প্রাথমিক শিক্ষাবৃত্তি ও উপবৃত্তিশিক্ষাঙ্গণ

নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয়

আজ আমরা নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো; এই টিউনটি পড়ে আপনার প্রাথমিক বিদ্যালয়ের প্রাকপ্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয় নিয়ে জানতে পারবেন। শেষ পর্যন্ত পড়ুন-

শিওর ক্যাশ এর পর প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা ডাক বিভাগের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ এর মাধ্যমে প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প তৃতীয় পর্যায় এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি গত ১৪ ডিসেম্বর ২০২০ তারিখে প্রকাশিত হয়।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে ডাক বিভাগের ফিনান্সিয়াল সার্ভিস নগদ এর সাথে চুক্তি পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন প্রসঙ্গে সকল উপজেলা শিক্ষা অফিসার গণের প্রতি প্রেরিত হয়।

৩৮.০১.০০০০.১৯১.০২.০৬৩.২০- ১১৮৫ নং স্মারকে প্রকাশিত চিঠিতে বলা হয়-

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প -৩য় পর্যায়ের আওতায় সুবিধাভােগী শিক্ষার্থীদের মাঝে মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির অর্থ বিতরণের লক্ষ্যে গত ১৩/১২/২০২০ তারিখ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ” এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি পরবর্তী প্রয়োজনীয় কার্যক্রম কী হবে সে বিষয়ে “ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ ও প্রকল্প কার্যালয়ের কর্মকর্তাগণের সমস্বয়ে উপবৃত্তির অর্থ সুবিধাভােগী শিক্ষার্থীদের অভিভাবকের একাউন্টে প্রেরণের কার্যক্রম দ্রুত সম্পাদনের লক্ষ্যে অনুষ্ঠিত সত্তার কার্যবিবরণী পরবর্তী প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জনা এতসঙ্গে প্রকাশ করা হলো।

উপরোক্ত পত্রের সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প তৃতীয় পর্যায় এর প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান ও প্রয়োজনীয় কার্যাবলী সম্পর্কে সভার সিদ্ধান্ত সমূহ সকলের জন্য প্রকাশ করা হয়।

ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ” ও প্রকল্প কার্যালয়ের কর্মকর্তাগণের সমখয়ে চুক্তি স্বাক্ষর পরবর্তী উপবৃত্তির অর্থ সুবিধাভোগী শিক্ষার্থীদের অভিভাবকের একাউন্টে প্রেরণের কার্যক্রম দ্রুত সম্পাদনের লক্ষ্যে
অনুষ্ঠিত সভার কার্যবিবরণী-

১৪/১২/২০১০ ইং সময় বেলা ১০,০০ ঘটিকায় প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব মােঃ ইউসুফ আলী সভাপতিত্বে প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প-৩য় পর্যায় এর কনফারেন্স কক্ষে নগদ এ উপবৃত্তি প্রদান সংক্রান্ত এই সভাটি অনুষ্ঠিত হয়-

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প-৩য় পর্যায়ের আওতায় সুবিধাভােগী শিক্ষার্থীদের মাঝে মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসের মাধ্যমে উপবৃত্তির অর্থ বিতরণের লক্ষ্যে গত ১৩/১২/২০২০ তারিখ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ” এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

চুক্তি স্বাক্ষরের পরবর্তীতে উপবৃত্তির অর্থ শিক্ষার্থীদের অভিভাবকের একাউন্টে প্রেরণের কার্যক্রম দ্রুত সম্পাদনের লক্ষ্যে অনুষ্ঠিত সভায় বিন্ধারিত আলােচনাক্রমে নিম্নবর্ণিত সিদ্ধান্তসমূহ গৃহীত হয়।

সভায় গৃহিত সিদ্ধাসমুহ: নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয়

১. ২৮/১২/২০২০ তারিখ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ” -এর উপবৃত্তি পাের্টাল স্কুল পর্যায়ে কার্যক্রমের জন্য উন্মুক্ত করা হবে।

২. ২৫/১২/২০২০ তারিখ ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস “নগদ” কর্তৃক মাঠ পর্যায়ে প্রকল্পভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিতরণ উপযােগী পাের্টাল সম্পাদনার (Edit) ক্ষেত্রে প্রধান শিক্ষকগণ তাদের এক্সেস (Access) ব্যবহার করে কীভাবে ধারাবাহিকভাবে কার্যক্রম সম্পাদন করবেন তার একটি নির্দেশিকা উপবৃত্তি পাের্টালে প্রদর্শিত হবে।

৩. ১০/০১/২০২১ তারিখের মধ্যে সকল উপজেলার শিক্ষা অফিসারগণ সংশ্লিষ্ট ক্লাস্টার ভিত্তিক সহকারী উপজেলা শিক্ষা অফিসারগণের সহায়তায় ২০১৯-২০ অর্থবছরের ৩ কিস্তি (জানুয়ারি-মার্চ/২০২০) বিতরণকৃত উপবৃত্তির অর্থ সম্পর্কিত ডাটাসমুহ প্রধান শিক্ষকগণের মাধ্যমে সকল প্রকার পরিবর্তন, পরিবর্ধন অথবা পরিমার্জনপূর্বক ২০১৯-২০ অর্থবছরের ৪র্থ কিস্তি অর্থাৎ, এপ্রিল/২০২০ থেকে জুন/২০২০ সময়ের উপবৃত্তি প্রদানের লক্ষ্যে Data Entry কার্যক্রম উপবৃত্তির “নগদ” লাইভ পাের্টালে সম্পন্ন নিশ্চিত করবেন।

৪. এখন থেকে ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদ -এর উপবৃত্তি পাের্টালে দেশের সকল প্রকল্পভূক্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ সকল ডাটা Live Entry করবেন এবং উপবৃত্তির অর্থ সুবিধাভােগীদের মাঝে G2P System
এ প্রদান করা হবে বিধায় উপজেলা শিক্ষা অফিসারগণ সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসারণের মাধ্যমে নিশ্চিত করবেন;

যেন প্রধান শিক্ষক সুবিধাভােগী অভিভাবকগদের যে মােবাইল নম্বর উপবৃত্তির অর্থ প্রাপ্তির জন্য পোর্টাল এন্ট্রি করবেন, তা অবশ্যই তার নিজের NID নিবন্ধনকৃত একই নাম্বার হয়।

৫. প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প -৩য় পর্যায়ের প্রকল্প কার্যালয়ে ডাক বিভাগের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস নগদ -এর জনাব তানভীর চৌধুরী Key Account Manager সার্বক্ষণিক ভাবে অবস্থান করবেন এবং প্রকল্প ও মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ যে কোনাে ধরণের সমস্যায় নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয় তার সাথে যোগাযােগ করতে পারবেন।

জনাব তানভীর চৌধুরী এর মােবাইল-০১৭০৯১৬১০৬৭ এবং ই-মেইল নম্বর- tanveer.chowdhury@dnagad.com.bd

নতুন পদ্ধতিতে ডাক বিভাগের নগদ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেসের প্রাথমিকের উপবৃত্তি পাওয়ার জন্য অভিভাবকদের করণীয়-

দীর্ঘদিন থেকে প্রাথমিক বিদ্যালয়ে অধ্যয়নরত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা রূপালী ব্যাংকের শিওর ক্যাশ এর মাধ্যমে প্রদান করা হচ্ছিল।

নতুনভাবে সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করার জন্য নগদ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস চূড়ান্ত করেছে।

এখন থেকে শিক্ষার্থীরা তাদের অভিভাবকের মোবাইলে চালু করা নগদ একাউন্টের মাধ্যমে টাকা পেয়ে যাবে। তবে এর জন্য অভিভাবকদের নির্দিষ্ট কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

১. অভিভাবকের যে নম্বরটি নগদ একাউন্ট হিসেবে ব্যবহার করার জন্য নির্বাচন করবেন তা অবশ্যই অভিভাবকের নিজের জাতীয় পরিচয় পত্র অর্থাৎ এনআইডি দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

কারণ বর্তমানে নগদ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস স্বয়ংক্রিয়ভাবে এন আই ডি তথ্য দিয়ে একাউন্ট সম্পন্ন করা হয়। কোন কারণে অভিভাবকের এনআইডি দিয়ে সিম রেজিস্ট্রেশন না করা থাকলে উপবৃত্তির টাকা প্রাপ্তিতে জটিলতা সৃষ্টি হবে।

২. নগদ একাউন্টের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে তা নিশ্চিত হয়ে নিবেন।

প্রয়োজনে বর্তমান সিমের মালিকানা পরিবর্তন করবেন অথবা নতুন একটি সিম আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করে নগদ একাউন্ট খোলার জন্য ব্যবহার করবেন।

আপনাদের জন্য দুটি গুরুত্বপূর্ণ আর্টিকেল-

  • সিমের মালিকানা যাচাই করবেন কিভাবে;
  • কিভাবে বর্তমান সিমের মালিকানা পরিবর্তন করবেন;
  • নগদ একাউন্ট খুলবেন কিভাবে;

নগদ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস উপবৃত্তির টাকা প্রাপ্তির জন্য শিক্ষকদের করণীয়-

নতুনভাবে নগদ মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা শিক্ষার্থীদের একাউন্টে পৌঁছানোর জন্য শিক্ষকদের কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে।

১. অভিভাবকদের মোবাইল নম্বরের মালিকানা চেক:

শিক্ষার্থীদের অভিভাবকের মোবাইল নম্বরটি কার নামে রেজিস্ট্রেশন করা আছে কিনা সেটি প্রথমে যাচাই করে নিতে হবে। এর জন্য অভিভাবকের মোবাইল নম্বরটি সাথে তার জাতীয় পরিচয় পত্র গ্রহণ করবেন।

সিমের মালিকানা যাচাই করার জন্য নিচের আর্টিকেলটি পড়ুন-

  • সহজেই দেখে নিন আপনার ব্যবহৃত সিমটি কার নামে আছে!

২. নগদ লাইভ পোর্টালে উপবৃত্তির তথ্য এন্ট্রি:

নির্ধারিত সময়ে নগদ লাইভ ডাটা এন্ট্রি সফটওয়ারের মাধ্যমে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির সম্পূর্ণ ডাটা এন্ট্রি করতে হবে।

নগদ লাইভ পোর্টালে ডাটা এন্ট্রি সংক্রান্ত যাবতীয় তথ্য আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং

কিভাবে প্রাথমিকে উপবৃত্তির ডাটা এন্ট্রি করবেন তার বিস্তারিত বর্ণনা করা হবে।

  • আরও পড়ুন: নগদ লাইভ পোর্টালে প্রাথমিকের উপবৃত্তির তথ্য এন্ট্রি নিয়মাবলি;

সঠিক সময়ে উপবৃত্তি সংক্রান্ত আপডেট পেতে আমাদের ফেসবুক পেইজ লাইক ও ফলো করে রাখুন এবং বাংলা নোটিশ ডটকমের সঙ্গে থাকুন। নগদে প্রাথমিকের উপবৃত্তি পেতে শিক্ষক ও অভিভাবকদের করণীয় সংক্রান্ত যেকোন প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন-

মোহাম্মদ শহীদ উল্যাহ মজুমদার, প্রধান শিক্ষক, আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও এম্বাসেডর, আইসিটি ফর এডুকেশন, এটুআই, শিক্ষকবাতায়ন;
মোবাইল: 01816-369625, ফেসবুক প্রোফাইল: Mohammad Shahid Ullah

আপনার জন্য আরও কিছু তথ্য:

দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নতুন নিয়োগ বিজ্ঞপ্তিসহ শিক্ষা, চাকুরি, প্রশিক্ষণ, বৃত্তি ও দেশ-বিদেশের অফিসিয়াল তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজটি Like & Follow করে রাখুন।

চাকুরি ও বিজ্ঞপ্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নিজস্ব মতামত ও সহযোগিতা পেতে ফেসবুক গ্রুপে যোগ দিন। YouTube চ্যানেল Subscribe করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ