৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত হয়েছে। এনসিটিবি, মাউশি ও শিক্ষামন্ত্রণালয়ের এ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রিড অনুযায়ী মাধ্যমিক স্তরের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ২০২১ সালের ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়। শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ যথা সময়ে এ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিবে।

কোভিড-১৯ এর কারণে শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ বন্ধ থাকায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় শিক্ষার্থীদের মূল্যায়ন এর লক্ষ্যে অ্যাসাইনমেন্ট প্রকাশের কার্যক্রম আরম্ভ করেন ২০২১ সালের মার্চ থেকে।

৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ২০ মার্চ ২০২১ ষষ্ঠ থেকে নবম শ্রেণীর প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট, ২৭ মার্চ ২০২১ দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট, ০৩ এপ্রিল ২০২১ তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এবং দীর্ঘদিন বন্ধ থাকার পর ২৩ মে ২০২১ চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এবং ৩০ মে ২০২১ পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করা হয়।

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

এর ধারাবাহিকতায় ৬ জুলাই ২০২১ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।

বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য ২০২১ সালের ষষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষকদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট পিডিএফ আকারে দেওয়া হল। শিক্ষার্থীরা শ্রেণীভিত্তিক আলাদা আলাদা পিডিএফ একপাতার ডাউনলোড করতে পারবে।

এখানে দেওয়া ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ প্রকাশিত পিডিএফ গুলো উন্নত কোয়ালিটি হওয়ায় প্রিন্ট করার পর অনায়াসে সেগুলো ব্যবহার করা যায়। বিষয় ভিত্তিক এবং ক্লাস অনুযায়ী আলাদা আলাদা অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য নিচে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করুন। 

পিডিএফ ডাউনলোড করুন

ষষ্ঠ শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষে ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট হিসেবে মাধ্যমিক স্তরে অধ্যায়নরত ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্যবই থেকে দ্বিতীয় এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। এর আগে প্রথম সপ্তাহে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছে। 

শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর প্রদত্ত মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে এবং এবং অ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন অনুসরণ করে নির্ধারিত সময়ের আগে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষক এর নিকট অ্যাসাইনমেন্ট জমা দিবেন।

তোমাদের জন্য ষষ্ঠ শ্রেণির ২০২১ সালের ষষ্ঠ সপ্তাহে এর ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য অর্থনীতি বিষয়ের নির্ধারিত কাজ বা অ্যাসাইনমেন্ট এক পাতায় পিডিএফ করে দেওয়া হয়েছে। নিচের পিডিএফ ডাউনলোড করুন বাটনে ক্লিক করে তোমার কাঙ্খিত বিষয়ের অ্যাসাইনমেন্ট ডাউনলোড করে নিতে পারো।

৬ষ্ঠ শ্রেণির ৬ষ্ঠ এ্যাসাইনমেন্ট দেখুন

সপ্তম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক বিদ্যালয় সমূহের সপ্তম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ২০২১ শিক্ষাবর্ষের ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট করে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে। এর আগে ২৭ মে ২০২১ ইংরেজি অ্যাসাইনমেন্ট এবং ০৩ এপ্রিল ২০২১ কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান প্রথম এসাইনমেন্ট প্রকাশ করে কর্তৃপক্ষ।

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ইংরেজি, কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের জন্য নির্ধারিত ৬টি এসাইনমেন্ট এর মধ্যে দ্বিতীয় এসাইনমেন্ট প্রকাশিত হয় ৬ জুন ২০২১। শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম অনুসরণ করে নির্ধারিত সময়ে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট জমা দিতে হবে।

সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ পাতায় ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন। 

৭ম শ্রেণি ৬ষ্ঠ এ্যাসাইনমেন্ট ডাউনলোড

অষ্টম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট প্রকাশের গ্রেড অনুযায়ী অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ ও সপ্তম শ্রেণীর মত ইংরেজি কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২৭ মে ২০২১ ইংরেজি অ্যাসাইনমেন্ট এবং ০৩ এপ্রিল ২০২১ কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান প্রথম এসাইনমেন্ট প্রকাশিত হয়েছিল।

৮ম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রণীত ৬ মাসের সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী নির্ধারণ করা সপ্তাহিক অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সপ্তাহের অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হলো। শিক্ষার্থীদের জন্য এ্যাসাইনমেন্ট লেখার গাইডলাইন নির্ধারিত নিয়ম নীতি অনুসরণ করে শিক্ষার্থীরা যথাসময়ে কষ্ট সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে তাদের বিষয়ে শিক্ষকের নিকট জমা দিতে হবে।

তোমাদের জন্য এক পাতায় অষ্টম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ আকারে দেয়া হল। নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে নিন। 

অষ্টম শ্রেণি ৬ষ্ঠ এ্যাসাইনমেন্ট ডাউনলোড

নবম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে অধ্যায়নরত নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পদার্থবিজ্ঞান, হিসাববিজ্ঞান ও বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস বিষয়ের প্রথম এসাইনমেন্ট দেয়া হয়েছে। 

সকল বিভাগের শিক্ষার্থীরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পদার্থ বিজ্ঞান ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা হিসাববিজ্ঞান এবং মানবিক বিভাগের শিক্ষার্থীরা বাংলাদেশ ও বিশ্ব সভ্যতার ইতিহাস বিষয় থেকে নির্ধারিত অ্যাসাইনমেন্ট সম্পন্ন করবে। 

নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিভাগভিত্তিক আলাদা আলাদা পাতায় পিডিএফ ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ দেয়া হলো। নিচের ডাউনলোড পিডিএফ বাটনে ক্লিক করলেই বিভাগভিত্তিক আলাদা আলাদা ষষ্ঠ সপ্তম এর এসাইনমেন্ট পাওয়া যাবে।

নবম শ্রেণি ৬ষ্ঠ এ্যাসাইনমেন্ট ডাউনলোড

৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ একসাথে ডাউনলোড করার জন্য নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

৬ষ্ঠ এ্যাসাইনমেন্ট পিডিএফ ডাউনলোড

প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে এবং বাংলা নোটিশ ডটকমের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত অ্যাসাইনমেন্ট ডাউনলোড করার জন্য  BanglaNotice.com, SoftDows.com এবং dshe.gov.bd এর ওয়েবসাইট ভিজিট করুন। সেইসাথে এসাইনমেন্ট সংক্রান্ত সকল আপডেট সবার আগে পাওয়ার জন্য বাংলার নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন।

তোমাদের জন্য অ্যাসাইনমেন্ট ডাউনলোড করা, এসাইনমেন্ট এর উত্তর লেখা এবং এই সংক্রান্ত যেকোন তথ্য পাওয়ার সুবিধার্থে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ প্রস্তুত করা হয়েছে। নিচের Download from Playstore বাটনে ক্লিক করে BanglaNotice এর অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে রাখ। এতে কম ডাটা ব্যবহার করে তুমি এ্যাসাইনমেন্ট সংক্রান্ত যেকোন তথ্য পাবে খুব সহজে।

২০২১ শিক্ষাবর্ষে অন্যান্য সপ্তাহের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির এ্যাসাইনমেন্ট দেখুন-

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *