৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও বিজ্ঞান

সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের অষ্টম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের ৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ২৭ জুন ২০২১ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ এর সাথে অষ্টম শ্রেণীর নবম সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়।

যথাযথ নির্দেশনা অনুসরণ করে ২০২১ শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণীতে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণই ইচ্ছুক শিক্ষার্থীরা নবম সপ্তাহের বাংলা তৃতীয় এসাইনমেন্ট এবং বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষকদের জন্য এসাইনমেন্ট সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করে নবম সপ্তাহের অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট যথানিয়মে শিক্ষার্থীদের প্রদান করে তথ্য সংরক্ষণ করবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

২০২১ শিক্ষাবর্ষ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় কোনো প্রকার পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে মূল্যায়নের সিদ্ধান্তের আলোকে নিয়মিত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নির্ধারিত কাজ বা এসাইনমেন্ট প্রকাশিত হচ্ছে।

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত ২১ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে এটি নবম অ্যাসাইনমেন্ট হিসেবে প্রকাশিত হয়েছে। এখানে অষ্টম শ্রেণির বাংলা সাহিত্য কণিকা পাঠ্য বইয়ের তৃতীয় এসাইনমেন্ট এবং বিজ্ঞান পাঠ্যবই এর দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে।

এর আগে ২০২১ শিক্ষাবর্ষের প্রথম সপ্তাহে বাংলা প্রথম অ্যাসাইনমেন্ট এবং পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টে বাংলা বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছিল। শিক্ষার্থীদের বিজ্ঞান বইয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছিল চতুর্থ সপ্তাহে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ শিক্ষাবর্ষে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বাংলা ও বিজ্ঞান বিষয়ের পিডিএফ এক পাতায় করে দেয়া হলো। এই পোষ্টের শেষে ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো এক পাতায় অষ্টম শ্রেণীর অ্যাসাইনমেন্ট গুলো ডাউনলোড করে নিতে পারবে।

সেইসাথে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার বিভিন্ন প্রয়োজনীয় তথ্য এই পোস্টে সংযুক্ত করে দেওয়া হয়েছে।

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা

নবম সপ্তাহে অষ্টম শ্রেণীর বাংলা বিষয়ের তৃতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে কবিতাংশ থেকে। শিক্ষার্থীরা রবীন্দ্রনাথ ঠাকুর রচিত দুই বিঘা জমি অধ্যায়ন করার পর এই সপ্তাহের নির্ধারিত কাজটি সম্পন্ন করবে।

২০২১ সালের জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের শিক্ষার্থীদের বাংলা পাঠ্য বইয়ের প্রথম এসাইনমেন্ট কুড়িয়ে পাওয়া মোবাইল প্রকৃত মালিককে ফিরিয়ে দেওয়া ধাপসমূহ দেয়া হয়েছিল প্রথম সপ্তাহে এবং দ্বিতীয় এসাইনমেন্ট বঙ্গবন্ধু ও বাংলাদেশ শিরোনামে ৫০০ শব্দের মধ্যে একটি প্রবন্ধ রচনা দেয়া হয়েছিল পঞ্চম সপ্তাহে।

নবম সপ্তাহে নবম সপ্তাহে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের শিক্ষার্থীদের বাংলা পাঠ্যবই সাহিত্য কণিকা থেকে দুই বিঘা জমি কবিতা অবলম্বনে তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট দেয়া হয়েছে।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য বাংলা পাঠ্য বইয়ের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিভিন্ন তথ্য দেওয়া হল। 

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা
Class Eight 9th Week Assignment Bangla

শ্রেণীঃ অষ্টম, বিষয়ঃ বাংলা ১ম পত্র (সাহিত্য কণিকা), এসাইনমেন্ট নং-৩

অধ্যায়ঃ ও শিরোনামঃ কবিতা, পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তুঃ ‘দুই বিঘা জমি’ রবীন্দ্রনাথ ঠাকুর;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ বর্ণনাধর্মী গদ্যে রূপান্তর

বিদীর্ণ হিয়া ফিরিয়া ফিরিয়া চারি দিকে চেয়ে দেখি, ঝুঁটিবাঁধা উড়ে সপ্তম সুরে পাড়িতে লাগিল গালি। 

দুই বিঘা জমি কবিতাটি উক্ত পঙক্তিগুলো (৪৯-৬২) গদ্যে রূপান্তর করো।

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ দুই বিঘা জমি কবিতার শব্দার্থ ও টীকা, পাঠ পরিচিতি পড়ে প্রয়োজনীয় তথ্য পাওয়া যেতে পারে।

শতভাগ মূল্যায়ন রুবিস্কো অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা অনুসরণ করে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বাংলা তৃতীয় এসাইনমেন্ট এর একটি বাছাই করার নমুনা উত্তর দেওয়া হল। নিচের উত্তর দেখুন বাটনে ক্লিক করে খুব সহজে উত্তরটি দেখে নিতে পারবেন। 

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান

নবম সপ্তাহের বাংলা এর সাথে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান পাঠ্যবই থেকে একটি অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। এটি শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট।

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বিজ্ঞান প্রথম এসাইনমেন্ট পরমাণুর গঠন, পারমাণবিক সংখ্যা, ভরসংখ্যা ও আইসোটোপ দেয়া হয়েছিল চতুর্থ সপ্তাহে। 

নবম সপ্তাহে বিজ্ঞান পাঠ্যবইয়ের তৃতীয় অধ্যায়ঃ ব্যাপন, অভিস্রবণ ও প্রসেদ্বন থেকে দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে। শিক্ষার্থীরা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক রচিত অষ্টম শ্রেণির বিজ্ঞান বিষয়ের নবম সপ্তাহের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে অধ্যয়ন করার পর এই এসাইনমেন্ট সম্পন্ন করবে।

পাঠকদের জন্য অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট বিস্তারিত এখানে উল্লেখ করা হলো।

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান
Class Eight 9th Week Assignment Science

শ্রেণিঃ অষ্টম, বিষয়ঃ বিজ্ঞান, এ্যাসাইনমেন্ট নম্বরঃ ২

অধ্যায় ও শিরোনামঃ তৃতীয়: ব্যাপন,  অভিস্রবণ ও প্রস্বেদন;  পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ ও বিষয়বস্তুঃ পাঠ ১-২: ব্যাপন, পাঠ-৩: অভিস্রবন, পাঠ ৪: অভিস্রবণের গুরুত্ব, পাঠ ৬: প্রস্বেদন, পাঠ ৭: প্রস্বেদনের গুরুত্ব;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজঃ তোমার প্রতিদিনের পর্যবেক্ষণ থেকে ব্যাপন ও অভিস্রবণ এর দুটি করে ঘটনা উল্লেখ করো। ব্যাপন ও অভিস্রবণ প্রক্রিয়া থেকে যে কোন একটির জন্য পরীক্ষা সম্পন্ন করে সম্পূর্ণ প্রক্রিয়াটি ধারাবাহিকভাবে লেখ।

সংকেত সমূহঃ ক. ব্যাপন এর বৈশিষ্ট্য, খ. অভিস্রবণ এর বৈশিষ্ট্য, গ. ব্যাপন ও অভিস্রবণ এর পরীক্ষা (পানিতে ভেজানো, রান্নার গন্ধ ছড়িয়ে পড়া, ফুড কালার পানিতে ছড়িয়ে পড়া এরূপ বিষয়ে পর্যবেক্ষণ)

অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনাঃ 

১. পাঠ্যপুস্তকে তৃতীয় অধ্যায়ের ১ থেকে ৪ পাট থেকে আহরিত জ্ঞানকে পরিবেশের সাথে সংযুক্ত করে এই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। 

২. সহজলভ্য উপকরণ সংগ্রহ করে পরীক্ষা করতে হবে। 

৩. পরীক্ষাটি যাতে ঝুঁকিপূর্ণ না হয় সেটি বিবেচনায় রাখতে। 

অ্যাসাইনমেন্ট পেপার এ উল্লেখিত নির্দেশনা সমূহ অনুস্বরণ করে অষ্টম শ্রেণির নবম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করে শিক্ষার্থীদের জন্য দেয়া হলো। নিচের নমুনা উত্তর দেখুন বাটনে ক্লিক করে উত্তরটি দেখতে পারবে।

৮ম শ্রেণি ৯ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ বাংলা ও বিজ্ঞান পিডিএফ ডাউনলোড

২০২১ শিক্ষাবর্ষের নবম সপ্তাহের অষ্টম শ্রেণির বাংলা ও বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করুন।

এটি ডাউনলোড করে তোমরা খুব সহজে প্রিন্ট করে ব্যবহার করতে পারবে এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চাইলে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নবম সপ্তাহের এসাইনমেন্ট এক পাতায় ডাউনলোড করে শিক্ষার্থীদের বিতরণ করতে পারবে।

প্রতি সপ্তাহের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট সবার আগে পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *