৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা

অষ্টম শ্রেণির সুপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় ৮ম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২০ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। যেখানে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট রয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড বা রুটিন অনুযায়ী ২০২১ শিক্ষাবর্ষের ৮ শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের এই এসাইনমেন্ট প্রকাশ করা হয়। অন্যান্য সপ্তাহের মতো অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা ৮ম সপ্তাহের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথা নিয়মে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষকগণ অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অষ্টম সপ্তাহের ৮ম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করবেন। মূল্যায়নের পর শিক্ষকগণ শিক্ষার্থীদের প্রতি উত্তম, উত্তম, ভালো, ও অগ্রগতি প্রয়োজন হিসেবে চিহ্নিত করে তথ্য সংরক্ষণ করবেন।

৮ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ সালের অষ্টম সপ্তাহে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই এর তৃতীয় এসাইনমেন্ট এবং চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। 

এর আগে ২৭ মার্চ ২০২১ দ্বিতীয় সপ্তাহে ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট Ethnic People of Bangladesh; their dress, food, culture এবং ৬ষ্ঠ সপ্তাহে দ্বিতীয় এসাইনমেন্ট The list of food items I take every day দেওয়া হয়েছিল।

চতুর্থ সপ্তাহের চারু ও কারুকলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক দেয়া হয়েছিল।

৮ম সপ্তাহে অষ্টম শ্রেণি অ্যাসাইনমেন্ট ২০২১

মহামারী করোনাভাইরাস এর সামাজিক সংক্রমণ ঠেকাতে ২০২০ সালের মার্চ মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ বন্ধ থাকায় ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের মূল্যায়ন লক্ষ্যে প্রকাশিত ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের একটি করে নির্ধারিত কাজ দেয়া হয়েছে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে অষ্টম শ্রেণির অষ্টম সপ্তাহের বিষয়সমূহের নির্ধারিত কাজ অন্যান্য শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর সাথে দেয়া হয়েছিল। বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট আলাদা পিডিএফ আকারে দেওয়া হল।

এখানে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এবং এই পোস্টের শেষে ৮ম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করতে পারবে।

৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

অষ্টম সপ্তাহে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবইয়ের ইউনিট ২ ফুড এন্ড নিউট্রিশন এর পাঠ-১ থেকে পাঠ-৫ সংক্ষিপ্ত পাঠ্যসূচি হিসেবে নির্ধারণ  দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে। শিক্ষার্থীরা নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস অধ্যায়ন করার পর একটি সুস্বাদু খাবার প্রস্তুত করার প্রক্রিয়া লিখে এসাইনমেন্ট সম্পন্ন করবে। 

শিক্ষার্থীরা খাবারটি বাড়ানোর প্রক্রিয়া গুলো খুব সতর্কতার সাথে অনুসরণ করে তা সঠিকভাবে ব্যক্ত করতে হবে। 

নিচের ছবিতে অষ্টম শ্রেণির অষ্টম শ্রেণির ইংরেজি বিষয়ের দ্বিতীয় শ্রেণি দেয়া হল এবং এরপর বিস্তারিত উল্লেখ করা হলো। 

৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি

Class: Eight, Assignment Serial: Assignment-2, Unit and Unit Tittle: Unit-2: Food and nutrition;

Lesson no and Title Lesson-1: Good Food, Lesson-2: Kind good food, Lesson-3: Our daily diet, Lesson-4: A delicious dish, Lesson-5: A little Plant;

Assignment: Lesson-4: A delicious dish Think about one of your favorite dishes. Talk to one of your family members who knows cooking and note it down. Then prepare the dish. Now narrate the steps how you have prepared the dish.

Instruction: Students are asked to observe all the steps carefully and narrate accordingly.

একটি নমুনা উত্তর দেখুনঃ One of my favorite dishes and its preparing methods

Assessment Rubrics

Excellent: Students will be awarded “Excellent for relevant information, appropriate content & grammar, spelling, punctuation, complete communication and creativity.

Very Good: Students will be awarded “Very Good’ for relevant information, appropriate content and grammar, spelling, punctuation, partial communication and creativity.

Good: Students will be awarded “Good for inadequate content, errors in grammar, spelling & punctuation mistakes, less communication and creativity.

Needs Improvement: Students will be awarded “Needs Improvement for irrelevant information, inappropriate content, frequent grammar, spelling and punctuation mistakes along with incomplete communication and creativity.

৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২১ শিক্ষাবর্ষের সিলেবাসের আলোকে প্রণীত অ্যাসাইনমেন্টস প্রকাশের ধারাবাহিকতায় অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য অষ্টম সপ্তাহে চারু ও কারুকলা পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায়ের বাংলাদেশের অভ্যুদয়ে চারুশিল্প ও শিল্পীরা থেকে পাঠ-১ থেকে পাঠ-৬ অংশ অধ্যায়নের পর শিক্ষার্থীদের এসাইনমেন্ট করতে দেওয়া হয়েছে যা নিচের ছবিতে এবং এরপর বিস্তারিত উল্লেখ করা হলো। 

৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট চারু ও কারুকলা

শ্রেণি: ৮ম, এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রমঃ এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২,
অধ্যায় ও অধ্যায়ের শিরােনামঃ দ্বিতীয় অধ্যায়: বাংলাদেশের অভ্যুদয়ে চারুশিল্প ও শিল্পীরা;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ: ১, পাঠ: ২. চারু ও কারুকলা ইনিস্টিটিউট, পাঠ: ৩ শহীদ মিনার ও ছয় দফা, পাঠ: ৪ আলপনা, পাঠ: ৫ নবান্ন ও বাংলা নববর্ষ, পাঠ: ৬ স্বাধীনতা ও বিপ্লবী চিত্রের মিছিল;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ সার্বজনীন উৎসব হিসাবে বাংলা নববর্ষ উদযাপনের জন্য তােমার পরিবার/এলাকায় কী ধরনের উৎসবের আয়ােজন করতে পারবে। তার একটি পরিকল্পনা প্রণয়ন কর।

সংকেত: ০১। বাংলা নববর্ষকে কেন সার্বজনীন উৎসব বলতে পারি-ব্যাখ্যা কর। ০২। বাংলা নববর্ষ কীভাবে উদ্যাপন কর? ০৩। তােমাদের এলাকায় বৈশাখী মেলা হয় কী ! হলে কী ধরনের পণ্য মেলায় বিক্রি হয়?

একটি নমুনা উত্তর দেখুনঃ বাংলা নববর্ষকে সার্বজনীন উৎসব বলতে পারার কারণ ও নববর্ষ উদযাপন

নির্দেশনাঃ বিগত বছরগুলােতে তােমার পরিবার/এলাকায় কীভাবে দিনগুলাে উদ্যাপন করা হত তার আলােকে লিখ।

৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা পিডিএফ ডাউনলোড করুন

অষ্টম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট একপাতায় পিডিএফ আকারে দেয়া হলো। ডাউনলোড বাটনে ক্লিক করে ৮ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা পিডিএফ ডাউনলোড এক পাতায় পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন।

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

>> অষ্টম শ্রেণির সকল এ্যাসাইনমেন্ট দেখুন <<

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *