মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী প্রকাশ

দেশের সরকারি বেসরকারি এবতেদায়ী, দাখিল, আলিম স্তরের মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে। প্রিন্ট করার উপযোগী মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী ডাউনলোড করে নিন।

দেশের ০৩ টি সরকারি মাদ্রাসা যথাক্রমে সরকারি মাদ্রাসা-ই-আলিয়া, ঢাকা; সরকারি মাদ্রাসা-ই-আলিয়া, সিলেট;

সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদ্রাসা, বগুড়া, এবং বেসরকারি (স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল) মাদ্রাসাসমূহের শিক্ষাবর্ষ-২০২১ সালের ছুটির তালিকা TMED কর্তৃক অনুমোদন করে ২১ ডিসেম্বর মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়।

মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী পিডিএফ ফরম্যাট এ সবচেয়ে ভালো কোয়ালিটি করে দেওয়া হয়েছে। যাতে আপনারা প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।

মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী

মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা ও পরীক্ষার সময়সূচী ডাউনলোড করার জন্য এই পোষ্টের শেষে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে ফেলতে পারবেন।

শিক্ষামন্ত্রণালয়ের মাদ্রাসা শিক্ষা বিভাগ কর্তৃক মাদ্রাসার ২০২১ সালের ছুটির তালিকা সংক্রান্ত অন্যান্য নির্দেশনাবলী:

১. শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারী ২০২১ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত। কোভিড-১৯ এর কারণে পাঠ্যপুস্তক বিতরণ বা অন্য কোন বিষয়ে সরকারি নির্দেশনা অনুযায়ী যথাযথ কার্যক্রম/পদক্ষেপ গ্রহণ করতে হবে।

২. প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার গুণগত মান বৃদ্ধি কয়েয় উল্লিখিত সময়সূচি মােতাবেক অর্ধ-বার্ষিক পরীক্ষা, নির্বাচনি পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা নিশ্চিত করবে এবং বার্ষিক পরীক্ষার উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করবে।

৩, মাদ্রাসা শিক্ষা কর্তৃপক্ষ স্ব-স্ব মাদ্রাসার পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতীত) নিজেরাই প্রণয়ন করবে। কোন অবস্থাতেই প্রশ্নপত্র ক্রয় করে শরীক্ষা নেয়া হবে না ।

৪. পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না । তবে কোন বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫, সাপ্তাহিক ছুটি ( শুক্রবার) ব্যতীত বছরে মোট ছুটি ৭৫ দিন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নিবহ অপশে সরকারি ছুটি বলে দেয়ায় করা হবে, সে সকল নি ঐ ৭৫ দিনের অনুৰে ।

৬. কোন সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে মাদ্রাসা ছুটি দেয়া যাবে না, সংবর্ধনা/পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না এবং সংবধিত/পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানাে যাবে না।

৭. ছুটিকালীন সময়ে অনুষ্ঠেয় ভর্তি/অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়ােজনে মাদ্রাসা খােলা রাখতে হবে।

৮. উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, ইবতেদায়ী সমাপনী পরীক্ষা, জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষা ও অন্যান্য পরীক্ষার সময়ে প্রয়ােজনে মাদ্রাসা খােলা রাখতে হবে।

৯. পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতীত অন্যান্য মাদ্রাসায় যথারীতি শ্রেণি কার্যক্রম চালু থাকবে।

১০. প্রত্যেক মাদ্রাসায় দৈনিক পাঠের ডায়েরী ছাপাতে হবে এবং শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে। এ জায়রীতে ছাত্র- ছাত্রী পরিচিতি, আচরণ বিধি, অভিভাবকদের প্রতি পরামর্শ, শিক্ষকগণের নাম, ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরী নির্দেশাবলী, ছুটির তালিকা এবং ক্লাস রুটিন অন্তর্ভুক্ত থাকবে। ডায়েরীতে প্রতিদিন ডিভাবকের স্বাক্ষর নিতে হবে।

১১. পবিত্র ঈদ-ই-মিল্লাদুন্নবী (স.), শহীদ দিবস ও আন্তর্জারিত মাতৃভাষা দিবস, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, জাতীয় শােক দিবস, বিজয় দিবসসহ অন্যান্য জাতীয় দিবসে প্রতিষ্ঠানে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকবে; তবে প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট দিবসের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করতে হবে।

১১. প্রতিটি মাদ্রাসায় সরকার ঘােষিত সৃজনশীল মেধা অন্বেষণ কর্মসূচি পালন করতে হবে। সেসাথে শিক্ষার মানােন্নয়নের লক্ষ্যে ২০১১ সনের জন্য শিক্ষার উন্নয়নমুলক পরিকল্পনা প্রণয়নক্রমে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করতে হবে।

বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *