মাধ্যমিক ও উচ্চশিক্ষা

স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এনটিআরসিএ কর্তৃক যে সকল শিক্ষক প্রবেশ পর্যায়ে দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত হয়েছেন অথবা বিদ্যালয় নতুন নিয়োগপ্রাপ্ত হয়েছেন দেশের সকল শিক্ষকদের সামনে একটা বড় চ্যালেঞ্জ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর এমপিও আবেদন করা। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র এবং সেগুলোর নমুনা কপি নিয়ে আজকে হাজির হলাম।

এখানে আপনাদের দেখানো হবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্কুল ও কলেজ সমূহে নতুন নিয়োগপ্রাপ্ত কর্মচারীদের মধ্যে যারা এমপিওভুক্তির আবেদন করতে চান তাদের আবেদন করার জন্য কি কি কাগজপত্র লাগবে এবং সেগুলো কিভাবে প্রস্তুত করবেন সে সকল বিষয়।

সেইসাথে এখানে এমপিওভুক্তির আবেদন করার একটি অনলাইন ভিডিও টিউটরিয়াল দেওয়া থাকবে যা অনুসরণ করে আপনি নিজেই আপনার এমপিও আবেদন করে নিতে পারবেন।

এখানে দেওয়া প্রত্যেকটি কাগজ পত্রের নমুনা কপি কম্পিউটারের সম্পাদনযোগ্য এবং আপনি চাইলে খুব সহজেই সেগুলো ডাউনলোড করে মাইক্রোসফট ওয়ার্ড এর মাধ্যমে এডিট করে নিতে পারবেন।

স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদন

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ থেকে সুপারিশপ্রাপ্ত শিক্ষকগণ এবং বিদ্যালয় কমিটি কর্তৃক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীগণ মাসিক বেতন-ভাতা পাওয়ার জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এডুকেশনাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম অর্থাৎ ই এম আই এস এ অনলাইনে এমপিওভুক্তির আবেদন সম্পন্ন করতে হয়।

আবেদনকারীর সকল তথ্য যাচাই করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এডুকেশনাল ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ইএমআইএস করতে নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের আবেদনের যথার্থতা যাচাই করে মান্থলি পে-অর্ডার অর্থাৎ এমপিওভুক্ত করা হয়।

নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অনলাইনে এমপিওভুক্তির আবেদন করার জন্য বেশ কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন হয় যা অনলাইন আবেদনের সাথে সাবমিট না করলে বা কোনো রকম ভুল তথ্য সাবমিট করলে সেই শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির আবেদন বাতিল হয়ে যেতে পারে। দেখে নিন স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র সমূহ।

স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র

দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্কুল-কলেজ সমুহে নতুন সুপারিশপ্রাপ্ত অথবা কমিটি কর্তৃক নিয়োগ প্রাপ্ত শিক্ষক কর্মচারীদের অনলাইনে এমপিওভুক্তির আবেদন সম্পন্ন করার জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র সাবমিট করতে হয়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম ইএমআইএস পোর্টালে এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র তালিকা বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো।

এখানে আপনারা জানতে পারবেন এমপিওভুক্তির জন্য আবেদন করতে সর্বমোট কয়টি কাগজ প্রয়োজন হবে এবং কিভাবে কি সেগুলো সংগ্রহ করবেন।

আপনাদের সুবিধার্থে প্রত্যেকটি ডকুমেন্ট এর মাইক্রোসফট ওয়ার্ড ফরম্যাট করে দেয়া হল যা ডাউনলোড করার মাধ্যমে খুব সহজে আপনারা আপনাদের অনলাইন এমপিও আবেদন সম্পন্ন করে ফেলতে পারবেন। 

এক নজরে এমপিওভুক্তির আবেদন করতে প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেখে নিন

নিচের টেবিলে স্কুল ও কলেজ সমূহে নিয়োগপ্রাপ্ত প্রাপ্ত শিক্ষক কর্মচারীদের নতুন এমপিও ভুক্তির অনলাইনে আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তালিকা দেয়া হলো। নামের পাশে থাকা নমুনা কপি দেখুন বাটনে ক্লিক করলে আপনি ওই ডকুমেন্টের নমুনা কপি ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন।

[ninja_tables id=”9076″]

এম পি ও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র বিবরণ

MPO Attachment List, এম পি ও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র, স্কুল-কলেজ শিক্ষকদের নতুন এমপিও আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র,

এমপিও সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ