কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন ফরম এবং আবেদনের নিয়মাবলি

আজ আপনাদের সাথে আলোচনা করবো কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন ফরম এবং আবেদনের নিয়মাবলি নিয়ে। এই আর্টিকেল থেকে আপনি কুমিল্লা শিক্ষাবোর্ডের জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশীট সংশোধনের বিস্তারিত জানতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কুমিল্লা ১৯৬২ সালে বাংলাদেশের কুমিল্লা জেলায় প্রতিষ্ঠিত হয়।

প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এসএসসি), উচ্চমাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি) এবং ২০১১ সাল থেকে (জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা) পরিচালনা করে আসছে।

২০১১ শিক্ষা বর্ষের পূর্বে এসএসসি ও এইচএসসি এবং ২০১১ সালের পর অনলাইনে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন ডাটা এন্ট্রি কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

বিভিন্ন সময় অসাবধানতা বসত শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশনের সময় বিভিন্ন তথ্য ভুল হয়ে যায়। সমস্যার সমাধান কল্পে শিক্ষার্থীদের সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র সংশোধনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

কুমিল্লা শিক্ষাবোর্ড বর্তমানে অনলাইনে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সনদসহ প্রয়োজনীয় কাগজপত্র সংশোধনের ব্যবস্থা গ্রহণ করেছে। সনদ সংশোধনে ইচ্ছুক আগ্রহীদের সঠিক পদ্ধতি অনুসরণ করে অনলাইনে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সনদ সংশোধনের আবেদন করতে হবে।

আজ আপনাদের সাথে অনলাইনে কুমিল্লা শিক্ষাবোর্ডের জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সনদ সংশোধনের প্রয়োজনীয় কাগজপত্র ও ধাপে ধাপে কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন ফরম এবং আবেদনের নিয়মাবলি নিয়ে আলোচনা করবো।

কুমিল্লা শিক্ষাবোর্ড সনদ সংশোধনের অনলাইন আবেদনের প্রস্তুতী ও প্রয়োজনীয় কাগজপত্র:

আপনার জেএসসি, এসএসসি ও এইচএসসি সনদ সংশোধনের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করে রাখতে হবে। এখন জেনে নিন পরীক্ষা অনুযায়ী প্রয়োজনীয় কাগজপত্রের নাম ও সংগ্রহের নিয়ম।

জেএসসি সার্টিফিকেট ও মার্কশীটে নাম ও বয়স সংশোধনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র:

যদি আপনার জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি পরীক্ষার বিভিন্ন তথ্য সংশোধন করার প্রয়োজন পড়ে তাহলে যেসকল কাগজপত্র লাগবে, তাহল-

১. ফি বাবদ সােনালী ব্যাংকের যে কোন শাখা থেকে সচিব, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ড, কুমিল্লা এর অনুকূলে জেএসসির জন্য ৪০০/- টাকার ব্যাংক ড্রাফট / পেঅর্ডার;

২. পিতা বা মাতা (যিনি প্রযােজ্য) কর্তৃক পিতা-মাতা জীবিত না থাকলে আইনানুগ অভিভাবক কর্তৃক ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট (নােটারী পাবলিকের) নিকট করা এফিডেভিটের মূলকপি।

৩. আবেদনকারীর জেএসসি পরীক্ষা সংক্রান্ত রেকর্ডপত্রের (রেজিস্ট্রেশন কার্ড প্রবেশপত্র / সনদ) সত্যায়িত কপি;

৪. পত্রিকায় প্রকাশিত জন্ম অরিখ সংশােধন সংক্রান্ত বিজ্ঞপ্তি (পত্রিকার প্রথম পাতাসহ প্রকাশিত বিজ্ঞপ্তির পাতা );

৫. সিভিল সার্জনের রিপাের্টসহ বয়স নির্ধারণী X-Ray প্রতিবেদন;

৬. জন্ম তারিখ সংশােধনের সপক্ষে প্রামাণ্য রেকর্ডপত্র; (প্রয়ােজনানুসারে ভর্তি রেজিষ্টার, প্রাঃ শিক্ষা সমাপণী সনদ, জাতীয় পরিচয়পত্র, জন্ম সশদ, পাসপাের্ট, নিকাহনামা ইত্যাদি);

৭. প্রাইভেট পরীক্ষার্থীর ক্ষেত্রে প্রধান শিক্ষক/অধ্যক্ষের পরিবর্তে প্রথম শ্রেণীর গেজেটেড অফিসারের সুপারিশ;

৮. শিক্ষা প্রতিষ্ঠান প্রধান অথবা প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সাম্প্রতিক তােলা পাসপাের্ট সাইজের ১ কপি ছবি;

এসএসসি সার্টিফিকেট ও মার্কশীটে নাম ও বয়স সংশোধনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র:

আপনার এসএসসি সনদ ও মার্কশীটে যদি জেএসসি পরীক্ষার তথ্য থাকে তাহলে এসএসসি পরীক্ষার সনদ সংশোধনের পূর্বে জেএসসি পরীক্ষার তথ্য গুলো সংশোধন করতে হবে।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এসএসসি পরীক্ষার বিভিন্ন তথ্য সংশোধন করার প্রয়োজন পড়ে তাহলে যেসকল কাগজপত্র লাগবে, তাহল-

১. ফি বাবদ সােনালী ব্যাংকের যে কোন শাখা থেকে সচিব, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবাের্ড, কুমিল্লা এর অনুকূলে এসএসসি’র জন্য ১০০০/- টাকার ব্যাংক ড্রাফট/পেঅর্ডার;

২. পিতা বা মাতা (যিনি প্রযােজ্য) কর্তৃক পিতা-মাতা জীবিত না থাকলে আইনানুগ অভিভাবক কর্তৃক ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট (নােটারী পাবলিকের) নিকট করা এফিডেভিটের মূলকপি।

৩. আবেদনকারীর জেএসসি পরীক্ষা সংক্রান্ত রেকর্ডপত্রের (রেজিস্ট্রেশন কার্ড প্রবেশপত্র / সনদ) সত্যায়িত কপি;

৪. পত্রিকায় প্রকাশিত জন্ম অরিখ সংশােধন সংক্রান্ত বিজ্ঞপ্তি (পত্রিকার প্রথম পাতাসহ প্রকাশিত বিজ্ঞপ্তির পাতা );

৫. সিভিল সার্জনের রিপাের্টসহ বয়স নির্ধারণী X-Ray প্রতিবেদন;

৬. জন্ম তারিখ সংশােধনের সপক্ষে প্রামাণ্য রেকর্ডপত্র; (প্রয়ােজনানুসারে ভর্তি রেজিষ্টার, প্রাঃ শিক্ষা সমাপণী সনদ, জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ, পাসপাের্ট, নিকাহনামা ইত্যাদি);

৭. প্রাইভেট পরীক্ষার্থীর ক্ষেত্রে প্রধান শিক্ষক/অধ্যক্ষের পরিবর্তে প্রথম শ্রেণীর গেজেটেড অফিসারের সুপারিশ;

৮. শিক্ষা প্রতিষ্ঠান প্রধান অথবা প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সাম্প্রতিক তােলা পাসপাের্ট সাইজের ১ কপি ছবি;

৯. আবেদনকারী যদি জেএসসি পরীক্ষা শুরু হওয়ার পর এসএসসি পাশ করেন তাহলে জেএসসি পরীক্ষার সনদপত্র সংযুক্ত করতে হবে।

কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন ফরম এবং আবেদনের কাগজপত্র প্রস্তুতকরার নিয়মাবলি:

কুমিল্লা শিক্ষাবোর্ডের জেএসসি ও এসএসসি পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশীট সংশোধনের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের সহজ পদ্ধতি ও নমূনা কপি আপনাদের সুবিদার্থে দেওয়া হল।

১. ব্যাংক ড্রাফট করার পদ্ধতি:

শিক্ষাবোর্ডের নিয়মানুযায়ী জেএসসি ও এসএসসি পরীক্ষার নাম ও বয়স সংশোধনের জন্য সোনালী ব্যাংক এর যেকোন শাখা থেকে অথবা অনলাইনে জেএসসির জন্য ৪০০/-টাকা এবং এসএসসি’র জন্য ১০০০/- টাকার ব্যাংক ড্রাফট / পেঅর্ডার করতে হবে।

কুমিল্লা বোর্ডের জেএসসি ও এসএসসি নাম এবং বয়স সংশোধনের ব্যাংক ড্রাফট বা পে অর্ডার করার পদ্ধতি দেখুন অথবা আমার পরামর্শ হল বর্তমানে অনলাইনে আবেদন করার শেষে মোবাইল ব্যাংকিং থেকে পেমেন্ট বা ব্যাংক ড্রাফট করার পদ্ধতি দেওয়া থাকে সেটা অনুসরণ করুন।

২. ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট (নােটারী পাবলিকের) নিকট করা এফিডেভিট করা:

নাম ও বয়স সংশোধনের জন্য কুমিল্লা জেলার অর্ন্তগত যেকোন একজন নোটারী পাবলিক ১ম শ্রেণির ম্যাজিষ্ট্রেট দ্বারা এফিডেভিট করে নিন। জেএসসি ও এসএসসি সনদের কোর্ট এফিডেভিট বা নোটারী পাবলিক করার নিয়মাবলি দেখুন।

পিতা বা মাতা (যিনি প্রযােজ্য) কর্তৃক পিতা-মাতা জীবিত না থাকলে আইনানুগ অভিভাবক কর্তৃক নোটারী পাবলিক এফিডেভিট করতে হবে।

৩. আবেদনকারীর জেএসসি ও এসএসসি পরীক্ষা সংক্রান্ত রেকর্ডপত্রের (রেজিস্ট্রেশন কার্ড প্রবেশপত্র / সনদ) সত্যায়িত কপি:

আবেদনের সাথে আপনার জেএসসি ও এসএসসি পরীক্ষার রেজিষ্ট্রেশন কার্ড, প্রবেশপত্র ও সনদপত্রের মুল কপি স্ক্যান করে আপলোড করতে হবে।

আবেদনের সাথে একটি করে আপনার প্রতিষ্ঠান প্রধান থেকে অথবা এবং ১ম শ্রেণির গ্যাজেটেড কর্মকর্তার থেকে সত্যায়িত করে সংযুক্ত করতে হবে।

৪. পত্রিকায় প্রকাশিত জন্ম অরিখ সংশােধন সংক্রান্ত বিজ্ঞপ্তি (পত্রিকার প্রথম পাতাসহ প্রকাশিত বিজ্ঞপ্তির পাতা);

সংশোধনের জন্য বাংলাদেশের যেকোন একটি জাতীয় পত্রিকা এবং স্থানীয় একটি পত্রিকায় নাম ও বয়স সংশোধনের বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে।

বিজ্ঞপ্তি প্রকাশের জন্য যুগান্তর, কালের কন্ঠ, প্রথম আলো অথবা যেকোন জাতীয় পত্রিকা বেছে নিতে পারেন। পত্রিকায় নাম ও বয়স সংশোধনের বিজ্ঞপ্তি প্রকাশের পদ্ধতি দেখুন।

পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রকাশিত সংবাদের কপি সংযুক্ত পত্রিকার প্রথম পাতা এবং যে পাতায় সংবাদটি প্রকাশিত হয়েছে সে পাতার মূল কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

আর অনলাইন আবেদনের ক্ষেত্রে পত্রিকার স্ক্যান কপি করে আপলোড করতে হবে।

৫. সিভিল সার্জনের রিপাের্টসহ বয়স নির্ধারণী X-Ray প্রতিবেদন;

আপনার আবেদনটি যদি বয়স সংশোধনের হয় তাহলে আবেদনের সাথে সিভিল সার্জনের রিপাের্টসহ বয়স নির্ধারণী X-Ray প্রতিবেদন জমা দিতে হবে।

যেসকল হাসপাতালে বয়স নির্ধারণী X-Ray করা হয় সেখানে বয়স নির্ধারণী X-Ray করে নিবেন। X-Ray প্রতিবেদনে অবশ্যই ভিল সার্জনের রিপোর্ট সংগ্রহ করবেন।

৬. জন্ম তারিখ সংশােধনের সপক্ষে প্রামাণ্য রেকর্ডপত্র;

প্রয়ােজনানুসারে ভর্তি রেজিষ্টার, প্রাথমিক শিক্ষা সমাপণী সনদ, জাতীয় পরিচয়পত্র, জন্ম সনদ, পাসপাের্ট, নিকাহনামা ইত্যাদি আবেদন ফরমের সাথে সংযুক্ত করতে হবে।

৭. এসএসসি’র তথ্য সংশোধনের ক্ষেত্রে:

এসএসসি পরীক্ষার সার্টিফিকেট ও মার্কশীট সংশোধনের ক্ষেত্রে যদি জেএসসি পরীক্ষার পূর্বে এসএসসি পাস করে থাকেন তাহলে উপরোক্ত সকল তথ্য এবং জেএসসি পরীক্ষার পর পাশ করে থাকলে প্রথমে জেএসসি সনদ সংশোধন করে পরে এসএসসি সনদ সংশোধনের আবেদন করতে হবে।

অথবা বোর্ডে আলোচনা করে সম্ভব হলে একসাথেও আবেদন করা যেতে পারে। কুমিল্লা শিক্ষাবোর্ডের পরামর্শ নেওয়ার জন্য নিন্মোক্ত নম্মরে ফোন করতে পারেন অথবা সরাসরি বোর্ডে যোগাযোগ করা যেতে পারে-

কুমিল্লা শিক্ষাবোর্ডের যোগাযোগ এর নম্বর সমূহ থেকে প্রত্যাশিত সেবা অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে মোবাইলে কথা বলে বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেবেন।

  • নাম ও বয়স সংশােধন শাখা, মােহাম্মদ সাফায়েত মিয়া, উপ সচিব (একাডেমিক), মোবাইল নম্বর: ০১৭১১-০৬৩৫৬৭
  • অনুসন্ধান শাখা, মাে: আবদুল খালেক, অডিটর, মোবাইল: ০১৭১১-৩৩৭৩৬২

সংশোধনের আবেদন সহজভাবে সাবমিট করতে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ফরমটি ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধনের অনলাইন আবেদন

উপরে প্রদত্ত প্রয়োজনীয় কাগজপত্রগুলো সংগ্রহ করার পর আপনাকে এবার অনলাইনে কুমিল্লা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে জেএসসি, এসএসসি ও এইচএসসি (আপনার প্রয়োজন অনুসারে) অনলাইন আবেদন করতে হবে। কুমিল্লা শিক্ষাবোর্ড এর নাম ও বয়স সংশোধন অনলাইন আবেদন এর বিস্তারিত নিয়মাবলি পেয়ে যাবেন এখানে।

কুমিল্লা শিক্ষাবোর্ড বয়স ও নাম কারেকসান অনলাইন অ্যাপ্লিকেশন (Cumilla Board Name and Age Correction Online Application) নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ-১: প্রথমেই আপনাকে কুমিল্লা শিক্ষাবোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://comillaboard.gov.bd তে প্রবেশ করতে হবে। তারপর হোমপেজ থেকে কুমিল্লা শিক্ষাবোর্ডের অনলাইন আবেদন বাটনে ক্লিক করতে হবে।

অথবা ওয়েবসাইটের সাইডবারে অভ্যন্তরীন ই-সেবা অপশন থেকে অনলাইন নাম ও বয়স সংশোধন আবেদন বাটনে ক্লিক করুন।

ধাপ-২: অনলাইন আবেদনে বাটনে ক্লিক করার পর অনলাইন আবেদন মিনু থেকে নাম ও বয়স সংশোধন অপশনটিতে প্রবেশ করুন। আপনার সামনে নিচের ছবিরমত অনলাইন আবেদন সফটওয়্যারটি চালু হবে।

কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন সফটওয়্যার
ছবি: নাম ও বয়স সংশোধন সফটওয়্যার

এবার এখান থেকে আপনার পছন্দমত প্রয়োজনীয় অপশটিতে ক্লিক করে অনলাইন আবেদন সম্পন্ন করতে পারেন। কুমিল্লা শিক্ষাবোর্ড নাম ও বয়স সংশোধন অনলাইন আবেদনের নিয়মাবলি জানার জন্য নিচের বাটনে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

আবেদন যাচাই বাছাই ও অনুমোদন প্রক্রিয়া

কুমিল্লা শিক্ষাবোর্ডের আপনার আবেদনটি সাবমিট হওয়ার পর যাচাই বাছাই কমিটি নাম, পিতার নাম, মাতার নাম ও জন্ম তারিখ সংশোধন বিবেচনা করে ১৫ কর্ম দিবসের মধ্যে আপনাকে অবগত করবেন।

আপনার আবেদনটি মঞ্জুর বা বাতিল হয়েছে কিনা তা জানার জন্য কুমিল্লা শিক্ষাবোর্ড ওয়েবসাইটে প্রবেশ করে কুমিল্লা শিক্ষাবোর্ড নোটিশ অপশন থেকে জানতে পারবেন।

প্রয়োজনে কুমিল্লা শিক্ষাবোর্ড ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত নাম , পিতার নাম, মাতার নাম ও বয়স সংশোধন শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন।

সেবা প্রদানে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও ফোন নম্বর- ১. সচিব-০৮১ ৭৬৪৭০, ২. উপসচিব-০৮১-৭৬৪৬৩

এই সংক্রান্ত আর কোনো তথ্য প্রয়োজন হলে বাংলা নোটিশ ডট কম এর ফেসবুক পেইজ লাইক ও ফলো করে মেসেজ করতে পারেন।

আপনার জন্য আরও কিছু তথ্য:

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন।

ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন।

আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

দেশের অন্যতম প্রিয় অনলাইন পোর্টাল সর্বদাই সত্য ও বস্তুনির্ভর তথ্য প্রকাশে বদ্ধপরিকর। আপনার যেকোন অভিযোগ আপত্তি ও পরামর্শ সাদরে গ্রহণ করা হবে।

ক্যাটাগরি ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্য দেখুন

আমাদের আরও কিছু ওয়েবসাইট: সফটডোড, গ্র্যাফিয়ার, ভিডিও বার্তা,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *