সর্বশেষ আপটেড

রাসায়নিক বিক্রিয়া ঘটে এরকম ১০টি ঘটনা

তোমরা কি ৮ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান এর উত্তর বা সমাধান সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? তাহলে বলবো তোমরা ঠিক ওয়েবসাইটে এসেছো। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান– রাসায়নিক বিক্রিয়া ঘটে এরকম ১০টি ঘটনা।

মূল্যায়নের লক্ষ্যে প্রকাশিত অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট যথাযথ নিয়ম অনুসরণ করে সম্পন্ন করার পর সংশ্লিষ্ট বিষয়ে শিক্ষকের নিকট জমা দিবে শিক্ষার্থীরা। শিক্ষকেরা মূল্যায়ন করে যথাযথ নিয়মে সংরক্ষণ করবেন। তোমাদের জন্য আজকের আর্টিকেলটিতে রয়েছে ৮ম শ্রেণি ১৯তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান এর বাছাইকরা সমাধান

অষ্টম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট ২০২১

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তোমার দেখা ১০ টি ঘটনা চিহ্নিত কর যে ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়া ঘটছে । রাসায়নিক বিক্রিয়া হিসেবে এগুলোকে চিহ্নিত করতে তুমি কোন বৈশিষ্টাগুলো লক্ষ্য করেছ ? এরমধ্যে থেকে যে কোনো একটি ঘটনার ক্ষেত্রে যে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত হচ্ছে তার সমীকরণ লিখ ও বিক্রিয়াটি কোন ধরনের রাসায়নিক বিক্রিয়া ও কেন তা নির্ধারন কর।

অষ্টম শ্রেণি বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ১৯তম সপ্তাহ

আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

দৈনন্দিন জীবনে আমাদের চারপাশে অসংখ্য জিনিসের মধ্যে বিক্রিয়া সংঘটিত হচ্ছে। এই রকম ১০ টি ঘটনার নাম নিম্নে তুলে ধরা হলাে।

  1. দহন
  2. সালােকসংশ্লেষণ
  3. বায়বীয় সেলুলার’ শ্বসন
  4. রান্না
  5. আতশবাজি
  6. খাবার পঁচা
  7. ইলেক্ট্রোপ্লেটিং ধাতু
  8. সারফেস এবং কন্টাক্ট লেন্স জীবাণুমুক্ত করা ওষুধ
  9. ব্লিচিং
  10. চুলের রঙ

এছাড়াও রয়েছে-

  • অ্যানারােবিক শ্বসন (গাঁজন সহ)
  • জারণ (মরিচা সহ)
  • মেটাথেসিস প্রতিক্রিয়া (যেমন বেকিং সােডা এবং ভিনেগার)
  • ইলেক্ট্রোকেমিস্ট্রি (রাসায়নিক ব্যাটারিসহ)
  • হজম
  • সাবান এবং ডিটারজেন্ট প্রতিক্রিয়া
  • এসিড – বেজ বিক্রিয়া এর মতো সাধারণ ঘটনা।

কীভাবে একটি রাসায়নিক বিক্রিয়া চিনতে হয়:

আমাদের চারপাশের পৃথিবীতে রাসায়নিক বিক্রিয়াগুলােকে স্বীকৃতি দেওয়ার প্রথম ধাপ হল কোন বিক্রিয়া কখন ঘটছে তা চিহ্নিত করা। রাসায়নিক বিক্রিয়া রাসায়নিক পরিবর্তন ঘটায়। অন্য কথায় , পদার্থ মিথস্ক্রিয়া করে এবং নতুন পণ্য তৈরী করে। পদার্থের প্রতিটি পরিবর্তন রাসায়নিক বিক্রিয়া নয়। উদাহরণস্বরূপ, বরফ গলানাে, কাগজের একটি চাদর ছিড়ে ফেলা এবং পানিতে চিনি দ্রবীভূত করা পদার্থের অবস্তার পরিবর্তন যা পদার্থের রাসায়নিক পরিচয় পরিবর্তন করে না।

এখানে একটি রাসায়নিক বিক্রিয়ার কিছু লক্ষণ দেওয়া হলো-

  1. তাপমাত্রা পরিবর্তন
  2. রঙ পরিবর্তন
  3. গন্ধ
  4. বুদ্বুদ বা গ্যাস উৎপাদন

অ্যাসিড-ক্ষারক প্রশমন বিক্রিয়া:

অ্যাসিড – ক্ষারক প্রশমন বিক্রিয়া যে কোন সময় ঘটে যখন আমরা একটি এসিড (যেমন, লেবুর রস, ভিনেগার , মিউরিয়টিক এসিড, ব্যাটারি এসিড, কার্বনেটেড পানীয় থেকে কার্বনিক এসিড) এর সাথে ক্ষারক মিশ্রণ করতে পারি (যেমন, বেকিং সােডা, অ্যামােনিয়া, লাই)। একটি অ্যাসিড এবং একটি ক্ষারকের মধ্যে বিক্রিয়া লবণ এবং উৎপন্ন করে।

উদাহরণ-১:

যদি আমরা হাইড্রোক্লোরিক এসিড (HCl) এবং সােডিয়াম হাইড্রক্সাইড (NaOH) বিক্রিয়া করি , তাহলে খাবার লবণ (NaCl) এবং পানি (H2O) পাই।

HCl + NaOH – NaCl + H2O

এই বিক্রিয়াতে, দুটি পরিষ্কার তরল আরেকটি পরিষ্কার তরল গঠন করে। কিন্তু আপনি বলতে পারেন একটি বিক্রিয়া ঘটে কারণ এটি প্রচুর তাপ নির্গত করে। এই বিক্রিয়াকে নিরপেক্ষ বা প্রশমন বিক্রিয়া বলে।

উদাহরণ-২:

অ্যান্টাসিড: আমাদের দৈনন্দিন জীবনে অ্যাসিড – ক্ষারক প্রতিক্রিয়া প্রায়ই ঘটে! উদাহরণস্বরূপ, কিছু খাবার খাওয়ার পরে কখনও কখনও পেট স্বাভাবিকের চেয়ে বেশি হাইড্রোক্লোরিক অ্যাসিড (HCl) তৈরি করে এবং আমরা বুকে জ্বালপােড়া অনুভব করি। আমরা এটি একটি অ্যান্টাসিড দিয়ে চিকিৎসা করতে পারি, অ্যান্টাসিড সাধারণত অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড [AI(OH)3], যা একটি একটি ক্ষারক। এটি অ্যাসিডকে নিরপেক্ষ করে পানি এবং লবণ তৈরি করে।

3HCI + Al(OH)3 + + AICI 3+3H2O

অ্যাসিড: একটি অ্যাসিড একটি অণু বা দ্রবণ যা প্রচুর হাইড্রোজেন আয়ন (H+) ধারণ করে। অ্যাসিড অন্যান্য যৌগকে হাইড্রোজেন দান করতে পছন্দ করে। এসিড। সাধারণত টক স্বাদ, যেমন লেবুর রস বা ভিনেগার।

ক্ষারক: ক্ষারক এমন অণু বা দ্রবণ যা হাইড্রোজেন আয়ন কম। তারা অন্যান্য যৌগ থেকে হাইড্রোজেন গ্রহণ করতে পছন্দ করে। ক্ষারক সাধারণত সাবানের মতাে পিচ্ছিল মনে হয়।

লবণ: লবণ নিরপেক্ষ যৌগ, যার মানে তাদের কোন চার্জ নেই, এবং তারা একটি অ্যাসিড – ক্ষারক নিরপেক্ষীকরণের বিক্রিয়ার ফলাফল যেখানে এটি অ্যাসিডকে নিরপেক্ষ করে পানি এবং লবণ তৈরি করে। NaCl হল সেই ধরনের লবণ যা আমরা আমাদের খাবারের ব্যবহার করি।

এটিই ছিল তোমাদের ৮ম শ্রেণির ১৯তম সপ্তাহের বিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর উত্তর বা সমাধান– রাসায়নিক বিক্রিয়া ঘটে এরকম ১০টি ঘটনা।

আরো দেখুন-

আরো দেখুন-

সকল স্তরের শিক্ষা সংক্রান্ত সঠিক তথ্য, সরকারি-বেসরকারি চাকুরি বিজ্ঞপ্তি, চাকুরির পরীক্ষা, এডমিট কার্ড, পরীক্ষার রুটিন, সরকারি বেসরকারি বৃত্তি, উপবৃত্তি ও প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Follow করে রাখুন। ইউটিউবে সর্বশেষ আপডেট পেতে বাংলা নোটিশ ডট কম এর ইউটিউব চ্যানেলটি Subscribe করে রাখুন। আপনার প্রতিষ্ঠানের যেকোন বিজ্ঞপ্তি, খবর, নোটিশ ও জাতীয় রাজনৈতিক বিষয়ে লেখা প্রকাশ করতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ