টিভিতে প্রচার হবে ক্লাস : মোবাইলে/কম্পিউটারে দেখবেন যেভাবে

করোনার আঘাতে সারাবিশ্ব আজ বেসামাল। বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ কর্নার ছোবল থেকে রক্ষা করার জন্য গণজমায়েত স্কুল কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। এরমাঝে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত যেন না ঘটে সে জন্য বাংলাদেশ সরকার টিভিতে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর ক্লাস অনলাইনে করানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে।
নিঃসন্দেহে সরকারের এই সিদ্ধান্ত যুগোপযোগী এবং শিক্ষার্থীদের জন্য অনেক বেশি উপকারী।

কিন্তু আমরা অনেকেই মোবাইল কম্পিউটার নির্ভর। আমরা টিভিতে খুব একটা বসিনা।

এ বিষয়টি বিবেচনায় রেখে আজকের টিউনটি। যাদের বাসায় টিভি দেখার ব্যবস্থা নেই বা সংসদ টিভি চালুর ব্যবস্থা নেই তাদের জন্য এবং যারা মোবাইল বা কম্পিউটার অভ্যস্ত তারা কিভাবে সরকারের প্রচারিত ক্লাস কার্যক্রম দেখবে বা অংশগ্রহণ করবে সে বিষয়টি নিয়ে আলোচনা করব।

প্রথমেই আমি দেখাবো কিভাবে কম্পিউটারে আপনি সংসদ টিভি চ্যানেল দেখতে পাবেন।

সংসদ টিভি চ্যানেল টি আপনার কম্পিউটারে দেখার জন্য আপনার কম্পিউটারের গুগল ক্রোম ব্রাউজার বা যে কোন একটি ব্রাউজার ওপেন করবেন।

সেখান থেকে যেকোনো একটি ট্যাবে অ্যাড্রেস বারে নিচের ইউআরএলটি টাইপ করুন।
http://gp.bioscopelive.com/en/channel/sangsad-tv অথবা এখানে ক্লিক করুন

সরাসরি লাইভ দেখতে এই লিংকে ক্লিক করতে পারেন

এটি ক্লিক করার সাথে সাথে আপনার ব্রাউজারে স্ক্রিনে একটি প্লেয়ার চালু হবে।

সংসদ টিভি মোবাইলে, অনলাইন টেলিকাস্ট, Sangshad TV Online Telecast Portal
সংসদ টিভি অনলাইন টেলিকাস্ট প্লেয়ার

এখান থেকে আপনি সংসদ টিভি চ্যানেল উপভোগ করতে পারবেন।

উপরোক্ত লিংকটি সঠিকভাবে কাজ না করলে এই লিঙ্কে প্রবেশ করুন: https://www.jagobd.com/songsadtv

আপনার মোবাইল থেকেও এ কিভাবে গুগল ক্রোম ব্রাউজারে এইইউআরএলটি টাইপ করে দিলে সরাসরি কোন অ্যাপ ছাড়াই আপনি সংসদ টিভি চালু করতে পারবেন।

https://youtu.be/jd5K0zbDM6M

সংসদ টিভি চ্যানেল সহ আরও অন্যান্য অনেকগুলো টিভি চ্যানেল আপনি মোবাইলে বা কম্পিউটারে দেখতে চাইলে jagobd.com মোবাইল অ্যাপস টি ডাউনলোড করে নিতে পারেন।

GP Bioscope সফটওয়্যারটি আপনার মোবাইলে ডাউনলোড করে দেখতে পারেন লাইভ ক্লাস

সংসদ টিভি চ্যানেল চালু করা ও মোবাইলে অ্যাপ ডাউনলোড করা সম্পর্কিত কোন প্রশ্ন থেকে থাকলে আমাদের ফেসবুক গ্রুপে বা ফেসবুক পেইজের মেসেঞ্জারে মেসেজ করতে পারেন।

ইউটিউবে দেখুন এখানে

শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা আমাদের ইউটিউব চ্যানেল, ফেসবুক পেইজে এবং গ্রুপে ক্লাস লাইভ করার চেষ্টা করব।

লাইভ টিভি ক্লাস আপনার মোবাইলে ইউটিউবে অথবা ফেসবুকে দেখতে আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং ফেসবুক পেইজে লাইক দিয়ে রাখুন।

তাই ফেসবুকেই সংসদ টিভির ক্লাস গুলো দেখতে আমাদের পেইজে এবং গ্রুপে যুক্ত থাকুন।

ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের লেখাপড়ায় যাতে কোনো ক্ষতি না হয় তা নিশ্চিতে শিক্ষকদের রেকর্ড করা ক্লাস, টেলিভিশনে প্রচারের সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। ক্লাসের ভিডিওগুলো সম্প্রচার করা হবে সংসদ টেলিভিশন চ্যানেলে। প্রাথমিক শিক্ষার্থীদের জন্যও একই কৌশল অবলম্বন করতে পারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ৩ মাসের পরিকল্পনা হাতে নিয়ে সরকারের এ টু আই প্রকল্পের সহযোগিতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। নির্দিষ্ট কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের রেকর্ড করা ক্লাস সকাল ৯ টা থেকে রাত ৯ টার মধ্যবর্তী সময়ে প্রচার করা হবে। মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য একেকটি বিষয়ের ‌উপর ৩৫টি করে ক্লাস হবে।

প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য স্কুল ও কলেজ গত ১৮ মার্চ বন্ধ ঘোষণা করা হয়। বন্ধ থাকবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। তবে পরিস্থিতির অবনতি ঘটলে মেয়াদ আরও বাড়ানো হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *