শিক্ষা বৃত্তি

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ প্রকাশিত

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড বরিশাল থেকে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মেধা ও সাধারণ বৃত্তির ফলাফল Barisal Education Board HSC Scholarship Result 2020 (এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২০) প্রকাশিত হয়েছে ২১ এপ্রিল ২০২১; বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ সম্পর্কিত বিস্তারিত তথ্য প্রকাশিত হবে বাংলা নোটিশ ডট কম-এ; ২০২০ সালের এইসএসসি বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অটোপাসকৃত পরীক্ষার্থীদের বরিশাল বোর্ডের জন্য নির্ধারিত মেধা ও সাধারণ বৃত্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে বাংলা নোটিশ ডট কম;

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ Barisal Board HSC Scholarship Result 2020 প্রকাশের তারিখ: ২১ এপ্রিল ২০২১;

এবছর বরিশাল শিক্ষাবোর্ডের জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের উপর ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ৩১ জনকে মেধাবৃত্তি এবং ৫৭০ জনকে সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে।

জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলাফলের উপর দেওয়া উচ্চ মাধ্যমিক অর্থাৎ ২০২০ সালের এইচএসসি ফলাফলের উপর এই বৃত্তি দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ডের ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিম্নে বর্ণিত ছাত্র/ছাত্রীদের মেধা বৃত্তি (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি প্রদান করা হল। সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এই বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে।

২০২০ সালে সিলেট শিক্ষাবোর্ডের এইচএসসি বৃত্তিরপ্রাপ্তদের মধ্যে মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা মাসিক শিক্ষার্থীরা মাসিক ৮২৫ (আটশত পঁচিশ) টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) : ১৮০০ (এক হাজার আটশত) টাকা এবং

সাধারণ বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা মাসিক ৩৭৫ (তিনশত পঁচাত্তর) টাকা এবং এককালীন অনুদান (বাৎসরিক): ৭৫০ (সাতশত পঞ্চাশ) টাকা করে পাবে।

শিক্ষার্থীদের বৃত্তির টাকা সমন্বিত উপবৃত্তি কর্মসূচীর সফটওয়্যারের মাধ্যমে G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে প্রেরণ করা হবে।

বরিশাল বোর্ডের উচ্চমাধ্যমিক বা এইচএসসি বৃত্তির বরাদ্দকৃত অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে ব্যাংক হিসাবে প্রাপ্তির জন্য শিক্ষার্থীরা বৃত্তির গ্যাজেট প্রকাশের ০৭ (সাত) দিনের মধ্যে

বাংলাদেশ তফসীলভুক্ত অনলাইন সুবিধাসম্পন্ন ব্যাংকে একাউন্ট খুলে হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

ব্যাংকে একাউন্ট খোলার পর বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের জন্য সমন্বিত উপবৃত্তি কর্মসূচীদের সফটওয়্যারে ডাটা এন্ট্রি সহজীকরণের জন্য নিচের ফরমটি ডাউনলোড করে পূরণ করে ভর্তিকৃত শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ প্রকাশিত হওয়ার সাথে সাথে বাংলা নোটিশ পাঠকদের জন্য পিডিএফ আকারে এবং ওয়েবভার্সন আকারে প্রকাশ হয়েছে।

আপনারা চাইলে বরিশাল শিক্ষাবোর্ডের ২০২০ সালের এইচএসসি পরীক্ষার মেধা ও সাধারণ বৃত্তির ফলাফল পিডিএফ ডাউনলোড করতে পারবেন অথবা সরাসরি এখান থেকে দেখতে পাবেন।

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তি ফলাফল ২০২০ প্রকাশিত
ফলাফল গ্যাজেট

Barisal Education Board HSC Scholarship Result বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ সংক্রান্ত কোনো তথ্য জানতে চাইলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

বরিশাল এইচএসসি বৃত্তির ফলাফল Barisal Education Board HSC Scholarship Result ডাউনলোড

২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাবৃত্তি (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি প্রদানের নিমিত্তে চুড়ান্ত তালিকা প্রকাশিত হয় ২১ এপ্রিল ২০২১।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ডের ২০২০ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নিম্নে বর্ণিত ছাত্র/ছাত্রীদের মেধা বৃত্তি (ট্যালেন্টপুল) ও সাধারণ বৃত্তি প্রদান করা হল।

সরকারি নিয়ম ও নীতিমালা অনুযায়ী এই বৃত্তির তালিকা প্রণয়ন করা হয়েছে। উক্ত বৃত্তিগুলি প্রদানের সময় নিম্ন লিখিত নিয়ম ও নীতিমালা অবশ্যই মেনে চলতে হবে।

বরিশাল শিক্ষাবোর্ড এইচএসসি ২০২০ এর নিয়ম ও নীতিমালা

১। বৃত্তির গেজেটে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির বরাদ্দকৃত অর্থ G2P পদ্ধতিতে EFT এর মাধ্যমে ব্যাংক হিসেবে প্রেরণের নিমিত্তে বাংলাদেশ তফসিল ভুক্ত অন লাইন সুবিধা সম্পন্ন ব্যাংক একাউন্ট হিসাব নম্বর ভর্তিকৃত প্রতিষ্ঠানে ০৭ (সাত) সাতদিনের মধ্যে আবশ্যিকভাবে জমা দিতে হবে।

এ ব্যাপারে কলেজ বিশ্ব বিদ্যালয় সমুহ বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের প্রয়ােজনীয় দিক নির্দেশনা প্রদানকরবেন এবং বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের ০৭ (সাত) দিনের মধ্যে একাউন্ট খুলে হিসাব নম্বর কলেজে/বিশ্ব বিদ্যালয়ে জমা দেয়ার জন্য নির্দেশ প্রদান করবেন।

২। বৃত্তির গেজেটে বৃত্তি প্রাপ্ত ছাত্রছাত্রী যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছে/উত্তীর্ণ হয়েছে, সে প্রতিষ্ঠানের নাম গেজেটে উল্লেখ করা হয়েছে।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্তৃক সার্টিফিকেট প্রদান সাপেক্ষে ভর্তিকৃত প্রতিষ্ঠান থেকে বিধি মােতাবেক বৃত্তির অর্থ উত্তোলন করবে।

৩। বৃত্তিপ্রাপ্ত ছাত্র/ছাত্রীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

৪। বৃত্তিগুলি সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রীদের সৎ স্বভাব এবং লেখা পড়ায় সন্তোষজনক অগ্রগতির শর্ত সাপেক্ষে বিবেচিত হবে।

৫। সকল বৃত্তিধারীই এককালীন অনুদান(গ্রান্ড) ভােগ করতে পারবে।

৬। সকল বৃত্তিপ্রাপ্ত ছাত্র/ছাত্রী অবশ্যই বিনা বেতনে পড়বার সুযােগ লাভ করবে।

৭। এ বত্তিগুলির মেয়াদ ২০২০ সালের জুলাই মাস হতে স্ব স্ব কোর্স সমাপনী সময় পর্যন্ত (৩-৫) বৎসর। কেবল মাত্র নিয়মিত ছাত্র/ছাত্রীই বৃত্তি পাবার যােগ্য।

কোন অনিয়মিত ছাত্র/ছাত্রীদের বৃত্তির অর্থ যাতে উত্তোলিত না হয় সে বিষয়ে হিসাব রক্ষণ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সকলকে শতর্ক থাকার জন্য অনুরােধ করা হল।

৮। পরিশিষ্ট ‘ক’ তে মেধাবৃত্তি এবং সাধারণ বৃত্তির মাসিক হার, এককালীন অনুদান এবং বৃত্তির সময়সীমা উল্লেখ করা হয়েছে।

৯। কোন ছাত্র/ছাত্রী পরীক্ষার ফলাফল অনুসারে বৃত্তি পাইয়া যদি পরবর্তীকালে সরকার অনুমােদিত নির্দিষ্ট বৃত্তি ব্যতিরেকে অন্য কোন কারিগরি বা পেশাগত প্রতিষ্ঠান হতে অন্য কোন বৃত্তি লাভ করে তবে সে দুটি বৃত্তিই ভােগ করতে পারবে।

১০। সকল বৃত্তিতে মেয়েদের জন্য ৫০% কোটা সংরক্ষণ করা হয়েছে।

১১। বৃত্তি সংক্রান্ত অন্য শর্তাবলী সরকারের অনুমােদনক্রমে মহা-পরিচালক কর্তৃক আরােপিত হতে পারে।

১২। বৃত্তিপ্রাপ্ত ছাত্র/ছাত্রীকে অবশ্যই কোন অনুমােদিত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে। অন্যথায় বৃত্তি ভােগ করতে পারবেনা।

১৩। কোন ছাত্র/ছাত্রী ছাড়পত্র নিয়ে অন্য শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হলে শেষােক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান উক্ত ছাড়পত্রের অনুলিপি এবং বৃত্তির টাকা উঠানাে ও প্রদান সম্পর্কিত পূর্ণ বিবরণসহ, কোন তারিখ হতে কোন তারিখ পর্যন্ত বৃত্তির টাকা উত্তোলন করে বিতরণ করা হয়েছে বা উত্তোলন করা হয় নাই তার তথ্য বর্তমান ভর্তিকৃত প্রতিষ্ঠানে দাখিল করলে বৃত্তি স্থানান্তরের ব্যাপারে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান কার্যকর ব্যবস্থা গ্রহণ করবেন।

১৪। এ বৃত্তিগুলির সংখ্যা, হার এবং সময়কাল শর্ত সাপেক্ষ। সরকার মনে করলে কোন কারণ না দশিয়ে এগুলি সংশােধন, সংযােজন
অথবা বাতিল করতে পারবে।

১৫। মেধা ও সাধারণ বৃত্তির ব্যয় বাজেটের ২০২০-২০২১ অর্থ বছরের রাজস্ব বাজেটের ১২৫০২০১-১০৮৭৬২-৩৮২১১১৭ | বৃত্তি/স্কলারশীপ খাত হতে নির্বাহ করা হবে।

১৬। কোন ছাত্র/ছাত্রীর বৃত্তির মেয়াদ অতিক্রান্ত হওয়ার ছয় মাসের মধ্যে যদি সংশ্লিষ্ট ছাত্র/ছাত্রী বৃত্তির অর্থ গ্রহণ না করে তার প্রতিবেদন প্রকল্প পরিচালক বরাবরে প্রতি বছর ছয় মাস অন্তর পেশ করবেন।

১৭। সংযােজিত বৃত্তি তালিকায় ছাত্র/ছাত্রীদের নামের পার্শ্বে পূর্বে যে শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে শিক্ষা প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হল।

১৮। এ বিজ্ঞপ্তিতে অনিচ্ছাকৃত কোন ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশােধন,সংযােজন বা পরিবর্তণ অথবা বাতিল করার ক্ষমতা বাের্ড কর্তৃপক্ষের থাকবে।

সে কারণে বৃত্তির টাকা প্রদানের পূর্বে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ বৃত্তি প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের নিকট হতে এই মর্মে লিখিত প্রতিশ্রুতি গ্রহণ করবেন যে, তারা বাের্ডের বৃত্তি সংক্রান্ত নিয়ম ও নীতিমালা মেনে চলবে এবং প্রয়ােজন হলে বৃত্তির সম্পূর্ণ টাকা ফেরৎ দিতে বাধ্য থাকবে।

১৯। ন্যূনতম ৩.০০ পর্যন্ত জি,পি,এ প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের মধ্যে হতে বৃত্তি প্রদান করা হয়েছে (সকল বৃত্তি ৪র্থ বিষয়ের জি.পি.এ বাদ দিয়ে প্রণয়ন করা হয়েছে)।

২০। কোটা অনুসারে মেধা বৃত্তি বা সাধারণ বৃত্তি বন্টনের সময় একই জি.পি.এ প্রাপ্ত একাধিক ছাত্র ছাত্রী হলে প্রথমে ৪র্থ বিষয় ব্যতীত
প্রাপ্ত মােট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী তালিকা প্রস্তত করা হয়েছে।

৪র্থ বিষয় ব্যতীত মােট নম্বর একই হলে সেক্ষেত্রে ৪র্থ বিষয়সহ প্রাপ্ত মােট নম্বরের ভিত্তিতে মেধাক্রম প্রস্তত করা হয়েছে। ৪র্থ বিষয়সহ মােট নম্বর একই হলে পর্যায়ক্রমে বাংলা, ইংরেজী,গ্রুপের বিষয় সমূহের নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করা হয়েছে।

২১। কোন বৃত্তিপ্রাপ্ত ছাত্র/ছাত্রী শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবার পরে ভর্তি বাতিল করে যে শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হবে সে শিক্ষা প্রতিষ্ঠান
নিয়ম অনুসারে বৃত্তির টাকা উত্তোলন করবে। তবে প্রথম বৎসর বৃত্তির টাকাউত্তোলন করে তাহলে মােট মেয়াদের এক বৎসর বাদ
দিতে হবে।

২২। এ তালিকায় কোন ভুল ত্রুটি পরিলক্ষিত হলে বৃত্তির চুড়ান্ত তালিকা ( বিজ্ঞপ্তি) প্রকাশের ১(এক) মাসের মধ্যে অত্র বাের্ডকে লিখিতভাবে প্রয়ােজনীয় তথ্যসহ জানাতে হবে।

২৩। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বৃত্তি প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের তালিকা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান অবশ্যই তাদের তালিকা প্রকল্প পরিচালক/জেলা শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করবেন।

২৪। কোন বৃত্তি প্রাপ্ত ছাত্র ছাত্র/ছাত্রী এক প্রতিষ্ঠান হতে ছাড়পত্র গ্রহণ করে অন্য প্রতিষ্ঠানে ভর্তি হলে সে তথ্য প্রকল্প পরিচালক / জেলা শিক্ষা অফিসার বরাবর প্রেরণ করবেন।

২৫। কোন ছাত্র ছাত্রী কোর্স বদল করে পুনরায় প্রথম বর্ষে ভর্তি হলে মাউশি, বিশেষ বিবেচনায় তাকে বৃত্তি ভােগের অনুমতি দিতে
পারবেন।যদি এরুপ কোর্স পরিবর্তণের ফলে তার এক শিক্ষা বর্ষের অধিক নষ্ট না হয়।

২৬। যদি কোন ছাত্র/ছাত্রীর বেলায় এরূপ দেখা যায় যে, স্বাভাবিক কোর্স সম্পন্ন করতে, তার এখতিয়ার বহির্ভুত কোন কারণে স্বাভাবিক সময় অপেক্ষা এক বৎসর অতিরিক্ত সময় লেগেছে তবে তাকে প্রকল্প পরিচালকের পূর্ব অনুমতি সাপেক্ষে বিশেষ কেইস হিসাবে বিবেচনা করিয়া বৃত্তি প্রদান করা যেতে পারে,

তবে এ ক্ষেত্রে শর্ত থাকে যে, উল্লিখিত বিশেষ কেইসের ক্ষেত্রে কোন মতেই এক বৎসরের বেশি সময় অতিক্রম করা যাবে না।

বরিশাল শিক্ষাবোর্ড থেকে ২০২০ এইচএসসি বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের জন্য নির্ধারিত টাকার পরিমাণ

সাধারণ গ্রেডে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা মাসিক ৩৭৫ টাকা এবং এককালীন ৭৫০ টাকা (প্রতি বছর) আর মেধাবৃত্তি প্রাপ্তরা মাসিক ৮২৫ টাকা এবং এককালীন ১৮০০ টাকা (প্রতি বছর)।

কোর্স ভিত্তিক এইচএসসি বৃত্তির টাকা প্রাপ্তির সময়কাল

মেডিকেল কার্সে অধ্যয়নরত শিক্ষার্থীরা বৃত্তির টাকা পাবে ৫ বছর পর্যন্ত, কারিগরী ও কৃষি কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৪ বছর, আইন ও বি.বি.এ কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৪ বছর, ডিগ্রী সম্মান কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৪ বছর, এবং ডিগ্রী পাশ কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৩ বছর পর্যন্ত।

অন্যান্য শিক্ষাবোর্ডের ২০২০ সালের এইচএসসি বৃত্তির ফলাফল ২০২০ HSC Scholarship Result ফলাফল দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ