প্রাথমিক অ্যাসাইনমেন্ট

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ

দেশের প্রাথমিক স্তরের চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ দেওয়া হল। শিক্ষার্থীরা জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী কর্তক প্রণীত প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা অনুসরণ করে বাড়ীর কাজ সম্পন্ন করবে। গণিত ১ম সপ্তাহের বাড়ীরকাজ চাইলে এখান থেকে পিডিএফ ডাউনলোড করতে পারবে।

০২ মে ২০২১ থেকে ০৬ মে ২০২১ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীরা তাদের প্রাথমিক গণিত বইয়ের প্রথম অধ্যায় পৃষ্ঠা ২ থেকে ৮ পর্যন্ত বড় সংখ্যা ও স্থানীয় মান নির্ণয় সংক্রান্ত বিভিন্ন ফাহাদ অনুশীলন করবে।

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা, মে ২০২১

তোমাদের জন্য ২০২১ সালের মে মাসের প্রথম সপ্তাহে দুই থেকে ছয় তারিখ পর্যন্ত শ্রেণির প্রাথমিক গণিত বইয়ের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা দেওয়া হল।

০২ মে ২০২১, রবিবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-২ ও ৩, পাচঁ অংকের সংখ্যা সংক্রান্ত বিভিন্ন অংক অনুশীলন।

সেই সাথে তৃতীয় শ্রেণির শিখন ঘাটতি পূরণে ৩য় শ্রেণির গণিত বইয়ের পৃষ্ঠা-১০ এর তৃতীয় অধ্যায় (স্থানীয় মান নির্ণয় পাঠ অনুশীলন করবে।

০৩ মে ২০২১, সোমবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৪ এর ছয়, সাত ও আট অংকের সংখ্যা পাঠের সবগুলো অংক অনুশীলন।

০৪ মে ২০২১, মঙ্গলবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৫ এর স্থানীয় মানের নাম সংক্রান্ত পাঠ অনুশীলন করবে।

০৫ মে ২০২১, বুধবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৬ এর স্থানীয় মানের নাম সংক্রান্ত পড়া ও লেখা।

০৬ মে ২০২১, বৃহস্পতিবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৭ ও ৮ এর কমা এর ব্যবহার ও বড় সংখ্যা গণনা পদ্ধতি অনুশীলন করবে ও বাড়ীরকাজ-১ সম্পন্ন করবে।

মে ২০২১, চতুর্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের বাড়ীর কাজ

স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বিতরণ ও ব্যবহার করে শিক্ষকগণ ৪র্থ শ্রেণির গণিত বাড়ীর কাজ-১ শিক্ষার্থীদের নিকট পৌছাবেন। শিক্ষার্থীরা এখান থেকেও অনুশীলন করতে পারবে।

চতুর্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের বাড়ীর কাজ
গণিত, বাড়ীর কাজ-০১

“কমা”-র ব্যবহার:

তােমরা হয়তাে ইতােমধ্যে জেনে গেছ, বড় সংখ্যা গণনায় আমরা প্রায়ই সমস্যার সম্মুখীন হই। তাই আমরা সংখ্যাটি সহজে পড়ার জন্য “কমা” ব্যবহার করি।

কীভাবে কম ব্যবহার করতে হবে?

হাজার, লক্ষ ও কোটির প্রতি স্থানের পর একটি করে কমা দিতে হয়। প্রত্যেকটি কমা সংখ্যার স্থান বােঝাতে সাহায্য করে।

সংখ্যার মাঝে সঠিক জায়গায় কমা বসাও এবং উচ্চস্বরে পড়:

  • (১) ৯৮৭৮৪৬৮৯
  • (২) ৬৮২৫৭১২
  • (৩) ১৩০৪০৫
  • (৪) ৭০০০৪
  • (৫) ২১৭১
  • (৬) ৪৪৪৪৪৪৪৪

শিক্ষক ও অভিভাবকের সহায়তায় তোমাদের জন্য নির্ধারিত চতুর্থ শ্রেণির বাড়ির কাজ একটি সম্পন্ন করে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষকের নিকট জমা দিবে।

বাড়ির কাজ কি তোমরা চাইলে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে প্রিন্ট করে ব্যবহার করতে পারবে অথবা তোমাদের সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক তোমাদের নিকট বাড়ির কাছে পাঠাবে।

শিক্ষকদের অপেক্ষায় না থেকে তোমরা প্রিন্ট করে বাড়ির কাজটি সম্পন্ন করে নাও।

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ডাউনলোড করার জন্য ডাউনলোড করুন বাটনে ক্লিক করতে হবে।

চতুর্থ শ্রেণীর অন্যান্য বিষয়ের প্রথম সপ্তাহের বাড়ির কাজ:

সপ্তাহব্যাপী পঞ্চম শ্রেণীর প্রতিদিনের বাড়ির কাজ পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক গ্রুপে যোগ এবং পেইজটি লাইক এবং ফলো করবেন।

প্রকাশিত হওয়ার সাথে সাথে প্রাথমিক বিদ্যালয়ের বাড়ীর কাজ ও পাঠ পরিকল্পনা পাওয়ার জন্য গুগল প্লে-স্টোর থেকে আমাদের এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নিন। ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ