সহজ সমাধান

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের এমপিও শিট ডাউনলোড করার নতুন নিয়ম

বেসরকারি শিক্ষক কর্মচারীদের মার্চের এমপিও ছাড় দিয়েছে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সকল শিক্ষকগণ আগামী ১২ এপ্রিলের মধ্যে বেতন ভাতার টাকা উত্তোলন করবেন।

এবার প্রথমবারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর এমপিও শিটে অনলাইনে দেওয়া হয়েছে। প্রতিষঠান প্রধানগণ ইএমআইএস ওয়েবসাইট ব্রাউজ করে MPO Sheet ডাউনলোড করতে পারবে। এর আলোকে ব্যাংক থেকে টাকা উত্তোলন করবে।

মার্চের এমপিও ইএমআইএস পোর্টাল থেকে এমপিও ডাউনলোডের বিষয়টি নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়-

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আধিন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহের স্কুল-কলেজের শিক্ষক কর্মচারীগণের মার্চ 2020 মাসের বেতন ভাতাদির সরকারের আর্থিক অনুদানকারী অগ্রণী রূপালী ব্যাংক লিমিটেড প্রধান কার্যালয় এবং জনতা ব্যাংক লিমিটেড স্থানীয় কার্যালয় হস্তান্তর করা হয়েছে।

আগামী ১২ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত সংশ্লিষ্ট ব্যাংক শাখা হতে মার্চ ২০২০ মাসের বেতন-ভাতার সরকারি অংশ উত্তোলন করতে পারবেন।

উল্লেখ্য প্রতিষ্ঠান প্রধানগণ emis.gov.bd ওয়েবসাইটের স্ব-স্ব প্রতিষ্ঠান এমপিও ডাউনলোড করতে পারবে।

এখন আমি আপনাদেরকে দেখানোর চেষ্টা করব কিভাবে অনলাইন থেকে MPO Sheet ডাউনলোড করে নিবেন।

MPO Sheet ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে ইএমআইএস ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অথবা এই লিংকে ক্লিক করুন।

EMIS প্রবেশ করার পর আপনি দেখতে পাবেন এমপিও শিটে মার্চ ২০২০ নামে নতুন একটি ট্যাবে ওপেন হয়েছে। ‌ এইটার থেকে ক্লিক করে আপনাকে গুগল ড্রাইভে নিয়ে যাবে গুগল ড্রাইভ থেকে যে ব্যাংকে আপনার চেক জমা হয় সে ব্যাংকের ফোল্ডারটি সিলেক্ট করবেন। ফোল্ডার সিলেক্ট করার পর আপনি আপনার শিক্ষা অঞ্চল সিলেক্ট করবেন। এর পর আপনি আপনার যে জেলার ফোল্ডারটি ওপেন করবেন। সেখান থেকে আপনার প্রতিষ্ঠানের নাম সিলেক্ট করে ফাইলটি ডাউনলোড করে নিবেন।

প্রতিষ্ঠানভিত্তিক আলাদা আলাদা ডাউনলোড করার জন্য প্রথমেই আপনাকে ইএমআইএস এর ওয়েবসাইটে প্রবেশ করতে।

এমআই এর ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে লগ ইন বাটনে ক্লিক করতে হবে।

লগ ইন বাটনে ক্লিক করার পর আপনার কাছে লগইন ফোনটি আসবে সেখান থেকে আপনি এমপিও আবেদন করার জন্য যে ইউজার আইডি পাসওয়ার্ড টি আছে সে ইউজার আইডি পাসওয়ার্ড ব্যবহার করবেন।
পাসওয়ার্ড জানা থাকলে অবশ্যই প্রতিষ্ঠান প্রধান থেকে পাসওয়ার্ডটি সংগ্রহ করে নিন।

সেখান থেকে আপনি তিনটি মডিউল দেখতে পাবেন।

এইচআরএম, আইএমএস, এমপিও

এখান থেকে আপনি এমপিও অপশনটি সিলেক্ট করে নিবেন। এমপি অপশনটি সিলেক্ট করার পর আপনি দেখবেন এমপিও পোর্টালটি ওপেন হবে এবং এখানে এমপিও সংক্রান্ত সকল কাজ করা যায়।

এখান থেকে আপনি বামপাশে প্রদর্শিত মেনুগুলো থেকে রিপোর্ট বাটনে ক্লিক করবেন।
ওখানে দুটি অপশন থাকবে একটা হচ্ছে সেলারি শীট আরেকটি হচ্ছে বোনাস।

এখানে ক্লিক করার পর আপনার রিপোর্ট প্রিন্টের অপশনটি আসবে।

এখানে অনুসন্ধান এর ঘরে আপনার প্রতিষ্ঠান ইআইআইএন নম্বর টি এন্টার করুন। তারপর আপনার প্রতিষ্ঠানের নামটি নিচে তালিকাতে চলে আসবে। তালিকা থেকে আপনার প্রতিষ্ঠান নামের পাশে দেওয়ার টিক চিহ্ন দিয়ে আপনি আপনার প্রতিষ্ঠান এমপিও শিটে প্রিন্ট করার জন্য প্রিন্ট এমপিও শিটে নামক বাটনে ক্লিক করবেন।

এই পোষ্টের নিচে দেওয়া ভিডিওতে কমপ্লিট টিউটোরিয়াল দেওয়া আছে আপনারা ভিডিওটি দেখে নিন।

https://youtu.be/ttjCzuEQ2Bo

এখান থেকেও আপনি এমপিও শীট ডাউনলোড করতে পারেন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ