৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ সকল সপ্তাহের সব বিষয় নমুনা উত্তরসহ

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব অতিমাত্রায় বেড়ে যাওয়ায় দেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ রয়েছে ২০২০ সালের ১৭ মার্চ থেকে। শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণ ও মূল্যায়নের লক্ষ্যে ২০২১ শিক্ষাবর্ষের প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা, এসএসসি, দাখিল, এইচএসসি ও আলিম অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে পাঠ মূল্যায়ন করার সরকারের সিদ্ধান্তের আলোকে অষ্টম শ্রেণী অর্থাৎ জেএসসি পরীক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি। ৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১ সকল সপ্তাহের সব বিষয় নমুনা উত্তরসহ Class 8 Assignment 2021 with Answer তোমাদের জন্য দেওয়া হল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক দেশের নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরে অধ্যায়নরত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের আবাসিক পাঠ্যবই সমূহ থেকে নির্বাচিত নির্ধারিত অ্যাসাইনমেন্ট সমূহ প্রতি সপ্তাহে মার্চ ২০২১ থেকে প্রকাশিত হচ্ছে।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত ২০২১ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীদের মূল্যায়ন ঘাটতি পূরণের জন্য সর্বমোট ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রস্তুত করা হয়েছে।

বাংলা বিষয়ের ৬টি, ইংরেজি বিষয়ের ৬টি, গণিত ৫টি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় ৪টি, বিজ্ঞান ৫টি, ধর্ম ও নৈতিক শিক্ষা ৪টি, কর্ম ও জীবনমুখী শিক্ষা ২টি, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ২টি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান ৩টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১ টি, চারু ও কারুকলা ২টি অ্যাসাইনমেন্ট প্রকাশ করার জন্য ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে।

প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিট অ্যাসাইনমেন্ট রুটিন অনুযায়ী মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে নিয়মিত প্রকাশ করা হবে।

Class 8 Assignment 2021

জেএসসি পরীক্ষার্থী অর্থাৎ অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২১ শিক্ষাবর্ষের Class 8 Assignment 2021 প্রতি সপ্তাহের পিডিএফ আকারে আলাদা করে দেওয়া হবে। প্রতি সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে এই পোস্টটি আপডেট করা হবে।

এই পোস্টটি তোমরা তোমাদের ব্রাউজার বুকমার্কে সেভ করে নিতে পারো অথবা লিংকটি ডায়েরিতে নোট করে নিতে পারো না। তাহলে অনলাইনে বা ইন্টারনেটে এতো খোঁজাখুঁজি না করে সাথে সাথে পোস্ট করলে তোমাদের সর্বশেষ অ্যাসাইনমেন্ট পেয়ে যাবে।

এছাড়াও সকল আপডেট পাওয়ার জন্য আমাদের অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে নাও এবং রিস্টার্ট করলে ফেসবুক পেইজ লাইক ফলো করে রাখবো চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখ। তাহলে প্রতি সপ্তাহের এসাইনমেন্ট সংক্রান্ত আপডেট তুমি সবার আগে পেয়ে যাবে।

একনজরে ৮ম শ্রেণি এ্যাসাইনমেন্ট ২০২১ সকল সপ্তাহ

নিচের টেবিলে তোমাদের জন্য অষ্টম শ্রেণীর ২০২১ শিক্ষাবর্ষের সর্বমোট ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সপ্তাহ ভিত্তিক দেওয়া হল। প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে তোমাদের জন্য নিচের টেবিলের সপ্তাহের পাশে ডাউনলোড বাটনটি অ্যাক্টিভ হবে।

অ্যাসাইনমেন্ট ডাউনলোড বাটনে ক্লিক করে তোমরা সংশ্লিষ্ট সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করতে পারবে এবং অ্যাসাইনমেন্ট এর বাছাই করা নমুনা উত্তর দেখতে পারবে।

সপ্তাহের এ্যাসাইনমেন্ট শিরোনামবিষয় ও এ্যাসাইনমেন্ট নংডাউনলোড অপশন
১ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-১, ধর্ম ও নৈতিক শিক্ষা-১এ্যাসাইনমেন্ট দেখুন
২য় সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-১, বাংলাদেশ ও বিশ্বপরিচয়-১এ্যাসাইনমেন্ট দেখুন
৩য় সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত-১, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান-১এ্যাসাইনমেন্ট দেখুন
৪র্থ সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান-১, চারু ও কারুকলা-১এ্যাসাইনমেন্ট দেখুন
৫ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-২, কর্ম ও জীবনমুখী শিক্ষা-১এ্যাসাইনমেন্ট দেখুন
৬ষ্ঠ সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-৩, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান-২এ্যাসাইনমেন্ট দেখুন
৭ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত-২, ধর্ম ও নৈতিক শিক্ষা-২এ্যাসাইনমেন্ট দেখুন
৮ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-৩, চারু ও কারুকলা-২এখনো প্রকাশিত হয়নি
৯ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-৩, বিজ্ঞান-২এখনো প্রকাশিত হয়নি
১০ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলাদেশ ও বিশ্বপরিচয়-২, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য-১এখনো প্রকাশিত হয়নি
১১তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-৪, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-১এখনো প্রকাশিত হয়নি
১২তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান-৩, কর্ম ও জীবনমুখী-২এখনো প্রকাশিত হয়নি
১৩তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-৪, গণিত-৩এখনো প্রকাশিত হয়নি
১৪তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ধর্ম ও নৈতিক শিক্ষা-৩, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান-৩এখনো প্রকাশিত হয়নি
১৫তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান-৪, কর্ম ও জীবনমুখী-২এখনো প্রকাশিত হয়নি
১৬তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-৫, বাংলাদেশ ও বিশ্বপরিচয়-৩এখনো প্রকাশিত হয়নি
১৭তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-৫, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-২এখনো প্রকাশিত হয়নি
১৮তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ গণিত-৪, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য-২এখনো প্রকাশিত হয়নি
১৯তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান-৫, ধর্ম ও নৈতিক শিক্ষা-৪এখনো প্রকাশিত হয়নি
২০তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ ইংরেজি-৬, বাংলাদেশ ও বিশ্বপরিচয়-৪এখনো প্রকাশিত হয়নি
২১তম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা-৬, গণিত-৫এখনো প্রকাশিত হয়নি

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ১ম সপ্তাহ ২০২১

২০২১ শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর প্রথম সপ্তাহে বাংলা পাঠ্যবই ও ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ বইসমূহ থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

বাংলা সাহিত্য কণিকা পাঠ্য বইয়ের বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত ‘পড়ে পাওয়া’ গল্পটি থেকে সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যায়নের পর একটি কেস স্টাডি কুড়িয়ে পাওয়া মোবাইল প্রকৃত মালিককে ফিরিয়ে দেওয়া  সংক্রান্ত একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে।

২০২১ শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর প্রথম সপ্তাহে বাংলা পাঠ্যবই ও ও ধর্ম ও নৈতিক শিক্ষা পাঠ বইসমূহ থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।
বাংলা সাহিত্য কণিকা পাঠ্য বইয়ের বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত ‘পড়ে পাওয়া’ গল্পটি থেকে সংক্ষিপ্ত পাঠ্যসূচি অধ্যায়নের পর একটি কেস স্টাডি কুড়িয়ে পাওয়া মোবাইল প্রকৃত মালিককে ফিরিয়ে দেওয়া সংক্রান্ত একটি এসাইনমেন্ট দেয়া হয়েছে।

অষ্টম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা পাঠ্যবইয়ের প্রথম অধ্যায় আকাইদ থেকে সহপাঠীর মুমিন বান্দা হতে সহায়তা পরিকল্পনা সংক্রানত এসাইনমেন্ট এবং সেই সাথে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহের এসাইনমেন্ট নমুনা উত্তর এবং ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ধর্মভিত্তিক আলাদা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২য় সপ্তাহ ২০২১

২০২১ শিক্ষাবর্ষের দ্বিতীয় সপ্তাহে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবই থেকে অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে। ইংরেজি পাঠ্যবইয়ের Unit-1 A glimpse of our culture  এর Lesson 4: Our ethnic friends (2) লেসন অধ্যায়নের পর Ethnic People of Bangladesh; their dress, food, culture সংক্রান্ত একটি প্রতিবেদন অ্যাসাইনমেন্ট হিসেবে দেয়া হয়েছে। 

এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় পাঠ্যবইয়ের প্রথম: ঔপনিবেশিক যুগ ও বাংলার স্বাধীনতা সংগ্রাম অধ্যায়নের পর  ১৭৫৭ সাল থেকে ১৯৪৭ সাল পর্যন্ত যে কোনো ১০টি উল্লেখযোগ্য ঘটনার সময়কালসহ একটি পোস্টার প্রস্তুত করতে হবে।

জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা দ্বিতীয় সপ্তাহের নির্ধারিত ইংরেজি এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট নির্ধারিত মূল্যে নির্দেশনা অনুসরণ করে সম্পন্ন করার পর যথাসময়ে বিদ্যালয়ে জমা দিবে। 

অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণির দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট নমুনা উত্তর এবং ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ধর্মভিত্তিক আলাদা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ৩য় সপ্তাহ ২০২১

তৃতীয় সপ্তাহের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য গণিত পাঠ্যবই এবং কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্যবই থেকে এসাইনমেন্ট দেয়া হয়েছে। অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয় ৩ এপ্রিল ২০২১ এবং জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৮ এপ্রিল ২০২১। এসাইনমেন্ট এর প্রতিটি বিষয়ে অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা এবং প্রয়োজনীয় মূল্যায়ন রুবিক্স করা ছিল।

গণিত পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্যাটার্ন,  কৃষি শিক্ষা প্রথম অধ্যায়, বাংলাদেশের কৃষি ও আন্তর্জাতিক প্রেক্ষাপট কৃষিজাত দ্রব্য উৎপাদনে কৃষিবিজ্ঞানীদের ভূমিকা ও বেকার কর্মসংস্থান এবং গার্হস্থ্য বিজ্ঞান সারাদিনের কর্মকাণ্ডের সময় তালিকা প্রণয়ন, এর প্রয়োজনীয়তা ও বিবেচ্য বিষয় সংক্রান্ত অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে।

নিচের বাটনগুলো থেকে ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তৃতীয় সপ্তাহে অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট বিষয়ভিত্তিক এবং অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে এসাইনমেন্ট নমুনা উত্তর সহ ক্লিয়ার প্রশ্ন দেখতে পাবে। 

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ৪র্থ সপ্তাহ ২০২১

২০২১ শিক্ষাবর্ষের চতুর্থ সপ্তাহে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বিজ্ঞান এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারিত হয়েছে। দীর্ঘ সময় ধরে বন্ধ থাকার পর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

২৩ মে ২০২১ অষ্টম শ্রেণী থেকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হয়। ধারাবাহিক মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত ৮ম শ্রেণির ৪র্থ সপ্তাহের এ্যাসাইনমেন্ট বিজ্ঞান এবং চারু ও কারুকলা এ্যাসাইনমেন্ট শিক্ষার্থীরা আগামী ২৭ মে ২০২১ এর মধ্যে সম্পন্ন করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

বিজ্ঞান পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্রাণি জগতের শ্রেণি বিন্যাস অধ্যায়নের পর শিক্ষার্থীরা বিভিন্ন প্রাণীর বৈশিষ্ট্য ও বাসস্থান এবং পরিবেশে তাদের প্রভাব সম্পর্কে এ্যাসাইনমেন্ট লিখবে এবং চারু ও কারুকলা প্রথম অধ্যায় বাংলাদেশের প্রাচীন শিল্পকলা ও ঐতিহ্যের পরিচয় পাঠের পর গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক নিয়ে লিখবে।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ৫ম সপ্তাহ ২০২১

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সকল শ্রেণির এ্যাসাইনমেন্ট এর সাথে ৮ম শ্রেণির ৫ম সপ্তাহের নির্ধারিত কাজ প্রকাশ করে। এখানে বাংলা চারুপাঠ বিষয়ের এর ২য় এ্যাসাইনমেন্ট এবং কর্ম  জীবনমূখী শিক্ষা বিষয়ের ১ম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়।

৫ম সপ্তাহে ৮ম শ্রেণির এ্যাসাইনমেন্টগুলো চাইলে একপৃষ্ঠায় পিডিএফ ডাউনলোড করতে পারবে। এর জন্য এই পোস্টের শেষে থাকা ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে ডাউনলোড করে নাও।

বাংলা সংক্ষিপ্ত পাঠ্যসূচী হিসেবে শেখ মুজিবুর রহমান এর ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ প্রবন্ধ থেকে নির্বাচন করে এ্যাসাইনমেন্ট প্রস্তুত হয়েছে। শিক্ষার্থীরা ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ অধ্যয়ন করে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শিরোনামে ৫০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা সংক্রান্ত একটি প্রবন্ধ লিখবে।

কর্ম ও জীবনমুখী শিক্ষা এসাইনমেন্ট সভ্যতার বিকাশে কায়িক ও মেধা শ্রম উভয়ই গুরুত্বপূর্ণ লিখতে বলা হয়েছে। 

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ ২০২১

শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ সপ্তাহে সপ্তম শ্রেণির তিনটি বিষয়ের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। বিষয়গুলো হল- ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। এর আগে ২৭ মার্চ ২০২১ অষ্টম শ্রেণির ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট এবং ৩ এপ্রিল ২০২১ কৃষি ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছিল কর্তৃপক্ষ। এরই ধারাবাহিকতায় ৭ জুন ২০২১ অষ্টম শ্রেণির ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশ করে।

ইংরেজি  ইউনিট ২ এর Lesson 3 থেকে The list of food items I take every day এবং কৃষি শিক্ষা দ্বিতীয় অধ্যায় কৃষি প্রযুক্তি গাছের পাতা ঝলসে পড়া, গাছের পাতা ঢলে পড়ার কারণ 

এর সাথে গার্হস্থ্য বিজ্ঞান বিভিন্ন শ্রেণির খাদ্য: শস্য ও শস্য জাতীয় খাদ্য, প্রােটিন জাতীয় খাদ্য, শাকসবজি, ফল, দুধ ও দুধ, জাতীয় খাদ্য তেল, ঘি, মিষ্টি জাতীয়। এই খাদ্যগুলো কখন কোনটি কি পরিমাণে খাবে। এবং বিভিন্ন শ্রেণির খাদ্য গ্রহনের যৌক্তিকতা ব্যাখ্যা কর।

৮ম শ্রেণি অ্যাসাইনমেন্ট ৭ম সপ্তাহ ২০২১

কোভিড-১৯ এর কারণে মার্চ ২০২০ থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন এর গৃহীত সিদ্ধান্ত আলোকে অষ্টম শ্রেণীর সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়। অষ্টম শ্রেণীর গণিত বই এবং ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিষ্ট ধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেওয়া হয়।

অষ্টম শ্রেণির গণিত চতুর্থ অধ্যায়ের বীজগণিতীয় সূত্রাবলি ও প্রয়োগ পাঠ ৪.১ থেকে ৪.৭.২ সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী ৮ম শ্রেণি ৭ম সপ্তাহের গণিত ২য় অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে।

ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নেওয়া হয় ইসলাম শিক্ষা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় এবাদত এর শরিয়তের বিধান মতে যাকাত প্রদানের উপর কর্ম পরিকল্পনা সম্পকের্এ। র আগে প্রথম সপ্তাহে অর্থাৎ ২৫ মার্চ ২০২১ অষ্টম শ্রেণির প্রথম সপ্তাহে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ে প্রথম অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছিল।

হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে দ্বিতীয় অধ্যায় ধর্মগ্রন্থ থেকে সংক্ষিপ্ত পাঠ্যসূচি পাঠ-১ বৈদিক সাহিত্যের পরিচয়  থেকে পাঠ-৬ জীবনাচরণ ও চরিত্র গঠনে শ্রীমৎ ভগবত গীতার শিক্ষা অধ্যায়ন এরপর নির্ধারিত কাজটি শেষ করবে। এছাড়াও রয়েছে বৌদ্ধ ও খৃষ্ঠধর্ম শিক্ষা বিষয়ের ২য় অ্যাসাইনমেন্ট।

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে তোমাদের জন্য নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট সংক্রান্ত এই পোষ্টটি আপলোড করা হবে। তোমরা তোমাদের ব্রাউজার বুকমার্কে এই পোস্ট টি সেভ করে রাখতে পারো। প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাসময়ে যথানিয়মে পিডিএফ আকারে তোমাদের জন্য দেয়া হবে।

এছাড়াও এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট পাওয়ার জন্য BanglaNotice এর অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখ এবং ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখ। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করলে প্লে স্টোর থেকে তোমাদের জন্য বাংলাদেশ একটি ডাউনলোড হয়ে যাবে এবং সেটি কম ডাটা ব্যবহার করার মাধ্যমে তোমরা সর্বাধিক ইউজ করতে পারবে।

ইউটিউবে নিয়মিত অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য পাওয়ার জন্য আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *