সর্বশেষ আপটেড

বিভিন্ন যৌগ পর্যালোচনা করে পরমাণুসমূহের যোজনী, পরিবর্তনশীল যোজনী ও সুপ্ত যোজনী এবং বিদ্যমান মৌল তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার

এসএসসি ২০২১ সালের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী বন্ধুরা, তোমাদের জন্য ২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট বিভিন্ন যৌগ পর্যালোচনা করে পরমাণুসমূহের যোজনী, পরিবর্তনশীল যোজনী ও সুপ্ত যোজনী এবং বিদ্যমান মৌল তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার সংক্রান্ত একটি আর্টিকেল নিয়ে এলাম। আশা করছি এটি অনুসরণের মাধ্যমে তোমরা ২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের রসায়ন এসাইনমেন্ট সমাধান খুব সুন্দরভাবে সম্পন্ন করতে পারবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগ রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান

এসএসসি ২০২১ ষষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট

অ্যাসাইনমেন্ট :

বিভিন্ন যৌগ পর্যালােচনা করে পরমাণুসমূহের যােজনী, পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী এবং যৌগগুলাের মধ্যে বিদ্যমান মৌলের তেজস্ক্রিয় আসােটোপের ব্যবহার

হাইড্রোজেন পরমাণুর যােজনী ১ (এক) হিসেবে নিম্নলিখিত যৌগসমূহকে পর্যালােচনা করে অন্যান্য পরমাণুসমূহের যােজনী, পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী এবং যৌগগুলাের মধ্যে বিদ্যমান মৌলের তেজস্ক্রিয় আসােটোপের ব্যবহার সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন।

H2O, CO2, CCl4, PCl5, PCl3, PI5, SO2, SO3

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি) :

  • ক) ৮ টি যৌগে পরমাণুসমূহের যােজনী হিসাব করতে হবে;
  • খ) পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী হিসাব করতে হবে;
  • গ) পরিবর্তনশীল যােজনী ক্ষেত্রে বড় যােজনীকে সর্বোচ্চ যােজনী বিবেচনা করতে হবে;
  • ঘ) তেজস্ক্রিয় আইসােটোপের ব্যবহার লিখতে হবে;

২০২১ সালের এসএসসি পরীক্ষার ষষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান

ক) পরমাণুসমূহের যােজনী হিসাব

বিভিন্ন মৌলের পরমাণু সমূহ একে অপরের সাথে সর্বশেষ কক্ষপথের ইলেকট্রন বর্জন, গ্রহণ অথবা ভাগাভাগি মাধ্যমে অনু গঠন করে।অনু গঠনকালে কোন মৌলের একটি পরমাণুর সাথে অপর একটি মৌলের পরমাণু যুক্ত হওয়ার ক্ষমতাকে যোজনী বা যোজ্যতা বলে।

প্রশ্নমতে, যোগ গুলো H2O, CO2, CCl4, PCl5, PCl3, PI5, SO2, SO3

প্রশ্নে দেওয়া আছে হাইড্রোজেন পরমাণুর যোজনী 1। কোন মৌলের একটি পরমাণু যতগুলো হাইড্রোজেন পরমাণু বা একযোজী অন্য-পরমাণুর সাথে যুক্ত হতে পারে বা একটি পরমাণুর সাথে যতটি অক্সিজেন পরমাণু যুক্ত হয়, তার সেই সংখ্যা দ্বিগুণ করলে ঐ পরমাণুর যোজনী পাওয়া যায়।

H2O, এখানে একটি O পরমাণু ও দুইটি H পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব O এর যোজনী 2। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে একযোজী 2 টি হাইড্রোজেন পরমাণু রয়েছে)।

CO2, এখানে একটি C পরমাণু ও ২টি O পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব C এর যোজনী 4। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে দুইটি অক্সিজেন পরমাণু রয়েছে যার দ্বিগুণ কার্বনের যোজনী)।

বিভিন্ন যৌগ পর্যালোচনা করে পরমাণুসমূহের যোজনী, পরিবর্তনশীল যোজনী ও সুপ্ত যোজনী এবং বিদ্যমান মৌল তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার

CCl4, এখানে একটি C পরমাণু ও চারটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে । অতএব C এর যোজনী 4।(সংজ্ঞা মতে, উক্ত যৌগে চারটে একযোজী ক্লোরিন পরমাণু রয়েছে)।

PCl5, এখানে একটি P পরমাণু ও পাঁচটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে। অতএব P এর যোজনী 5। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে পাঁচটি একযোজী ক্লোরিন পরমাণুর রয়েছে)।

PCl3, এখানে একটি P পরমাণু ও তিনটি Cl পরমাণু একসাথে যুক্ত রয়েছে । অতএব P এর যোজনী 3। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে তিনটি একযোজী ক্লোরিন পরমাণু রয়েছে)।

PI5, এখানে একটি P পরমাণু ও পাঁচটি I পরমাণু একসাথে যুক্ত রয়েছে অতএব P এর যোজনী 5। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে পাঁচটি একযোজী আয়োডিন পরমাণু রয়েছে)।

SO2, এখানে একটি S পরমাণু দুইটি O পরমাণুর সাথে একসাথে যুক্ত আছে অতএব S এর যোজনী 4। (সংজ্ঞা মতে, উক্ত যোগে দুইটি অক্সিজেন পরমাণু যুক্ত রয়েছে ,তাই যোজনী অক্সিজেন এর দ্বিগুণ)।

SO3, এখানে একটি পরমাণু ও তিনটি পরমাণু একসাথে যুক্ত আছে অতএব এর যোজনী 6। (সংজ্ঞা মতে, উক্ত যৌগে তিনটি অক্সিজেন পরমাণু যুক্ত রয়েছে, তাই যোজনী অক্সিজেন এর তিনগুণ)।

খ) পরিবর্তনশীল যােজনী ও সুপ্ত যােজনী হিসাব (পরিবর্তনশীল যােজনী ক্ষেত্রে বড় যােজনীকে সর্বোচ্চ যােজনী বিবেচনা)

পরিবর্তনশীল যোজনী: কোন মৌলের একাধিক যোজনী প্রদর্শিত হলে সেই মৌলের যোজনী কে পরিবর্তনশীল যোজনী বলা হয়।

প্রশ্নের, PCl5, PCl3, PI5 যৌগ তিনটি খেয়াল করলে দেখা যায়, P এর যোজনী যথাক্রমে 5, 3, 5। এখানে P এর পরিবর্তনশীল যোজনী প্রদর্শিত হয়।

আবার, SO2, SO3 যৌগ দুইটি খেয়াল করলে দেখা যায়, S এর যোজনী যথাক্রমে 4, 5। এখানে, S র পরিবর্তনশীল যোজনী প্রদর্শিত হয়।

সুপ্ত যোজনী: কোন মৌলের সর্বোচ্চ যোজনী এবং সক্রিয় যোজনী পার্থক্য হলো, ওই মৌলের সুপ্ত যোজনী বলে।

এখানে PCl5 এ যৌগে এর P সক্রিয় যোজনী 5 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-5 =0

PCl3 এ যৌগে এর P সক্রিয় যোজনী 3 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-3 =2

PI5 এ যৌগে এর P সক্রিয় যোজনী 5 এবং P এর সর্বোচ্চ যোজনী 5। অতএব এ যৌগে এর P সুপ্ত যোজনী =5-5 =0

SO3 এ যৌগে S এর সক্রিয় যোজনী 6 । আবার S এর সর্বোচ্চ যোজনী 6। অতএব এই যৌগে S এর সুপ্ত যোজনী =6-6 =0

এখানে SO2 এ যৌগে S এর সক্রিয় যোজনী 4 । আবার S এর সর্বোচ্চ যোজনী 6। অতএব এই যৌগে S এর সুপ্ত যোজনী =6-4 =2
(বাকি সব মৌলে তাদের নিজেদের যোজনী বিদ্যমান)।

ঘ) তেজস্ক্রিয় আইসোটোপ সমূহের ব্যবহার

যেসকল মৌলের আইসোটোপ হতে তেজস্ক্রিয় রশ্মি (আলফা, বিটা, গামা) নির্গত হয় তাদেরকে তেজস্ক্রিয় আইসোটোপ বলে।

প্রশ্নের যৌগ গুলো হল, H2O, CO2, CCl4, PCl5, PCl3, PI5, SO2, SO3 । এদের মধ্যে ফসফরাস, আয়োডিন, কার্বন মৌল সমূহের তেজস্ক্রিয় আইসোটোপ রয়েছে। নিজেদের তেজস্ক্রিয় আইসোটোপ সম্পর্কে আলোচনা করা হলো-

  • কার্বনের একটি তেজস্ক্রিয় আইসোটোপ হল 14C
  • আয়োডিনের দুইটি তেজস্ক্রিয় আইসোটোপ হল : 131I,125I
  • ফসফরাসের একটি তেজস্ক্রিয় আইসোটোপ হল 32P

উপরের তিনটি মৌলের তেজস্ক্রিয় আইসোটোপ বিদ্যমান।

বিভিন্ন যৌগ পর্যালোচনা করে পরমাণুসমূহের যোজনী, পরিবর্তনশীল যোজনী ও সুপ্ত যোজনী এবং বিদ্যমান মৌল তেজস্ক্রিয় আইসোটোপের ব্যবহার

আয়োডিনের তেজস্ক্রিয় মৌলের ব্যবহার :

  • 125I এর ব্যবহার : এই তেজস্ক্রিয় আইসোটোপ টি চিকিৎসা ক্ষেত্রে ক্যান্সার নিরাময় ব্যবহার করা হয়।
  • 131I এর ব্যবহার : এই তেজস্ক্রিয় আইসোটোপ চিকিৎসায় ব্যবহৃত হয়। ইহা থাইরয়েড ক্যান্সার নিরাময় এর জন্য পরিমাণমতো দ্রবণ তৈরি করে রোগীকে পান করানো হয়। এতে উক্ত আইসোটোপ থেকে বিটা রশ্মি নির্গত হয় এবং উক্ত বিটা রশ্মি থাইরয়েড ক্যান্সার কোষকে ধ্বংস করে।

ফসফরাস এর তেজস্ক্রিয় মৌলের ব্যবহার :

  • 32P এর ব্যবহার : কৃষিক্ষেত্রে তেজস্ক্রিয় যুক্ত 32P ফসফেট দ্রবণ উদ্ভিদের মূলধারায় সূচিত করা হয়। গাইগার কাউন্টার ব্যবহার করে পুরো উদ্ভিদে এর চলাচল চিহ্নিত করে, ফসফরাসের ব্যবহার করে উদ্ভিদ উঠে তা জানা যায়। চিকিৎসা ক্ষেত্রে লিউকেমিয়া রোগের চিকিৎসার জন্য 32P ফসফেট ব্যবহৃত হয়।

কার্বনের তেজস্ক্রিয় মৌলের ব্যবহার:

  • পৃথিবীর বয়স নির্ধারণ এবং ফসিল মমি সহ পৃথিবীর নানারকম আদিম জিনিসের বয়স নির্ধারণে 14C এর ব্যবহার রয়েছে।

(পাঠ্যবইয়ের মতে উক্ত মৌলসমূহের তেজস্ক্রিয় মৌলের বর্ণনা বিদ্যমান)

আরো দেখুন-

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

এসএসসি পরীক্ষা ২০২১ অ্যাসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ সকল অ্যাসাইনমেন্ট ও সমাধান

[ninja_tables id=”10942″]

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ