একাদশ শ্রেণি ভর্তি

একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২, আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে ভর্তি হওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে। আজকে আপনাদের জন্য একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২, আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আলোচনা করবো। এই আর্টিকেল আপনাকে xiclassadmission.gov.bd ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক কলেজ, মাদ্রাসা ও কারিগরি বিএম কলেজ সমূহে একাদশ শ্রেণিতে (XI Class Admission) ভর্তির যাবতীয় বিষয় নিয়ে ধারনা দেওয়া হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছে একটি চ্যালেঞ্জ এর মত। সঠিক গাইড লাইন না থাকায় কাঙ্খিত কলেজ ভর্তির সুযোগ থেকে বষ্ণিত হয় তারা। অনেক সময় তারা বিভিন্ন দোকান থেকে অনলাইনে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম করে তাই বিভিন্ন সমস্যায় পতিত হয়। তাই বাংলানোটিশ ডট কম এর পাঠকদের জন্য আমাদের আজকের আয়োজন।

একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি – XI Class Admission

উচ্চমাধ্যমিক স্তরের ভর্তির কাজটি সহজ এবং শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের সুবিধার্থে একটি ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২১ প্রকাশ করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণালয়। ২০২১ সালের এস এস সি, দাখিল ও সমমানের পরীক্ষার্থী পাশ করা শিক্ষার্থীরা এটি অনুসরণ করে কলেজ এর ভর্তির বিষয়টি খুব সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।

এখানে ভর্তির প্রার্থীদের জন্য বিভিন্ন বিষয় যেমন- অনলাইনের ভর্তি আবেদন করার সময়সূচী, আবেদনের নিয়ম, আবেদন ফি, এবং শিক্ষার্থী নির্বাচন পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা আছে। আমাদের পাঠকদের ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা-২০২১ বিস্তারিত আলোচনা করেছি যাতে ভর্তির বিষয়টি তাদের জন্য সহজ এবং সাবলিল হয়।

একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (শিক্ষাবর্ষ: ২০২১-২২)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রণায় কর্তৃক প্রকাশিত উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান সমূহের ভর্তি নীতিমালায় ২০২১ সালের এসএসসি পাশকৃত শিক্ষার্থীদের বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ এ ভর্তির বিজ্ঞপ্তিতে আবেদন, প্রার্থী বাছাই ও ক্লাস শুরু হওয়ার বিষয়ে জানানো হয়েছে। নিচে তোমাদের জন্য ২০২২ সালে কলেজ ভর্তির সময়সূচী বিস্তারিত তুলে ধরা হলো।

[ninja_tables id=”13109″]

নিচের ছবিতে ২০২২ সালের উচ্চমাধ্যমিক কলেজ ভর্তি অর্থ্যাৎ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন এর বিস্তারিত সময়সূচী দেওয়া হল-

একাদশ শ্রেণি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২, আবেদন পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্র, XI Class Admission
২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

আপনি আরও পড়তে পারেন-

সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ