৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ

দেশের প্রাথমিক স্তরের চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ দেওয়া হল। শিক্ষার্থীরা জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী কর্তক প্রণীত প্রাথমিকের ১ম থেকে ৫ম শ্রেণির অন্তবর্তিকালীন পাঠ পরিকল্পনা অনুসরণ করে বাড়ীর কাজ সম্পন্ন করবে। গণিত ১ম সপ্তাহের বাড়ীরকাজ চাইলে এখান থেকে পিডিএফ ডাউনলোড করতে পারবে।

০২ মে ২০২১ থেকে ০৬ মে ২০২১ পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীরা তাদের প্রাথমিক গণিত বইয়ের প্রথম অধ্যায় পৃষ্ঠা ২ থেকে ৮ পর্যন্ত বড় সংখ্যা ও স্থানীয় মান নির্ণয় সংক্রান্ত বিভিন্ন ফাহাদ অনুশীলন করবে।

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা, মে ২০২১

তোমাদের জন্য ২০২১ সালের মে মাসের প্রথম সপ্তাহে দুই থেকে ছয় তারিখ পর্যন্ত শ্রেণির প্রাথমিক গণিত বইয়ের অন্তর্বর্তীকালীন পাঠ পরিকল্পনা দেওয়া হল।

০২ মে ২০২১, রবিবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-২ ও ৩, পাচঁ অংকের সংখ্যা সংক্রান্ত বিভিন্ন অংক অনুশীলন।

সেই সাথে তৃতীয় শ্রেণির শিখন ঘাটতি পূরণে ৩য় শ্রেণির গণিত বইয়ের পৃষ্ঠা-১০ এর তৃতীয় অধ্যায় (স্থানীয় মান নির্ণয় পাঠ অনুশীলন করবে।

০৩ মে ২০২১, সোমবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৪ এর ছয়, সাত ও আট অংকের সংখ্যা পাঠের সবগুলো অংক অনুশীলন।

০৪ মে ২০২১, মঙ্গলবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৫ এর স্থানীয় মানের নাম সংক্রান্ত পাঠ অনুশীলন করবে।

০৫ মে ২০২১, বুধবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৬ এর স্থানীয় মানের নাম সংক্রান্ত পড়া ও লেখা।

০৬ মে ২০২১, বৃহস্পতিবার : প্রথম অধ্যায় (বড় সংখ্যা ও স্থানীয় মান), পৃষ্ঠা-৭ ও ৮ এর কমা এর ব্যবহার ও বড় সংখ্যা গণনা পদ্ধতি অনুশীলন করবে ও বাড়ীরকাজ-১ সম্পন্ন করবে।

মে ২০২১, চতুর্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের বাড়ীর কাজ

স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক বিতরণ ও ব্যবহার করে শিক্ষকগণ ৪র্থ শ্রেণির গণিত বাড়ীর কাজ-১ শিক্ষার্থীদের নিকট পৌছাবেন। শিক্ষার্থীরা এখান থেকেও অনুশীলন করতে পারবে।

চতুর্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের বাড়ীর কাজ
গণিত, বাড়ীর কাজ-০১

“কমা”-র ব্যবহার:

তােমরা হয়তাে ইতােমধ্যে জেনে গেছ, বড় সংখ্যা গণনায় আমরা প্রায়ই সমস্যার সম্মুখীন হই। তাই আমরা সংখ্যাটি সহজে পড়ার জন্য “কমা” ব্যবহার করি।

কীভাবে কম ব্যবহার করতে হবে?

হাজার, লক্ষ ও কোটির প্রতি স্থানের পর একটি করে কমা দিতে হয়। প্রত্যেকটি কমা সংখ্যার স্থান বােঝাতে সাহায্য করে।

সংখ্যার মাঝে সঠিক জায়গায় কমা বসাও এবং উচ্চস্বরে পড়:

  • (১) ৯৮৭৮৪৬৮৯
  • (২) ৬৮২৫৭১২
  • (৩) ১৩০৪০৫
  • (৪) ৭০০০৪
  • (৫) ২১৭১
  • (৬) ৪৪৪৪৪৪৪৪

শিক্ষক ও অভিভাবকের সহায়তায় তোমাদের জন্য নির্ধারিত চতুর্থ শ্রেণির বাড়ির কাজ একটি সম্পন্ন করে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষকের নিকট জমা দিবে।

বাড়ির কাজ কি তোমরা চাইলে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করে ডাউনলোড করে প্রিন্ট করে ব্যবহার করতে পারবে অথবা তোমাদের সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক তোমাদের নিকট বাড়ির কাছে পাঠাবে।

শিক্ষকদের অপেক্ষায় না থেকে তোমরা প্রিন্ট করে বাড়ির কাজটি সম্পন্ন করে নাও।

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীর কাজ ডাউনলোড করার জন্য ডাউনলোড করুন বাটনে ক্লিক করতে হবে।

চতুর্থ শ্রেণীর অন্যান্য বিষয়ের প্রথম সপ্তাহের বাড়ির কাজ:

সপ্তাহব্যাপী পঞ্চম শ্রেণীর প্রতিদিনের বাড়ির কাজ পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক গ্রুপে যোগ এবং পেইজটি লাইক এবং ফলো করবেন।

প্রকাশিত হওয়ার সাথে সাথে প্রাথমিক বিদ্যালয়ের বাড়ীর কাজ ও পাঠ পরিকল্পনা পাওয়ার জন্য গুগল প্লে-স্টোর থেকে আমাদের এন্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে নিন। ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন

আপনার জন্য আরও কিছু তথ্য:

৪র্থ শ্রেণি গণিত ১ম সপ্তাহের পাঠপরিকল্পনা ও বাড়ীরকাজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *