তথ্য প্রযুক্তি

আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

মোবাইল সেট বর্তমান সময়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নৈমিত্তিক ব্যবহার্য উপদান। কারও যেনো এক মিনিটও চলেনা এই স্মার্ট গ্যাজেট ছাড়া। আপনার হাতে বিভিন্নভাবে এই পণ্যটি আসতে পারে। আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে।

সাম্প্রতিক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বাংলাদেশের সকল মোবাইল সেট বৈধতা যাচাই এর ব্যবস্থা গ্রহণ করেছে। এই লক্ষ্যে বিটিআরসি একটি অনলাইন পোর্টাল চালু করেছে যার মাধ্যমে ব্যবহারকারীগণ তাদের মোবাইলের বৈধতা যাচাই করে নিতে পারবে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য আজকে আপনার হাতে থাকা মোবাইলটি বৈধতা যাচাই করার কৌশল আলোচনা করার চেষ্টা করব এবং ধাপে ধাপে তা দেখিয়ে দেওয়ার চেষ্টা করব। সাথে থাকুন এবং কৌশল গুলো অনুসরন করে আপনার হাতে থাকা মোবাইল ফোনটির বৈধতা যাচাই করে নিন।

Time needed: 15 minutes

আমরা জানবো ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার অনলাইন পোর্টালের মাধ্যমে আপনার হাতে থাকা মোবাইল সেটটির নিবন্ধন করা এবং নিবন্ধন যাচাই করার পদ্ধতি (আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে)-

  1. ধাপ-১: মোবাইল সেট এর IMEI নম্বর জেনে নিন

    মোবাইল সেটের বৈধতা যাচাই করার জন্য প্রথমে আপনার মোবাইল সেটের আইএসইআই নম্বর বা International Mobile Equipment Identity জেনে নিতে হবে।

    এর জন্য আপনার মোবাইলের এর ডায়াল প্যাড এ *#06# ডায়াল করে খুব সহজে জেনে নিতে পারেন। যদি আপনার মোবাইলটি ডুয়েল সিমের হয় তাহলে দুটো IMEI প্রদর্শন করবে।

    তখন প্রথমটি দিয়ে তথ্যটি যাচাই করতে পারবেন। এছাড়াও আপনার মোবাইল স্মার্টফোন হলে সেটিংস অপশট এ গিয়ে About Phone এ আপনার মোবাইলের যাবতীয় তথ্য পেয়ে যাবেন।



    ধাপ-১: আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

  2. ধাপ-২: ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার পোর্টালে একাউন্ট খোলা

    হাতে থাকা মোবাইল ফোনের বৈধতা যাচাই করার জন্য প্রযুক্তি বিভাগ কর্তৃক প্রস্তুতকৃত ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার অনলাইন পোর্টালে রেজিস্টার করতে হবে।

    মোবাইল অথবা কম্পিউটার ইন্টারনেট ব্রাউজারের http://neir.btrc.gov.bd/ ঠিকানাটি লিখুন এবং প্রবেশ করুন। 

    আপনার সামনে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার অনলাইন পোর্টাল টি ওপেন হবে। এখানে নিবন্ধন করুন বাটনে ক্লিক করতে হবে।

    বাটনে ক্লিক করার পর আপনার সামনে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার ইউজার নিবন্ধন ফরম আসবে। এখানে প্রথমে আপনার নাম, একটি সচ্ছল মোবাইল নম্বর, পছন্দমত একটি পাসওয়ার্ড নির্বাচন করে নিবন্ধন করুন বাটনে ক্লিক করবেন।



    ধাপ-২: আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

  3. ধাপ-৩: ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার পোর্টালে OTP গ্রহণ ও OTP ভ্যারিফাই করুন;

    নিবন্ধন করুন বাটনে ক্লিক করার পর আপনার মোবাইলে নম্বরে একটি OTP – One-time Password আসবে। যেমন- NEIR এর রেজিষ্ট্রেশনের জন্য আপনার ওটিপি হল 86212;

    OTP ভ্যালিডেশন ফরমে আপনার মোবাইলে আসা OTP প্রবেশ করিয়ে Validate বাটনে ক্লিক করুন। যদি আপনি কোনো ওটিপি না পেয়ে থাকেন তাহলে Resend OTP বাটনে ক্লিক করুন।

    আপনার OTP সঠিক থাকলে আপনার সামনে ছবিতে দেখানো হবে। Success : OTP Validated!


    ধাপ-৩: আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

  4. ধাপ-৪: NEIR ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার পোর্টালে লগইন করা

    ওটিপি ভ্যারিফাই করার পর এখন পোর্টালে লগইন করতে হবে। http://neir.btrc.gov.bd/auth/login এড্রেস প্রবেশ করে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন বাটনে ক্লিক করুন।

    আপনার ইউজার পাসওয়ার্ড সঠিক থাকলে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার পোর্টালে আপনার হ্যান্ডসেটটি নিবন্ধন করার পেইজটি চালু হবে। এখানে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য ছবিতে উল্লেখিত ধাপটি অনুসরণ করুন।


    ধাপ-৪: আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

  5. ধাপ-৫: মোবাইল সেট এর IMEI নম্বর দিয়ে বৈধতা যাচাই

    IMEI এর মাধ্যমে আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করার জন্য ধাপ-১ এ উল্লেখিত পদ্ধতি অনুসরণ করে অর্থ্যাৎ *06# ডায়াল করে IMEI নম্বরটি জেনে নিন। এরপর Handset IMEI Status এর নিচে থাকা বক্সটিতে আপনার মোবাইলের IMEI নম্বরটি প্রবেশ করিয়ে Check বাটনে ক্লিক করুন।

    আপনার মোবাইল সেটটি বিটিআরসি ডাটাবেজ-এ নিবন্ধিত থাকলে “হ্যান্ডসেটটির IMEI নাম্বার BTRC ডাটাবেজে পাওয়া গিয়েছে” শীর্ষক মেসেজ পাওয়া যাবে।
    আর না থাকলে পাওয়া যায়নি মেসেজ পাওয়া যাবে।


    ধাপ-৫: আপনার মোবাইল সেট এর বৈধতা যাচাই করবেন যেভাবে

  6. ধাপ-৬: বিদেশ থেকে কেনা, উপহারের মোবাইল নিবন্ধন করবেন যেভাবে

    ১ জুলাই থেকে নতুন ক্রয় করা কিংবা দেশে প্রবেশ করা হ্যান্ডসেটের নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। বিদেশ থেকে বৈধভাবে কিনে আনা বা উপহার পাওয়া হ্যান্ডসেট দেশে চালু করার পর স্বয়ংক্রিয়ভাবেই নেটওয়ার্কে সচল হবে।
    এ ধরনের গ্রাহককে দশ দিনের মধ্যে অনলাইনে তথ্য বা দলিল দিয়ে নিবন্ধন করার জন্য এসএমএস পাঠানো হবে। দশ দিনের মধ্যে নিবন্ধন হয়ে গেলে ওই হ্যান্ডসেট ‘বৈধ’ বিবেচিত হবে।

    বিদেশ থেকে কেনা বা উপহার পাওয়া মোবাইল নিবন্ধন করার জন্য প্রথমে উপরের ধাপগুলো অনুসরণ করে একাউন্ট খুলে নিন। এবং নিজের ধাপটি অনুসরণ করে নিবন্ধন করে নিন।

    ১: ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করার পর “বিশেষ নিবন্ধন” বাটনে ক্লিক করুন।

    ২: *#06# ডায়াল করে প্রাপ্ত IMEI নম্বরটি প্রদান করুন এবং প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন- পাসপোর্ট, উপহার প্রাপ্তির কপি, ট্যাক্স প্রদানের কপি সংযুক্ত করার জন্য সংযুক্তির ধরণ নির্বাচন করুন।

    ৩: সংযুক্তি অপশন থেকে Choose File বাটনে ক্লিক করে আপনার ফাইলটি নির্বাচন করুন। তারপর নিচের সবুজ চিহ্নিত Add বাটনে ক্লিক করুন।

    ৪: এরপর জমাদিন বাটনে ক্লিক করে মোবাইল ফোনটি নিবন্ধন করুন।

  7. ধাপ-৭: SMS এর মাধ্যমে মোবাইল সেট এর বৈধতা যাচাই করার পদ্ধবি;

    ১ লা জুলাই ২০২১ তারিখ হতে যেকোন মাধ্যম; যেমন বিক্রয় কেন্দ্র, ই-কমার্স সাইট ইত্যাদি হতে যেকোন মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা যাচাই করবেন এবং ক্রয়কৃত হ্যান্ডসেট এর রশিদ সংরক্ষণ করবেন। আপনার মোবাইল বা হ্যান্ডসেটটি বৈধ হলে তা স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

     আপনার মোবাইল ফোনর মেসেজ অপশনে গিয়ে KYD লিখে একটি Space দিয়ে ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। উদাহরণস্বরূপঃ KYD 123456789012345

     IMEI নম্বরটি লিখার পর ১৬০০২ নম্বরে প্রেরণ করুন।

     স্বয়ংক্রিয়ভাবে তাৎক্ষনিক ফিরতি মেসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানতে পারবেন।

  8. ধাপ-৮: USSD এর মাধ্যমে মোবাইল সেট এর বৈধতা যাচাইর এর কৌশল;

    আসুন, সর্বশেষ জেনে নেই, আপনি আপনার ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেট এর বর্তমান অবস্থা কিভাবে যাচাই করবেন?
    ১ – মোবাইল হ্যান্ডসেটটির ডায়াল অপশনে গিয়ে *১৬১৬১# নম্বরে ডায়াল করুন।
    ২ – স্ক্রিনে প্রদর্শিত অপশন হতে Status Check অপশন সিলেক্ট করুন।
    ৩ – একটি অটোমেটিক বক্স আসবে, সেখানে মোবাইল হ্যান্ডসেটটির ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে প্রেরণ করুন।
    ৪ – হ্যাঁ অথবা না অপশন সম্বলিত একটি অটোমেটিক বক্স আসবে; নিশ্চিত করার জন্য হ্যা Select করুন।
    ৫ – স্বয়ংক্রিয়ভাবে তাৎক্ষনিক ফিরতি মেসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটটির হালনাগাদ জানানো হবে।
    বিকল্প পদ্ধতি হিসেবে, neir.btrc.gov.bd লিঙ্কের মাধ্যমে বিদ্যমান সিটিজেন পোর্টাল অথবা মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যে বর্ণিত সেবা গ্রহণ করা যাবে;

ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার আপনার হ্যান্ডসেটটি নিবন্ধন করার বিশেষ নির্দেশনা

নির্দেশনা-১: প্রিয় গ্রাহক, ৩০ শে জুন ২০২১ তারিখের মধ্যে ক্রয়কৃত বা ব্যবহৃত আপনার এক বা একাধিক মোবাইল ফোন বা হ্যান্ডসেট বন্ধ বা বাতিল হওয়া নিয়ে দুশ্চিন্তা করবেন না। আপনাদের ব্যবহৃত বর্তমান মোবাইল হ্যান্ডসেটসমূহ ৩০ শে জুন ২০২১ তারিখের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিষ্টার (এনইআইআর) সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

১লা জুলাই ২০২১ তারিখ হতে নতুন যে সকল মোবাইল ফোন বা হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হবে তা প্রাথমিক ভাবে নেটওয়ার্কে সচল করে এনইআইআর এর মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা হবে।

হ্যান্ডসেটসমূহ বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর এ নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।

যে সকল মোবাইল হ্যান্ডসেট বৈধ হবে না সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের (১লা জুলাই ২০২১ থেকে পরবর্তী তিন মাস) জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।

পরীক্ষামুলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নির্দেশনা-২: পণ্য ক্রয় সংক্রান্ত

১লা জুলাই ২০২১ তারিখ হতে যেকোন মাধ্যম; যেমন বিক্রয় কেন্দ্র, ই-কমার্স সাইট ইত্যাদি হতে যেকোন মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা যাচাই করবেন এবং ক্রয়কৃত হ্যান্ডসেট এর রশিদ সংরক্ষণ করবেন। আপনার মোবাইল বা হ্যান্ডসেটটি বৈধ হলে তা স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

১ – আপনার মোবাইল ফোনর মেসেজ অপশনে গিয়ে KYD লিখে একটি Space দিয়ে ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। উদাহরণস্বরূপঃ KYD 123456789012345

২ – IMEI নম্বরটি লিখার পর ১৬০০২ নম্বরে প্রেরণ করুন।

৩ – স্বয়ংক্রিয়ভাবে তাৎক্ষনিক ফিরতি মেসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানতে পারবেন।

নির্দেশনা-৩: বিদেশ থেকে ক্রয়কৃত মোবাইল অথবা উপহার পাওয়া মোবাইল নিবন্ধন সংক্রান্ত

বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয় ভাবে নেটওয়ার্কে সচল থাকবে।

১০ দিনের মধ্যে অনলাইনে তথ্য বা প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি / স্ক্যান কপি যা প্রযোজ্য তা প্রদান করার জন্য এর মাধ্যমে জানানো হবে।

১০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করলে উক্ত হ্যান্ডসেট বৈধ হিসেবে বিবেচিত হবে। উক্ত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন না করা হলে হ্যান্ডসেটটি বৈধ হিসেবে বিবেচিত হবে না এবং সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।

পরিক্ষাকালীন সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

দেখে নেয়া যাক, বিদেশ থেকে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট প্রয়োজনীয় তথ্যাদি প্রদানের মাধ্যমে স্থায়ী ভাবে নিবন্ধন করার প্রক্রিয়াঃ

১ – neir.btrc.gov.bd লিঙ্কে ভিজিট করে আপনার ব্যক্তিগত একাউন্ট রেজিস্টার করুন।

২ – পোর্টাল এর বিশেষ নিবন্ধন সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন।

৩ – প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি / স্ক্যান কপি (অপশনে যা যা চাওয়া হয়; যেমনঃ পন্য ক্রয়ের রশিদ, চালান পত্র, পাসপোর্টে ভিসার কপি, ইমিগ্রেশন কপি ইত্যাদি) আপলোড করুন এবং জমা দিন বাটন-টি প্রেস করুন।

৪ – মোবাইল হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। হ্যান্ডসেটটি বৈধ না হলে এসএমএস এর মাধ্যমে আপনাকে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরিক্ষাকালীন সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। বিকল্প হিসেবে মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যে বর্ণিত সেবাটি গ্রহণ করা যাবে।

এক্ষেত্রে মনে রাখা আবশ্যক, বিদ্যমান ব্যাগেজ রুলস অনুযায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে শুক্লবিহীন সর্বচ্চো ২ টি এবং শুল্ক প্রদান সাপেক্ষে আরও ৬ টি মোবাইল হ্যান্ডসেট আনতে পারবেন।

নির্দেশনা-৪: হ্যান্ডসেট ব্যবহার সংক্রান্ত

এনইআইআর এর পরীক্ষামূলক সময়কালে (১লা জুলাই ২০২১ থেকে পরবর্তী তিন মাস) ডি–রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট অন্যের নিকট হস্তান্তর করা যাবে। উল্লেখ্য যে, একজন গ্রাহক নিজ নামে রেজিস্ট্রিকৃত যেকোন সিম দিয়ে যেকোন হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন।

পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে, ডি–রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

আপনার জন্য আরও কিছু তথ্যঃ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ