ্য নির্ধারিত সময়ের মধ্যে এন্ট্রি দিতে পারেনি বিধায় এন্ট্রি করণের সময় বৃদ্ধির আবেদন জানিয়েছে।

তার পরিপেক্ষিতে ইউএসইও/টিএসইও কর্তৃক অনুমােদনকৃত সকল শিক্ষার্থীর তথ্যের সঠিকতা নিশ্চিতকরণ লক্ষ্যে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে পুনরায় এন্ট্রিকৃত তথ্য প্রেরণ করা হয়েছে।

সঠিকতা যাচাই এবং বাদপড়া নির্বাচিত যােগ্য শিক্ষার্থীদের তথ্য এন্ট্রির জন্য MIS সক্রিয় করে দেয়া হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠান সকল তথ্য যাচাই বাছাই করে ইউএসইও/টিএসইও নিকট অনুমােদন এর জন্য প্রেরণ করবে। ইউএসইও/টিএসইও দ্রুত যাচাই বাছাই করে পুনরায় চূড়ান্ত অনুমােদনের জন্য পিএমইএটিতে প্রেরণ করবেন।

এন্ট্রিকৃত শিক্ষার্থীদের ভুল তথ্য সংশােধন, অভিভাবকের NID নম্বর সংযােজন এবং বাদ পড়া যােগ্য শিক্ষার্থীদের তথ্য এন্ট্রি দেয়ার জন্য ২১.১২.২০২০ থেকে ২৬.১২.২০২০ তারিখ পর্যন্ত খোলা থাকবে।

এবং উপজেল/থানা মাধ্যমিক শিক্ষা অফিসাদের যাচাইয়ের জন্য ২৭.১২.২০২০ থেকে ৩০.১২.২০২০ তারিখ পর্যন্ত HSP MIS সক্রিয় রাখা হবে।

উক্ত তারিখের মধ্যে নিম্নরূপ প্রক্রিয়া অনুসরণ করে তথ্য সংশােধন ও এন্ট্রি প্রদানের জন্য অনুরােধ করা হলাে।

১। HSP MIS এ লগইন করার নিয়মাবলী:

শিক্ষার্থীদের তথ্য সংশােধন/এন্ট্রি করতে হলে HSP MIS এর লিংকে (http://hspbd.com/HSPMIS/login) লগইন করলে একটি স্ক্রিন প্রদর্শিত হবে।

User Name/ID ও Password টাইপ করে লগইন বাটনে ক্লিক করতে হবে । User Name/ID ও Password ঠিক থাকলে তিনটি অপশন প্রদর্শিত হবে।

উপবৃত্তির জন্য প্রথমটি অর্থাৎ হারমােনাইজড স্টাইপেন্ড প্রােগ্রাম (এইচএসপি) এ ক্লিক করলে HSP MIS এর ড্যাশবাের্ড প্রদর্শিত হবে।

ড্যাশবাের্ডে প্রবেশ করে প্রতিষ্ঠানের নাম ঠিক আছে কিনা নিশ্চিত হয়ে তথ্য সংশােধন/এন্ট্রির কাজ শুরু করতে হবে।

২। শিক্ষার্থীর তথ্য আপডেট/এন্ট্রির নিয়মাবলী ও নির্দেশনাবলি:

নতুন শিক্ষার্থী এন্ট্রি এবং তথ্য আপডেটের জন্য নিম্নবর্ণিত প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণ করতে হবে।

০১. শুধুমাত্র ২০১৯-২০ শিক্ষাবর্ষে ১১শ শ্রেণি ও ২০২০ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিকৃত শিক্ষার্থীর মধ্য হতে শর্ত সাপেক্ষে দরিদ্র সর্বোচ্চ ২০% ছাত্র এবং ৪০% ছাত্রী নির্বাচন করা যাবে। শতভাগ উপবৃত্তি ও টিউশন ফি প্রাপ্ত
অনগ্রসর ৪২টি উপজেলা ব্যতীত।

০২. মেট্রোপলিটন ও জেলা সদরের পৌর এলাকার (৩টি পার্বত্য জেলা ব্যতীত) মাধ্যমিক স্তরের কোন শিক্ষা প্রতিষ্ঠান বা মাধ্যমিক স্তরের কোন শিক্ষার্থীকে নির্বাচিত বা কর্মসূচিভুক্ত করা যাবে না।

০৩. বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ড অথবা অন্য কোন বাের্ড বা সংস্থা কর্তৃক অনুমােদিত কোন শিক্ষা প্রতিষ্ঠান অথবা শিক্ষার্থীকে সমন্বিত উপবৃত্তি কর্মসূচিভুক্ত করা যাবে না। শিক্ষা প্রতিষ্ঠানকে অব্যশই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বাের্ড এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড এর আওতাভুক্ত কর্তৃক অনুমােদিত হতে হবে।

০৪. সমন্বিত উপবৃত্তি স্কিমের অনুমােদন ব্যতিত কোন নতুন প্রতিষ্ঠান অন্তর্ভুক্ত করা যাবে না।

০৫. শিক্ষার্থীর জন্মসনদ নম্বর অবশ্যই ১৭ ডিজিটের হতে হবে। আগে/পরে/মধ্যে ‘০’ যােগ করে ১৭ ডিজিট বানানাে যাবে না।

০৬. পিতা/মাতা/অভিভাবকের জাতীয় পরিচয়পত্র নম্বর অবশ্যই এন্ট্রি/আপডেট করতে হবে।

০৭. শিক্ষার্থীর উপবৃত্তি অর্থ প্রাপ্তির ক্ষেত্রে অনলাইন/এজেন্ট ব্যাংক/মােবাইল ব্যাংকিং একাউন্ট ব্যবহার করা যাবে। অনলাইন/এজেন্ট ব্যাংক এর ক্ষেত্রে একাউন্ট নম্বর ১৩-১৭ ডিজিট এবং মােবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে একাউন্ট
নম্বর ১১-১২ ডিজিট হতে হবে।

০৮. “হিসাবধারীর নাম” এর স্থানে যার নামে অনলাইন ব্যাংকিং/মােবাইল ব্যাংকিং একাউন্ট খােলা হয়েছে তার নাম লিখতে হবে।

০৯. অনলাইন/এজেন্ট ব্যাংক/মােবাইল ব্যাংকিং একাউন্ট অবশ্যই শিক্ষার্থী/পিতা/মাতা/অভিভাবকের জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে খুলতে হবে। কেবলমাত্র পিতা/মাতার অনুপস্থিতিতে অভিভাবকের নামে একাউন্ট খােলা যাবে।

১০. এন্ট্রি/তথ্য আপডেট হওয়ার সংঙ্গে সংঙ্গে উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এর নিকট অনুমােদনের জন্য প্রেরণ করতে হবে। ইউএসইও/টিএসইও দ্রুত অনুমােদন শেষ করে পিএমইটিতে পাঠাবেন। নির্ধারিত সময় পর্যন্ত অপেক্ষা করা যাবে না।

১১. ডবল এন্ট্রি বা কোন কারণে এক বা একাধিক শিক্ষার্থী নাম বাদ দিতে/কর্তন করতে চাইলে প্রথমে “প্রাথমিক নির্বাচন পরবর্তীতে “শিক্ষার্থীর তথ্য আপডেট” অপশনে গিয়ে স্ট্যাটাস পরিবর্তন করে “নিষ্ক্রিয় করতে হবে। কর্মসূচি আওতা বহির্ভূত কোন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর নাম বাদ দিতে/কর্তন করতে চাইলেও অনুরুপ পদ্ধতি অনুসরণ করতে হবে।

১২. নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের কোন উপবৃত্তি (২০১৯ সালে ৮ম শ্রেণিতে) শিক্ষার্থী যদি ২০২০ সালে কোন মাধ্যমিক বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে ভর্তি হয় তবে শুধুমাত্র উক্ত শিক্ষার্থীকে ৯ম শ্রেণিতে যােগ্য শিক্ষার্থী হিসাবে নির্বাচিত করা যাবে। তবে কোনক্রমেই নিজ শিক্ষা প্রতিষ্ঠানের ৯ম শ্রেণির কোন শিক্ষার্থীকে বা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত ভােকেশনাল শাখার কোন শিক্ষার্থীকে উপবৃত্তি জন্য নির্বাচিত করা যাবে না। এধরণের কোন শিক্ষার্থীর তথ্য ইতিপূর্বে এন্ট্রি করে থাকলে প্রাথমিক নির্বাচন” গিয়ে পরবর্তীতে “শিক্ষার্থীর তথ্য আপডেট” অপশনে গিয়ে স্ট্যাটাস পরিবর্তন করে “নিষ্ক্রিয় করতে হবে।

১৩. প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতাভুক্ত নয় বিধায় তাদের তথ্য এন্ট্রি করা যাবে

১৪. উপরে বর্ণিত নির্ধারিত তারিখের মধ্যে যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের User Name/ID ও Password না পেয়ে থাকলে বা ভুলে গেলে এবং অন্য কোন কারণে HSP MIS এ লগ ইন করতে না পারলে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে মাধ্যমিক/সমমান পর্যায়ে hsp.sstipend@gmail.com ই-মেইলে যােগাযােগ করার অনুরােধ করা হলাে।

উপবৃত্তিতে বাদপড়া শিক্ষার্থীদের তথ্য এন্ট্রিসহ পূর্বের তথ্য সংশোধনের সুযোগ সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড করুন-

তথ্য সংশোধনের বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু জরুরী তথ্য:

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের যেকোন নোটিশ, বিজ্ঞপ্তি, আদেশ, পরিপত্র, ঘোষনা, নির্দেশনা, গ্যাজেটসহ দেশের সকল সরকারি বেসরকারি দপ্তর সমূহে নিয়োগ, ভর্তি, আদেশ এবং দেশ বিদেশি অফিসিয়াল তথ্য সবার আগে পেতে বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন;

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ