৬ষ্ঠ থেকে ৯ম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী ৬ষ্ঠ থেকে ৯ম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০ জুন ২০২১ প্রকাশিত হয়। শিক্ষার্থীরা যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এবং এসাইনমেন্ট উল্লেখিত মূল্যায়ন নির্দেশিকাসহ অনুসরণ করে এসাইনমেন্ট সম্পন্ন করার পর ২৪ জুন ২০২১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

৬ষ্ঠ থেকে ৯ম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রণীত ষষ্ঠ থেকে নবম শ্রেণির অষ্টম অধ্যায়ের অ্যাসাইনমেন্ট-এ ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি ইংরেজি এবং চারু ও কারুকলা এবং ৯ম শ্রেণির বাংলা, কৃষি, গার্হস্থ্য, উচ্চতর গণিত, চারু ও কারুকলা এবং অর্থনীতি ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে।

অষ্টম সপ্তাহের মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সমূহে অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা ও মূল্যায়ন করা আছে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের অষ্টম সপ্তাহের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অধ্যায়নরত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে শ্রেণীভিত্তিক আলাদা আলাদা দেয়া হলো।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন

ডাউনলোড করুন

৬ষ্ঠ শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই এবং চারু ও কারুকলা পাঠ্যবই থেকে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই থেকে তৃতীয় এসাইনমেন্ট এবং চারু ও কারুকলা পাঠ্যবই থেকে দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে।

এর আগে দ্বিতীয় সপ্তাহ ষষ্ঠ শ্রেণির ইংরেজি পাঠ্যবই থেকে প্রথম অ্যাসাইনমেন্ট My First Day at School এবং চতুর্থ সপ্তাহে চারু ও কারুকলা প্রথম অ্যাসাইনমেন্ট আদিম মানুষের ছবি আঁকা ও বর্তমান সময়ের ছবি আঁকার তুলনামূলক বর্ণনা দেয়া হয়েছিল।

২০২১ শিক্ষাবর্ষের অষ্টম সপ্তাহে ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি  এবং চারু ও কারুকলা পাঠ্যবই থেকে দুটো পৃথক পৃথক অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে।

এই সপ্তাহেই ষষ্ঠ শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ের অ্যাসাইনমেন্ট হিসেবে  তাদের বিদ্যালয়,  এলাকায় অথবা বাড়িতে যেকোনো একটি সেবা দানকারী ব্যক্তি সম্পর্কে চিন্তা করবে যারা কোভিদ নাইনের লকডাউন এ চাকরি হারিয়েছেন এবং বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে। এ বিষয়টি বিবেচনায় শিক্ষার্থীরা দশটি প্রশ্নের উত্তর দিয়ে একটি পোস্টার অংকন করবে।

ষষ্ঠ শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়সমূহ একপাতায় ডাউনলোড এবং বিস্তারিত জানার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন। 

 প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

৭ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

এসাইনমেন্ট প্রকাশের অনুযায়ী সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের এসাইনমেন্ট দেয়া হয়েছে। ক্ষেত্রে যথাযথ নিয়ম অনুসরণ করে অন্যান্য শ্রেণীর মত সপ্তাহের মতো অ্যাসাইনমেন্ট সমূহ সম্পন্ন করে যথাসময়ে সংশ্লিষ্ঠ বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

অষ্টম সপ্তাহের সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি বিষয়ে তৃতীয় এসাইনমেন্ট,  এবং চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় শ্রেণীর দেয়া হয়েছে।

এর আগে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় সপ্তাহে ইংরেজি বিষয়ের প্রথম অ্যাসাইনমেন্ট A map of the way to My School and Dialogue with Directions to my school এবং ষষ্ঠ সপ্তাহে অ্যাসাইনমেন্ট ইংরেজি বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছিল। সেইসাথে চতুর্থ সপ্তাহে সপ্তম শ্রেণির চারু ও কারুকলা বিষয়ের প্রথম এসাইনমেন্ট চারু ও কারুকলা জীবন যাপনকে সুন্দর ও রুচিশীল করে এবং সমাজকে সুন্দরভাবে গড়তে সাহায্য করে- ব্যাখ্যা কর শিল্পী নির্ধারণ করা ছিল।

অষ্টম সপ্তাহেই সপ্তম শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট হিসেবে করোনাভাইরাস এর পরিস্থিতি বন্ধুদের জন্য তিনটি কাজের তালিকা তৈরি করবে। চারু ও কারুকলা বিষয়ের এসাইনমেন্ট সম্পন্ন করবে।

সপ্তম শ্রেণির অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়সমূহ একপাতায় পিডিএফ আকারে দেওয়া হল। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করুন ও বিস্তারিত দেখুন। 

৮ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মত অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা অষ্টম সপ্তাহে ইংরেজি এবং চারু ও কারুকলা বিষয়ের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। এটি অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি পাঠ্যবই এর তৃতীয় এসাইনমেন্ট এবং চারু ও কারুকলা বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট হিসেবে চিহ্নিত।

এর আগে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দ্বিতীয় সপ্তাহে ইংরেজি প্রথম অ্যাসাইনমেন্ট Ethnic People of Bangladesh; their dress, food, culture এবং ষষ্ঠ সপ্তাহে দ্বিতীয় এসাইনমেন্ট The list of food items I take every day দেয়া হয়েছিল। 

এবং চতুর্থ সপ্তাহে ও কারুকলা গায়ে হলুদ অনুষ্ঠানে কারুশিল্পের ব্যবহার এবং তার নান্দনিক দিক প্রথম অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা ছিল।

অষ্টম সপ্তাহে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা ইংরেজি পাঠ্যবইয়ের ইউনিট ২ ফুড এন্ড নিউট্রিশন এর লেসন ১ থেকে ৫ অধ্যায়ন করে তৃতীয় এসাইনমেন্ট হিসেবে তাদের প্রিয় খাবার রান্না করা সংক্রান্ত একটি কার্যপ্রণালী লিখবে।

সেইসাথে চারু ও কারুকলা পাঠ্যবইয়ের দ্বিতীয় এসাইনমেন্ট লিখে ইংরেজি বিষয়ের সাথে সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট নির্ধারিত তারিখের মধ্যে জমা দিবে। 

অষ্টম শ্রেণির ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়সমূহ নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন। বাংলাদেশ সকল আপডেট পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন।

৯ম শ্রেণি ৮ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণীর নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য রয়েছে বাংলা, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারু ও কারুকলা  এবং অর্থনীতি বিষয়ের বিষয়ের অ্যাসাইনমেন্ট।মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত নবম শ্রেণীর শিক্ষার্থীরা অষ্টম সপ্তাহের জন্য নির্ধারিত বিষয়সমূহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট নির্ধারিত তারিখের পূর্বে জমা দিতে হবে।

এই সপ্তাহের নবম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা বিষয়ের তৃতীয় অ্যাসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে ২০ মার্চ ২০২১ বাংলা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট স্বশিক্ষা অর্জনে বই পড়ার গুরুত্ব বিষয়ক অনুচ্ছেদ এবং চতুর্থ সপ্তাহে বাংলা দ্বিতীয় এসাইনমেন্ট অভাগীর স্বর্গ গল্পের মানবিক সমাজ গঠনে প্রতিবন্ধকতাসমূহ দূর করার উপায় দেওয়া হয়েছিল।

এবং তৃতীয় সপ্তাহে নবম শ্রেণীর কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উচ্চতর গণিত, চারুকারু, এবং অর্থনীতি বিষয়ক প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল।

নবম শ্রেণির ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয়সমূহ বিভাগ ভিত্তিক একপাতায় দেওয়া হল।  নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ৯ম শ্রেণির ৮ম সপ্তাহের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করুন। সকল আপডেট পাওয়ার জন্য আমাদের ফেসবুক পেইজ টি লাইক এবং ফলো করে রাখুন।

৬ষ্ঠ থেকে ৯ম অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ পিডিএফ ডাউনলোড

৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি ইংরেজি এবং চারু ও কারুকলা এবং ৯ম শ্রেণির বাংলা, কৃষি, গার্হস্থ্য, উচ্চতর গণিত, চারু ও কারুকলা এবং অর্থনীতি ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড করতে নিচের বাটনে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *