৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও বিজ্ঞান

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মূল্যায়ন এর লক্ষ্যে অ্যাসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় ৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২৭ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডট কম ২০২১ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত নবম সপ্তাহের অ্যাসাইনমেন্টে ৭ম শ্রেণি বাংলা ৩য় এবং বিজ্ঞান ২য় নির্ধারিত কাজ প্রকাশ করা হয়।

এই সপ্তাহের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা (সপ্তবর্ণা)  এবং বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে। নবম সপ্তাহের ষষ্ঠ শ্রেণীর বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট এবং বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ দেয়া হলো।

এর আগে ২৩ জুন ৭ম শ্রেণির ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা প্রকাশ করা হয়েছিল।

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ গত মার্চ থেকে বন্ধ রয়েছে। ২০২০ সালের মতো ২০২১ সালের সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন এর লক্ষ্যে ধারাবাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত সপ্তম শ্রেণীর ২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বাংলা প্রথম পত্র এবং বিজ্ঞান বিষয় থেকে নির্ধারিত অ্যাসাইনমেন্ট বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য দেওয়া হলো।

নিচে সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সমাধান করার বিভিন্ন তথ্য দেয়া হলো। 

এগুলো অনুসরণ করে শিক্ষার্থীরা সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা ও বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক প্রণীত সপ্তম শ্রেণীর ধারাবাহিক অ্যাসাইনমেন্ট এর মধ্যে এটি বাংলা ( সপ্তবর্ণা) পাঠ্য বইয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট।

এর আগে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট যৌক্তিকতা নিরুপণ: নিচে উল্লিখিত অংশটি সাধুরীতিতে রচিত উপযুক্ত কারণ দেখিয়ে তার যৌক্তিকতা তুলে ধরা প্রকাশিত হয়েছিল ২০২১ সালের ৭ম শ্রেণির ১ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট এর সাথে।

এবং ৭ম শ্রেণি ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ এর সাথে বাংলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট সমাজের বিভিন্ন শ্রমজীবি মানুষের অবদান এবং তাদের মূল্যায়ন করার কৌশল প্রকাশিত হয়েছিল।

সপ্তম শ্রেণীর সকল এসাইনমেন্ট প্রকাশের ধারাবাহিকতায় বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নবম সপ্তাহে নির্ধারিত বাংলা সপ্তবর্ণা পাঠ্য বইয়ের তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত উল্লেখ করা হলো। 

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা
Class Seven 9th Week Assignment Bangla

শ্রেণী সপ্তম, বিষয়: বাংলা (সপ্তবর্ণা), অ্যাসাইনমেন্ট নং: ৩

অধ্যায় ও শিরোনামঃ পদ্য (কবিতা), পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু: কবি জসীম উদ্দীন রচিত আমার বাড়ি;

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ সাহিত্য পর্যালোচনা

আমার বাড়ি কবিতায় বন্ধুকে আপ্যায়নের জন্য কি কি আয়োজন ও খাবারের কথা উল্লেখ আছে? কবিতায় বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য-বৈসাদৃশ্য নিজের পারিবারিক অভিজ্ঞতার আলোকে লিখ।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ পাঠ্যপুস্তক নিজের অভিজ্ঞতার সমন্বয়ে লিখবে।

শতভাগ মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে তোমাদের জন্য সপ্তম শ্রেণীর বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট পারিবারিক অভিজ্ঞতার আলোকে কবিতায় বর্ণিত আপ্যায়নের সাথে বর্তমান সময়ের অতিথি আপ্যায়নের সাদৃশ্য ও বৈসাদৃশ্য চিহ্নিত করে একটি বাছাই করার নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো। নিচের নমুনা উত্তর দেখুন বাটনে ক্লিক করে নমুনা উত্তর টি দেখে নিতে পারো।

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

নবম সপ্তাহের সপ্তম শ্রেণির বাংলা প্রথমপত্র এসাইনমেন্ট এর সাথে বিজ্ঞান পাঠ্যবই এর একটি নির্ধারিত কাজ দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা বিজ্ঞান পাঠ্য বইয়ের দ্বিতীয় অধ্যায় উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন অধ্যায়ন করার পর দ্বিতীয় এসাইনমেন্ট সম্পন্ন করবে।

এর আগে সপ্তম শ্রেণীর চতুর্থ এসাইনমেন্ট এ শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান পাঠ্যবই এর দ্বিতীয় এসাইনমেন্ট বাড়ির দেওয়ালে অথবা আশপাশের দেওয়ালে সাদা ও সবুজ রঙ করার কারণ, শরীরে হালকা জ্বর ও ডায়রিয়া হওয়ার কারণ, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহারের গুরুত্ব নির্ধারণ করা হয়েছিল।

উপরে দেয়া টপিক এর উপরে তোমরা ক্লিক করে নির্ধারিত কাজ গুলো দেখতে পারবে এবং নমুনা উত্তর গুলো সাথে সাথে দেখতে পাবে।

নবম সপ্তাহের সপ্তম শ্রেণীর বিজ্ঞান পাঠ্যবই থেকে নির্ধারিত তৃতীয় এসাইনমেন্ট বিস্তারিত নিচের ছবিতে উল্লেখ করা হলো এবং এরপর আরও তথ্য দেয়া হলো।

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান
Class Seven 9th Week Assignment Bangla

শ্রেণী সপ্তম, বিষয়: বিজ্ঞান, অ্যাসাইনমেন্ট নং: ২

অধ্যায়ন ও শিরোনামঃ দ্বিতীয় অধ্যায়, উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন; পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তুঃ পাঠ ১ ও ২: একটি উদ্ভিদ কোষের বর্ণনা, পাঠ ৩ থেকে ৫: কোষ অঙ্গাণুগুলোর পরিচয়; পাঠ ৬ ও ৭: উদ্ভিদ টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ; পাঠ ৮ ও ১০: প্রাণী টিস্যুর বৈশিষ্ট্য ও কাজ; পাঠ-১১: যোজক টিস্যু;

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ

১। একটি প্রাণী কোষ ও একটি উদ্ভিদ কোষের চিহ্নিত চিত্র অঙ্কন করে উপস্থাপন করো।

২। মানবদেহের কোন কোন অঙ্গাণু পেশি ও অনৈচ্ছিক পেশি তার একটি তালিকা তৈরি করো এবং খাতায় লিখে।

৩। প্রাণীদেহের যে কলা উদ্দীপনায় সাড়া দিয়ে উপযুক্ত প্রতিবেদন তৈরি করতে পারে সেই কোষের সচিত্র বর্ণনা করো। 

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহঃ ১। শিক্ষার্থীরা পোস্টার খাতায় উদ্ভিদ ও প্রাণী কোষের চিত্র অংকন শিখবে। ২। মানব দেহের প্রধান প্রধান অংশগুলো ঐচ্ছিক পেশি ও অনৈচ্ছিক পেশি দ্বারা গঠিত তা জানতে পারবে। ৩। প্রাণী দেহের স্নায়ু কোষ সম্পর্কে ধারণা নিবে।

সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট এর প্রশ্ন সমূহ এর বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে তোমাদের জন্য দেয়া হলো। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে তোমরা সব শ্রেণী নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ে দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর সমাধান গুলো পেতে পারো।

৭ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও বিজ্ঞান পিডিএফ ডাউনলোড

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ২০২১ শিক্ষাবর্ষের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর দুইটি বিষয়ে এক পাতায় দেয়া হলো। 

নিচে ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করে তোমরা সপ্তম শ্রেণির নবম সপ্তাহের বাংলা ও ইংরেজি বিষয়ের পিডিএফ এক পাতায় ডাউনলোড করতে পারবে। 

এছাড়াও সপ্তম শ্রেণীর সকল অ্যাসাইনমেন্ট দেখুন বাটনে ক্লিক করে তোমরা সপ্তম শ্রেণীর জন্য নির্ধারিত ২০২১ শিক্ষাবর্ষের ২১ সপ্তাহের সকল অ্যাসাইনমেন্ট ও নমুনা উত্তর সমূহ পাবে।

অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে রাখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *